ক্ষমা

সুমাদ্রী এর ছবি
লিখেছেন সুমাদ্রী (তারিখ: মঙ্গল, ০৬/০৮/২০১৩ - ২:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পোল্যান্ডের এক ইহুদিকে একবার ফ্লোরেন্স যাওয়ার পথে ট্রেণে একথা ওকথা অনেক কথার পর জিজ্ঞেস করেছিলাম, '' আচ্ছা স্যার, আপনারা কি নাজীদের ক্ষমা করে দিয়েছেন? দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তো অনেক সময় গড়িয়ে গেছে। সময় নাকি সমস্ত ক্ষত সারিয়ে তোলে। '' বয়স্ক ভদ্রলোক কিছুক্ষণ চুপ থেকে আমাকে আমায় বলেছিল, '' আমার পিতা-প্রপিতামহের চর্বি দিয়ে যারা যুদ্ধবিমানের তেল বানাতে চেয়েছে, আমার মাতা-মাতামহীকে যারা অমানুষিক নির্যাতন করেছে তাদের ক্ষমা করে দেওয়ার মত যীশু খ্রিস্ট আমি হই নি। তোমার দেশ তো বললে বাংলাদেশ, শুনেছি তোমাদের মা-বাবা-ভাই-বোনদেরও অমন করে নির্যাতন করেছিল পাকিস্তানি সামরিক বাহিনী তোমাদের যুদ্ধে। তোমরা নিশ্চয় তাদের বুকে টেনে নেওয়ার কথা ভাবতেই পার না। তোমার মা-বোনকে যারা লাঞ্ছিত করেছিল, বাবা-ভাইকে যারা কাবাব বানিয়েছিল তাদের কি তোমরা ক্ষমা করে দিয়েছো, যুদ্ধের পর তো তোমাদের ওখানেও অনেক সময় পেরিয়ে গেল ?'' আমি কিছু বলতে পারিনি। একটু পরেই ট্রেণ একটা স্টেশনে এসে থামলে আমি পাশের ওয়াগনে চলে গিয়েছিলাম।


মন্তব্য

মেঘা এর ছবি

ফেসবুকে পড়েছিলাম দাদা। সত্যিই আমরা 'অদ্ভুদ'

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

অতিথি লেখক এর ছবি

আপনি পারেননি কিন্তু আমি বলে দিচ্ছি,আমিও মহাম্মাদ নই।আমার শেষ নিঃশ্বাস তাকে
বলে দেবে আমিও ক্ষমা করিনি।
শাকিল অরিত

সাইদ এর ছবি

ঐ বৃদ্ধকে বলতেন আমরা বা**দ জাতি। আমরা সবাইকে ক্ষমা করে দিই।

প্রৌঢ় ভাবনা এর ছবি

পাশের ওয়াগনে চচলে গেলেই কি পার পাওয়া যাবে ?
অপরের কাছ থেকে পালানো গেলেও নিজের কাছ থেকে কি পালানো যায় ?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আয়নামতি এর ছবি

..... মন খারাপ

অতিথি লেখক এর ছবি

মন খারাপ
- একলহমা

রণদীপম বসু এর ছবি

ওই বৃদ্ধ নিশ্চয়ই জানতেন না যে, বাঙালি একটা চুতিয়া জাতি ! তাইলে হয়তো উত্তরটা ভিন্ন আঙ্গিকেই দিতেন তিনি !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

লজ্জা
ইসরাত

তানিম এহসান এর ছবি

“তোমার মা-বোনকে যারা লাঞ্ছিত করেছিল, বাবা-ভাইকে যারা কাবাব বানিয়েছিল তাদের কি তোমরা ক্ষমা করে দিয়েছো, যুদ্ধের পর তো তোমাদের ওখানেও অনেক সময় পেরিয়ে গেল?'' মন খারাপ

তারেক অণু এর ছবি

আমরা ক্ষমা নতুন নিদর্শন তৈরি করলাম বিশ্বের সামনে, ভালো তো, ভালো না?

অতিথি লেখক এর ছবি

অণু ভাইয়ার কথাটাই বলছি--

আমরা ক্ষমার নতুন নিদর্শন তৈরি করলাম বিশ্বের সামনে, ভালো তো, ভালো না?

-এস এম নিয়াজ মাওলা

তারানা_শব্দ এর ছবি

মন খারাপ

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

মন খারাপ

____________________________

ওডিন এর ছবি

আমরা ক্ষমাশীল জাতি। বুদ্ধধর্মটা এই অঞ্চলে কল্কি পাইলোনা , এইটাই অদ্ভুদ চিন্তিত

তমিস্রা এর ছবি

ক্ষমা কেন মহত্‍ গুন হিসেবে বিবেচ্য, আমি ভেবেই পাইনা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।