টুকরো টুকরো লেখা ২৭

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: মঙ্গল, ০৩/০২/২০১৫ - ১১:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

টানা কয়েকদিন বিরক্তিকর মেঘের পরে আজকে সকাল থেকে টানা রৌদ্র পাচ্ছি। শীতের দিন রৌদ্রজ্জ্বল হলে ঠাণ্ডা বাড়ে। তাতে আমার তেমন সমস্যা নাই। আমার সমস্যা গোমড়ামুখো আকাশ থেকে টিপটিপ বৃষ্টিতে। মগজ আর মাংসপেশী একসাথে বোবা হয়ে যায়। আজ সারাদিনে কয়েকদিন ধরে এখানে ওখানে খাবলা খাবলা জমাটবাঁধা তুষার গলেছে। দুপুরের পর থেকে তাপমাত্রা নেমে যেতে সামনের বাড়িগুলিতে টালির ফাঁকে ফাঁকে চিমটি চিমটি সাদা টিকে গিয়ে পড়ন্ত রোদকে আলাদা মাত্রা দিচ্ছে। শীতকালে এরকমই ভালো লাগে।

১.

জীবনে অনেক আন্দোলন কাছ থেকে দেখছি। আন্দোলন মানে মিছিল, সমাবেশ, পুলিশের সাথে ধাক্কাধাক্কি-মারামরি-ধাওয়া-পাল্টা ধাওয়া, জনগণের মধ্য থেকে আন্দোলন সমর্থনকারী বহু মানুষের সরব উপস্থিতি। নাশকতা গত তিনচার দশকের সব আন্দোলনেই কমবেশি ছিল। কিন্তু মিছিল-সমাবেশের সর্বাত্মক অনুপস্থিতিতে একতরফা গণপরিবহণে সাধারণ মানুষের গায়ে অগ্নিসংযোগকে আন্দোলন বলে দাবী করার চল ২০১৩ সালের আগে ছিল কি? আমার মনে পড়ছে না। ২০১৩ সালের নাশকতামূলক "আন্দোলন" ব্যর্থ হওয়ায় ভেবেছিলাম এই তড়িকা স্থায়ীভাবেই বাতিল হলো বুঝি। হলো না। বছর খানেক পরে সেই ফ্লপ তড়িকাতেই আবার শুরু। ২০১৩ সালে তাও ফাঁকেফুকে কিছু মিছিলটিছিল বের হতো। এবার সেসবের বালাই নেই। নেত্রী দলীয় কার্যালয়ে স্বেচ্ছাবন্দি, নেতারা তার আশেপাশে ঘাপটি মেরে বসে আছেন। একের পর এক কর্মসূচীর ঘোষনা আসছে সেখান থেকে। সেইসব কর্মসূচী পালনে কোন পিকেটারকে রাস্তায় দেখা যায় না। নাশকতা যা হচ্ছে তার প্রায় সবই লুম্পেনদের দিয়ে। রাজনৈতিক কর্মীরা রাস্তায় নেই। রাস্তায় না থাকার পেছনে পুলিশি অ্যাকশানকে দায়ী করা খুবই হাস্যকর রাজনৈতিক যুক্তি। এই যুক্তির মানে দাঁড়ায় যে দল এতোটাই শক্তিশালি যে এর কর্মীরা পুলিশের মারের ভয়ে রাস্তায় নামছেন না। বৃটিশ বিরোধি আন্দোলন থেকে আজ পর্যন্ত কোন আন্দোলনে পুলিশ বা সেনাবাহিনি আন্দোলনকারীদের উপর সদয় ছিল এমন তো মনে পড়ছে না। কর্মীরা ঝুঁকি নিতে না চাইলে তার অর্থ একটাই। নেতৃত্বের প্রতি অনাস্থা।

এইভাবে যে আন্দোলনের লক্ষ্যে পৌঁছানো যায় না বা দিনের শেষে ভোটে জিতে গদীতে বসাও খুব সহজ হয় না, এটা কি তবে বেগম জিয়া জানেন না? সেরকম তো হবার কথা নয়। তিনি তিনবারের প্রধানমন্ত্রী, দুইবারের বিরোধি দলীয় নেত্রী, তিনি ৯০'এর গণ অভ্যুত্থানের প্রধান দুই নেত্রীর একজন। দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতাতেই তাঁর বুঝবার কথা, যে এভাবে হয় না। তারপরেও তিনি টানা হরতাল-অবরোধ দিয়েই যাচ্ছেন। বইমেলা, এসএসসি পরীক্ষা, অর্থনীতির সর্বনাশ কোন কিছুই তাঁর কাছে জরুরি না হোক, অন্তত আন্দোলনের লক্ষ্য-উদ্দেশ্য তো পরিস্কার থাকবে! অবস্থাদৃষ্টে সেরকম মনে হচ্ছে না। মিছিল-সমাবেশ-গণসংযোগ বাদে শুধু নাশকতা থাকলে তখন দৃশ্যত: নাশকতাটাকেই উদ্দেশ্য বলে মনে হতে থাকে। তৃতীয় বিশ্বে নাশকতার পরিণতি সবাই যেমন জানে, তিনি তার থেকে কম জানার কোন কারণ নেই। তিনি নিজেও অতীতে সেই পরিণতির ভুক্তভোগী। তাহলে কেন? নিতান্তই ধ্বংসের আগে জিঘাংসা জানিয়ে যাওয়া?

২.

দল হিসেবে বিএনপি জটিল সঙ্কটে আছে এটা ঘটনা। সেই ২০০৭ সালের ১১ জানুয়ারির পর থেকে গত আট বছরে সঙ্কট ক্রমশই জটিল হয়েছে। কিছু সঙ্কট সঙ্গে নিয়ে সব রাজনৈতিক দল যাত্রা শুরু করে। নির্ভরশীল বিশ্বে সামরিক শাসনামলে কিংস পার্টি হিসাবে জন্ম নেওয়া বিএনপির ক্ষেত্রে প্রথম সঙ্কট। এই সঙ্কট মোটামুটি অনতিক্রম্য হলেও পরবর্তী সামরিক স্বৈরাচার বিরোধি আন্দোলনে সক্রিয় ভূমিকা ১৯৯১ সালের নির্বাচনের পরে বিএনপি দেশজ পার্টিতে (Volkspartei) পরিণত হবার পথে পা দেয়। ১৯৯০ এর গণঅভ্যুত্থান পরবর্তী দুটো নির্বাচন থেকে অনেকেই হয়তো আশা করছিলেন বিএনপি ক্রমশ কিংসপার্টি ইমেজকে ঝেড়ে ফেলে পুরমাত্রায় সংসদীয় রাজনৈতিক দলে পরিণত হতে চলেছে। বিশেষ করে আশির দশকের শেষ থেকে নব্বই দশকের শেষে জামায়াতে ইসলামী, ইসলামী ঐক্যজোট আর এরশাদের জাতীয় পার্টিকে সাথে নিয়ে চার দলীয় জোট গঠণ করার আগ পর্যন্ত সারাদেশের পাবলিক উচ্চশিক্ষাপ্রতিষ্ঠাণে জাতীয়তাবাদী ছাত্রদলের প্রবল জনপ্রিয়তা থেকে অনেকেই ভবিষ্যত বিএনপিতে আপাত ইতিবাচক নেতৃত্বকে দেখতে পাচ্ছিলেন।

দুটো ঘটনা এই ইতিবাচক প্রক্রিয়াকে আটকে দেয়। জামায়াতে ইসলামীর সাথে জোট এবং দলীয় রাজনীতিতে তারেক রহমানের আবির্ভাব। এই দুটি ফ্যাক্টার ২০০১ সালে বিপুল বিজয়কে অতিদ্রুত শুধু ক্ষমতা থেকে পতনের পরিবর্তে পুরো দলেরই ধ্বংসের কারণ হয়ে দাঁড়ায়। সেই ধারাবহিকতাতেই আজকের এই মিটিংমিছিলবর্জিত আন্দোলনের পরিণতি। খালেদা জিয়া হয়তো ভাবছেন, শুধু তারেককে কোনমতে বাঁচাতে পারলেই হবে দলের যা হয় হোক। কিন্তু ঘটনাতো দিনের শেষে আর অতটা সরল থাকছে না। দেশের বিভিন্নস্থানে জনগণ ইতোমধ্যেই নাশকতার বিরুদ্ধে দাঁড়াতে শুরু করে দিয়েছে। এই প্রতিরোধ শক্তিশালী হয়ে উঠলে শুধু ফেরারি আসামী তারেক রহমান না, বেগম জিয়া নিজেও ধ্বংস হবেন। কয়েক দিন ধরে মনে হচ্ছে তিনি হয়তো তাই চাচ্ছেন।

৩.

বিরোধিদের দাপটে পেগিডা অন্তত রাস্তা থেকে পিছু হঠছে। গত কাল সন্ধ‌্যায় ফ্রাঙ্কফুর্টে পেগিডা বিরোধিদের বিশাল সমাবেশ থেকে সেরকমই মনে হচ্ছে। দিনের শেষে ঝলমলে রৌদ্রের পরে এইটাই স্বস্তি।

এই ধরণের স্বস্তিতে জিমি ক্লিফকে মনে পড়ে


মন্তব্য

হাসিব এর ছবি

ইন্টারেস্টিংলি দেশি খাসির দল পেগিডারে সাপোর্ট দিতেছে। খাসি মানেই মাথাভর্তি ফক্স নিউজ এইটা বুঝলাম। এরা এইসব সাম্প্রদায়িক আর রেসিস্ট কথাবার্তা নেটে পড়ে তারপর সেইটা বাংলা অক্ষরে লাদায়।

সুমন চৌধুরী এর ছবি

বুশ-ব্লেয়ারের আট বছর ডানে-বামে দুইদিকেই ছাগুখামার তৈরি করছে।

হাসিব এর ছবি

যাগো কথা কই তারা ডানপন্থী। যদিও তারা হয়তো নিজেদের বামপন্থী ভাবে। একটা স্কৃনশট দেই।

সুমন চৌধুরী এর ছবি

ঐটাই। যে নিজেকে বামপন্থী দাবী করে ডানপন্থীদের হামদর্দ হয় সেই বামছাগু। অনেক প্রকার বামছাগুর মধ্যে বামাতিরা সংখ্যাগরিষ্ঠ।

হিমু এর ছবি

কিংস পার্টির একটা বাংলা আছে:

সুমন চৌধুরী এর ছবি
এক লহমা এর ছবি

চলুক শুধুমাত্র নাশকতার উপর নির্ভর করে চলা এই আন্দোলন-এর এখন পর্যন্ত কোন অর্থ খুঁজে পাইনি। একেবারেই যেন নেতৃত্বের দিশাহীন অবস্থার পরিচয় দিচ্ছে। কিন্তু ঘটনা অত সরল বলেও বিশ্বাস হয় না।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভালো লাগা জানিয়ে গেলাম।

মাসুদ সজীব এর ছবি

চলুক

দেশের বিভিন্নস্থানে জনগণ ইতোমধ্যেই নাশকতার বিরুদ্ধে দাঁড়াতে শুরু করে দিয়েছে। এই প্রতিরোধ শক্তিশালী হয়ে উঠলে শুধু ফেরারি আসামী তারেক রহমান না, বেগম জিয়া নিজেও ধ্বংস হবেন। কয়েক দিন ধরে মনে হচ্ছে তিনি হয়তো তাই চাচ্ছেন।

কিন্তু সে দাঁড়ানোটা আসলে যথেষ্ট নয়, রাতের আধাঁরে গাড়িতে পেট্রোল বামা মারলে জনগনের পক্ষে সেগুলো রুখে দেওয়া কখনো সম্ভব নয়। তাই সরকারকেই রুখতে হবে বেশি। সেই রুখার মাঝে জামাতকে নিষিদ্ধ করা প্রয়োজন ছিলো আরো আগে, হরতাল-অবরোধকে আইন করে বন্ধ করা প্রয়োজন। খালেদা-তারেক ধ্বংস হবে কিনা সেটা যথেষ্ট সংশয়পূর্ণ ,ছাগুতে ভরে যাওয়া দেশে তাদের নাশকতাকে সাপোর্ট করে এমন মানুষের সংখ্যা ও হাজারে হাজারে, লাখে-লাখে। সুতারং হিসেবটা অত সহজ মনে হচ্ছে না।

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

সুমন চৌধুরী এর ছবি

দাঁড়ানো যথেষ্ট তো বলি নাই। দাঁড়ানো একটা নতুন ঘটনা। ঘটনা তো শেষ হয় নাই। এরপর শুক্রবারসহ হরতাল আসছে শুনলাম। এসএসসি পরীক্ষা আদৌ ফেব্রুয়ারীতে হতে পারে কি না দেখা যাক।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

৬০-৭০ দশক: রক্তক্ষয়ী সামরিক অভ্যুত্থান, সামরিক শাসন।
৮০ দশক: রক্তপাতহীন সামরিক অভ্যুত্থান, সামরিক শাসন।
৯০ দশক: কিংস পার্টিদেরকে দিয়ে সীমিত পর্যায়ে গণতন্ত্র দেখানোর চেষ্টা।
১০ দশক: ছদ্ম সামরিক শাসনের এক্সপেরিমেন্ট, জঙ্গীবাদের উত্থান।
২০ দশক: তুমুল জঙ্গীবাদী কার্যক্রম, সামরিক আগ্রাসণের চেহারা এখনো স্পষ্ট নয়। তবে কিছু কিছু ক্ষেত্রে বহুজাতিক বাহিনীর আড়ালে পুরো মাত্রায় সামরিক শাসন।
৫৫ বছরের ফলাফল: পুরো মাত্রায় বিরাজনীতিকরণ, অরাজনৈতিক শক্তির উত্থান, গৃহযুদ্ধের সূচনা, গণতন্ত্র সুদূরপরাহত।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শাহেনশাহ সিমন এর ছবি

সামনে খারাপ দিন আসতেছে

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাক্ষী সত্যানন্দ এর ছবি

দেশের বিভিন্নস্থানে জনগণ ইতোমধ্যেই নাশকতার বিরুদ্ধে দাঁড়াতে শুরু করে দিয়েছে।

পেশাগত কারণে জামাত অধ্যুষিত অঞ্চলে থাকি বলে জনগণের ওপর তেমন ভরসা করতে পারছি না। আমার স্যাম্পলিং ভুল হোক, এই আশা করি।

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নীড় সন্ধানী এর ছবি

যেসব মানুষ দগ্ধ হয়েছে বা পুড়ে মারা গেছে তাদের মধ্যে নিশ্চয়ই বিএনপির সমর্থকও অনেক। তাদের কেউ কেউ কি এখনো বিশ্বাস করতে চান যে আগুন লাগাচ্ছে আওয়ামীলীগ? জানতে ইচ্ছে করে।

আসল কথা -মনে হচ্ছে দেশ আবারো লাইনচ্যুত হচ্ছে। শীগগিরই লাইনে তোলার ক্রেন আসতে পারে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।