চর্চাপদ ০৬

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: বিষ্যুদ, ১০/০৯/২০০৯ - ৫:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

-১. ধন্যবাদ প্রস্তাব

লিখতে ঢুকেই খেয়ালরসের বাবা, আর রক্তসম্পর্কে আধুনিক বাংলা চলচ্চিত্রের দাদাস্থানীয়, বহুমুখী সমবায় সমিতি প্রতিভা সুকুমার রায়বাবু'র ওপর ব্যানার দেখে অনেক ভালো লাগছে। জয় গুরু!
আর, সচল-মডারেটরদেরকে (বিশেষ ক'রে হিমুকে) তেলছাড়া তাওয়ায়-ভাজা পাঁচটা সাধুবাদ এবং ধন্যবাদ ।

০. ভনিতা/কৈফিয়ত

শুনতে কারো কাছে অতিআদর্শবাদী, অতিশুদ্ধবাদী, আদিখ্যেতা এমনকি ন্যাকামোও মনে হ'তে পারে, আর এ বিষয়টা কিংবা এরই ডানবামের কিছু এই লেখার স্কিমে ভিতরেও আসবে হয়তো একটু অন্যভাবে হ'লেও, তবু শুরুর সুযোগে কৈফিয়ত হিসেবেই ব'লে নিতে ইচ্ছে করছে সোজা বাংলায়- সচলের নগদ লেখাপত্র পড়ার দিকে যখন মোটামুটি হালনাগাদ থাকতে পারি না ব্যস্ততার কারণে, তখন হঠাত্ মাঝখানে নিজে কোনোমতে একটা লিখে ফেলার মতো বিষয় আর ফুরসত পেয়ে গেলেও সেই লেখা পোস্ট করতে নিজেকে একটু ছোট ছোট লাগে আমার। আমি বিষয়টা এভাবেই দেখি- পাঁচ-ছ'দিন পরে এসে শুধু নিজের একটা লেখা দিয়ে বগল বাজিয়ে বেরিয়ে যাওয়ার জায়গা ব'লে যেহেতু মনে করি না এটাকে। তবু, এই কোয়াজাই-প্রিন্সিপল (প্রায়াদর্শ) ভঙ্গ ক'রেই আজ এই লেখাটা লিখছিই, কেন না নিজেকে খুব অপ্রকাশ অনর্থক ছ্যাড়াব্যাড়া লাগছে এভাবে। মানেটা কী দাঁড়ালো তবে?! 'এভাবে'টা কীভাবে?!

১. ইন্ডাস্ট্রি'র ক্যালেন্ডারে যে-মাসের নাম 'ব্যস্ততা' অপিচ 'দৌড়ের উপ্রে'!

[উপশিরোণামের অমৌলিক আইডিয়াটা যার দ্বারা ইনস্পায়ার্ড, তিনি আমার অন্যতম পছন্দের কবি আবু হাসান শাহরিয়ার। তিনি বছর সাত-আট আগের এক একুশে-বইমেলা-মাস জুড়ে দৈনিক যুগান্তর-এ বই প্রকাশনার আপডেট এবং মতামত-নিবন্ধ লিখছিলেন যে কলামে, সেটার নাম ছিল "প্রকাশকের ঘড়িতে এখন বাজে ব্যস্ততা"। এর সাথে সাথে তার অন্য একটি কবিতার প্রথম লাইনও মনে পড়ছে- "পাখিদের ক্যালেন্ডারে রবিবার সোমবার নেই, আজ বৃষ্টিবার"।]
"মাহে রমজান" আমায় দেখি কয়লাসম দহে! মন খারাপ
অফিস টাইম কাগজে কলমে হয় অর্ধেকের একটু বেশি, কিন্তু কাজের পরিমাণ উল্টো হয়ে যায় দ্বিগুণের একটু কম। রমজান মাসে তাই বরাবরের মতো এবারও প্রতিদিনই একবার ক'রে আমার জানেরই সদ্কা হয়ে যাচ্ছে! কাজের সংখ্যার সাথে সাথে সঙ্গত কারণেই জটও বেড়ে চলেছে একদিনের চেয়ে আরেকদিন, অফিসের ডেস্কের সাথে পাল্লা দিয়ে আউলাচ্ছে মাথা! নিজের বা পরিবারের কোনোকিছুর কথা অফিসে থাকাকালে মাথায় ঢোকারই পথ পাচ্ছে না। আর, সচলায়তন তো প্রায় শিঁকেয় উঠে আছে বলা চলে! লেখা তো দূরের কথা, যেটা আমি নিয়মিত করতে চাই প্রাণের তাগিদেই, সেই অন্যপাঠ আর প্রতিক্রিয়া জ্ঞাপনও প্রায় শূন্যের কোঠায়। সারাদিন ঘুমে ঢুলি, চাকরির কাজের চেষ্টায় চিন্তা করি, আর ঘুমে ঢুলি, আর কাজ ভাবি, কাজ লিখি, কাজ ঠিক করি, কাজ শেষ করি, কাজ ধরি, কাজ ভাবি, কাজে ডুবি ...
তবু ভালো, এতদিনে এই দরকারের দিনকালেই আমার সেই বিলাইঘুম একটু হ'লেও কাজ দিচ্ছে। হ্যাঁ, খুব যখন জরুরি হয়ে যায় কোনো আইডিয়া, তখন ব্রিফ-টা মাথায় ঢুকিয়ে কনফারেন্স রুমে চিলিং এসি ছেড়ে চেয়ারে ব'সে আরেক চেয়ারে পা তুলে লম্বা হয়ে দশ মিনিটের একটা ঘুম দিই ভাবতে ভাবতে, সাব-কনশাসের একটা ডেলিভারি এখন টের পাচ্ছি। সেই রুম থেকে, সেই ঘুম থেকে তখন খালি মুখে ফিরতে হচ্ছে না আজকাল তেমন একটা। বিশ্বাস করেন, আর না-ই করেন, মোটামুটি আইডিয়া আসছে। দিন বোধ হয় বদলাইবো একদিন। মন খারাপ

২. গেরস্থালি'র গেরো!

মাস পুরে পেরিয়েও গ্যালো- ঢাকার বাসায় কোনো গৃহসহকর্মী নেই আমাদের। আমার মা জেলাশহরে শুধু ডগ স্কোয়াড মোতায়েন করতে বাকি রেখেছেন। না, সেজন্যেই কি না কে জানে!- পাওয়া যাচ্ছে না কাউকে। আর রাজধানীর এই উত্তরা(ধুনিক)-তে নারীহীন পরিবারে এসে দৈনিক রান্নার মতো আদিম কাজ করার মতো কোনো মেয়ে বা নারী যেন সাধনায়ও মিলছে না।
প্রথম কিছুদিন খুব চেষ্টায় সন্ধ্যায় সন্ধ্যায় বাসায় এসে রান্না ক'রে বোন আর বাবাকে খাওয়াচ্ছিলাম, সুখেই ছিলাম। গত কিছুদিন আর সেটাও পারছি না, মূলত অফিসের কাজের বাড়াবাড়ির জন্যই। দশ বছরের ছোট আদরের বোন, যার গায়ে কোনোদিন ফুলের টোকা লাগতে দিইনি, সে আজকাল সারা সন্ধ্যা খেটে আমাদের জন্যও রান্না ক'রে রাখছে, আর আমি ফিরে সেগুলো গিলছি, সুখ নাই। মন খারাপ

৩. তবুও, বাতাসে শীতের গন্ধ!

বুঝতে পারছি না তাকে সত্যিই পেয়েছিলাম, না কি অনেক বেশি আশা করছি মনের অবচেতনে কোথাও আর সে কারণে হ্যালুসিনেশন-ই হ'লো! সেপ্টেম্বরের ৯ কি তাকে আশা করার জন্য একেবারেই অকাল? কিন্তু না, আমি তাকে আশা করিনি তো আজ! মাথায়ই ছিল না ওর কথা। কিন্তু, সন্ধ্যার কিছু পরে বেরিয়ে মিশুকের ভিতরে যে ওর গন্ধ পেলাম! হ্যাঁ, বাতাসটা অনেকদিন পর আবার অন্যরকম লাগলো! একবারের জন্য হ'লেও সে যে ছুঁয়ে গ্যালো আমায়! তবে কি সত্যিই আসছে আমার প্রিয় ঋতু, আমার শীতপ্রিয়া!

[১০ সেপ্টেম্বর ২০০৯ (রাত থেকে ভোর-সকাল)
উত্তরা, ঢাকা]


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- শীতের বাতাস এদিকেও শুরু হয়ে গেছে। আর কয়দিন পরেই চাট্টিবাট্টি প্যাকেট করা ঠাণ্ডা পড়ে যাবে সবদিকে। গাছের পাতাগুলোও রং বদলাচ্ছে। সভ নেংটু হয়ে যাবে। এই সময়টায় একটা কেমন জানি বিষণ্ণতা ভর করে এসে। ভালো লাগে না তাই!

কালকে রাতের প্রায় পুরোটা সময়জুড়ে গত বছরের এই সময়ের আশে পাশেই শোনা কয়েকটা গান শুনছিলাম, আবার। গত বছরের গন্ধগুলো, অনুভূতিগুলো বারবার ফিরে আসতে চাইছিলো হুড়মুড়িয়ে। অনেক কষ্টে আটকে রাখা গেছে। বড় হতে শিখে গেছি বোধ'য়! হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফুল আকবর খান এর ছবি

ভালো তো, এতদূরের দুইদেশেও আপনার আমার শীত আসছে কাছাকাছি সময়ে!

আবু হাসান শাহরিয়ারের যে কবিতাটার কথা লেখায় বললাম, সেটার চতুর্থ এবং শেষ লাইনটা ছিল- "কতোকাল আগে লেখা গতকাল এখনও অস্থির"। আপনার গত-বছরের আর ঝরাপাতার আর বদলানো-রঙ-দের কথা শুনেও আবার এটাও মনে হ'লো!

ওইটুকু নস্টালজিয়া-ও নষ্ট করতেছেন? এই বড়-টা না হইলে ভালো হইতো! মন খারাপ

মন বেশি খারাপ ভাইডি? আসেন একটু হাসি। অট্ট না, মিষ্ট হাসি।
এমনিই আসেন হাসি একটু দুই ভাইয়ে। হাসি হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনিকেত এর ছবি

আপনার লেখা মানেই অপার মুগ্ধতা---
আমার ধারণা, বাজারের লিস্ট লিখলেও, সেইটা পড়ে মজা পাব সকলে--

ভাল থাকবেন, সকল সময়

সাইফুল আকবর খান এর ছবি

ঢেঁড়স- ১ কেজি
আলুও ১ কেজি
ডিম আনবি ২ হালি
ফার্মের মুরগির খালি
বেগুন, লম্বাটা- ১ কেজি
মোটা দানার একটু সুজি
শেষে, কাঁচামরিচ- আড়াইশ' গ্রাম
ইয়ে, খুব কি কষ্ট দিয়ে দিলাম?!

দেঁতো হাসি

[বিশ লক্ষ ধন্যবাদ অনিকেতদা'। আপনার দিল-টা বড়ই খোলা খোলা।]
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনে মিয়া... দেঁতো হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

শূন্যস্থান-টা একটু পূরণ করেন না গো টিচার আফা! পিলিজ লাগে এক্কেরে! এম্বা কইরা ৩টা ডট ডট আর ৩২টা দাঁত দাঁত রাইখা গ্যালেন গিয়া! মন খারাপ

(নিজের সিগনেচার-টায় তো এইবার ফাডায়ালাইছেন পুরা! এক্কেরে ফটোস্টাং ফট হইছে মাইরি) হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শূন্যস্থান-টা পূরণ করলে শরম পাইতে পারেন গো বাইজান। চোখ টিপি
তাই থাকগা। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

হুর্ম্মিয়া! আপ্নেও একটা ... খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আপনি লেখার ধরণ একটু পালটে ফেলেছেন বোধ হচ্ছে। কারণ, এই লেখাটা আমার কাছে শুধু স্পষ্টই না কিছু কিছু জায়গায় স্পর্শ করার মত মনে হয়েছে। দিন-রাতের ফিরিস্তির মত আটপৌরে জিনিষও প্রাঞ্জল বর্ণনার কারণে ভিন্নমাত্রা পেয়ে গেছে। অসংখ্য ধন্যবাদ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সাইফুল আকবর খান এর ছবি

না তো দাদা, আমি তো পাল্টাইনি কিছু! সচেতনে তো বদলাই-ই-নি, এমনকি এখন আপনার মন্তব্য প'ড়ে পুনঃপর্যালোচনা ক'রেও তো আমি যেভাবে লিখি তার থেকে তেমন অন্যকিছু আবিষ্কার করতে পারলাম না। হাসি
আপনার দেখার পিছনের মোটিভ-এ অবিশ্বাস আনছি না। তবে, মনে হয় কি, বিষয় বা কিছু একটা অন্য কারণে এটার ভিতরে হয়তো আপনার ঢোকাটা একটু সহজ হয়ে থাকবে, আর ভিতরে একবার ঢুকে গেলে বোধ হয় আমার লেখা অতোটা ইস্পাত-কঠিন ঠ্যাঁকে না। হাসি জানি না ঠিক বললাম কি না। অহম না, বিনয়ই বললাম। কারণ আমার তো বরং টাইপ-এরই দোষ আছে। আমার লেখা না কি দেখলেই বোঝা যায় আমার লেখা, কারো কারো কথায় "সাইফুলাক্বরীয়"ই, কই সেখানে অমন কোনো বদল আমি তো আনিনি!

যাক, তত্ত্ব-ভাউ রাখি বরং। পড়লেন ব'লে ভালো বোধ করলাম। ভালো পেলেন ব'লে আরো গ'লে গেলাম। তাই, শুধু শব্দাচরণ নয়, সত্যিকারের কৃতজ্ঞতা-ধন্যতাই আপনাকেও ব'লে গেলাম। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

দুর্দান্ত লাগলো লেখার হাত। আটপৌরে দিনলিপিও এমন হয়ে উঠতে পারে জেনে সত্যি অবাক হলাম। এমন লেখা লিখতে পারলে একটু আধটু অনিয়মিত পোস্টানো মার্জনীয় তো নিশ্চয়ই।

"দৈনিক রান্নার মতো আদিম কাজ" বাক্যবন্ধটি চমৎকার। ছবির মতো নয়, বরং সুচিন্তিত।

"সন্ধ্যার কিছু পরে বেরিয়ে মিশুকের ভিতরে যে ওর গন্ধ পেলাম!": এই "মিশুকের" মানে কী?

সাইফুল আকবর খান এর ছবি

আপনার কাছ থেকে এমন বিরল মন্তব্য পেয়ে যথার্থই এবং যথেষ্টই দুর্দান্ত বোধ করছি মূ.পা.দা। হাসি অনেক ধন্যবাদ, এসে প'ড়ে মুগ্ধতা ব'লে যাওয়ার জন্য। অবাক আমিও একটু হয়েছি, কীসে সেটা জানি না নির্দিষ্ট ক'রে।

আর, 'মিশুক' হচ্ছে আমাদের এখানকার একটা বিশেষ বিনয়ী ছোট্ট অটো-রিকশা- ফোর-স্ট্রোক থ্রি-হুইলার। খুব বেশি আরামের না, জনপ্রিয়ও না, তবু কীভাবে কীভাবে যেন ন্যাচারাল আর গভর্নমেন্টাল এত এত বিবর্তন পরিবর্তন সারভাইভ ক'রে, আছে বহুকাল লেগে, তেলাপোকার মতো! হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আজকে দেখি থার্সডে দেঁতো হাসি

সন্ধ্যায় গাট্টি-বোচকা গোল কইরা রাইখেন, আপনারে সহ তুইলা নিমু চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

নারে ভাইডি, অমন ডাক কানের কাছে আর বইলোই না আরো কিছুদিন। এমনিতেই পুরা বিি-কান্ধে অবস্থা, এখন ওই সোশ্যাল চাট্টিবাট্টিগোলে পুষাইবো না।

বলছিলাম না, আমার থার্সডে-মার্সডে নাই এখন?! আজকে আউটপুট-বার! অফিস থেইক্যা বাইর যদি কোনোমতে হইতে পারি, হয়তো প্যাথোলজি'র পথে যাইতে হবে। বোনের ট্রিটমেন্টের কিছু অতি-জরুরি দৌড় ওভারডিউ হয়ে আছে।

থ্যাংকস এনিওয়ে। হ্যাপি থার্সডে টু ইউ! মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চমৎকার লাগলো। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

তা জেনে আমারও বেশ খুশি লাগলো ম্যাডাম। হাসি
অনেক ধন্যবাদ।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

শুনতে কারো কাছে অতিআদর্শবাদী, অতিশুদ্ধবাদী, আদিখ্যেতা এমনকি ন্যাকামোও মনে হ'তে পারে, আর এ বিষয়টা কিংবা এরই ডানবামের কিছু এই লেখার স্কিমে ভিতরেও আসবে হয়তো একটু অন্যভাবে হ'লেও, তবু শুরুর সুযোগে কৈফিয়ত হিসেবেই ব'লে নিতে ইচ্ছে করছে সোজা বাংলায়- সচলের নগদ লেখাপত্র পড়ার দিকে যখন মোটামুটি হালনাগাদ থাকতে পারি না ব্যস্ততার কারণে, তখন হঠাত্ মাঝখানে নিজে কোনোমতে একটা লিখে ফেলার মতো বিষয় আর ফুরসত পেয়ে গেলেও সেই লেখা পোস্ট করতে নিজেকে একটু ছোট ছোট লাগে আমার।

ওরে বাপরে এক বাক্যেই তো এক প্যারা কমপ্লিট। অ্যাঁ

জব্বর লেখা হইছে সাইফুল ভাই চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফুল আকবর খান এর ছবি

ইশ্শিরে! খাইছে
জব্বর ধন্যবাদ কীর্তিনাশা ভাই। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নজমুল আলবাব এর ছবি

শীত মনে হয় এসেই যাচ্ছে। আজকে এক বড় ভাইয়ের অফিসে গিয়ে তার এসি বন্ধ করিয়েছি। অবশ্য সকাল থেকে বৃষ্টি ঝরছেতো ঝরছেই।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সাইফুল আকবর খান এর ছবি

অনেক বছর তো শীত আনুষ্ঠানিকভাবে ফাইনালি নামেই একটা জবর বৃষ্টির মধ্যে দিয়া। হ বস, আসুক শীত, আগে অপেক্ষার কথা মাথায় আসে নাই, কিন্তু গতকালকের সন্ধ্যা থেকে আমি ঠিকই শীতের প্রতীক্ষায় দণ্ডায়মান আছি। হাসি
থ্যাংকস অপু ভাই। ভালো থাকবেন।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

শীত আমার প্রিয় ঋতু। মনের ভুল কি না জানি না, দু'একবার শীত-শীত গন্ধ পেয়েছি বাতাসে। ইদানীং (বানানটা শুধরে দেয়ার জন্য ধন্যবাদ) গাড়িতে বা অফিসে এসি চললে, কেমন যেন ঠাণ্ডা লাগে। আপনার লেখা পড়ে মনে হলো, শীত এসেই যাচ্ছে বুঝি ধীরে ধীরে।

লেখাটা খুব চমৎকার হয়েছে। ভিন্নস্বাদের সাইফুলাক্বর্খানীয়।

সাইফুল আকবর খান এর ছবি

যাক, তবু একটু যে "ভিন্নস্বাদের" নামের আরেকটা বিশেষণ জুটলো ওইটার আগে দিয়া! আমি তো তাইলে না বুইঝা বিরাট কাম কইরা ফালাইছি দেখতেছি!
পাণ্ডবদা'র মন্তব্যটা দেখেছেন হয়তো। হাসি
হ্যাঁ, সুখের খবর, শীত রওনা করেছে। পৌঁছে গ্যালো ব'লে!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তীরন্দাজ এর ছবি

একবাশ মুগ্ধতা ছাড়া কিছু বলার নেই!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
অনেক রাশ ধন্যবাদ, তীরুদা'।
ভালো থাকবেন।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুমন সুপান্থ এর ছবি

তোমার এই লেখাটা অন্যরকম সাইফুল । মানো কি না-মানো, একটা বাঁক পাওয়া গেলো তোমার ভাষা আর বুননের ।
ভালো লাগলো খুব ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাইফুল আকবর খান এর ছবি

তিনজন বললো আপনি-সহ।- এখন আর না মেনে যাই কই বলেন!
খুব ধন্যবাদ দাদা। খুব ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা  [অতিথি] এর ছবি

এইজন্যই কতো করে কইলাম, একটা বিয়া করেন, বউরে কাজের ভাগ দিয়া কাজকর্মের ঝামেলা একটু কমান, তা না....! দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

বউয়ে আমার অ্যাডভার্টাইজিং স্ট্র্যাটেজি বাইর কইরা দিবো, না? মাইর চিনো তো!
খাইছে
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মামুন হক এর ছবি

প্রচন্ড ব্যস্ততার মধ্যে নাকে মুখে গোঁজার মতো করে পড়লাম তবুও মুগ্ধতা রাখার জায়গা পাচ্ছিনা। আপনি পারেনও!

সাইফুল আকবর খান এর ছবি

বেশি নাকেমুখে গুঁজছেন বইলাই ঐর'ম লাগতেছে বস। আরেকবার আস্তেধীরে পড়েন, মুগ্ধতা কাইটাও যাইতে পারে! চোখ টিপি
থ্যাংকস আ লট, মামুন ভাই। ভালো থাকেন। কবে আসবেন আপনি?

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কাজী আফসিন শিরাজী এর ছবি

লেখাটায় দারুণ প্রাণ আছে। খুব ভালো লাগলো গো সাইফুল ভাই। এক লিখাতেই ভক্ত বানায় ছাইরা দিলেন! আপনিতো ভাই লুক মজার!

সাইফুল আকবর খান এর ছবি

না না, ছাড়ি নাই তো! ভক্ত যখন বানাইছি, ছাড়ুম ক্যান্ কন্? হাসি
দুই লাইনেই কতো আপন ক'রে বললেন গো নুহিন! হাসি
ভালো লাগলো আপনার প্রথম সম্ভাষণ!
ব্যাপক ধন্যবাদ আপনাকে। ভালো থাকেন, সাথে থাকেন।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

গৌতম এর ছবি

সাইফুল ভাই এখন তুখোড় ফর্মে- আর কিছু বলার নাই।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফুল আকবর খান এর ছবি

থাক, আরো বেশি বলিয়া আরো লজ্জা দিবেন না! হাসি
ধন্যবাদ গৌতমদা'। হুম। ভালো থাকেন।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নিবিড় এর ছবি

এই জন্যই আজকাল আর আপনারে দেখা যায় না চিন্তিত আমারও কেন জানি মনে হচ্ছে আপনার লেখার কোথায় জানি একটা পরিবর্তন হয়েছে। আর আপনার ০ এর মত আমারও সব লেখা পড়া না হলে খালি খালি লেখা দিতে কেন জানি লজ্জা লাগে


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফুল আকবর খান এর ছবি

হুউম। হাসি
ধন্যবাদ নিবিড়। ভালো থাকো।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রানা মেহের এর ছবি

লেখায় মুগ্ধ
দাদাভাইয়ের গদ্যে ভাষাগুলো বেঁচে ওঠে

এখানেও শীত আসছে
ভাবতেই মেজাজ খারাপ হয়ে যায়
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সাইফুল আকবর খান এর ছবি

ধন্য ধন্য। দেঁতো হাসি

শীতকে যখন ভালোবাসার অবস্থা থাকে না, সেই অবস্থা অবশ্য ভালো না। মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দময়ন্তী এর ছবি

ভারী সুস্বাদু দিনলিপি৷ চলুক

আর আপনার বোন কদিন রান্না করছেন তো কী হয়েছে? পরে আবার আপনি নিয়ে নেবেন খনে৷ বোনকে সময় করে টুকটাক ইলেকট্রিকের কাজ (মানে ফিউজ লাগানো, পাল্টানো ইত্যাদি), সম্ভব হলে অল্পস্বল্প প্লাম্বিঙের কাজও শিখিয়ে রাখবেন৷ আপনি না জানলে নিজেও শিখে রাখবেন৷ বাড়ীর এইসব কাজ সবারই শিখে রাখা দরকার৷ হাসি
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সাইফুল আকবর খান এর ছবি

ভারি পুষ্টিকর মন্তব্য!
হ্যাঁ দিদিভাই, কথা ঠিকই বলেছেন। আই অ্যাগ্রি। হাসি
অনেক অনেক দন্তবিকশিত ধন্যবাদ। দেঁতো হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুহান রিজওয়ান এর ছবি

আপনার ভাষাটা আমার সবসময়ই ভালো লাগে সাইফুল ভাই- আর কীর্তিনাশা ভাই যেটা বের করলেন, পুরা প্যারা এক বাক্যে; এটা তো বুঝতেই পারি নাই- বর্ণনার যাদুতে।
... আড্ডায় আইসেন , আবার দেখা হইবো।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ সুহান। অনেক ভালো ক'রে বললা।
হ্যাঁ, আসবো আড্ডায়। তার জন্য তেমন সুদিনও আসুক আবার- এই কামনাই করি।
ভালো থাকো। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রণদীপম বসু এর ছবি

অভিনন্দন সাইফুল।
এর আগে কি আপনার এই সিরিজে কোন মন্তব্য করেছি ? মনে হয় না। এখনো করছি না। শুধু এটা জানাতে লগ-ইন করলাম যে,
লেখার নদীটা সত্যিই বাঁক নিচ্ছে....! সামনে হয়তো পল্লবিত সময় অপেক্ষায় !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাইফুল আকবর খান এর ছবি

ওহ্, এটাও তবে মন্তব্য নয় কোনো! হাসি
অনেক ধন্যবাদ রণদা', আজ আমার এই লেখা প'ড়ে এইটুকু জানান দিয়ে যাওয়ার জন্য। এই কারণেও অভিনন্দিত বোধ করছি সত্যিই। না, এই সিরিজে তো আপনার মন্তব্য পাই-ই-নি আগে, এবং খুব সম্ভবত আমার কোনো লেখাতেই এটাই আপনার প্রথম 'মন্তব্য' ( যদিও আপনার ভাষায় সেটাও না! দেঁতো হাসি )
কোনো অসুবিধে নেই। আজ এটুকু ভালো লাগলো ব'লে জানিয়েছেন, তাতে অবশ্যই ধন্য বোধ করছি। হাসি
পিছনের কোনো বাঁক-ই জলাঞ্জলি না দিয়েও, দেখা যাক এবার তবে আরো সামনে তাকিয়ে।
ভালো থাকেন।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সমুদ্র এর ছবি

সুস্বাদু দিনলিপি হাসি

"Life happens while we are busy planning it"

সাইফুল আকবর খান এর ছবি

হাসি ধন্যস্বাদ সমুদ্র।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।