কবি-তা ০৬: নাইমামার-থেকে-কানামামা-ভালো পোস্ট :)

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: বিষ্যুদ, ১৪/০৫/২০০৯ - ৪:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

১।

আমি মৌনী ছিলাম, ছিলাম নিরর্থক ঋণী।
এবার একটু ধানী হই, ধনী হই-
একটিবার কাছেটি আয় দিকিনি!

[১৩ মে ২০০৯, মহাখালী, ঢাকা]

২।

আয় এক চুমুতে পান করি আজ প্রেমের এক চুমুক-
উত্তাপে না কাঁপুক, ঠাণ্ডা হাওয়ায় ভরি বুক।
আয় আরেক চুমোয় পান ক'রে নিই আরেক চুমুক তুই-
কাঁধের ছোট্ট চড়ুই, তোরে কোনখানে যে থুই!

[১৪ মে ২০০৯, মহাখালী, ঢাকা]


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

কাঁধের ছোট্ট চড়ুই, তোরে কোনখানে যে থুই!

গুল্লি

সাইফুল আকবর খান এর ছবি

তাই বইল্যা তুমি অ্যাম্নে বিল্লিরে দিয়া গুল্লি মারাইলে ক্যাম্নে কী?!
যদি গায়ে লাগে! অ্যাঁ
চোখ টিপি হাসি

ধন্যবাদ।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি
সাইফুল আকবর খান এর ছবি

ওহ, তাই তো!
আমি আপ্নের এই কারেকশন এই পরথম হুনলাম।
আর ভুল হৈবো না বস! মন খারাপ খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

বেশ তো সুখপাঠ্য। কানামামা বলা হচ্ছে কেন? বানান ভুলের জন্য?

সাইফুল আকবর খান এর ছবি

না, কানামামা বললাম something (as better than nothing) অর্থে, অতি-ছোট পোস্ট ব'লে।
বেশ ধন্যবাদ আপনাকে।
কিন্তু, বানান ভুল হৈছে নাকি?! অ্যাঁ
কৈ? একটু বৈলেন তো, প্লিজ! মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভাল লাগলো।

সাইফুল আকবর খান এর ছবি

আমারও।
ধন্যবাদ পিপিপিদা' চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

চমৎকার অতিব চমৎকার ! চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ অতীব ধন্যবাদ।
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্নিগ্ধা এর ছবি

সুন্দর দু'টা কবিতার কী পঁচা একখান নাম রেগে টং

সাইফুল আকবর খান এর ছবি

কমপ্লিমেন্টের বিনিময়-শুভেচ্ছা হিসেবে- যান, আপনার জন্য এই কবিতা-দু'টোর একটা অন্য নাম দিলাম তবে, এই মাত্র-
দোপেয়াজা প্রেম
হাসি
কেমন লাগলো জানাবেন আশা করি।
আগে অবশ্য ওই পচা কথাটা কবিতাজোড়ার নাম হিসেবে দিইনি, দিয়েছিলাম পোস্ট-এর অজুহাতনামা হিসেবে।

অনেক ধন্যবাদ আপু।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্নিগ্ধা এর ছবি

থাক, থাক - তার চাইতে আগের নামটাই ভালো মন খারাপ
আপনার নামকরণ ক্ষমতায় ব্যাপক ঈর্ষান্বিত !!! দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

কন্কী?! অ্যাঁ
তাইলে, আরো একটা টেরাই মারি! চোখ টিপি
দুই কাঠি সরস প্রেম
এইটা ক্যামন লাগে?
হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্নিগ্ধা এর ছবি

বাহ!! খুবই @#% লাগে!

শুনেন, আমার একটা ভাই আছে - (তার মতো ফাজিল এবং মজার আড্ডারু আমি এ পর্যন্ত দেখি নাই) সে মাঝে মাঝে কাউকে কাউকে একটা কথা বলে - "এক বাটি চাল আর এক বাটি ডাল মিশায়, বেছে বেছে আলাদ করো"। কেন জানিনা হঠাৎ তার কথা মনে পড়লো দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

@#% মানে তো বুঝলাম না!
তবে এইটা বুঝছি, যে- এহন আপ্নের ওই ভাইয়ের কথা মনে হৈছে এই কারণে যে আপ্নের মনে হৈছে আমার হাতে এহন কোনো কাজ নাই তাই একটার পরে আরেকটা আকাইম্যা নাম দিতেছি কবিতার।
যান, আর খেলুম্না আপ্নের সাথে।
চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্নিগ্ধা এর ছবি

আরে ক্ষী মুশকিল! আমি যে আপনার মন্তব্যের জবাব দিয়ে যাচ্ছি, তার মানে তো আমারও সময়ের কোন কমতি দেখা যাচ্ছে না চোখ টিপি

@#% মানে তো @#% ! এইটাও না জানলে কেম্নে কী?! অ্যাঁ

তবে দোঁপেয়াজার চাইতে ভালু, কারণ ওইটা শুনলেই আমার কেমন যেন রাগ লাগতে থাকে ...... আমি আবার চিংড়ির দোপেঁয়াজা খুব ভালু পাই কিনা মন খারাপ

সাইফুল আকবর খান এর ছবি

আইচ্ছা।
বুঝলাম।
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

আয় এক চুমুতে পান করি আজ প্রেমের এক চুমুক-
উত্তাপে না কাঁপুক, ঠাণ্ডা হাওয়ায় ভরি বুক।
আয় আরেক চুমোয় পান ক'রে নিই আরেক চুমুক তুই-
কাঁধের ছোট্ট চড়ুই, তোরে কোনখানে যে থুই!

দুইটা কবিতাই বিয়াফক হইছে। তবে এইটা এট্টু বেশী ভাল্লাগছে।
আমি আফনের নেক্সট লেখার অপেক্ষায় রইলাম, বেশী দিরং করলে কিন্তু মাইন্ড খামু!

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
ধন্যবাদ।
না না, বেশি দিরং করমু না।
সর্বোচ্চ চেষ্টা করমু তাড়াতাড়ি আসার।
আপ্নেরে তো হাত রাখতে হৈবো, নাইলে আমার নোবেল-লবিং কে করবো কন?! চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

শিরোনাম পছন্দ হয় নাই। কবিতা দুইটা পছন্দ হইসে। হাসি

সাইফুল আকবর খান এর ছবি

শিরোণামে কী এসে যায়? শিরোফলে পরিচয়!
(তাতাপু শিখায়া দিছে এইটা বলতে)
দেঁতো হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আহমেদুর রশীদ এর ছবি

প্রেমের উথাল প্রেমের পাতাল...
নামে কিবা আসে যায়

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সাইফুল আকবর খান এর ছবি

প্রেমের উথাল প্রেমের পাতাল...
নামে কিবা আসে যায়!

রইবি কি সব প্রেমেই মাতাল?
দুধ-কলা কালসাপে খায়!
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

শোনেন এমন খাসা কবিতারে (বা পোস্টরেও) ঠিক কানামামা বলা চলে না। যদিও ওই কবিতারচনার স্থানকাল লেখাটা এই হালকা ফুরফুরে কবিতার জন্য একটু ভারিক্কি শোনালো।

এর পর থেকে কোনো অ্যাপোলোজেটিক শিরোনামের বদলে 'দোপঁেয়াজি প্রেম' টাইপ নাম দেবেন, নামটা দুর্দান্ত লাগলো। হাসি

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ।
আমি সবকিছুতেই এই ইতিহাস-টা রাখার চেষ্টা করি সর্বোচ্চ, সে যতোই হালকা পাতিহাস হোক। হাসি
আপনার তো ‌'দোপেয়াজা প্রেম'পছন্দ হবেই, আপনি যে রেসিপিবিদ।
অবশ্য আপনি তো রাগবিদও, 'আহির প্রেমরব' দিলেও আপনার তোফা লাগতো জানি। চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি

- খান ভাই, শেষমেশ আপনেও কিনা প্রেম নামক সিস্টেম লসে পইড়া কোবতে ল্যাখা ধরলেন? মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফুল আকবর খান এর ছবি

নারে ভাই!
শেষমেশ না, কন আবারও।
চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
থ্যাংকস বস।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তানবীরা এর ছবি

শিরোনাম নিয়ে যারা গন্ডগোল দিতাছে তাদের উদ্দেশ্য কন, বৃক্ষ তুমার নাম কি? ফলে পরিচয়

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ আপু।
দ্যাখেন আপনার পরামর্শ কাজে লাগায়া অলরেডি বিডিআরের অতন্দ্র পাহারা ফসকায়া বাইরায়াইছি।
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তুলিরেখা এর ছবি

সত্যই ত! নামে কি আসে যায়?
শেক্সপীয়ারে কইলো গোলাপকে যাই ডাকো, সে সৌরভ দিবে। আমি বুড়া শেকসপীয়ারেরে পাইলে কইতাম, গোলাপেরে ঘেঁটু নাম দিলাম, যা বুড়া এইবার ল্যাখ নাটক ঘেঁটু নিয়া! হাসি
খান ভাই, লেখা জবর ভালা হইছে।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

স্নিগ্ধা এর ছবি

মা তুইল্ল্যে -
যা বইল্ল্যে !!!!

আপনি তা-ও ইট্টু ইট্টু আমার কতাখান বুঝলেন, তানবীরা তো কিস্যুই বুঝলো না রেগে টং

ঠিক, ঠিক! আমিও বলি, যান সাইফুল আকবর খান আপনার প্রেমিকাকে একটু বলে দেখেন তো - "আমাদের প্রেমের কথা ভাবলেই না 'দোপেঁয়াজা' অথবা 'রেজ্বালা' অথবা 'বিরিয়ানী' এইসব শব্দ মনে আসে!"

অবশ্য...... কিছুই বলা যায় না, প্রেমিকা পছন্দও করতে পারে, প্রেমের কোন পর্বে, কোন মুডে আছে তার উপর সব নির্ভর করে ...... হুমমম ..... চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

মা তুইল্ল্যে -
যা বইল্ল্যে !!!!

হো হো হো

কী বিষদ ভাবনার বিশারদ আপনি স্নিগ্ধা খালা! চোখ টিপি
আমি এই দোপেয়াজা-রেজালা-বিরিয়ানি বলি নাই এখনও, তবে বলে দেখবো, আমারও মনে হয়- পছন্দ করতে পারে, সম্ভাবনা আছে। খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্নিগ্ধা এর ছবি

স্নিগ্ধা খালা!

কুডোস!!!!! চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

কুডোস আবার কী নতুন জিনিস?!
চিনলাম না তো! এইটার মানে কী? অ্যাঁ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্নিগ্ধা এর ছবি

মানে, আপনাকে সাধুবাদ জানানো হইলো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

ওহ্, তাই?
তাইলে, আপনাকেও ধন্যবাদ। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

@ তুলি,
ক্যান্, আমগো দাদুও তো কইছে-
আমি ঘেঁটুকে বললাম সুন্দর, সুন্দর হলো সে! চোখ টিপি
অনেক ধন্যবাদ। বলা বাহুল্য, আপনার দার্শনিক মন্তব্যও জবর ভালা হইছে। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দুটোই দারুণ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

দারুণ ধন্যবাদ মিস।
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নজমুল আলবাব এর ছবি
সাইফুল আকবর খান এর ছবি

থ্যাংকস অপু ভাই।
(স্যরি। আপনি কিছু মনে করেন না আশা করি। 'নজমুল ভাই' বা 'আলবাব ভাই' ডাকতে আরাম লাগে না।)
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রানা মেহের এর ছবি

২ টা সুন্দর
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সাইফুল আকবর খান এর ছবি

তাইলে ২টা ধন্যবাদ ন্যান। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নাজনীন খলিল এর ছবি

চমৎকার লাগল। অনেক শুভেচ্ছা।

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ আপু।
হাসি
ভালো থাকেন।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।