কবর

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বিষ্যুদ, ০৪/০২/২০১০ - ৯:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চারদিকে ভাঙ্গাচোরা। বিল্ডিং ভাঙ্গা। রাস্তা ভাঙ্গা। আর অকাতরে মনভাঙ্গা মানুষ। এখানে ভূমিকম্প হয়ে গেল আজ দুই সপ্তাহ। নানা সাংবাদিক, ক্যামেরাম্যান ছবি তুলে যাচ্ছে তো যাচ্ছেই। কিছু মার্কিন সৈন্য ও এল কয়েকদিন আগে। নানা কিছু হচ্ছে। মেশিন দিয়ে ড্রিল করে করে কংক্রীটের চাঁই কেটে বের করা হচ্ছে গলা রক্তাক্ত লাশ। এত লাশ চারিদিকে; মৃতের গন্ধ আজকাল স্বাভাবিক হয়ে গেছে।

জঁ’র পুরা পরিবার বিল্ডিং চাপা পড়েছিল। পরের কয়দিন অনেক ছুটে বেরিয়ে ও শেষ পর্যন্ত কোন কাটার মেশিন আনতে পারে নি। দুই সপ্তাহ পরে মার্কিন কিছু সৈন্য এই বিল্ডিং ধরেছে। জঁ জানে কেউ বেঁচে থাকবে না। মা বাবা ছোট ভাই। একটা পরিবার পুরো নিশ্চিহ্ন হয়ে গেলে নিজেকে বড় ছোট মাঝারি সব মনে হয়। মনে হয় আমার আগে পরে গণনার কিছু নেই। সব থেমে গেছে।

লাশগুলো একেবারে গলা। কাউকে আলাদা করা যায় না। কয়েকটা লাশ দেখে জঁ আর চেষ্টা করল না। মাথায় আসল- জামা দেখে চেনা যাবে। পরে ভাবল- থাক। অন্যরা হুড়াহুড়ি করে লাশ চিনে নিল। মাতম শোনা গেল অনেকের গলায়। জঁ লাশগুলো দেখতে গিয়ে আকাশের দিকে তাকাল। দুই দিন আগে আকাশ কি এমন ছিল।

লাশ বেড়ে গেছে। বেড়ে যাচ্ছে প্রতিদিন। মৃত্যুর পরেও আলাদা শোয়ার ভাগ্য জোটে না। কয়েকটা গণকবর খোঁড়া হয়েছে। জঁ’র বাবা মা ছোটভাই অন্য লাশদের সাথে একটা বিশাল লরিতে চড়ে গণকবরে এসে পড়ে। আস্তে আস্তে মাটি পড়তে থাকে। মৃতরা একযোগে অদৃশ্য হন।


মন্তব্য

আবেদ এর ছবি

হাইতিতে মৃত মানুষদের গণকবর দেয়া হচ্ছে জানতাম না। গল্প খুব ভাল লিখেছেন। হাহাকার আপনার লেখায় খুব নিরাবেগ ভাষায় আসে। কিন্তু যথার্থ জায়গায় লাগে।

একটা পরিবার পুরো নিশ্চিহ্ন হয়ে গেলে নিজেকে বড় ছোট মাঝারি সব মনে হয়। মনে হয় আমার আগে পরে গণনার কিছু নেই। সব থেমে গেছে।

আপনি অনেক দিন ছফাগিরি নিয়ে এগোচ্ছেন না। একটা পর্ব নামান।

শুভাশীষ দাশ এর ছবি

থ্যাংকস।

দেখি। নামাব।

তিথীডোর এর ছবি

উত্তম জাঝা!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শুভাশীষ দাশ এর ছবি

থ্যাংকস

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিষন্ন।

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শুভাশীষ দাশ এর ছবি

...

সুহান রিজওয়ান এর ছবি

.............

মনে হয় আমার আগে পরে গণনার কিছু নেই। সব থেমে গেছে।

এই লাইন্টা ভাল্লাগসে বস...

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

থ্যাংকস

বর্ষা এর ছবি

..........................................

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

শুভাশীষ দাশ এর ছবি

......

দুর্দান্ত এর ছবি

মৃত্যুর পরেও আলাদা শোয়ার ভাগ্য জোটে না।

যথার্থই বলেছেন।

শুভাশীষ দাশ এর ছবি

.........

নাশতারান এর ছবি

দুই দিন আগে আকাশ কি এমন ছিল
?
আসলেই।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শুভাশীষ দাশ এর ছবি

অফটপিক। বুনোহাঁস এমুন শহুরে হাঁস অইয়া গেল কেনু কেনু কেনু?

তাসনীম এর ছবি

হাইতি বিষয়ক খবর দেখা ও পড়া বন্ধ করে দিয়েছি। আপনার লেখাটা পড়লাম।

হাইতির বিষাদ আবারও আমার ঘরে এসে ঢুকল।

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

শুভাশীষ দাশ এর ছবি

আমি ও বাদ্দিছিলাম। সেদিন রেডিওতে শুনলাম এই ঘটনা।

সাফি এর ছবি

বেশ চমতকার লাগলো। টুকুন গল্প কি? আমি ভেবেছিলাম গল্প টুকুন নাম কাউকে নিয়ে

শুভাশীষ দাশ এর ছবি

ভাল বলছেন।

সাইফ তাহসিন এর ছবি

আমার ভয়, এই দৃশ্য অন্য কোথাও যেন দেখতে না হয়
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

হ। দেখতে চাই না।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

মৃত্যুর পরেও আলাদা শোয়ার ভাগ্য জোটে না।

লেখনীর যাদুময়তায় মুগ্ধ আমি।

.
___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

শুভাশীষ দাশ এর ছবি

লইজ্জা লাগে

অতিথি [অতিথি] এর ছবি

হাইতি নিয়ে কোন কিছু পড়লে আর ভাল লাগে না। প্রাকৃতিক দুর্যোগ যুদ্ধের চেয়েও ভয়াবহ।

শুভাশীষ দাশ এর ছবি

হ।

ফারাবী [অতিথি] এর ছবি

বিন্দু মাঝে সিন্ধু। ভাল লাগল দাদা।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।