কবি-তা ০২: অবান্তর জন্মান্তরে 'প্রজাপতি'

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: মঙ্গল, ২৩/১২/২০০৮ - ৭:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

অবান্তর জন্মান্তরে 'প্রজাপতি'

প্রজাদের তো নয়ই,
কারও আমি পতি হইনি কখনও।
ক্ষণজীবী প্রজাপতি তবু হয়েছিলাম-
নান্দনিক এক নারী যখন
নীরব চেয়েছিল যুক্তিহীন মায়ামুগ্ধতায়,
ছুতোহীন ছুঁয়েছিল আঙুলের ডগা,
অন্য পুরুষের দখলে এখন
যার আটপ্রহরের সে।
হয় তো সে দখল আজ নির্ভরতার নিশ্চিন্ত নিশ্বাস,
হয় তো মেঘের ডানায় নিয়ম ক'রে উড়তে যাওয়া,
হয় তো বা আরো কিছু ফুরুত্ ফুরুত্-
গাঢ় সবুজ ঘাসের পিঠে
হালকা সবুজ, অবাধ অবুঝ ঘাসফড়িং।
কিংবা, হয় তো
হলুদ কোনো বিকেল এলেই
বোবা দু'টো গভীর অবাক চোখে
এখনও খুঁজে ফেরা অতীত সে প্রজাপতিটাকেই।
- সে খবরও আজ আর পৌঁছায় না
এই নিরর্থ মানুষ-জনমের
ফাঁকা মরু-বারান্দা বা চৌকাঠে।

কল্পনা নয়, নয় কোনো ভাববিলাস।
বেদম সত্যি এক সত্য হয়ে
সে নারী আছে
আমার বেঘোর অস্তিত্ব জুড়ে,
তবু অন্য সুজন ভাগ্যপতির সংসারে।

[৬ ডিসেম্বর ২০০৬, রাত ১১:৫০
অন্যপুর]


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

পড়লাম।

সাইফুল আকবর খান এর ছবি

কৃতার্থ হ'লাম, ধন্যবাদও দিলাম, শুধু পড়ার জন্যই। আপনার বদান্যতা, জনাব। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মৃদুল আহমেদ এর ছবি

বেশ লাগল। অনেক রাত জেগে লিখেছেন দেখতে পাচ্ছি। একটা ঘোর ঘিরে ছিল আপনাকে, তাই না? আরেকটা কথা... অন্যপুর কোথায়? দিকশূন্যপুরের চাচাতো ভাই নাকি?
---------------------------------------------
রাজাকার আলবদর নিপাত যাক!
জয় বাংলা আমার থাক!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফুল আকবর খান এর ছবি

আপনার নজরে প'ড়ে আমারও বেশ লাগলো মৃদুল ভাই। হাসি
প্রথমটায় আমি লাজুক হেসে পার হয়ে গিয়েছিলাম বিনয়ের মনে মনে। তবে, অ.প্র.'র কথায় দ্বিতীয়বার টাশকি খেলাম ফিরে- তাই তো! ১১:৫০-কেই আপনি অনেক রাতজাগা বলেন! অ্যাঁ ভাই, আপনারা সুখী সংসারী মানুষজন, ঘর রাত আর ঘুম তিনটারই ম্যালা দাম আপনাদের কাছে। হাসি [আগের (অপ্রকাশিত) লেখা ব'লেই কপি-পেস্ট-এ সময়টাও থেকে গ্যাছে। এটা সচেতনভাবে রাখিনি। এত আগের কবিতায় সময় সবসময় এতটুকু তাত্পর্য বহন করে না হয়তো।]
যাক, হ্যাঁ ভাইয়া, ঘোর তো একটা ছিলই ঘিরে। সেটাকে নামিয়ে এনেছিলাম অবশ্য একটু টেনে- টুনেই শেষে। কবিতার দ্বিতীয় লাইন যেমন অনেক কঠিন, তেমনই কঠিন কবিতার শেষ প্যারা। একদম জান খারাপ হয়ে যায় রে ভাই। কবিতাই দুই লাইনের স্পেশালিস্ট প্রকারের হ'লে- আর আমার মতো এই আনাড়ির চেয়ে যেই কবিরা স্বচ্ছন্দ স্বচ্ছল- সেইক্ষেত্রে আর তাদের ক্ষেত্রে হয়তো এই দু'টো হিসেবই ভিন্ন হবে। হাসি
২০০৬-এর মাঝামাঝি থেকেই সংসার ছাড়া থাকি। তখন থেকে যেই একলা-ঘরেই গিয়ে উঠলাম, আমার মনে সেটাই অন্যপুর, এর বেশি অন্য তো আর পাই না। দিকশূন্যপুর থেকেও যেমন আমার অন্যপুর তবু যোজন যোজন দূর।
সবকিছুর জন্যই ধন্যবাদ মৃদুল ভাই। ভালো থাকবেন।

----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মৃদুল আহমেদ এর ছবি

না, অবশ্যই ১১.৫০ অনেক রাত না। কিন্তু এই সময় যদি আপনি লেখাটি শুরু করেন, তাহলে শেষ নিশ্চয় অনেক রাতে গিয়েই ঠেকেছিল? সে হিসেবেই বলা। কবিতা শেষ করে সময় উল্লেখ করেন, নাকি শুরু করার সময়?
আমি নিজে একসময় করতাম, এখন ভুলে গেছি কোন সময়টা লিখে রাখতাম। শুরুরটা না শেষেরটা? অন্যপুর নামটা বেশ। ভালো নাম দিয়েছেন। আমার পছন্দের তালিকায় রইল।
আর পান্থর কাণ্ডটা দেখছেন... এক কবিতা থেকে সে ব্যাক গ্রাউন্ডের দিকে চলে গেল! ওকে সেই গ্রাউন্ড থেকে ব্যাক করতে বলুন, শিগগির!
---------------------------------------------
রাজাকার আলবদর নিপাত যাক!
জয় বাংলা আমার থাক!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফুল আকবর খান এর ছবি

না বস, সময় লিখি শেষ হইলে পরে। হাসি
'অন্যপুর' আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো বেশ।
আর, পান্থ'র কথা কী আর কমু! পোলাপাইন মানুষ তো, ফেভিকল-এর ড্রামের ওপর না বসানো পর্যন্ত খালি এইদিক-ওইদিক দৌড় পাড়ে! চোখ টিপি অয় তো আবার সম্পর্কে আমার কলিগ হয়। একটু আগে আমার ডেস্কে আসছিল। পিঠে এক ঘা গদা মাইরা যখন জিগাইলাম- কীসের কথা কয়, তখন তার তথ্য-দাখিল সারেন্ডারে বোঝা গ্যালো- ওইটা পুরাই অন্য জিনিস মনে করছে সে। ভুল লিংক-এ ক্লিক কইরা ব্রাউজার হ্যাং কইরা বইস্যা ছিল পোলাডা। দেঁতো হাসি
যাক। আপনার সাথে কথা হয়ে ভালো লাগলো মৃদুল ভাই। ভালো থাকেন। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

কল্পনা নয়, নয় কোনো ভাববিলাস।
বেদম সত্যি এক সত্য হয়ে
সে নারী আছে
আমার বেঘোর অস্তিত্ব জুড়ে,
তবু অন্য সুজন ভাগ্যপতির সংসারে।
বেশ ভাল লাগল, সাইফুল ভাই। বেশিরভাগ কবিতার পিছেই বুঝি বিষন্ন কোনো ঘটনা থাকে। সেটুকু বোঝা যাচ্ছে এখানে...

মৃদুল ভাইয়ের কথায় বোঝা গেল, উনি পুরোদস্তুর সংসারী মানুষ... ১১:৫০ কেই অনেক রাত বলছেন তিনি চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, কবিতা বোধ হয় মূলত ক্যাথার্সিস।
তারপরও কবিতাকে সবসময় 'কবি'র নিজ দুঃখশ্বাস হিসেবে ধ'রে নেয়ার-ই বা দরকার কী? হাসি
আর হ্যাঁ, মৃদুল ভাইকে আপনার প্ররোচণায় একটু খোঁচা মেরে দিয়েছি দুনিয়ার অনিদ্র অসংসারী উম্মাহ্'র পক্ষ থেকে। চোখ টিপি
অনেক অনেক ধন্যবাদ অতন্দ্র প্রহরী। ভালো থাকেন।

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

তা অবশ্য ঠিক। সবসময়ই যে কবিতা কবির নিজ দুঃখশ্বাস হবে, তা নয়। তবে লিখতে গিয়ে হয়ত প্রভাবিত হয়ে থাকতেও পারেন, সেই অনুমান থেকেই বলা।

দুনিয়ার অনিদ্র অসংসারী উম্মাহর দল আপনাকে জানায় কৃতজ্ঞতা চোখ টিপি

আপনিও ভাল থাকবেন।

সাইফুল আকবর খান এর ছবি

ব্যাপার্না দেঁতো হাসি

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

০১.
নির্মলেন্দু গুণের একটা কবিতা পড়েছিলাম, কি যেন নাম ভুলে গেছি আজ, কবিতাটাও, তবে মনে আছে প্রেক্ষাপট, যাকে নিয়ে কবিতাটা লেখা, কবি জানাচ্ছেন সে এখন ঘর করছে ডাকাত স্বামীর।
০২.
আপনি তবুও অনেক ভালো, ভদ্রজন দেখছি। গালমন্দ করেননি ভালোবেসে স্বপ্ন দেখিয়ে অন্যজনকে বিয়ে করা সেই প্রিয় মানুষটিকে (আমি মনে হয় জানিও তার নাম!)। উপরন্তু, প্রেমিকার পতি'কে সুজন বলে উল্লেখ করেছেন।
০৩.
কবিতাটা বেশ ভালো লাগলো। আপন মনে হলো। পেছনের ব্যাকগ্রাউন্ড কিঞ্চিত জানা থাকার কারণেই হয়তবো এতোটা মুগ্ধ হলাম। পড়ে আরাম পেলাম। যদিও আপনার লেখায় মুগ্ধতাবোধ তো আগে থেকেই আছে।

সাইফুল আকবর খান এর ছবি

ধুর মিয়া! কী সব মানহানিকর কথাবার্তা বলতেছো?! অ্যাঁ
কী ব্যাকগ্রাউন্ড জানো?! কার নাম জানো?! আন্দাজে গুলি মারলা না কি পান্থ? আমি কবে তোমার কাছে মনের অন্দর খুলছিলাম এত ডিটেইলে?! আমি তো মা(তা)ল খাই না। না কি তুমিই খাইছো?! [বইলো তো ঘটনাটা একটু খোলাসা কইরা, পার্সোনালি হইলেও!]
আরে ভাই, এইটা একটা কবিতা। কবিকে ব্যক্তিগতভাবে চেনো ব'লেই যে অন্য কোনো সত্যের গন্ধ খুঁজে সেটার সাথে মিলাতে হবে, এমন তো কোনো কথা নাই মনে হয়। তোমার আরামের খ্যাঁতা পুড়ি আমি। চোখ টিপি
আর, হ্যাঁ, আমি তো ভদ্র ভালো মানুষই। অন্যের স্ত্রী, অন্যের স্বামীকে আমি কেন গালমন্দ করবো?! হাসি
মুগ্ধতার জন্য অনেক ধন্যবাদ পান্থ। ভালো লাগলো আমারও। ভালো থাকো।

----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

সাইফুল আকবর খান বলেছেন:আরে ভাই, এইটা একটা কবিতা। কবিকে ব্যক্তিগতভাবে চেনো ব'লেই যে অন্য কোনো সত্যের গন্ধ খুঁজে সেটার সাথে মিলাতে হবে, এমন তো কোনো কথা নাই মনে হয়।

সত্য কথা। গন্ধ মিলাতে হবে মানে নাই তার। কবিতা পড়ে কি স্বাদ পেলাম এটাই আসল কথা। তবে ওই যে ব্যক্তিগতভাবে চেনা থাকলে যা হয়, একটু মিলানো চেষ্টা, এই বদগুণটুকু আমার মাঝে ষোলআনাই আছে। এই বদগুণটুকু নিয়েই আমি আপনার কবিতার মুগ্ধ পাঠক।

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ মুগ্ধ পাঠক।
[বদ পোলাপাইন জানি কোন্হানকার! চোখ টিপি :P]

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আহমেদুর রশীদ এর ছবি

কি একটা গান আছে না- সে এখন বাস করে অন্যের ঘরে.....।'
প্রথম নারীর প্রয়ানে কবিরা এরম কবিতা লিখে থাকে বটে।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সাইফুল আকবর খান এর ছবি

জ্বি বস।
"আমি চাইলাম যারে, ভবে পাইলামা না তারে-
সে এখন বাস করে অন্যের ঘরে।"

জ্বি। অনেক ধন্যবাদ, পাঠ এবং মন্তব্যের জন্য। হাসি
-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বেদম সত্যি এক সত্য হয়ে
সে নারী আছে
আমার বেঘোর অস্তিত্ব জুড়ে,
তবু অন্য সুজন ভাগ্যপতির সংসারে।

ভীষন ভীষন ভালো লাগলো, সাইফুল ভাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
ভীষণ ভীষণ ধন্যবাদ জানেন আপু।
ভালো থাকবেন।

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।