রঙ

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: রবি, ০২/০৫/২০১০ - ৮:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

লোকটার একটা অদ্ভুত বৈশিষ্ট্য ছিল। তার অনুভূতির পরিবর্তনের সাথে তার গায়ের রঙ আর শরীরের ঘ্রাণ পাল্টে যেত। জন্ম থেকে এই বৈচিত্র্য তার ছিল না। শোনা যায় স্কুলে কোনো এক অপরাধে এক শিক্ষক তাকে শাস্তি দেন। মাথায় চারটা ইট নিয়ে রোদের মধ্যে এক ঘন্টা দাঁড়িয়ে থাকার শাস্তি। সেই তীব্র রোদে ইট থেকে চপসানো লালচে ঘাম মাথা ঘাড় বেয়ে স্কুলের সাদা শার্ট সাদা প্যান্ট লালাভ করে ফেলে। শাস্তি শেষে ক্লাসরুমে ঢোকার পর সবাই তীব্র কোন পোড়া গন্ধ পেতে থাকে। সেই থেকে শুরু।

লোকটার বিচিত্রতা মিডিয়ার খপ্পরে পড়ে। বাড়াবাড়ির পর্যায়ে চলে গেলে তার পরিবার অন্য কো্নো শহরে চলে যেতে বাধ্য হয়। সেখানেও কোনো না কো্নোভাবে মিডিয়া ঠিক তাকে খুঁজে বের করলে শুরু হতো অন্য শহরে যাবার এন্তেজাম। এর মধ্যে নতুন বিপত্তি শুরু হয়। কিছু কিছু আন্তর্জাতিক গবেষণাগার লোকটাকে গবেষণার বিষয়বস্তু হিসেবে পেতে আগ্রহ প্রকাশ করে। টাকার বিশাল বিশাল অঙ্ক শুনে একসময় তার বাবার অপত্যস্নেহ হেরে যায়। তখন থেকেই লোকটার শরীর থেকে মৃত মানুষের গন্ধ বেরোতে থাকে। অদ্ভুত ফ্যাকাশে মৃত্যু মৃত্যু বর্ণের সেই শরীর এক রাতে ঢুকে পড়ে গবেষণাগারের ভাড়ায় চালানো কোন এম্বুলেন্সে।


মন্তব্য

দুষ্ট বালিকা এর ছবি

মনে হলো দেখলাম! ইয়ে, মানে...

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ। আপ্নে তো প্রচুর সিনেমা দেখেন। একটা সিরিজ কর্তে পারেন।

-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ফারুক হাসান এর ছবি

গল্প চমৎকার লাগলো পড়ে। যত না রং বদলানো দেখলাম তারচেয়ে ঘ্রাণ শুঁকলাম আরো বেশি হাসি

শুভাশীষ দাশ এর ছবি

থিয়েটার।

-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দময়ন্তী এর ছবি

মন খারাপ
আপনার গল্পগুলো মারাত্মক হচ্ছে৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ, দময়ন্তী'দি।

--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নৈষাদ এর ছবি

চলুক

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই গল্পটার চেয়ে আগের গল্পগুলোর ভাষা আরো শক্তিশালী ছিল। লেখকের এক সৃষ্টি যখন অন্যগুলোর সাথে প্রতিযোগিতায় পড়ে তখন পাঠকের মনে এই তুলনাটা আপনাআপনি চলে আসে।

আইডিয়াটা ব্যতিক্রমী বিশেষতঃ রঙ পাল্টানোর ব্যাপারটা, গন্ধের ব্যাপারটা অন্য কোন গল্পেও পড়েছি মনে হয়। অথচ রঙ পাল্টাবার ব্যাপারটা পরে আর প্রাধান্য পায়নি - গন্ধের পরিবর্তনে তা চাপা পড়ে গেছে।

গল্পের পরিসরও বড় হওয়া দরকার ছিল, তাতে গল্পটা দানা বাঁধতো - তাড়াহুড়ায় শেষ হতনা।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

টুকুন গল্প লিখতে গেলে ভাষার দিকে খুব একটা তাকাই না। যদিও অনুচিত।

স্বীকার করি এটার পরিসর কিছু বিস্তৃত হওয়া উচিত ছিল।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মাহবুব লীলেন এর ছবি

তাড়াহুড়ায় শেষ হওয়া এক দুর্দান্ত গল্প

শুভাশীষ দাশ এর ছবি

লেখার সময় খসড়ায় কিছুটা বড় ছিল। পরে এডিট মেরে অনেক ডালপালা ফেলে দিলাম। দেখলাম এই কয়েকটা বাক্য দিয়েও মেসেজটা দেয়া যায়।

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ওডিন এর ছবি

দারুণ! তবে টুকুনগল্প না হলেই মনে হয় আরো দুর্দান্ত হইতো বস! আরেকটু পড়তে ইচ্ছে করতেছে।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

শুভাশীষ দাশ এর ছবি

দেখি পরে কখনো সময় পেলে সাইজে বড় খসড়াটা আপায় দিমু।

------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

বালক এর ছবি

লগ-ইন করতে হৈলো মন্তব্য করবো বলে।
এমন দূর্দান্ত গল্পে মন্তব্য না করে কি পারি?
আপ্নেই কন? হাসি

*************************************************************************
ভবিষ্যতে কি হবে তা ভেবে বর্তমানকে উপেক্ষা করবো কেনো?

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

বালক এর ছবি

লগ-ইন করতে হৈলো মন্তব্য করবো বলে।
এমন দূর্দান্ত গল্পে মন্তব্য না করে কি পারি?
আপ্নেই কন? হাসি

*************************************************************************
ভবিষ্যতে কি হবে তা ভেবে বর্তমানকে উপেক্ষা করবো কেনো?

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

শুভাশীষ দাশ এর ছবি

কি আর কমু। দেঁতো হাসি

--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নাশতারান এর ছবি

অদ্ভুত সুন্দর।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ।

--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

দুর্দান্ত প্লট! আরেকটু ডালপালা ছড়ালে ক্ষতি কী ছিলো?

শুভাশীষ দাশ এর ছবি

মেম্বর, অনেকদিন পর একটা ব্লগ আপাইলেন। এখন থেকে নিয়মিত ব্লগাপান।

-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মামুন হক এর ছবি

সেটাই...গল্প হ্রস্ব হয়ে গেছে...পেট ভরলোনা...

শুভাশীষ দাশ এর ছবি

উইকেন্ডে একটা সিনেমা আবার দেখলাম। এভ্‌রিথিং ইজ ইল্যুমিনেটেড। সিনেমাটা ব্যাপক ভালু পাই। এলেক্স নামের এক চরিত্র অপ্রচলিত ইংরাজি শব্দ ব্যবহার করে কথা বলে। ছোটভাইকে বলে মিনিয়েচা(র) ব্রাদার। গল্পটা লেখার সময় মিনিয়েচা(র) শব্দটা খুব মাথায় আসছিল।

নেন এটা শোনেন

----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

রানা মেহের এর ছবি

আরে!
খুব সুন্দর গল্প তো!
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

শুভাশীষ দাশ এর ছবি

হাসি
---------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

কনসেপ্টটা খুব ভাল লাগল। রঙ বদলানোর ব্যাপারটা আরেকটু এলে ভাল হত। আপনার টুকুন গল্প অবশ্য সবসময়েই ভাল লাগে।

কৌস্তুভ

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

---------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

যুধিষ্ঠির এর ছবি

আমার কাছে আপনার প্রায় প্রতিটা টুকুনগল্পই ভালো লাগে, কিন্তু একইসঙ্গে "এই প্লটটাই আরেকটু বিস্তৃত হলে অসাধারণ কোন কিছু হতে পারতো" এই মনোকষ্টে ভোগায়। এ লেখাটাতেও তার ব্যতিক্রম হলো না। বরং একটু বেশিই আফসোস হলো।

টুকুনগল্প লিখবো হলো আমরা - নিষ্কর্মা লেখক সমিতির সদস্যরা, যাদের কলম কীবোর্ড পিষলেও গল্প বা লেখা বা পোস্ট বের হতে চায় না। আপনার মতো যার হাত-কলম-কীবোর্ড এমন ব্লেসড, তিনি কেনো টুকুনগল্প বা টুকুনলেখা লিখবেন আমাকে বুঝিয়ে বলেন তো!

শুভাশীষ দাশ এর ছবি

ধর্মপুত্র,

আপনার মন্তব্য মনে জোর বাড়ায়। গল্পের পরিধি বাড়ানোর মতো সময় পাচ্ছি না ইদানীং। এখানেই মুশকিল।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। হাসি

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

টুকুন গল্প হিসেবে দুর্দান্ত। তবে শেষের দিকে এসে রঙ আর ঘ্রাণ একটু গুলিয়ে গেল মনে হয়........... ইয়ে, মানে...

নবীন পাঠক

shahriarsajib@gmail.com

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।