গেছো বৌদির রান্না

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: বুধ, ২৪/০২/২০১০ - ৯:১২অপরাহ্ন)
ক্যাটেগরি:

মঙ্গলবার ২৩.০২.২০১০

আবারো জঘন্য আবহাওয়া। সেই ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে শুরু করে এক্কেবারে এই সপ্তাহান্তের শুরু পর্যন্ত টানা তুষারপাত আর বদখৎ শীতে হাঁফিয়ে উঠেছিলাম ঠিক। রবিবার নাগাদ তুষারপাত থেমেছে, তাপমাত্রা বাড়ছে, বরফ গলছে এগুলিও সব ঠিক। সমস্যা হচ্ছে বরফ গলবার সাথে সাথে গুরফগুলিও হিমবাহের আগের তাজা চেহারায় ফিরতে শুরু করেছে। সাড়ে ষোলকলা হিসাবে গতরাত থেকে শুরু হয়েছে চিত্তক্ষয়কর টিপটিপ বৃষ্টি। মনে জিলাপি বানানো রঙ থাকলে কেউ হয়তো বলবেন মন খারাপ করা দিন। আমি বলবো মেজাজ খারাপ করা আবহাওয়া। কোন কাজে তো মন দেওয়াই যায় না কোথাও যাওয়াও যায় না। যেতে বাধ্য হলেই গুরফ বাস্তবতার মুখোমুখি। সক্কালে এরকম বাধ্য হয়ে একবার বের হতে হওয়ায় মেজাজ চড়তে চড়তে তালু থেকে বিঘৎখানেক চড়ে ব্রহ্মকে ঠাস করে চটকানা লাগাতে গিয়ে সামনে পেলাম জানালার পাল্লা। হাতের ব্যাথায় ঘরের মধ্যে নাচলাম কিছুক্ষণ। তারপর আবার বসে থাকলাম কতক্ষণ ব্যাজার হয়ে। খানিক ক্ষুধা ছিল। খেতে বসেই সব অ্যাপেটাইট গায়েব। মনে হচ্ছিল সদ্য জ্বাল দেওয়া বীয়ার দিয়ে ফ্রোজেন বিরিয়ানি খাচ্ছি। কফি বানাতে গিয়ে দেখি দুধ শেষ। রাগের চোটে চিনিও নিলাম না। কফি বানিয়েছিলামও এ্যাত্তোগুলি। কাপে না ৩৩০ এমএল এর একটা বীয়ারের মগ ভরে নিয়ে এসে বসলাম কম্পুর সামনে। ভাবছিলাম যে দিনের কফিনে এবার পেরেক ঠুকবে ইন্টারনেট। হয় থাকবে না নয়তো চলবে আমার হাতে তৃতীয় প্রচেষ্টায় রান আউট হওয়া ব্যাটসম্যানের মতো।

কফির মগে চুমুক দিতেই ম্যাজিক! রীতিমতো অশ্লিল এক মগ কফি। যাকে বলে উদ্ভিন্ন যৌবনা। ৩৩০ এমএল তাড়িয়ে তাড়িয়ে চাটলাম। তারপর আরো এক মগ। কাজে মন দিতে চেষ্টা করলাম। কিছুদূর গিয়ে দেখি খুলির ভিতর ঝাঁকে ঝাঁকে নতুনপুরনো কথা থ্রিডি প্যারানয়েড শুরু করে দিলো। বাইরে যাবার উপায় নেই জানালা খুলে ঘরের মধ্যেই বিড়ি ধরাই। বৃষ্টির তেজ আরেক্টু বাড়ে। অতীত থেকে ছেঁকে ছেঁকে মন খারাপ না করা সময়গুলিকে এক এক করে টেনে আনতে থাকি।

ধরা খাওয়ার প্রতিযোগীতা ছাড়া কোন দিন কোথাও প্রথম হয়েছিলাম? হয়েছিলাম। একবারই। জীবনে প্রথম আর শেষবারের মতো। স্কুলের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগীতায়। গান, আবৃত্তি, বিতর্ক, উপস্থিত বক্তৃতার মতো "ভালো" কিছুতে না। কৌতুকে। লোক হাসিয়ে সেই একবারই পুরস্কার নিতে মঞ্চে উঠেছিলাম তুমুল করতালির মধ্যে। নবদ্বীপ হালদারের সেই "দেখি না কী করে" সাধ্যমতো নকল করে কাঁপিয়ে দিয়েছিলাম। বেঁচে থাকলে তাঁর কাছে গিয়ে ক্ষমা চাইতাম অতিনিম্নমানের মিমিক্রির জন্য। আমি তখন ইঁচড়ে পাকা ক্লাস সিক্স। তিনি নিশ্চয়ই ক্ষমা করতেন। নকলের অসুবিধা হচ্ছে রসদ ঝাল সবই অতি দ্রুত ফুরিয়ে যায়। তাই পরের বছর ভানু বন্দোপাধ্যায়ের "বাবা পাকিস্তান"এর মতো ধ্রুপদী কৌতুক ঝেড়েও স্বত:স্ফুর্ত মিমিক্রিতে অক্ষমতার কারণে ২য় পুরস্কার নিয়ে প্রতিযোগীতার লাইনে ক্ষ্যামা দিতে হলো সারা জীবনের জন্য। ধীরে ধীরে বুঝতে পারলাম অন্যের কৌতুক নকল করার মধ্যে তেমন কোন কৃতিত্ব নাই। নিজে থেকে রসাত্মক কিছু তৈরী করতে পারাটাই আসল। আর সেইটা শিল্পকলার আর যেকোন সৃষ্টিশীল ধারার থেকে কোন অংশে কম কঠিণ না। স্কুল পার হতে হতে বুঝতে পারলাম রসসৃষ্টির জায়গাটায় আমার প্রচণ্ডরকম ঘাটতি রয়েছে। আত্মীয়বন্ধু পরিমণ্ডলে আমি সব থেকে কম রসিক। সুকুমার রায়, শিবরাম চক্রবর্তী, নারায়ণ গঙ্গোপাধ্যায় আর ভানু, জহর রায় নবদ্বীপ হালদারে আচ্ছন্ন শৈশব-কৈশরের শেষ মাথায় এই ধরণের উপলব্ধির বেদনা নিয়ে স্কুল পার হলাম। তারপর থেকে শুধুই রসগ্রাহী। চ্যাড়াব্যাড়া জীবন থেকে হাস্যরসগুলি ছেঁকে ছেঁকে আলাদা করে সেভ করে রাখা। এটা মৌলিক কিছু না। তবু এই করে স্মৃতিতে সেঁক দিয়ে যাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ে এসে দেখি রসগ্রাহীতার ব্যাপারটাও বিপ্লবী বুদ্ধিজীবিদের একাংশের প্রবল আক্রমণের মুখে। কারণ যেভাবেই হোক যেকোন রসিকতাই কাউকে না কাউকে আহত করে। সবার জন্য হাসি বলে কিছু নাই। আহতের দুষ্টিতে বিশ্ববীক্ষা তৈরী করতে না পারলে মহাপাতক হবে। সুতরাং হাস্যরস হতে হবে গঠণমূলক। স্যাটায়ারও নাকি সেই ক্যাটেগরিতে পড়ে না। কারণ সেখানেও একটা দৃষ্টিভঙ্গী থেকে আরেক্টা দৃষ্টিভঙ্গীকে আক্রমণ করা হয়। হাসতেই যদি হয় তবে সেটা হতে হবে নির্মল হাসি। মীর মশাররফ হোসেন হলে আমার পাশের ঘরের নির্মলেন্দু সিংহকে চিনলেও নির্মল হাসিকে আর চেনা হয়ে উঠলো না। তাই ঐ আধুনিকতা-পরবর্তী নীতিদর্শনকে ঝাঁটা মারতে একদম দেরী হলো না। মিশে গেলাম জনস্রোতে। যেখানে জীবনের হাজার হাজার জটিলতার মুখেও জনগণ খুব অনৈতিকভাবে হাসছে। সেখানে দার্শনিক নিক্তির বেইল নাই। মানুষ বাঁচে এবং আরো বাঁচতে চায়। হাসে এবং আরো হাসতে চায়। যতক্ষণ হাসে ততক্ষণ জীবিত থাকে। দারিদ্র্য, শোক, প্রতিবাদ, শোষণ, জ্বালা, যন্ত্রণা, সিনসিনানি'র সাথে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে হাসে। অবস্থানমতো নৈতিকতা নির্ধারণ করে নেয়। আর সেখানে গণমানুষের অবস্থান মধ্যবিত্তের আরোপিত নৈতিকতার থেকে অনেক অনেক বেশী শক্তিশালী। যে কারণে উঁচুতলার মানুষ আর তাদের অনুকরণকারী মধ্যবিত্ত সব থেকে কম হাসতে পারে।

ফিরে আসি কফির মগে। জানালায় উঁকি দেই। আকাশে নিশ্ছিদ্র মেঘ। আবহাওয়াটা অন্তত আমার থেকে কম রসিক। এই ভেবে একটু খুশী হতে চেষ্টা করি। আরেক্টা বিড়ি ধরাই। ভাবতে বসেছিলাম কমেডির কথা। শুরু করলাম ব্যক্তিগত সাতকাহন। এরকম হওয়া একদম ঠিক্না। যদিও এরকম অশ্লিল আবহাওয়ায় ঠিকবেঠিক লাইন রাখা মুস্কিল।

বুধবার ২৪.০২.২০১০

মন খারাপ থাকলে কখনো গান শুনতেও ভালো লাগে না। সব থেকে ভালো চিকিৎসা হচ্ছে খোলা আকাশের নিচে হন্ হন্ করে হাঁটা। আবহাওয়া সে ইচ্ছায় বাগড়া দিলে আরো কফি খাই। সচলায়তনে ঘুরি। কোন পোস্ট মনে ধরলে পড়ি। লিখতে পারলে মন একটু দ্রুত ভালো হয়। কিন্তু এরকম অবস্থায় আঙ্গুল কী-বোর্ড থেকে দূরে সরে যায়। মাউস নাড়ার থেকে বেশী শ্রম সহ্য হয় না।

ইউটিউবে ধুনফুন খুঁজি। স্ট্যান্ড আপ কমেডি একটা ভালো অ্যাপেটাইজার। রোয়ান অ্যাটকিনসনের ভিডিওগুলি গত ক'বছরে মোটামুটি হাজার খানেকবার দেখা হয়েছে। মাতৃভাষায় কিছু দেখতে শুনতে মন চায়। তখন মীরাক্কেল দেখি। আগে দেখতাম না। দীর্ঘ প্রবাসে থেকে মীর নামের যে লোকটা ডিডি বাংলায় খাস খবর পড়তো সে যে এর মধ্যে লাফটার শো'র হিরো হয়ে উঠেছে তা আর জানা হয়ে ওঠেনি। গত নভেম্বরে হিমুর এই পোস্ট থেকে মীরের উপর নজর পড়ে। আমার টানা খারাপ দিনকালের মোটামুটি চরম সময়টার ফাঁকেফুকে টুকটাক দেখতে থাকি। ইউটিউবে থাকা মীরাক্কেল আর এনজয় গুরুর প্রায় সব পর্বই দেখে ফেলি।

দুনিয়ায় এতো কিছু থাকতে লাফটার শো কেন দেখলাম জাতীয় প্রশ্ন নিজেকে বার দুইতিনেকের বেশী করা হয়ে ওঠে নাই। কয়েকটা পারফর্মমেন্স ফেভারিটেও যোগ হয়ে গেলো। কয়েকজন নজরেও পড়ে গেলো। চরম দু:সময়ে বালছালে টাইমপাসের প্রবণতা বাড়ে। আর দু:সময়ে হাসাতে পারা বস্তুর খানিক অতিমূল্যায়ন জৈবিক নিয়মেই হতে থাকে। আবার কাজে মন দিতে পারার সময় এলে দেখা গেলো হাঁফ ছাড়ার সময়টাতেও ঐ লাফটার শো'ই দেখছি। এবার দেখি বিচারকের অবস্থান থেকে। মীরাক্কেল থ্রীর দুই ফাইনালিস্ট মৃদুল ভট্টাচার্য, দীপাংশু আচার্য্য দুজনকেই গুল্লি লাগলো।

আর এনজয় গুরুতে দীপাংশু-সায়নের যৌথ পারফর্মেন্সগুলি এককথায় লা-জওয়াব।

তারপর সিলভেস্টারের কয়েকদিন পরে হঠাৎ দেখি ইউটিউবে নতুন মীরাক্কেলের লিঙ্ক। ৫ নম্বর সেশন শুরু হয়েছে ৩১ ডিসেম্বর থেকে। অন্যায় রকম ভাবে কর্মক্লান্তির সময়গুলিতে তার প্রতিটা পর্বই দেখছি। দেখতে দেখতে মনটা আবারো একটু খারাপ হয়। বাংলাদেশে অনেক বড় বড় কমেডিয়ান ছিলেন। মেধা অনুপাতে মূল্যায়ণ পান নাই। রবিউল, আশীষ কুমার লৌহ, খান জয়নুলদের নাম এখন অনেকেই আর জানেন না বা মনে করেন না। আশির দশকে ফজলে লোহানি "যদি কিছু মনে না করেন" নামের ধ্রুপদী ম্যাগাজিন অনুষ্ঠান করতেন। ফজলে লোহানির রাজনৈতিক ইতিহাস সুবিধার না হলেও ম্যাগাজিন অনুষ্ঠাণ পরিচালনায় তিনি একটা মৌলিক মাইলস্টোন পুতে গেছেন। "যদি কিছু মনে না করেন" থেকে বেশ কিছু শক্তিশালী কৌতুকাভিনেতা উঠে এসেছিলেন। আশির দশকের শেষে হানিফ সংকেত ফজলে লোহানির একরকম অনুকরন করেই "ইত্যাদি" নামের ম্যাগাজিন অনুষ্ঠাণ শুরু করেন। প্রথম কয়েক বছরে ইত্যাদি'র সাথে বর্তমান পর্বগুলির তুলনা করলে হতাশ হতে হয়। শুধু ইত্যাদি না গত দুই দশকে আরো যত বিচিত্রানুষ্ঠাণ এসেছে কোনটাই মিনিট দশেকের বেশী দেখা যায় না। ইত্যাদি'টাই মাঝে মধ্যে দেখতাম কিছু মজার আশায়। হতাশ হতে হতে একসময় সেটাও বাদ দিয়েছি। হতাশার কারণ হতে পারে হয়তো আমার হাস্যরসাগ্রাহণে কোন পরিবর্তন এসেছে অথবা হয়তো তাঁরা আর সত্যিই হাসাতে পারছে না অথবা দুইটাই।

মীরাক্কেলগুলি দেখতে দেখতে ভাবি দেশে কি আসলেই রসিক মানুষের অভাব পড়েছে, নাকি চ্যানেলগুলি লাফটার শো করার ঝুঁকির মধ্যে যেতে চায় না। বাজারে চাহিদা থাকা স্যাটায়ার দেখে ইজি থাকার সংস্কৃতিতেই হয়তো আমাদের মিডিয়াগুলি আসতে পারে নাই। তাই সম্ভাবনাগুলি আমার মতো এই খালি পেটের ভাবনাগুলিতেই অক্কা পাচ্ছে।

আজ দুপুর থেকে আবার রোদ একটু একটু উঁকি দিচ্ছে। একটু বের হবার মতো পরিস্থিতি বোঝা যাচ্ছে। যাবার আগে চন্দ্রবিন্দুর একটা গান ঝুলিয়ে গেলাম। চন্দ্রিল ভট্টাচার্যকেও ভাল্লাগছে ...দেঁতো হাসি

Get this widget | Track details | eSnips Social DNA


মন্তব্য

সবুজ বাঘ এর ছবি

নিষ্করুণ যৌবনের মানে বুঝা ভার

সুমন চৌধুরী এর ছবি

মানে না জানা কি ভালো?



অজ্ঞাতবাস

ফাহিম এর ছবি

চিত্তক্ষয়কর টিপটিপ বৃষ্টি

আপনার এই টার্মগুলা বড়ই জোস লাগে! চলুক

অ.ট. - "আম কোয়ানিগসপ্লাতস"টা আর শেষ করলেন না?

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সুমন চৌধুরী এর ছবি

তিষ্ঠ তিষ্ঠ ...... অচিরেই ব্যুম !



অজ্ঞাতবাস

ফাহিম এর ছবি

তিষ্ঠাইলাম... তয় ব্যুমটা এই বছরের ছাড়ায় যেন পরের বছর না যায়, দেঁতো হাসি

=======================
যদি আমি চলে যাই নক্ষত্রের পারে —
জানি আমি, তুমি আর আসিবে না খুঁজিতে আমারে!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সুমন চৌধুরী এর ছবি

যাইবো না ..... রাধিকা আপ্টের কসম ... ;D



অজ্ঞাতবাস

ধুসর গোধূলি এর ছবি

- বদ্দা, আপনের লইজ্যায় বোরকা পরা উচিৎ। এই বয়সেও, বিবাহিত জীবনেও আপনে আমাগের ভাতের থালা নিয়া টানাটানি করেন! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুমন চৌধুরী এর ছবি
ধুসর গোধূলি এর ছবি
সুমন চৌধুরী এর ছবি

প্রশ্ন করছিলা নাকি?



অজ্ঞাতবাস

ধুসর গোধূলি এর ছবি

- অনুসিদ্ধান্তরে প্রশ্ন মনে হৈতাছে এখন? ভাবি কি অনলাইনে? চিন্তিত

তাইলে এখন না কইলেও ক্ষতি নাই। যাই, কৈ মাছ রান্ধি গিয়া। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুমন চৌধুরী এর ছবি

কৈ মাছ পাইলা কৈ? এদিকে অনেকদিন পাই না। মানে দেশী কৈ আর কি। ভিয়েতনামেরগুলা ছোট। মাথা নাই।



অজ্ঞাতবাস

নৈষাদ এর ছবি

লেখা পড়ে ধরনা পাওয়া অতি প্রত্যাশিত এবং স্বপ্নের মত নিজের জন্য অফুরন্ত সময় এবং... বিবাহিত, এই দুই চরম-বিরোধপূর্ণ অবস্থার সহ-অবস্থান? রূপকথা? ট্যাগ তো বলে দিনপঞ্জি? কিছুই বুঝলাম না।

সুমন চৌধুরী এর ছবি

আমিই কি বুঝি?



অজ্ঞাতবাস

অমিত এর ছবি

রবিউল আর হাল্কের-টা কিন্তু সিরাম ছিল। ইউটিউব ঘাটায় দেখতে হবে।

সুমন চৌধুরী এর ছবি

হ্যা। সম্ভবত ১৯৮২ সালের রোজার ঈদের আনন্দমেলায় দেখাইছিল। নাম ছিল ইনক্রেডিবল হক সাহেব।

কিন্তু ইউটিউবে ঐটা আমি গত তিনবছরে অনেক খুঁজছি পাই নাই। মন খারাপ



অজ্ঞাতবাস

শাহেনশাহ সিমন এর ছবি

মিরাক্কেলানুসারে বাঙলাভিশনে সাজু খাদেম একটা অনুষ্ঠান শুরু করেছিলো। দুয়েক পর্ব দেখার চেষ্টা করেছিলাম। কিন্তু ক্ষ্যান্ত দিয়েছি পরে।
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সুমন চৌধুরী এর ছবি

আমার কথা হচ্ছে এই ধরণের উদ্যোগগুলি আমাদের মিডিয়ার উদ্যোগে কেন হবে না? কেন অনুকরণের ব্যাপার আসবে? যাই হোক। ভাবলে ভাল্লাগে না।



অজ্ঞাতবাস

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সুমন চৌধুরীর অ্যাকাউন্ট হ্যাক হয়েছে মনে হচ্ছে। নয়তো এত তাড়াতাড়ি দুই দুইটা পোস্ট পড়ে কী করে!

মীরাক্কেলের জুনিয়ারদের সিজনটা দেখুন (এটা পাঁচের আগে)। সেখানে তানিয়া-শুভাদিত্য-সায়ন-রিয়ন-সৌম্যজিতদের পারফরম্যান্স দেখলে অবাক হয়ে যাবেন। মীরাক্কেল দেখতে দেখতে আমার অন্য এক ধরণের উপলদ্ধি হয়েছে। সেটা পারফরমার-হোস্টের মানের চেয়েও এগুলোকে অ্যাপ্রিশিয়েট করে যে দর্শকরা তাঁদের নিয়ে। মীরাক্কেলে এমন অনেক স্যাটায়ারই করা হয়/বলা হয় যেটা করার সাহস বা হজম করার মানসিকতা বাংলাদেশে এখনো হয়নি।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সুমন চৌধুরী এর ছবি

হে হে আসলে টানা প্রায় মাস খানেক কিছু না লিখতে পেরে আঙ্গুলগুলি নিশপিশ করছিল। তাই নামিয়ে দিলাম ধুনফুন এট্টা কিছু। ভাগ্যিস মডারেশনের ছাঁকুনি পার হতে হয় নাই ...চোখ টিপি

মীরাক্কেল ৪ এর কিছু পর্ব দেখেছি। ঐটার আরেকটা আলাদা মাত্রা। আর অ্যাপ্রিশিয়েট করার মান বিষয়ে আমার একটাই কথা, এই বিষয়টা কিন্তু মিডিয়াই বাজারে এমবেড করতে পারে। ভেবে দেখুন গত বছর চল্লিশের মধ্যে মিডিয়া কী পরিমাণ বাজে জিনিস মানুষকে খাইয়ে ছেড়েছে। খেতে খেতে মানুষ এখন তাতে অভ্যস্ত হয়ে গেছে। মিডিয়া কিন্তু একই কাজ প্রফিট লাইন ঠিক রেখেও বাজারে একটা তুলনামূলক ভালো পণ্য বা আইডিয়ার ক্ষেত্রেও করতে পারে।



অজ্ঞাতবাস

মামুন হক এর ছবি

হাসতে হাসতে খুন হয়ে গেলাম বদ্দা...

সুমন চৌধুরী এর ছবি
অনুপম ত্রিবেদি এর ছবি

বদ্দা, ভালাইছে।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সুমন চৌধুরী এর ছবি
শুভাশীষ দাশ এর ছবি

ভালোইছে।

সুমন চৌধুরী এর ছবি
সাদা মন এর ছবি

যাক মীরাক্কেল শুধু আমিই দেখিনা, আরো অনেকে দেখেন, উপভোগ করি। আপনার মত ভাবি, অনেক প্রতিভাবান কৌতুকাভিনেতা থাকা সত্বেও আমরা কেন মীরাক্কেলের মত একটা লাফটার শো করতে পারি না? আবার পরমুহুর্তে কার্টুনিষ্ট আরিফের পরিণতি দেখে শংকিত হই, মনে হয় মীরাক্কেলের মত লাফটার শো করার মত সময় এখনও বাংলাদেশে আসেনি। মীরাক্কেল ৫ একটা পর্ব শেয়ার করছি (হয়তো ইতিমধ্যে দেখে থাকবেন)। একজন প্রতিযোগী অবলীলায় পশ্চিমবংগের রাজনৈতিক নেতাদের মিমিক্রি করছেন। একবার ভাবুন তো, আমাদের দেশের কোনো সেলিব্রেটি বা রাজনৈতিক নেতাদের কাউকে নিয়ে কেউ এটা করা কতটা বিপদজ্জনক!!

সুমন চৌধুরী এর ছবি

ধন্যবাদ। এই পর্বটা দেখছি। আপনার সাথে একমত। তবে এই ক্ষেত্রে কাউকে না কাউকে বিষে বিষক্ষয় লাইনে এগোতে হবে।



অজ্ঞাতবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।