তিতলি এবং রঙমশাল

তাপস শর্মা এর ছবি
লিখেছেন তাপস শর্মা [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৩/০৪/২০১২ - ৪:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

IMG_107

কতটা পথ আরও চলা বাকি আছে,জানিনা। কতটা লালিত হিসেব ছায়ার প্রান্তিক অবদমন হৃদয়কে ছারখার করবে, জানিনা। কখন এই রাত পেরিয়ে সকাল হবে,জানিনা। তাই আমি তিতলির সাথে কথা বলি একাএকা। তিতলি তুই আমার প্রশ্নের উত্তর দিতে পারবি? হুম। না, জানি তুই জানলেও দিবিনা। তুই আজকাল ভীষণ নির্লিপ্ত। আমাকে এভয়েড করছিস। বেশ, তবে তাই কর, আমি একপাও নড়বনা। এই সময় চলছে তো চলছেই। সামনে কিছু দেখা যায়না। এই যা, হুইস্কির গ্লাসটাও শেষ হয়ে গেছে! কি রে কি ভাবছিস? পাগল?? হ্যাঁ, পাগল সব উন্মাদনা। প্রতিটি লোহিত কনায় আমার বসন্তের ঢেউ... রিমঝিম, আর পোকার শব্দ শুনতে অসহ্য লাগছে ভীষণ। তাই

এখন ব্রায়ান অ্যাডামস শুনছি। সামার অফ সিক্সটি নাইন......

আরো একটু......

রাত শেষ হয়ে যাবে ধীরে ধীরে। শুধু জেগে থাকবো আমি। তোর ঘুম ভাঙার ডাক শুনবো। আস্ত সিগারেটে পুড়ে ছাই। বাতাসে উড়ছে পোড়া কাগজ, নিকোটিন। তিতলি সেই পোড়া জটিল সমাধানে আমিও একদিন পুড়ে ছাই হয়ে যাব। সেদিন তোর নিস্তব্ধতা ভাঙবে নিশ্চয়ই............

[ ০২ ]

IMG_105

[ ০৩ ]

IMG_101

[ ০৪ ]

IMG_113

[ ০৫ ]

IMG_111

[ ০৬ ]

IMG_110

[ ০৭ ]

IMG_109

[ ০৮ ]

IMG_106

সেদিন রাতের পর ঘুণধরা পরিমার্জনার অবশিষ্ট কথা সায়রে তুই বারবার ধাক্কা দিচ্ছিস। আজ দপুরে আমি রিক্সায় চেপে সেন্ট্রাল রোডে। একটু আগেই তোর সর্দিমাখা বলাকা হাসির কল্লোল শব্দ । পিঞ্জর থেকে উৎসারিত না বলা চাতক মায়া। আমার রান্না ঘরে বাসনের টুংটাং শব্দ। ভাত আর আলু পোস্ত; সব ছেড়ে আমি এখন আলো নিয়ে খেলা করছি। তিতলি তুই বড্ড দুষ্টু হয়েছিস আজকাল। সারাক্ষণ শুধু তোর শরীর খারাপ। এই তপ্ত দুপুরেও তাই আমার পরিযায়ী মন ওপ্রান্তের বাসাবাড়িতে। তুই চেয়ে দেখ তোর আশেপাশে, তোর পড়ার টেবিলে, জাপানি ভাষার ঘুম জাগানো বোরিং ক্লাসে, তোর চান ঘরের কাপড় কাঁচার আলসে বিবৃতেতেও আমি অবাধে ঘোরাফেরা করি.........

জানিস আমি ভাবি, ভালোবাসা হয়তো আবারো ডাকবে কাছে। আঘাতকে মুছে দিতে। হয়তো তোর আলতো ঠোঁটের ছোঁয়া পেতে। ভালোবাসা আসবে শরতের কাশবনে, ধানের গোলায়, সবুজের খেলায় আনমনে।

অপেক্ষা শুধু দীর্ঘ অপেক্ষা

তারপর......

তুই যে বলেছিলি, ছবির হাটে যেতে ইচ্ছে করছে । আমি এখন কল্পনায় ছবির হাটে...ওখানে যাব দুজনায়.........

ভালোবাসা আবারো ডাকবে কাছে। কাব্যের মলিন পাতা থেকে অনেক দূরে। শুধু তুই আর আমি এক পরাবাস্তবের রঙমশাল এর শহরে।

[ ০৯ ]

IMG_102

[ ১০ ]

IMG_115

[ ১১ ]

IMG_114

[ ১২ ]

IMG_108

[ ১৩ ]

IMG_104

[ ১৪ ]

IMG_112

[ ১৫ ]

IMG_103

অনেক সময় ক্লান্তি চলে আসে। ক্লান্তি এই জন্যই যে হয়তো মানুষকে বড় ভয় পাই। অনেক বনে বাদরে ঘুরেও যতটা ভয় পাইনি এর চেয়ে বেশী ভয় পাই এই সভ্য সোসাইটিকে। অনেক সময় উত্তর দিতে দিতে অসহায় লাগে। মনে মনে খিস্তি দেই- শালা কি করছি, কাকে বলছি? আবার কখনো বিশ্বাস করতে কিংবা ভালবাসতেও ইচ্ছে করে। তিতলির উড়ানে রঙমশালের শহরে। মনে হয় আব্রাহাম লিঙ্কন এর একটা উক্তির যথার্থতাঃ

– “কিছু ব্যাখ্যা করতে যেও না তোমার শত্রুরা তা বিশ্বাস করবে না, আর তোমার বন্ধুদের তা দরকার হবে না।’’

=================================

আমার শহর

এপ্রিল। ০২। ২০১২


মন্তব্য

সুজিপ্পে এর ছবি

আপনার লেখা আর ছবি ভালো লাগে। শুধু পড়েই যাই, লেখা আর ছবি তোলার অক্ষমতা মাঝে মাঝে কস্ট দেয়।

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ সুজিপ্পে।

লিখেন না কেন? সব জড়তা ঝেড়ে সচলে পোস্ট করেই ফেলুন না লেখা। আর ছবি তোলা কোন বিশেষ কষ্টের কাজ না, চেষ্টা করলেই পারবেন, শিওর। হাসি

আনোয়ার এর ছবি

উত্তম জাঝা! চলুক (গুড়)

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ আনোয়ার। হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এক্কেবারে দেশী ফড়িং!

আমার মনে হয় একেকটা ছবি নিয়ে এর পেছনের গল্পটা আপনি লিখে ফেলতে পারবেন।

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ পিপি'দা।

আমিও ভাবছিলাম লেখার কথা। কিন্তু কিভাবে কোথায় থেকে শুরু করব সেটাই ভাবছিলাম। এই যে এই পোস্টের ছবিগুলো এগুলি তুলতেও ম্যালা হ্যাপা হয়েছে। জঙ্গলে নানা পোকা মাকড়ের কামড় থেকে শুরু করে শেষ ফিনিশিং হয় লাল পিঁপড়ার কামড়ে, সারা শরীরে ঢুকে পরেছিল। ভয়ানক অবস্থা।

তানজিম এর ছবি

তাপস দা, একটা ম্যক্রো লেন্স হাত করেন। পুরাই গুল্লি হবে...

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ তানজিম।

গুল্লি তো হবে তা তো জানি। কিন্তু আমি তো আবার ভয়ানক গরীব মানুষ। লীলেন্দার একটা কথা আমার প্রয়োগ করতে হয়, - চান্দার উপ্রে আছিরে ভাই।
তবুও দেখি কি করা যায়।

অতিথিঃ অতীত এর ছবি

পাইয়া গেলাম এইবার ফড়িং। হাসি
লেখা, ছবি দুই-ই সুস্বাদু হইসে ব্যাপক। দেঁতো হাসি

অতীত

তাপস শর্মা এর ছবি

এইবার ট্যাকা দ্যান খাইছে

প্রদীপ্তময় সাহা এর ছবি

এবারে ছবির থেকেও লেখাটা বেশি ভাল লাগল।

তবে শেষ ছবিটা অসাধারণ।

আর ম্যাক্রো লেন্সটা সত্যিই দরকার তোমার। তানজিম ভাই ঠকই বলেছেন।

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ প্রদীপ্ত।

ইচ্ছে আছে, দেখি কদ্দুর কি করতে পারি। দুই তিন মাস পর মিজোরামের ফরেস্টে যেতে পারি, একটা ম্যাক্রো দরকার জানি।

মানবমন আজ প্রাণবন্ত এর ছবি

নির্জনতা ও নীরবতার জন্য বার বার ফিরে যেতে হয় প্রকৃতির কাছে।
কিন্তু কে বলল প্রকৃতি নীরব, তার মধ্যেও চলছে নিরন্তন সংগ্রাম।
প্রকৃতিতো ভীষণ বাচাল, সে তো মৌনতা জানে না.... তাহলে কে মৌনতা জানে ?????
মৌনতা জানে একমাত্র মানব, মৌনতা মানবের বুকে বাসা বেঁধে থাকে...........
এই মৌনতার মাঝে জন্ম নেয় এমন সব প্রাকৃতিক রূপ-বাহার, যা এক মানব চিত্র শিকারির নিকট হয়ে ওঠে প্রাণবন্ত.... জীবন্ত...
তা কখনো ফড়িং হয়ে মানব ভালবাসার খাঁচায় বন্দী হয়ে সৌন্দর্য মন্থন করতে থাকে মানব হৃদয়...
আর তাপস শর্মা হয়ে ওঠেন সেই প্রকৃতির রূপমানব ভালবাসার সেতুবন্ধন......

//-------------------------------\\

সমাপনে -----
অগ্রিম বাংলা নববর্ষর শুভেচ্ছা সহ
মানব

তাপস শর্মা এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে।

কি আর বলব বলুন, আমি নিজেই প্রকৃতির কাছে থামি।

শাব্দিক এর ছবি

আপনার এই মডেলগুলো (ফড়িং) কি শুধু আপনার জন্যই এইসব পোস দেয়? ক্যাম্নে যে তুলেন এইসব!
লেখাও ভাল লাগল।

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ শাব্দিক

মডেলগুলোকে কি আপনি এতো ভালো মনে করেন? হা হা হা, এদের বায়না, আবদার দেখলে আপনি মাথায় হাত দেবেন। আর এদের যে কত ভাব খাইছে । ঘণ্টার পর ঘণ্টা পেছনে ছুটে এদের বাগে পাওয়া যায়।

-আর আপনি আছেন কোথায়? লিখছেন না যে বড়।

শাব্দিক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি মডেল বলে কথা, এদের বায়না আবদার তো থাকবেই।
আর ওই যে বললাম আপনার এত সব দারুন লেখা পড়তে পড়তেই দিন চলে যায়, লেখার সময় কোথায়।

নীড় সন্ধানী এর ছবি

চমৎকার সব ছবি! চলুক

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাপস শর্মা এর ছবি

অনেক ধন্যবাদ নীড় দাদা। হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

যতদূর জানি, ফড়িং = যোধ পতঙ্গ আর প্রজাপতি = তিতলী।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তাপস শর্মা এর ছবি

আপনি ঠিক পান্ডব'দা।

তবে আমি সচেতন ভাবেই ওটা লিখেছি। ছবির সাথে একটা গল্প লিখেছি তো তাই। হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম। ছবি দেখতে দেখতে পান্ডবদা'র প্রশ্নটা আমিও করতে যাচ্ছিলাম।
লেখা বেশ কবিতার মতো হয়েছে। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তাপস শর্মা এর ছবি

ইহ। কোবতে হয়েচে খাইছে । আমার চক্কোট কই আআআআআআআআআআআ----- আন্টি বলিনি তো ইয়ে, মানে... , মানুষে শুধু শুধু আপনাকে আন্টি ডাকে। কেডারে শিমুলান্টিরে আন্টি ডাকে, হে শয়তানী হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চক্কেট আমি তারে দিয়ালাইসি, যে আমারে আন্টি কয় না। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তাপস শর্মা এর ছবি

অ্যাঁ। অ্যাঁ আমার পেটে এই লাথি মারল কিডাগো আন্টি ওঁয়া ওঁয়া কে সেই পাপিষ্ঠ আত্মা। ম্যাঁও

রোমেল চৌধুরী এর ছবি

আহা, এ তো দেখি এক মনোরম ছবিতা।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ প্রিয় কবি।

পুেপ এর ছবি

ছবি নিয়া কিছু বলার নাই।
এই পোস্ট প্লাস আপনার যাবতীয় পোস্ট পড়ার পর একটা কথাই মাথায় ঘুরে ,
আমার মন কেমন করে
তাপসদা আশ্চর্য রকম সুন্দর আপনার লেখা।

তাপস শর্মা এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে।

শুভেচ্ছা নিয়েন।

প্রৌঢ় ভাবনা এর ছবি

আপনার ছবিপোস্টগুলো মনের মাঝে এক ধরনের মায়াময় অনুভুতির জন্ম দেয়।

তাপস শর্মা এর ছবি

অনেক ধন্যবাদ কবীর দাদা।

ভালো থাকুন। শুভেচ্ছা। হাসি

ডাইনোসর এর ছবি

কত ছবিরে।

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তাপস শর্মা এর ছবি

আপনাকেও অনেক ধইন্যাপাতা। হাসি

আশালতা এর ছবি

ফড়িং প্রজাপতির ছবি আমি কখনওই তুলতে পাইনি, অসম্ভব ধৈর্য লাগে। এত সুন্দর ছবি দেখে তাই তব্দা খাইলাম।

----------------
স্বপ্ন হোক শক্তি

তাপস শর্মা এর ছবি

থিঙ্কু। হাসি

ব্যাপার না আপু, তুমি চেষ্টা করলেই পারবা।

ভালো কোন ফরেস্টে কিছু সময় কাটালেই ছবি তুলতারবা।

অরফিয়াস এর ছবি

ওহে, ১০ নং ছবিখানা কিসের ?? গোবরের মতো লাগছে যে গড়াগড়ি দিয়া হাসি

ছবি আর লেখার কথা আলাদা করে আর কি বলবো, এমন একখানা ক্যামেরা আছে তাও কন গরীব !!! দুনিয়া বড় জালিম মন খারাপ আমার তো কিছুই নাই, কোনমতে আছি !! ইয়ে, মানে...

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

তাপস শর্মা এর ছবি

হ। গোবর এবং তার মধ্যেকার নানা সজীব জীবের। আমি আবার পদ্মলোচন কিনা, তাই খাইছে

দীপালোক এর ছবি

টলটলে গদ্য, অসাধারণ ছবি।
কিচ্ছু বলার নেই চলুক

তাপস শর্মা এর ছবি

অনেক ধন্যবাদ দীপালোক। হাসি

অতিথি এর ছবি

উত্তম জাঝা!

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ অতিথি। হাসি

কুমার এর ছবি

হাত্তালি। হাততালি

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ কুমার।

ধুসর জলছবি এর ছবি

অসাধারণ গুরু গুরু । আপনাকে হিংসেও হচ্ছে। সচলে এসে আমি হিংসুটে হয়ে যাচ্ছি মন খারাপ

তাপস শর্মা এর ছবি
চরম উদাস এর ছবি

চলুক
জটিল লাগলো

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ উদাস ভাই।

তাপস শর্মা এর ছবি

ডুপ্লি

অনুভব এর ছবি

খুব ভাল লাগল ছবি গুলি দেখে,
আপনি এই ছবিতে ফটৌ ফ্রেম গুলি দিয়েছেন তা কোন সফ্টওয়ার ব্যবহার করে , জানালে আরও ভাল লাগবে
ধন্যবাদ

তাপস শর্মা এর ছবি

আপনাকেও ধন্যবাদ।

ফটোশপ সি এস-০৩ এবং পিকাসা থেকে করা।

অদিতি কবির এর ছবি

তোপসে, সত্যি সুন্দর লাগল রে। আমাকে অনলাইনে দেখলে নক দিবি?

তাপস শর্মা এর ছবি

থিঙ্কু আপু। নক করলুম। হাসি

কল্যাণ এর ছবি

চলুক

_______________
আমার নামের মধ্যে ১৩

তাপস শর্মা এর ছবি

হাসি হাসি
তুমি অলয়েজ খোঁজ দ্যা সার্চ দিয়ে পুরোনো লেখাগুলি বের করে পড়বেই।

কল্যাণ ভাই তুমি পারফেক্ট রিডার। স্যালুট, চলুক

সুমিমা ইয়াসমিন এর ছবি

সবগুলো ছবি সুন্দর!

তাপস শর্মা এর ছবি

থিঙ্কু। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।