[s]দা লাভার[/s]

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: শনি, ৩০/১০/২০১০ - ১১:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দা লাভার

নিজের বাসাকে আর আগের মতো মনে হয় না নীতুর। ছোট দুই রুমের এই বাসার সাথে রান্নাঘর, সাথে বাথরুম। বাসার চারদিকে টানা চিকন বারান্দা। কলে পানি আসে সকাল সাতটায় আর বিকাল পাঁচটায়। মা কলে নল লাগিয়ে দুটো বড় ড্রাম ভর্তি করে রাখে। এই তোলা পানি দিয়ে রান্না গোসল এসব সারা হয়। বাবা সকালে কলে পানি থাকতে থাকতে গোসল সেরে ফেলে। কিছুদিন ধরে পাড়ার কতিপয় খচ্চর বিড়ালের সাথে নীতুদের একটা অঘোষিত শত্রুতা তৈরি হয়েছে। আজ সকালেও ঘরের সামনের দরজায় পায়খানা করে গেছে। বাবা অভ্যাসবশে সেগুলো সাফ করতে করতে বিড়ালের মা-বোনের সাথে মৌখিক রমণ করে ফেলে- উঁচু গলায়। অন্যদিনের চেয়ে একটু কি বেশি আওয়াজে? অন্যসময়ে এসব শুনলে নীতুর হাসি পেত। আজ প্রতিদিনকার একই বাসা একই বাবা-মা একই গালিগালাজ অন্যান্য দিনের মতো মনে হয় না। মা অল্পতেই কাঁদে। কাল দুপুর থেকে মা এক নাগাড়ে কেঁদে চলছে। কাল রান্না বান্না কিছু হয়নি। রাতে কেউ খায় নি। আজ সকালে মা কান্নার সাথে সাথে ঘর ঝাড় দেয়া, রান্না করা, পানি তোলা, বাবার জামা ইস্ত্রি করার কাজ করতে থাকে। বাবাকে চা করে দেয়। বাবা চা খেয়ে ঘর থেকে বেরোনোর প্রস্তুতি নেয়। নীতু দেয়ালের দিকে মুখ রেখে শুয়ে থেকে কল্পনা করতে থাকে বাসা থেকে বেরোনোর সময় তার দিকে তাকিয়ে থাকা বাবার বিবর্ণ মুখ।

আমাদের ছোট নদী

নদীর জল গ্রামের লোকেরা সেরদরে বিক্রি করে দিলে নদী তার অনাবশ্যক শূন্য শরীরে দিন কাটাতে থাকে আর কিছুদিন পরে সেই শরীরের মেদ বাড়ে কিছু কিছু বাড়ি ঘর দোকান সাথে পাঁচ তলা শপিং কমপ্লেক্সের কারণে আর ঐ কমপ্লেক্সের গায়ে একটা নিয়ন বাতি ক্রমাগত জ্বলে জ্বলে ঘোষনা করে প্রাক্তন নদীটির নাম।

অরণ্যের দিন

আমার ডাকনাম টুকটুক স্কুলে কেউ জানতো না। বেশ কিছুদিন আগে আনিকা আমাদের বাসায় ওর মাকে সাথে নিয়ে বেড়াতে আসে। মা আমাকে ওদের সামনে টুকটুক নামে ডেকে ফেলে। শয়তানটা পরদিন স্কুলে এসে সবাইকে জানিয়ে দেয় আমার নাম টুকটুক। নামটা সেদিনই পালটে যায়। ওরা আমাকে ডাকতে থাকে টকটক। মাথায় দুইবার টোকা দিয়ে বলে- এই যে টকটক, কেমন আছিস? আনিকার ওপর রাগ হয়। আরো রাগ বেশি হয় রেণুর ওপর। রেণু আমার অনেক বন্ধু। ভীষণ বন্ধু। একটা কি ঝগড়ায় রেণুর সাথে কথা বন্ধ বেশ কিছুদিন ধরে। রেণু কেন ওদের কিছু বলে না? আনিকা একটু মোটা মতো- আমি প্রতিশোধ নিতে ওকে মোটিকা ডাকতে শুরু করি। অন্যারা ও ডাকে। তবে আনিকা স্বনামে ফিরে আসে কিছুদিনের মধ্যেই। আর আমি টকটক থেকে যাই। বাড়িতে মা আমাকে ডাকে টুকটুক। অন্যরা ডাকে টুকু। বাবা ডাকে অরণ্য।


মন্তব্য

স্পর্শ এর ছবি

অসাধারণ শুভাশীষ দা! অসাধারণ!
তিন নাম্বারটা, প্রথম।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

ভাল লেগেছে দাদা।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

'অরণ্যের দিন' ভাল লাগল।

অমিত্রাক্ষর
অমিত্রাক্ষর@জিমেইল ডট কম

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

দ্বিতীয়টায় এত লম্বা বাক্য লিখলেন! দারুণ লেগেছে তৃতীয়টা।

কাঠপুতুল

শুভাশীষ দাশ এর ছবি

শহীদুল জহিরের ‘আমাদের কুটির শিল্পের ইতিহাস’ টাইপ একটা উনিশ পৃষ্ঠার বাক্য লেখার হাউস আছে। শক্তিতে যদি কোনোদিন কুলায় তখন লেখুম।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি
শুভাশীষ দাশ এর ছবি

এক বছর লগড্‌ইন থাকার সাথে সাথে কমপক্ষে একশোটা পোস্ট করার একটা টার্গেট লন, মেম্বর।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ধুসর গোধূলি এর ছবি

হ। বেশ জটিল গল্প মনে হচ্ছে। প্রথমটা বুচ্ছি, তৃতীয়টা হালকার উপর ঝাপসা আর দ্বিতীয়টা? হে হে আল্লায় দিলে কিছুই বুঝি নাই। তবে আপনার এই টুকুন গল্প লেখার ব্যাপারটা ভালো লাগে। চলুক



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

স্পর্শ(অফলাইন) এর ছবি

মানে নদী ভরাট হয়ে সেখানে শপিং কম্পলেক্স হইসে।

শুভাশীষ দাশ এর ছবি

গল্পটা বা লাইনটা তো সহজ। খালি পানি সের দরে বিক্রি করে দেয়া একটু মন্তাজ টাইপ।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

তিন নম্বরটা ভালো লেগেছে।

আহাদিল

শুভাশীষ দাশ এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অনিন্দ্য রহমান এর ছবি

২ নম্বরটা সিরিয়াস ভালো হইসে ...


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মানিক চন্দ্র দাস এর ছবি

হিংসা হয় দাদা। এইরকম লেখা পড়লে হিংসা হয়। দেইখেন একদিন আমিও...

শুভাশীষ দাশ এর ছবি

খাইছে। কন কী!

------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

আমার কাছেও ২ নাম্বারটা সবচে বেশি ভাল্লাগছে। দেঁতো হাসি


কাকস্য পরিবেদনা

অনিন্দ্য রহমান এর ছবি

আসেন ভাই হ্যান্ডশিপ করি দেঁতো হাসি


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

দ্রোহী এর ছবি

হ। লন করি।

চুডুকালে কত হ্যানশিপ করছি!


কাকস্য পরিবেদনা

শুভাশীষ দাশ এর ছবি

আমিও ছুডুকালে হ্যানশিপ কর্তাম।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল শুভাশীষ'দা...

"চৈত্রী"

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ফকির লালন এর ছবি

ভালো লাগলো।

জটিল হয়ে যাচ্ছে সবকিছু, চারপাশ - সবই যে ক্যামন বদলে যাচ্ছে, আপনার গল্পত্রয় ধারন করেছে সেই মর্মবেদনা।

শুভাশীষ দাশ এর ছবি

কবি, মন্তব্যের জন্য ধন্যবাদ।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

তারাপ কোয়াস এর ছবি

ভালো লাগলো। ২ ১ ৩


love the life you live. live the life you love.

শুভাশীষ দাশ এর ছবি

ঠিকাছে।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মর্ম এর ছবি

তিনের ভেতর তিন! হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

দুই নম্বরটাই ভাল্লাগছে বেশি। তয় এত বড় লাইন দেখি নাই কখনো।

অনন্ত

শুভাশীষ দাশ এর ছবি

কি যে কন!

আগে শহীদুল জহিরের ‘আমাদের কুটির শিল্পের ইতিহাস’ পড়ে নেন।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

বস, সমস্যা হইল গিয়া এখনো শহীদুল জহির পড়ি নাই। যদিও শরমের কথা কিন্তু এটাই সত্য মন খারাপ । তবে খুবই ইচ্ছা পড়ার। শহীদুল জহিরের বইয়ের কোনো পিডিএফ বা লিঙ্ক কি আছে অনলাইনে?

অনন্ত

সুহান রিজওয়ান এর ছবি

দুই নাম্বারটা খুবই ভালো লাগলো। সামান্য ব্যবধানে তিন পিছায়ে পড়সিলো...

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

আম্রো হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

কৌস্তুভ এর ছবি

চলুক

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

অতিথি লেখক এর ছবি

তিন গল্প তিনবার পড়লাম। মাথাও চুলকাইলাম...তবু কিছু বুজলাম না...

শুভাশীষ দাশ এর ছবি

স্যরি আপনাকে বোঝাতে পার্লাম্না। মন খারাপ

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সংসপ্তক এর ছবি

ভালো লাগসে। প্রথম নামটা ব্যাপক লাইক্স।
.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

শুভাশীষ দাশ এর ছবি

তুমি খেয়াল করলা। তবে মৌলিক কিছু না। খুব সম্ভবত জয়েস ক্যারোল ওটসের একটা গল্পের শিরোনামে এইরকম কিছু একটা দেখছিলাম।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

রানা মেহের এর ছবি

খুব সুন্দর লাগলো।
সবগুলোই। বিশেষ করে এক দুই তিন হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ, রানাপা।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সবজান্তা এর ছবি

২ লম্বরতো ব্যাপক হইয়াছে মাষ্টরসাব। হাসি


অলমিতি বিস্তারেণ

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ, স্যার।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।