Warning: Creating default object from empty value in theme_img_assist_inline() (line 1488 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/img_assist/img_assist.module).

হাসতে নাকি জানেনা কেউ -০৬

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: সোম, ০৪/০৫/২০০৯ - ১২:৫৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজকের খবরের কাগজে দেখলাম দেশের দুই নেত্রীর (খালেদা জিয়াশেখ হাসিনা ) জনসভার খবর বেরিয়েছে।খুব আগ্রহ নিয়ে পড়ছিলাম এবং আশা করছিলাম মন্দার এই অর্থনীতির সময় দুই নেত্রী দেশের সমস্যাগুলি নিয়ে মতামত বা পরিকল্পনা দিবেন, মানুষকে উন্নয়নের দিকে পরিচালিত করার দিক নির্দেশনা দিবেন, বিরোধী দল সরকার দলের গঠনমূলক সমালোচনা করবেন। কিন্তু আমার ভাবনা গুলিই ভুল ছিল, তারা এসব থেকে একে অন্যদের বিষেদাগার করতেই বেশী সচেষ্ট থেকেছেন। ভাবনা হয় আদৌ দেশের প্রতি তাদের কোন দায়িত্ব আছে কিনা অথবা অন্যভাবে বললে তারা আসলেই দেশের সমস্যা নিরসনে উদ্গ্রীব কিনা। যাই হোক দূঃখ করে লাভ নেই তার থেকে আসুন একটা কৌতুক শুনি, তবে আমার ভূমিকার সাথে এই কৌতুকের কোন মিল নেই কিন্তুঃ

চিকিৎসা বিষয়ক এক সেমিনারে এসেছেন তিন দেশের তিন জন ডাক্তার। সেমিনারে বিভিন্ন আলোচনার ফাঁকে আড্ডার সময় তারা তাদের নিজ নিজ দেশের চিকিৎসা ব্যবস্থা নিয়ে আলাপ আলোচনা করছিলেন।প্রথম জন তার দেশের ঐতিহ্যগতভাবে উন্নত চিকিৎসা ব্যবস্থা নিয়ে বেশ গর্বের সাথে জানালেন যে, একবার তাদের দেশে এক ছেলে জন্মগ্রহন করল যার একটা ডান হাত নেই। ত তারা অনেক গবেষণা করে ছেলেটির একটি কৃত্রিম হাত সংযোজন করলেন। অবাক ব্যপার হলো তারা এতটাই সফল ছিলেন যে সেই ছেলেটি বড় হয়ে বক্সিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল।

এবারে দ্বিতীয় জন শুরু করলেন তাদের দেশের কথা।প্রথমেই বলে নিলেন যে তাদের দেশে বর্তমানে চিকিৎসা ব্যবস্থায় সবচাইতে উন্নত।একবার তাদের দেশে একটি মেয়ে জন্মগ্রহন করল যার দু"টি পা ই নেই।ত তারা অনেক গবেষণা করে সারা দেশের পন্ডিত ডাক্তারদের নিয়ে বোর্ড বসিয়ে মেয়েটির দু'টি কৃত্রিম পা সংযোজন করলেন। বিষ্ময়কর ব্যাপার হল সেই মেয়েটি পরবর্তীতে ১০০ মিটার স্প্রিন্টে বিশ্ব চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে।

তৃতীয় ডাক্তার আসলে একটি দরিদ্র দেশের প্রতিনিধি ছিলেন এবং এতক্ষন ধরে দুই উন্নত বিশের ডাক্তারের কাছ থেকে তাদের দেশের চিকিৎসা ব্যবস্থার ফিরিস্থি শুনছিলেন, এবার তিনি শুরু করলেন। প্রথমেই বলে নিলেন যে আসলে আমাদের দেশ একটি দরিদ্র দেশ তাই ঠিক প্রথাগত গবেষণার সুযোগ এবং সাধ্য তাদের নেই তবে চেষ্টার কমতি নেই তাতে। একবার তাদের দেশে দু'টি মেয়ে জন্মগ্রহন করল যাদের মাথাই নেই। তাদের যেহেতু গবেষনা ছিলনা এই বিষয়ে তাই কি আর করা দু'টি নারলেকের খোসা ছেঁটে এনে তাদের মাথায় লাগিয়ে দেয়া হল। অবাক বিষয় হল এই দুই জন বড় হয়ে দেশের কর্নধার হয়েছিল।

বিঃদ্রঃ এই সংগৃহীত কৌতুকের সব চরিত্র কাল্পনিক। কারো ব্যক্তিগত জীবনের সাথে মিলে গেলে লেখক আন্তরিক ভাবে দুঃখিত।

৩ মে ২০০৯


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জনসভার খবর বেরিয়েছে।খুব আগ্রহ নিয়ে পড়ছিলাম এবং আশা করছিলাম মন্দার এই অর্থনীতির সময় দুই নেত্রী দেশের সমস্যাগুলি নিয়ে মতামত বা পরিকল্পনা দিবেন, মানুষকে উন্নয়নের দিকে পরিচালিত করার দিক নির্দেশনা দিবেন, বিরোধী দল সরকার দলের গঠনমূলক সমালোচনা করবেন।
এইটুকু পড়ে হাসলাম। আবার শেষের প্যারা পরেও হাসলাম। এবারেরটা আগে থেকে একেবারেই ধরতে পারিনি হাসি

সচল জাহিদ এর ছবি

আসলে এদের কাছ থেকে কিছু আশা করাই ভুল।

এবারেরটা আগে থেকে একেবারেই ধরতে পারিনি

ইয়াহু.........
-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

স্বাধীন এর ছবি

কারো ব্যক্তিগত জীবনের সাথে মিলে গেলে লেখক আন্তরিক ভাবে দুঃখিত।

এইখানটাতে সবচেয়ে বেশী মজা পাইলাম.........। নিক পাইলাম গতকাল কে।

সচল জাহিদ এর ছবি

আমিও লেখার সময় অই জায়গাতে খুব মজা পাইছিলাম।

নিক পাওয়ার জন্য অভিনন্দন ভাইয়া

----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

এনকিদু এর ছবি

নারিকেলের কৌতুক আগেও শুনেছি, তবে যতবার শুনি ততবারই মনে হয় সমকালীন । এবারো ব্যতীক্রম হল না । এবারো হে হে করে হাসলাম মনে মনে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সচল জাহিদ এর ছবি

যতবার শুনি ততবারই মনে হয় সমকালীন

উত্তম জাঝা!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তানবীরা এর ছবি

এই সংগৃহীত কৌতুকের সব চরিত্র কাল্পনিক। কারো ব্যক্তিগত জীবনের সাথে মিলে গেলে লেখক আন্তরিক ভাবে দুঃখিত।

বড় মর্মান্তিকভাবে মিল্লা গ্যালো বাঙ্গালী জাতির জীবনে, তাই পুরো জাতিও আন্তরিকভাবে দুঃখিত

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সচল জাহিদ এর ছবি

কি আর করা আমিও তাইলে দুঃখিত হইয়া গেলাম

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কারো ব্যক্তিগত জীবনের সাথে মিলে গেলে লেখক আন্তরিক ভাবে দুঃখিত।
আপনি কেন দুঃখিত, জাতির বিবেকের কাছে সেই প্রশ্ন রাখলাম।

সচল জাহিদ এর ছবি

ইয়ে, মানে... ইয়ে, মানে...

জাতির বিবেকের কাছে আমারো প্রশ্ন রইল।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নীড় সন্ধানী এর ছবি

মান্দার গাছে তো আর আম-কাঠাল ধরে না।

হাসিনা খালেদার কাছ থেকে এর চেয়ে ভালো পারফরমেন্স আশা করাটা বোকার স্বর্গে বসে থাকার সামিল। আমরা তাই বসে আছি যুগযুগ ধরে। একি ভুল গনতন্ত্রের আফিম খেয়ে?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সচল জাহিদ এর ছবি

মান্দার গাছে তো আর আম-কাঠাল ধরে না

উত্তম জাঝা!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

পান্থ রহমান রেজা এর ছবি

হেহেহেহে, ব্যাফক হাসলাম।

সচল জাহিদ এর ছবি

আফনাদের হাসাইতে ফাইরা ব্যাপক আনন্দ ফাইলাম

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নুরুজ্জামান মানিক এর ছবি

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সচল জাহিদ এর ছবি

বস হাসতে হাসতে পেট ব্যাথা হইয়া যাইবত

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রেনেট এর ছবি

এসব লিখে আর কি হবে! মরার আগ পর্যন্ত এই দুই আপাই অদল বদল করে প্রধানমন্ত্রী হয়ে যাবেন...এরপরও রেহাই নাই, তারেক আর জয় লাইন দিয়ে বসে আছে।

একটা কার্টুন দেখছিলাম মনে হয় উন্মাদে। কার্টুনটা এরকমঃ
বাংলাদেশের সব রাজনীতিবিদদের একত্রে করে এক জাহাজে করে পাঠানো হলো মাসখানেকের জন্য এক নৌবিহারে। কিন্তু রাস্তায় দুর্ঘটনায় পড়ে জাহাজডুবি হয়ে সব রাজনীতিবিদ মারা গেল।
(তারপরের পাতায় বড় বড় করে লেখা): তাহলে বাঁচলো কে?

(তারপরের পাতায় তারও বড় ফন্টে পুরো পাতা জুড়ে): বাংলাদেশের মানুষ।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সচল জাহিদ এর ছবি

এরপরও রেহাই নাই, তারেক আর জয় লাইন দিয়ে বসে আছে

রেনেট

এই ভয়াবহ বিষয়টি ভাবতেও গা শিউরে উঠে।কার্টুনটির কথা যেনে ভাল লাগল, পারলে ছবিটি পোষ্ট করো।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি অনেক দিন ধরে বলতেছি এইখানে অনেক ইমো আছে কিন্তু দীর্ঘশ্বাসের একটা ইমো দরকার।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একমত।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সচল জাহিদ এর ছবি

আমিও একমত

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতন্দ্র প্রহরী এর ছবি

একই ধাঁচের কৌতুক আগের জানা। তারপরেও মজা পাইলাম অনেক। হাসি

সেই সাথে কষ্টও লাগে, এত সম্ভাবনাময় একটা দেশ অযোগ্য নেতৃত্বের কারণে আজ এই বেহাল অবস্থায় আছে দেখে। ঠিকমতো পরিচালিত হলে আজ আমরা কোথায় থাকতাম, না!

স্বাধীন এর ছবি

যোগ্য নেতৃত্বতো এমনি এমনি আসবে না, তার জন্য চেষ্টা করতে হবে। আমাদের প্রজন্মের থেকেই আসতে হবে। আমার নিজেরা শিক্ষিত হয়েও, যদি নারেকেলের মস্তিষ্কের পেছনেই ঘুরি, তাদেরই জয়যুক্ত করি ভোট দিয়ে তবে আমাদের মস্তিষ্ক যে কি দিয়ে তৈরি তা ভেবেও পাই না। ইউনুস সাহেবের কাছে একটা সুযোগ এসেছিল দেশকে নেতৃত্ব দেবার, কিন্তু প্রিলিমিনারি স্টাডি করে তিনি সটকে পরেছেন। ব্যক্তিগত লাভ/লোকাসান যদি সবার কাছে বড় হয় তবে অন্য মানুষের কথা চিন্তা করবো কিভাবে।

সচল জাহিদ এর ছবি

উত্তম জাঝা!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সচল জাহিদ এর ছবি

দুই নেত্রীর ভাষণের উপর আরো কিছু মন্তব্য পড়ুন এইখানেঃ

প্রধানমন্ত্রীর ভাষণের প্রতিক্রিয়া

বিরোধী দলীয় নেত্রীর ভাষণের প্রতিক্রিয়া

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।