শিউলিতলার গল্প (ছেলেবেলা)

স্পর্শ এর ছবি
লিখেছেন স্পর্শ (তারিখ: রবি, ১০/১০/২০১০ - ৯:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

ছোটোবেলায়, আমার বাড়ির সামনে শিউলিগাছ ছিলো একটা। গাছটার মাথা খারাপ। সারাবছর ফুল হতো তাই। আর সেই গাছের নিচ দিয়ে যারা হাঁটতো তাদেরও মাথা খারাপ করে দিতো। তারপর একবার বন্যায় ডুবে গাছটা মারা গেল।

এই গল্প অবশ্য তার মৃত্যুর আগের। শিউলিতলায় তখন সাদা সাদা ফুলগুলো ছড়িয়ে থাকতো। আর থাকতো তাদের জাফরানি ডাঁটি। তবে সেই ফুল আমাদের কোনো কাজে লাগতো না। নীলাদের অবশ্য কাজে লাগতো। খুব সকালে ও আসতো ফুল কুড়াতে। পূজো দিতো ওরা। আর, আমি ভাবতাম মেয়েটা এই গাছের নিচে এত আসে কেন? ঠিক মাথা খারাপ হবে দুদিন পরে।

খুব সকালে আর যে বের হতো, সে হলো ইকরা ভাই। মর্নিং ওয়াক। আমি জানতাম শুধু বুড়োরাই মর্নিং-ওয়াক করে। নিশ্চয়ই ইকরা ভাইয়ের মাথা খারাপ। আর হবেই বা না কেন? সেই গাছটার নিচে সেও তো আসে।

তারপর একদিন নীলা মেয়েটার পাগল হয়ে গেলে খুব শানাই বাজিয়ে তাকে কোথায় যেন পাঠিয়ে দিলো ওরা।

আর ইকরা ভাই তার মর্নিংওয়াক বন্ধ করলেও তার মাথাটা আর ঠিক হলো না। তার হাতে আমরা একটা শিউলির মালা দেখতাম।

কিন্তু শিউলিতো বকুল নয়। ওর মালা কি থাকে?


মন্তব্য

তাসনীম এর ছবি

ভালো লাগলো শিউলিতলার গল্প...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

স্পর্শ এর ছবি

ধন্যবাদ। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

শিউলীর মতোই ক্ষণস্থায়ী আর সুন্দর গদ্য গাঁথুনীর এক গল্প।

কৃষ্ণ কানহাইয়া।

স্পর্শ এর ছবি

ধন্যবাদ কৃষ্ণ কানহাইয়া।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অনুপম ত্রিবেদি এর ছবি

বেশ লাগলো ...

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

স্পর্শ এর ছবি

ধন্যবাদ। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

এত অল্প কথায় এত সুন্দর গল্প পড়ে ভালো লাগলো।

সজল

স্পর্শ এর ছবি

ধন্যবাদ। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতন্দ্র প্রহরী এর ছবি

হুমম। বিষণ্ণ। তবুও সুন্দর। ভালো লাগলো।

স্পর্শ এর ছবি

ধন্যবাদ। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

স্পর্শ এর ছবি

হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

তারানা_শব্দ এর ছবি

আজ কাল প্রেমিকেরা ফুল দেয় না... মন খারাপ

লেখা ছোট্ট-সুন্দর! হাসি

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

স্পর্শ এর ছবি

কী দেয়?
পড়ার জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ছোট কিন্তু বেশ ভালো রকম মন খারাপ করা স্মৃতি...
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

স্পর্শ এর ছবি

ধন্যবাদ। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

রানা মেহের এর ছবি

আমার শিউলিগাছটা কে মনে পড়ে গেল
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

স্পর্শ এর ছবি

লিখে ফেলুন তাহলে আপনার গল্প টাও হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

তিথীডোর এর ছবি

'স্বপ্নে আমার শরীরে কেউ ছড়ায় না শিউলিফুল, আলোর আকাশ নুয়ে এসে ছোঁয় না কপাল!'
আমার বাগানের গাছটাতে অল্প ক'টা ফুল ফুটতো, তাই কুড়াতাম...

ছোট্ট কিন্তু সুন্দর লেখা হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

স্পর্শ এর ছবি

ধন্যবাদ তিথী। হাসি

এই লাইনগুলো সাহানা বাজপেয়ীর লেখা না?
এমন গান আর কি পাবো? মন খারাপ
সাহানার কবিতার বই থাকলে ভালো হতো। তার লেখনীর ফ্যান আমি।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অতিথি লেখক এর ছবি

ক্যাটাগরিতে গল্প ট্যাগ করতে পারতেন। গল্পটা সুন্দর।

অনন্ত

স্পর্শ এর ছবি

হ্যা, অণুগল্প ট্যাগ করা যেত। তবে এটাতো গল্প নয়। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

ভ্রম এর ছবি

খুব ভালো লাগলো...

স্পর্শ এর ছবি

ধন্যবাদ ভ্রম। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

রিজভী [অতিথি] এর ছবি

কত ছোট একটা গল্প; অথচ পরিপুর্ণ!

-------------------------------------
কেউ যাহা জানে নাই- কোনো এক বাণী-
আমি বহে আনি;

নাশতারান এর ছবি

আহারে!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

স্পর্শ এর ছবি

মন খারাপ


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

বাঁশবন [অতিথি] এর ছবি

কেমন যেনো উদাস করা লেখা,তবু ভাল লেগেছে। মনে পরে গেছে অনেক বছর আগে আমি ও খুব সকালে ফুল কুরাতে যেতাম আর শাধের ফুলে কেউ হাত দিলে কেদে বুক ভাসাতাম।

গল্পটা ছোট কিন্তু ভাল লাগলো

অদ্রোহ এর ছবি

বালকবেলার খ্রাপ স্মৃতিগুলা মনে করায়া দ্যান ক্যান ? মন খারাপ

--------------------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

অতিথি লেখক এর ছবি

খুবই ভালো লাগলো, শুরু ও শেষটায় কি অদ্ভুত বিষন্নতা আঁকা কোমল আদরে! তিন ভুবনের তিন পাগলের মেলার বিষয়টি অসামান্যতায় ভিন্নমাত্রা পেয়েছে! তবে গাছটির বন্যায় ডুবে মরা ঠিক হয়নি, "প্রেমের মরা জলে ডুবে......"।
রোমেল চৌধুরী

মহাস্থবির জাতক এর ছবি

সহজ কথায় কঠিন বাস্তবতা তুলে ধরা হলো, হারিয়ে গেলো শিউলির কোমল মধুর রূপ অথবা, ওটাই রইলো শুধু...
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

তিথীডোর এর ছবি

'আমার কৈশোরে শিউলির সম্মানে সরে যেত বৃষ্টিময় মেঘ...
তখন রোদ্দুর ছিল তাপহীন উজ্জ্বল,
দু’হাত ভরা শিউলির ঘ্রাণ নিতে নিতে মনে হতো
আমার কোনো গোপন দু:খ নেই, আমার হৃদয়ে কোনো দাগ নেই!
পৃথিবীর সব আকাশ থেকে বেজে উঠেছে উৎসবের বাজনা।
শাদা শিউলির রাশি বড় স্তব্ধ, প্রয়োজনহীন, দেখলেই বলতে ইচ্ছে করতো--
আমি কারুকে কখনো দু:খ দেবো না-
অন্তত এ-রকমই ছিলো আমার কৈশোরে...
এখন অবশ্য শিউলি ফুলের খবরও রাখি না।।' মন খারাপ
#আমার কৈশোর – সুনীল গঙ্গোপাধ্যায়

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

ঐ মিয়া বিষাদের গফ কন ক্যালা! বিষাদ ভালু পাইনা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

মোবাইল থেকে দেখেছিলাম দুপুরে লেখাটা। তাই কিছু বলতে পারি নাই! এখন আবার খুজে বের করলাম বলতে যে অসাধারণ একটা লেখা। মোবাইল থেকে আমি এটাকে কবিতা ভেবে ছিলাম! "আমার নিশ্চয়ই মাথা খারাপ"! খাইছে গদ্য পদ্যের পার্থক্য বুঝি না। সুন্দর হাসি

অতিথি লেখক এর ছবি

মোবাইল থেকে দেখেছিলাম দুপুরে লেখাটা। তাই কিছু বলতে পারি নাই! এখন আবার খুজে বের করলাম বলতে যে অসাধারণ একটা লেখা। মোবাইল থেকে আমি এটাকে কবিতা ভেবে ছিলাম! "আমার নিশ্চয়ই মাথা খারাপ"! খাইছে গদ্য পদ্যের পার্থক্য বুঝি না। সুন্দর হাসি

---------------------------------------------------------------------------------

মুহম্মদ রিফাত ইসলাম - প্রিন্স অফ লালা ল্যান্ড‍!

দুষ্ট বালিকা এর ছবি

কিন্তু শিউলিতো বকুল নয়। ওর মালা কি থাকে?

কী সুন্দর!

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আনন্দী কল্যাণ এর ছবি

লেখাটা খুব ভাল লেগেছিল, জানানো হয়নি আগে হাসি

ব্যাঙের ছাতা এর ছবি

এত ভালো লেগেছে লেখাটি, বলে বোঝাতে পারব না। কী অদ্ভুত সুন্দর করে গল্পটি বলে দিলেন, না দেখা রূপ দেখে নিলাম শব্দের ঝংকারে। অসাধারন লেগেছে গল্পটি। ছোট ছোট শব্দে বিশাল গভীরতায় ছুঁয়ে গেলো আপনার লেখাটি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।