বাংলা ব্লগ দিবসে সচলায়তনের অংশগ্রহণ প্রসঙ্গে সংবাদপত্রে ভুল সংবাদ বিষয়ে

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: মঙ্গল, ৩১/০১/২০১২ - ৩:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

গতকাল অনলাইন ম্যাগাজিন প্রিয় ডট কমের প্রযুক্তি বিভাগ টেক.প্রিয়.কম এ প্রকাশিত একটি সংবাদে সচলায়তনের নাম উল্লেখ করে বলা হয়, ১ ফেব্রুয়ারি বাংলা ব্লগ দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠান পালিত হবে, যেখানে সচলায়তনও অংশগ্রহণ করবে।

সচলায়তনের কয়েকজন সদস্য এ ধরনের অনুষ্ঠানের সাথে সচলায়তনের সংশ্লিষ্টতা নেই জানালে টেক.প্রিয়.কম পাতার সম্পাদক দুঃখ প্রকাশ করে সচলায়তনের নাম সরিয়ে একটি নোট দেন।

এরই ধারাবাহিকতায় দৈনিক সমকালের আজকের ইস্যুতে আরেকটি খবর প্রকাশিত হয়, যেখানে সচলায়তনের নাম এই অনুষ্ঠানের পৃষ্ঠপোষক হিসেবে প্রকাশিত হয়েছে।

এই দুটি মাধ্যমের সাথে জড়িত সাংবাদিকেরা কেউ সচলায়তনের সাথে যোগাযোগ করেননি। তারা সচলায়তনের মতো একটি মাধ্যমের সাথে কোনো ধরনের যোগাযোগ ছাড়াই কেন এর নাম একটি সংবাদে ব্যবহার করে বসলেন, তা আমাদের বোধগম্য নয়।

সচলায়তন বাংলা ব্লগ দিবসের আইডিয়াটিকেই সমর্থন করে না। কোনো বাংলা ব্লগ দিবস পালনের সাথে সচলায়তনের কোনো সংশ্লিষ্টতা নেই।

ভবিষ্যতে কোনো ইভেন্টের সাথে সচলায়তনের সংশ্লিষ্টতা নিয়ে সংবাদ প্রকাশের আগে সাংবাদিকরা ন্যূনতম যোগাযোগ করে সত্যতা যাচাই করে নেবেন, এমনটিই আমাদের প্রত্যাশা। আমাদের ইমেইল ঠিকানা সচলায়তনের ব্যানারের নিচে দেয়া আছে।

সবাইকে ধন্যবাদ।


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

কস্কি মমিন!
অনুমতির কী আছে! সাংবাদিকদের অনুমতি নেয়ার প্রয়োজন পড়ে না! আর তাছাড়া, সংবাদপত্রে নাম গেছে তাতেই ধন্য সচলায়তন! ইয়েএএএএএ! জিলাপি বিতরণ করা হোক!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

হিমু এর ছবি

আপনার এই মন্তব্য কোট করে না জানি আবার কোনো পত্রিকায় ছাপা হয়, "সচলায়তন কর্তৃপক্ষ এই সংবাদের প্রতিবাদ জানালেও সদস্যরা পত্রিকায় সচলায়তনের নাম প্রকাশিত হতে দেখে উচ্ছ্বসিত হন এবং পরস্পরকে মিষ্টিমুখ করান।"

অনার্য সঙ্গীত এর ছবি

খুশিতে মারা যাবো মনে হচ্ছে! সংবাদ পত্রে আমার মন্তব্য কোট করা হবে! এতো সুখ সইবে তো!

এতো খুশি লাগছে, মনে হচ্ছে, ওই সাংবাদিককে খুব ভালোবাসি। খুব খুব খুউউউব ভালোবাসি! উনি নিশ্চয়ই ওনার শুদ্ধ স্বচ্ছ বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্য মহাকালের গর্তে নিজের স্থান চিরস্থায়ী করে নিলেন!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

কালো কাক এর ছবি

"..মহাকালের গর্তে নিজের স্থান চিরস্থায়ী করে নিলেন!" গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

তারেক অণু এর ছবি
ব্যাঙের ছাতা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

মরুদ্যান এর ছবি

আসেন এহেন শুভ মুহূর্তে বুকে বুক মিলাই। বুখে আয় বাবুল কোলাকুলি

প্রদীপ্তময় সাহা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

প্রদীপ্তময় সাহা এর ছবি

হো হো হো

মৃত্যুময় ঈষৎ এর ছবি

হো হো হো


_____________________
Give Her Freedom!

প্রদীপ্তময় সাহা এর ছবি

হো হো হো

taz এর ছবি

সচল নিয়মিত পড়ি কেবল। তবু সংবাদপত্রে প্রাকাশিত ঐ খবর এবং ফেসবুকে কারো কারো স্ট্যাটাস যুদ্ধে সচলের নাম দেখে ভেতরে ভেতরে ভীষণ অস্বস্তি হচ্ছিল। ধন্যবাদ সন্দেশ'কে।

আশফাক আহমেদ এর ছবি

সচলায়তনকে আমার কাছে কখনোই টিপিক্যাল ব্লগ মনে হয়নি।
'অনলাইন লেখক সমাবেশ'-ই এর যথার্থ পরিচয়

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অন্ত আফ্রাদ   এর ছবি

শীর্ষস্থানীয় বাংলা কমিউনিটি ব্লগ সচলায়তন, আমারব্লগ, মুক্তমনা, গ্গ্নোবাল ভয়েস বাংলা, আমরা বন্ধুসহ বেশ কয়েকটি সাইটের উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে।

উপরের পোস্ট আর কমেন্টগুলা পইড়া এই কথাটা হাস্যকর মনে হইতেসে এখন। সাংবাদিক ভাই ব্যাপক কনফিডেন্সের সহিত লেখছেন! এই পোস্টখানা পড়লে উনি থাডা-পড়া কষ্ট পাইবেন। এখন শুধু উনি যুবা (১৮ বছর বা তদুর্দ্ধ) হইলেই হয়!

গৌতম এর ছবি

আমার ব্লগ সম্ভবত সামুর পথ অনুসরণ করেছে। সবাইকে ইমেইল পাঠিয়ে কিন্তু কারো কনসেন্ট না নিয়ে সবার নাম প্রেস রিলিজে যুক্ত করে দিয়েছে। এই ক্ষেত্রে সামু আর আমার ব্লগের মধ্যে কোনো পার্থক্য দেখতে পাচ্ছি না।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

(সিসিফাস) এর ছবি

"সবাইকে ইমেইল পাঠিয়ে কিন্তু কারো কনসেন্ট না নিয়ে সবার নাম প্রেস রিলিজে যুক্ত করে দিয়েছে। এই ক্ষেত্রে সামু আর আমার ব্লগের মধ্যে কোনো পার্থক্য দেখতে পাচ্ছি না।"

সম্পূর্ণই অনুমান এবং অনুমান থেকে অনুসিদ্ধান্ত। সচলের কনসেন্ট নেওয়া হয়নি এবং এই ইস্যুতে সচল কর্তৃপক্ষ তাদের অবস্থান পরিষ্কার করলেন। সাধুবাদ। কিন্তু অন্যব্লগের ক্ষেত্রেও অবস্থাটা একই রকম-- এমন অনুমানভিত্তিক বিশ্বাস ধারণ করে অনুসিদ্ধান্ত নেওয়াটা যৌক্তিক কি?

গৌতম এর ছবি

অনুমাননির্ভর সিদ্ধান্তই তো সচলের ক্ষেত্রে সত্যি হয়ে গেল! আমরা বন্ধু-ও তো একই কথা বলেছে। মুক্তমনাও দেখলাম জানিয়েছে তারা এ ব্যাপারে সম্মতি প্রদান করে নি। চতুরমাত্রিকের ক্ষেত্রেও একই কথা শোনা যাচ্ছে। এতোগুলো ক্ষেত্রে যখন অনুমান সত্যি হয়ে যায়, তখন অনুসিদ্ধান্ত নেয়াটা অযৌক্তিক কি? হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

(সিসিফাস) এর ছবি

"শোনা যাচ্ছে", "আমার জানা নেই" কে এই মুহুর্তে আর প্রাধান্য দিতে চাচ্ছিনা। কারণ, আপনার উল্ল্যেখিত একাধিক ব্লগ (সচল ছাড়া) নিয়ে আমি ভিন্ন কিছু শুনেছি।

ব্লগ দিবস নিয়ে যথেষ্ঠ পানি ঘোলা হচ্ছে। তাই সচলের মতন অবস্থান পরিষ্কার না করা পর্যন্ত ব্লগ দিবসে কে যাবে আর না যাবে, সেই তালিকাতে আপাতত বিশ্বাস করতে পারছিনা।

দ্রোহী এর ছবি

টেক.প্রিয়.কম এবং সমকালে প্রকাশিত খবর দুটো লক্ষ্য করলে দেখতে পাই ড. মুহম্মদ জাফর ইকবালের ঘাড়ে কামান রেখে তোপ দাগানো হচ্ছে। দেঁতো হাসি

গৌতম এর ছবি

সম্ভবত প্রেস রিলিজ যেভাবে পাঠানো হয়েছে, পত্রিকাগুলো একটু এদিক-ওদিক করে প্রেস রিলিজের তথ্যকেই উপস্থাপন করেছে। প্রিয়.কমও সম্ভবত তাই করেছে।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নুরুজ্জামান মানিক এর ছবি

বাংলা ব্লগ দিবসের শুভ সূচনা করেন ড. মুহম্মদ জাফর ইকবাল স্যার -এই তথ্যটি কিন্ত সত্য @দ্রোহী

গৌতমের অনুমানের সাথে সহমত ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

আল-আমিন কবির এর ছবি

গৌতম ভাই, প্রিয় টেক সংবাদটি ছাপার আগে অফিসে আমার ব্লগ প্রতিষ্ঠাতা সুশান্ত দাস গুপ্ত এবং এর মডারেটর মাহমুদুল হাসান রুবেল কে আমন্ত্রণ জানিয়েছিল। যেহেতু আমারব্লগ এবারের দিবসটির হোস্ট, তাই তাদের কাছ থেকে পাওয়া তথ্যানুসারেই প্রতিবেদন প্রকাশ করেছে। পরে যখন জানা গেল সচল এই দিবসের সঙ্গে নেই তখনই সংবাদটি আপডেট করে দেয়া হয়েছে।

চরম উদাস এর ছবি

আহা বলেই যখন ফেলছে তখন পালন করে ফেললেই হয়। আফটার অল পত্রিকা কি কখনো ভুল কিছু বলে নাকি?

তাপস শর্মা এর ছবি

হে হে হে যা বলেছেন কত্তা চিন্তিত

ব্যাঙের ছাতা এর ছবি

"পাদুটি বাঁধা ছিল তমালের ও ডালে, কপাল ভাসিয়া গেল নয়নের ও জলে," চোখ টিপি
চরম উদাস ঠিকই বলেছেন। (উদ্ধৃতি দিতে পারছিনা, তাই নাম লিখে দিলাম, দুঃখিত দাদা @ চরম উদাস)

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এদের কি বলব..!!!

একজন প্রাক্তণ সচল, সচলের শুভানুধ্যায়ী এবং বর্তমানে অন্য ব্লগের এডমিন সচলায়তনের দু'জন মডারেটরদের কাছে ব্যক্তিগত ইমেইল করেন। উপরন্তু, ইমেইলটিতে এরকম কোনো কথা ছিলো না যে, রিপ্লাই না পেলে সম্মতি আছে ধরে নেয়া হবে।

মডারেটররা নিজেদের মধ্যে আলোচনা করে এব্যাপারে দৃঢ়ভাবে নেতিবাচক অবস্থান পোষণ করেন। সমায়াভাবে ইমেইলটির জবাব দেয়া হয়ে ওঠেনি।

আলোচ্য শুভানুধ্যায়ী প্রিয় বা সমকালে সংযুক্ত নন বলেই জানি। কিভাবে প্রিয় বা সমকাল সচলায়তন সংযুক্ত থাকার কথা "ধরে" নিলো সেটা ভেবে ভীষণ অবাক হচ্ছি। সংশ্লিষ্টদের কাছে জবাবদিহী আশা করছি।

ফাহিম হাসান এর ছবি

এভাবে মৌনতা সম্মতির লক্ষণ ধরে নিলে তো বিপদ।
অবস্থান পরিষ্কার করার জন্য ধন্যবাদ।

ভালো মানুষ এর ছবি

সচলায়তন নাম টা যুক্ত করলে রিপোর্টের গুরুত্ব বেড়ে যাবে এই চিন্তা থেকেই লেখক এই কাজ করে থাকতে পারে ...।। হো হো হো

সচলায়তন এখন পেসটিজিয়াস নাম গড়াগড়ি দিয়া হাসি

চোখ টিপি

প্রদীপ্তময় সাহা এর ছবি

দেঁতো হাসি

নুরুজ্জামান মানিক এর ছবি

পোস্টের জন্য সন্দেশকে ধন্যবাদ

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অছ্যুৎ বলাই এর ছবি

প্রতিবেদকদের উচিত ছিলো প্রত্যেক প্ল্যাটফর্মের সাথে সরাসরি কথা বলে তারপর তাদের সংশ্লিষ্টতার কথা রিপোর্টে লেখা। সুশান্ত বা রুবেলের কথার ওপর ভিত্তি করে রিপোর্ট লেখা টেকনিক্যালি ভুল। কারণ, কেউ হয়তো সুশান্তকে ফোন বা মেইল করে সম্মতি দিলো; কিন্তু পরে ইউটার্ন নিলো। আবার সুশান্ত হুদাহুদি কারো নাম দিয়ে দিচ্ছে কিনা, এটাও যাচাই করে তারপর রিপোর্ট লেখা ভালো।

সচল ইমেইলের জবাবটি খুব শর্টকাটেই দিতে পারতো। ২ বছর আগেই সচলে বাংলাব্লগদিবস নিয়ে আলোচনা হয়েছে। সিদ্ধান্ত তো প্রস্তুতই ছিলো। সে সিদ্ধান্ত পরিবর্তনের দরকার আছে কিনা, সচলে নোতুন করে সে আলোচনাও হয় নি। আমার বিবেচনায়, সচলের একজন শুভানুধ্যায়ী এরকম ইমেইলের উত্তর ডিজার্ভ করে। ইমেইলের উত্তর দেয়া হলে সন্দেশকে এই পোস্ট লেখার বাড়তি শ্রমও দিতে হতো না।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

প্রদীপ্তময় সাহা এর ছবি

পোষ্টের জন্যে সন্দেশকে ধন্যবাদ ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।