মনোপলি

তানভীর এর ছবি
লিখেছেন তানভীর (তারিখ: মঙ্গল, ০২/০৭/২০১৩ - ১:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

Vulnerability নিয়ে সামারে একটা ক্লাস পড়াচ্ছি। Vulnerability-এর বাংলা প্রতিশব্দ কী হতে পারে- ভঙ্গুরতা, ভগ্নতা? গরীব হওয়া ভালনারিবিলিটির একটা অন্যতম ফ্যাক্টর। আপনি গরীব- তার মানে যে কোন দুর্যোগে আপনার ক্ষতিগ্রস্থ হবার সম্ভাবনা অন্যের চেয়ে বেশি। বাংলাদেশে ঘূর্ণিঝড় বা ভবন ধ্বসের মতো কোন ঘটনা হলে এখানে যে কাতারে কাতারে লোক মারা যায়, তার একটা মূল কারণ দারিদ্র্য। তাই একটা নয় তলা ভবনে কাজের আশায় হাজার পাঁচেক লোক ভীড় করে। সমুদ্রে একটা নিম্নচাপ হলে এক হাজার লোক নিখোঁজ হয়

আজ ফেসবুকে বিল গেটস সাহেবের একটা বাণী দেখলাম “If you born poor it’s not your mistake, but if you die poor it’s your mistake.” বিল গেটস বড় মাপের মানুষ। তিনি অমন বলতেই পারেন। আমার ধারণা, তার সাথে অধিকাংশ লোকই সহমত পোষণ করবেন। এই বক্তব্যের সারকথা- গরীব হয়ে জন্মানো দোষের নয়, কিন্তু গরীব হয়ে মৃত্যু দোষের; কারণ জীবনে কষ্ট করলে সম্পদ গড়া যায়, গরীবি ঘোচানো যায়। সাদা চোখে দেখলে কথা সত্য। কিছুদিন আগে বাংলাদেশ ব্যাংকের গর্ভণর আতিউর রহমানের জীবনী ব্লগে, ফেসবুকে শেয়ার হতে দেখেছি- তিনি রাখাল বালক থেকে বাংলাদেশ ব্যাংকের গর্ভণর হয়েছেন। আতিউর রহমানের মতো এমন আরো অনেকে আছেন। কিন্তু বাস্তবতা হলো এ পৃথিবীতে আতিউর রহমানরা ব্যতিক্রম। যারা গরীব হয়ে জন্ম নেয়, তাদের অধিকাংশই গরীব হয়ে মৃত্যুবরণ করে। এরা কি তবে সবাই দোষী?

আমেরিকার বড় বড় শহরে গেলে প্রচুর হোমলেস মানুষের দেখা পাওয়া যায়। আমাদের মতো গরীব দেশ থেকে যারা যায়, তারা ভাবে এই হোমলেসগুলা নিশ্চয়ই খুব অলস। না হলে আমরা বাংলাদেশ থেকে গিয়ে বাড়ি-গাড়ি করে ফেলি, আর এরা আমেরিকায় জন্ম নিয়ে রাস্তায় পড়ে থাকে! গরীব মানুষ সম্পর্কে এটা আমাদের স্টেরিওটাইপ। দেশেও যারা গরীব তাদের সম্পর্কে আমরা অনেকে ভাবি এরা নিশ্চয়ই তাদের ভাগ্য পরিবর্তনের জন্য কোন চেষ্টা করে না। কিন্তু আসলেই কি তাই? একজন গার্মেন্টস শ্রমিক বা একজন রিকশাচালক কিংবা একজন কৃষক যে পরিশ্রম করে তার সিকিভাগও আমরা চেয়ার-টেবিলে বসে কেউ করি না। তবু তাদের সম্পদ কেন বাড়ে না?

ব্যাপারটা আসলে অনেকটা বাচ্চাদের ‘মনোপলি’ খেলার মতো। মনোপলি একটা খুব মজার বোর্ড গেইম। কয়েকজন মিলে খেলে, সবাইকে প্রথমে সমপরিমাণ কাগজের টাকা দেয়া হয়। এরপর এক একজন করে গুটি ফেলে খেলোয়াড়েরা জায়গা-জমি কিনে। যার সম্পদের পরিমাণ শেষ পর্যন্ত বেশি থাকে, তাকে বিজয়ী ঘোষণা করা হয়। আর যার কোন সম্পদ থাকে না, তাকে ‘ব্যাংকরাপ্ট’ বা দেউলিয়া ঘোষণা করা হয়। একবার দেউলিয়া হলে সে আর খেলায় অংশ নিতে পারে না। পৃথিবীতে গরীব মানুষ হচ্ছে মনোপলি বোর্ড গেমের এই দেউলিয়া খেলোয়াড়ের মতো; সম্পদের কেনা-বেচার খেলায় সে অপাংক্তেয়। ছোটদের মনোপলি খেলায় সবাইকে সমপরিমাণ টাকা দিয়ে খেলা শুরু হলেও বাস্তবের মনোপলির পৃথিবীতে লেভেল প্লেয়িং ফিল্ড বলে কিছু নেই। এখানে ধনীরাই শুধু সম্পদের হিসাব-নিকাশ করে আর গরীবরা শুরু থেকেই ব্যাংকরাপ্ট। সারাদিন উদয়াস্ত কষ্ট করলেও তাই তাদের কেষ্ট মেলে না। সমাজবিজ্ঞান এবং দুর্যোগ পরিকল্পনার ভাষায় বাস্তবের এই মনোপলি খেলাকে বলা হয় স্তরিভূত মনোপলি (Stratified Monopoly)। সম্পদের অংশীদারিত্বে/দখলদারিত্বে গরীব মানুষের অংশগ্রহণ খুব সীমিত থাকায় গরীব মাত্রই তাই যে কোন দুর্যোগে ভালনারেবল।

মাননীয় বিল গেটস, গরীবকে গরীব হয়ে মৃত্যুর জন্য দোষারোপের আগে তাদের জন্য লেভেল প্লেয়িং ফিল্ডের ব্যবস্থা করে দেবেন কি?

==================================================

পুনশ্চ ১- ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ শুনতে জটিল মনে হলেও আমার ধারণা রাষ্ট্রীয়ভাবে সহজেই করা সম্ভব। কেউ যদি গরীব হয়ে জন্ম নেয়, তবে রাষ্ট্র ধনীদের কাছ থেকে টাকা নিয়ে গরীবদের দেবে যাতে কেউ কোন সুবিধা-বঞ্চিত না হয়। তখন হয়ত বিল্লি সাহেবরাই আপত্তি জানাবেন।

পুনশ্চ ২- আসলে ঘটনা হলো সচলায়তনের জন্মদিন উপলক্ষে কিছু লিখতে ইচ্ছা হলো। তাই এই ভ্যাজর ভ্যাজর। শুভ জন্মদিন, সচলায়তন!


মন্তব্য

স্পর্শ এর ছবি

'Vulnerable' এর বাংলা মনে হয় 'নাজুক'। লেখালিখি জারি থাক।


ইচ্ছার আগুনে জ্বলছি...

তানভীর এর ছবি

ধন্যবাদ। হ্যাঁ, নাজুক শব্দটা মাঝে মাঝে মানানসই, তবে সবসময় ব্যবহারের জন্য একটু কেমন জানি। ‘Marginalized’ –এর যেমন একটা সুন্দর বাংলা আছে- ‘প্রান্তিক’, তেমন কিছু খুঁজছি।

হিমু এর ছবি

ভালনারেবল মনে হয় আক্রম্য, ভালনারেবিলিটি আক্রম্যতা।

মাহবুব রানা এর ছবি

দুর্বল?
vulnerable to climate change = জলবায়ু-দুর্বল

তানভীর এর ছবি

আক্রম্য আছে দেখলাম ডিকশনারিতে, শুনতে কেমন যুদ্ধ, যুদ্ধ লাগে।

কল্যাণ এর ছবি

যা সহজেই আঘাত পায় বা ক্ষতিগ্রস্ত হয় (ভালনারেবল) - এভাবে যদি ভঙ্গুর সংজ্ঞায়িত করা হয় তাহলে ভঙ্গুরতাটা বেশ লাগসই। ঘটমা হল ভঙ্গুরতা কি শব্দ হিসেবে স্বীকৃত? আবার ভালনারেবল মানে যদি দুর্বল ধরা যায় (দুর্বলও সহজেই আঘাত পায় বা ক্ষতিগ্রস্ত হয়) তাহলে ভালনারেবিলিটি দুর্বলতা হতে পারে।

______________
আমার নামের মধ্যে ১৩

স্যাম এর ছবি

ভ্যাজর ভ্যাজর ভাল্লাগসে, প্রতিমাসে এরকম একটু আক্টু ভ্যাজর ভ্যাজর করা যায়না? ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তাতে তৈরী হবেনা কিন্তু ভাবনার ল্যাম্পোস্ট তো জ্বলবে।

তানভীর এর ছবি

খাইছে
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

অতিথি লেখক এর ছবি

লেখার সাথে সহমত। অন্যদিকে, আজকাল শুনতে পাই ইওরোপের নানা দেশে নাকি (সাম্যবাদী নয়) ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ ধরণের রাষ্ট্র ব্যবস্থা চলছে আর তার ফলে তাদের Vulnerability খুব বেড়ে গেছে। ইওরোপ-বাসী সচলদের কাছ থেকে এই বিষয়ে কিছু জানা যেতে পারে কি?
- একলহমা

তানভীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- ইওরোপের বিষয়ে ধারণা নাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এত কম ভ্যাজর ভ্যাজর কেন ভাই? হুম? ভালো লেগেছে। তবে আপনার কাছে থেকে প্রত্যাশা বেশী ছিল।

শুনে অবাক হই এদের দেশেও নাকি অনেক শিশু ক্ষুধা পেটে নিয়ে ঘুমাতে যায়। কেমনে বিশ্বাস করি! কিন্তু বাস্তবতা বড়ই কঠিন।

তানভীর এর ছবি

আমার তো আরো কম লেখার প্ল্যান ছিলো। এটাই ইক্টু বড় হয়ে গেলো মনে হচ্ছে খাইছে

Emran  এর ছবি

বিল গেটস যা বলেছেন, এটা ক্লাসিক আইন র‍্যানড (Ayn Rand) স্কুলের দর্শন।

তানভীর এর ছবি

Ayn Rand স্কুলের দর্শন নিয়ে একটা পোস্ট দেন। আমরাও একটু জানি হাসি

রণদীপম বসু এর ছবি

Vulnerable শব্দটার অর্থ নাজুক হওয়াটাই যথাযোগ্য মনে হয়। তবে সংসদ ডিকশনারিতে শব্দটার অর্থ দেখলাম 'আহত বা ক্ষত করা যায় এমন'। আমি যাকে বলি 'নড়বড়ে'।

যেহেতু 'লেভেল প্লেয়িং ফিল্ড' কখনোই হবে না, তাই বলে কি নিয়তি পাল্টাবে না ! বড্ড হতাশার কথা, কিন্তু ইহাই বাস্তব !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তানভীর এর ছবি

ধন্যবাদ রণদা। 'Vulnerable group'- 'নাজুক গোষ্ঠী', 'vulnerability'- 'নাজুকতা' শুনতে অবশ্য খারাপ লাগছে না। যদিও দুর্বল কাঠামোর বাড়িঘর, খারাপ পরিস্থিতি বোঝাতেই বোধহয় এই শব্দ বেশি ব্যবহার হয়- নাজুক ঘরবাড়ি, নড়বড়ে দালান, নাজুক পরিস্থিতি ইত্যাদি।

দিগন্ত এর ছবি

‘লেভেল প্লেয়িং ফিল্ড’ কোন দেশে কতটা কেমন আছে সেটা জানার জন্য দেশের সোসাল মোবিলিটি বলে একটা বিষয় দেখা হয়। এইটা নিয়ে বিস্তারে লেখার ইচ্ছা আছে।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

অতিথি লেখক এর ছবি

আগ্রহের সাথে অপেক্ষায় থাকলাম।
- একলহমা

তানভীর এর ছবি

ক্লাস/সোশাল মোবিলিটি নিয়েও এখানে কিছু লেখার ইচ্ছে ছিলো। কিন্তু বড় হয়ে যাচ্ছে দেখে আর আগালাম না। আপনার লেখার অপেক্ষায় থাকলাম।

চরম উদাস এর ছবি

চলুক

লেখা ছোট হলেও দারুণ লাগলো। এই বিষয়ে বিস্তারিত আরও লিখতে পারেন।

তানভীর এর ছবি

হে হে মোল্লার দৌড় এই পন্তই। আসলে ব্যাপার হলো মানুষ সামাজিক জীব। দুর্যোগ ব্যবস্থাপনার সাথে যুক্ত যারা ভিক্টিমদের সাহায্য করতে যায় তারাও সামাজিক জীব হিসেবে ভিক্টিমদের সম্পর্কে নানারকম স্টেরিওটাইপ মানসিকতায় ভোগে যেমন- ‘গরীবরা অলস, এদের সাহায্য করলেও এরা গরীবই থাকবে’ ‘কালোদের কোন সম্পদ নাই, কাজেই দুর্যোগে এদের ফাইনানশিয়াল এসিস্ট্যান্স পাওয়ারও কোন যৌক্তিকতা নাই’ ইত্যাদি। ফলে ভিক্টিমরা অনেক সময় ক্ষতিগ্রস্থ হয়। তাই তাদের একটু সামাজিক বিষয়গুলা বুঝানো হয়- ‘কানাকে কানা, খোঁড়াকে খোঁড়া বলিও না’- এই আর কি। বাস্তবে এরা এখনো উপেক্ষিতই থাকে।

সুমিমা ইয়াসমিন এর ছবি

চলুক

তানভীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তারেক অণু এর ছবি

চলুক এই বিষয়ে বিস্তারিত আরও লিখতে পারেন।

তানভীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- ঠিক এই বিষয়ে না হলেও এরকম কিছু বিষয় নিয়ে সময় পেলে লেখার ইচ্ছে আছে।

নীলকমলিনী এর ছবি

ভাল লেগেছে।

তানভীর এর ছবি

ধন্যবাদ নীলু আপা।

আশালতা এর ছবি

ভ্যাজর ভ্যাজর ভাল্লাগসে। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

তানভীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

অতিথি লেখক এর ছবি

লেখা চমৎকার কিন্তু এত ছোট কেন? আর বড় লেখা চাই
ইসরাত

তানভীর এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- ইয়ে, মানে...

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ভ্যাজর ভ্যাজরই যদি করবেন তবে আরো বড় করেন না ক্যা? জানেন না ভ্যাজর ভ্যাজর টাইপের কথাই সবচেয়ে বড় হয়!!
ভ্যাজর ভ্যাজর ভাজা পাঁপড়ের মত মজাদার লাগলো।

তানভীর এর ছবি

ভ্যাজর ভ্যাজর ছুডু হওয়াই তো ভালু প্রোফেসর! চোখ টিপি

প্রৌঢ় ভাবনা এর ছবি

ভ্যাজর ভ্যজর তো তাকেই বলা যাবে যা পড়তে গিয়ে পাঠক ক্লান্ত হয়ে পড়বে, বিরক্ত হবে ইত্যাদি।
যাহোক, স্বল্পাকার ভ্যাজর ভ্যাজর ভাল লাগলো।

তানভীর এর ছবি

হাসি
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কৌস্তুভ এর ছবি

আপনারা ছুটুলুক। তাই বিল সাহেবের কথার নিন্দে করেন।

তানভীর এর ছবি

খাইছে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।