অনুবাদ: টুকুন গল্প ।১২।

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: রবি, ০৬/০৩/২০১১ - ৬:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছুরি
মাইকেল ওপেনহাইমার

আমার প্রেমিকা আর আমি ঘর সাফসুফ করছি। ঝাড় দিতে গিয়ে ফ্রিজের তলায় অনেকদিন আগে হারানো একটা ছুরি পেয়ে যাই আমি। ওকে ডেকে দেখাই। কোথায় পেয়েছ জিজ্ঞেস করলে জানাই ফ্রিজের তলা থেকে। টেবিলের ওপর ছুরিটা রেখে সে পাশের ঘরে গিয়ে ঝাড় দিতে থাকে। রান্নাঘরের মেঝে পরিষ্কার করতে করতে চার বছর আগের ঘটনাটার কথা মনে পড়ে।

সেদিন ডিনারে আমরা দুজনেই অনেক খাই। সাথে প্রচুর ওয়াইন। বাতি নিভিয়ে জামা-কাপড় খুলে বিছানায় যাবার পর সেক্স ক্রমে এসে যায়। কিন্তু কিছু একটা হওয়ার কারণে সেক্স ক্রমশ সরে পড়ে। এরকম আগে কখনো ঘটেনি। দুজনেই খুব রেগে যাই। আমি কিছু বাজে কথায় ওকে আবৃত করি। বিছানাতে শুয়ে ও আমাকে লাথি মারে। আমি ঘর ছেড়ে রান্নাঘরে এসে বসি। টেবিলে হাতের ওপর মাথা রেখে বসে থাকার চিন্তা করি। কিন্তু টেবিলের পুরোটাই এঁটো বাসনপত্রের দখলে। রাগের মাথায় টেবিলের ওপর যা ছিল সব একটানে নিচে ফেলে দেই। অনেক জোরে শব্দ হয়। আমার মনে হয় আমি সবকিছু ধ্বংস করে ফেলেছি। কেন জানি কান্নাও পায়। আমার প্রেমিকা রান্নাঘরে আসে। আমি ঠিক আছি কি না জিজ্ঞেস করে। জানাই, হ্যাঁ। বাতি জ্বালিয়ে দেখি খুব বেশি কিছু ভাঙেনি, তবে মেঝের অবস্থা যাচ্ছেতাই। দুজনে হাসি, আবার বিছানায় ফিরি। সেক্স দ্রুত ফিরে আসে। পরদিন মেঝে সাফ করি, কিন্তু হারানো ছুরিটাকে খেয়াল করি না।

পাশের রুম থেকে আমার প্রেমিকা যখন রান্নাঘরে আসে, ছুরি হারানোর ঘটনা তার মনে আছে কি না জিজ্ঞেস করবো ভাবি। সে চুপচাপ কোনো কিছু না বলে টেবিলের ওপর রাখা ছুরিটাকে আবার ফ্রিজের তলায় পাচার করে দেয়।

বহি
Flash Fiction
Edited by: Tom Hazuka, Denise Thomas and James Thomas
W. W. Norton & Company
First Edition
July 17, 1992

--

অনুবাদ: টুকুন গল্প। ১১।


মন্তব্য

সুপ্রিয় দেব শান্ত (অতিথি) এর ছবি

মাথার উপর দিয়ে গেলো গল্পটা।

শুভাশীষ দাশ এর ছবি

কন কি!

মেহবুবা জুবায়ের এর ছবি

চলুক

--------------------------------------------------------------------------------

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

সাফি এর ছবি

বাহ

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

চলুক

অতিথি লেখক এর ছবি

নায়িকা বুদ্ধিমতী। ছুরি সরানোটা বোধহয় বিশ্বকাপ প্রস্তুতি তাই না ? বিশেষ করে আবার যদি বানলাদেশ-ওয়েস্ট-ইন্ডিজ ম্যচ হয়ে যায় আরেকটা !

মনমাঝি

শুভাশীষ দাশ এর ছবি

দেঁতো হাসি

শুভাশীষ দাশ এর ছবি

এরকম সহজ গল্প অনেকেরই বলা হয়ে ওঠে না।

নুরুজ্জামান মানিক এর ছবি

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সুরঞ্জনা এর ছবি

বাহ!!
দারুণ গল্প টা !!
কি সুন্দর রূপক ব্যাবহার করল!! অ্যাঁ

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

অদ্রোহ এর ছবি

পয়লাবার আলগাভাবে, পরেরবার ভালমত। দুইবারই ভাল্লাগলো।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

তব্দা খেলাম! আমি যদি কোনদিন এমন লিখতে পারতাম! অ্যাঁ
ধন্যবাদ অনুবাদের জন্যে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

ফাহিম হাসান এর ছবি

নির্লিপ্ত অনুবাদ। সেইরাম।

ইয়ে, ব্রাদার, সুরাপান শব্দটা একটু বেমানান মনে হল। খালি আমারই কি মনে হচ্ছে? ওয়াইন রাখলেই বরং ভালো হত। আপনার বিবেচনা।

শুভাশীষ দাশ এর ছবি

চ্যাঞ্জাইয়ে দিবো। হাসি

শুভাশীষ দাশ এর ছবি

দেঁতো হাসি

কৌস্তুভ এর ছবি

প্রেমিকাই না থাকলে অমন ছুরি দিয়ে কী হবে? চোখ টিপি

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

মুস্তাফিজ এর ছবি

হাততালি

...........................
Every Picture Tells a Story

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

ধৈবত(অতিথি) এর ছবি

হুম। কুফা ছুরি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।