নাট্যচর্চা। মাহবুব লীলেন এর ‘অরক্ষিতা’ – সময়ের পালাবদলের সোপান এবং ফিরে দেখা মহাকাব্যের ভিন্ন আখ্যান

তাপস শর্মা এর ছবি
লিখেছেন তাপস শর্মা [অতিথি] (তারিখ: রবি, ০৮/০৭/২০১২ - ১২:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নাটক! সাহিত্যের নন্দতত্ব থেকে একটা প্রক্ষিপ্ত আস্ফালন যদি কোন কিছুকে দেউলিয়া করে দিয়ে থাকে, মন-মনন-ভাষা-আকৃতি-পরিধী-বিস্তার এর গাঁট বেঁধে থাকে, বুদ্ধিদীপ্ত মারপ্যাঁচ থেকে শুরু করে ‘ছোটলোকের’ চিৎকার এর সাযুজ্য এনে থাকে, কথাযুক্ত অবয়বকে সাকার করে থাকে, নিছক চিত্রকল্পকে ঘোর বাস্তবের দাঁড়ি পাল্লায় কিংবা মলিন প্যারামিটারের আকৃতি দিয়ে থাকে – তা হল নাটক।

সাহিত্যের ইতিহাসের বিচারে নাটকের গতি প্রকৃতির ধাঁচ ধরা খুব একটা সহজ কাজ নয়। প্রাচীন গ্রিক সভ্যতার ইতিহাসে অ্যারিস্টটলীয় নাট্য চর্চার ধারা থেকে শুরু করে শেক্সপিয়র এর অন্ধকূপ পর্যন্ত, কিংবা কয়েক প্রজন্মের দোর গোড়ায় পৌঁছে দিয়ে এলিয়ট এর বিস্তৃত বালিয়াড়ি... শুরু করে শেষ করা দুঃসাধ্য ব্যাপার। বাংলায় নাট্য চর্চার ধারায় অদল বদল ঘটেছে মূলত বিংশ শতাব্দীর ষাটের দশকের পর। রবীন্দ্রানুসারী যুগেও নাটক মূলত পাঠ ও স্থবিরতার সীমা ছাড়িয়ে বৃহত্তর মঞ্চায়নের পরিসীমায় পৌছাতে পারেনি। বর্তমানে একবিংশ শতকের শূন্যের দশক পেরিয়ে সেই বিংশ শতকের ষাটের দশক পরবর্তী গণনাট্য আন্দোলনের ধারা একেবারেই ফিকে পড়ে গেছে এই কথা নিঃসন্দেহে বলা যায়। বাংলা আরেকটা গিরীশ ঘোষ কিংবা শম্ভু মিত্র দিতে পারেনি। তবুও শেষটা কিন্তু এত সঙ্গিন নয়, বাদল সরকার নামে একজন দিকপালকে আমরা পেয়ে যাই সেই অনাহূত নির্মাণ ধারার মাঝেই। আসলে এই সময়ের প্রেক্ষাপটে ধীরে ধীরে মঞ্চ স্থবির হতে শুরু করে, পরিধি বাড়লেও বিস্তার কিন্তু হয়না। তবুও একটা শ্রেণী সব সময় থেকে যায়, সেই শ্রেণীর হাত ধরেই জন্ম নেয় নতুন নাট্য নির্মাণ কিংবা ‘নয়া থিয়েটার’ এর ডামাডোল। এভাবেই নাটক এগিয়ে যায়, এগিয়ে যায় মঞ্চধারা।

নাটকের সাথে আমার সম্পর্ক সেই বারো বছর বয়েস থেকেই। হঠাত করেই গ্রুপ থিয়েটারের সাথে জড়িত হয়ে যাওয়া এবং সেই সৌভাগ্যের কারণে কিছু পেয়েছি না নাই বা পেয়েছি তবে দেখেছি কিছু মানুষকে, অনুভব করেছি নাটকের স্পৃহা, নাটকের আবেগ এবং তার সাথে সম্পৃক্ত কিছু মানুষের উম্মুক্ত আস্ফালন। নাটকের জন্য জীবন লিখে দিতে দেখেছি কিছু মানুষকে। তখন মনে হয়েছে হয়তো – সব কিছু এখনো ফুরিয়ে যায়নি জেনারেশন – এক্স এর ড্যাশিং অ্যাটিটিউড এর আড়ালে। এঁদের হাত ধরেই জন্ম নেয় নাটকের নয়া আঙ্গিক, জন্ম নেয় নাটকের বোধ। নয়া থিয়েটার এভাবেই গড়ে উঠে পাড়ায় পাড়ায়। বলতে গেলে নয়া থিয়েটার বলতে আমি একজনের নামই স্মরণ করতে চাই – তিনি হাবিব তনবীর। উনার নাটকের কাছে একজন নাট্যকর্মী হিসেবে আমি পেয়েছি এক অফুরন্ত খ্যাপাটে চেতনা এবং জিজ্ঞাসার খোলা জানালা। ‘চরণদাস চোর’ দেখতে দেখতে মনে হয়েছিল একে স্পর্শ করা যায়। সেই জানালা এগিয়েছে রুদ্রপ্রসাদ সেনগুপ্তর ‘নানা রঙের দিনগুলি’ বেয়ে হেইচস্নান কানহাইয়া লাল এর বিচিত্র কলাক্ষেত্রের একেকটা ক্লাসিক সৃষ্টিতে। ভারতের উত্তর পূর্বাঞ্চল এর আদলে নাটককে সাজিয়েছেন এই মানুষটি। রবীন্দ্রনাথ এর ‘ডাকঘর’কে যখন বাক্য ছাড়া শব্দ এবং শারীরিক মিথসক্রিয়ায় মঞ্চে ঢেলে দেন তখন মনে হয় নাট্য সৃষ্টি এবং তার ধারা এখনো আবহমান কাল এর কাছে নূতন বার্তা শুনায়...

০২। সূচনা ।

মাহবুব লীলেন। এই মানুষটির সাথে আমার পরিচিতি আমার নিজের কাছেই ধোয়াশাচ্ছন্ন। সামনাসামনি তো নয়ই, হয়েছে কবিতা দিয়ে। সে এক আলাদা গল্প। সময় এগিয়ে তাঁর অন্য সৃষ্টির সাথে যথারীতি পরিচয় ঘটে। প্রথমবারের মতো যখন মুঠোফোনে কথা হয় সেদিন তিনি জানিয়েছিলেন উনি মহাভারত নিয়ে কিছু একটা লিখছেন। ততদিনে ‘কথাকলি’র দৌলতে জেনে গেছি যে এই মানুষটা কবিতা, গল্প কিংবা অন্য কোন গদ্য-পদ্যের বাইরে নাটক নিয়ে কতটা প্যাশানেট। সেই নাট্য চঞ্চলতার হাত ধরে উনার নূতন নাটকের নাম – ‘অরক্ষিতা’।

প্লট –
মহাভারত। বিশ্ব ইতিহাসের আদি মহা গাঁথার একটি। বলা হয়ে থাকে ‘যা নাই ভারতে তা নাই ভারতে’ – অর্থাৎ মহাভারতে যা নেই ভূ-ভারতে তা নেই। মহাভারত ভারতীয় উপমহাদেশের বিচিত্র সব কথা বহন করে নিজের মধ্যে সেই অনাদিকাল থেকে ধরে রেখেছে উপমহাদেশের ভাবধারা। মহাভারতের আদি পর্ব। সেখান থেকে এক টুকরো অংশ নেওয়া হয়েছে ‘অরক্ষিতা’র জন্যে। দৈত্যগুরু শুক্রাচার্যের মৃত সঞ্জীবনী মন্ত্র হারানোর আখ্যান। মহাভারতে আছে কিভাবে দেবগুরু বৃহস্পতি পুত্রের কাছে নিজের মৃত সঞ্জীবনী মন্ত্র সঁপে দিয়েছিলেন শুক্রাচার্য।

দেবতা ও অসুরদের ভিতর যুদ্ধ শুরু হলে, শুক্রাচার্য মৃতসঞ্জীবনী বিদ্যার প্রভাবে নিহত অসুরদের জীবিত করতেন, কিন্তু এই মন্ত্র বৃহস্পতির জানা ছিল না বলে দেবতাপক্ষের মৃত সৈনিকদের তিনি বাঁচতে পারতেন না। এই জন্য দেবতারা দেবগুরু বৃহস্পতি পুত্রকে পাঠালেন ভৃগুপুত্র শুক্রাচার্যের আশ্রমে। এরপর কচ নিজ গুণে শুক্রাচার্য ও দেবযানীর প্রিয়পাত্র হয়ে উঠেন এবং শেষ পর্যন্ত মৃতসঞ্জীবনী বিদ্যা লাভ করতে সমর্থ হন। - আপাত দৃষ্টিতে বিশাল মহাভারতের প্রেক্ষাপটে এটি একটি কোন বিশাল ঘটনা নয়। দেবতা ও দানবের লড়াই-এ তথাকথিত ‘খারাপ’ ও ‘নষ্ট’ দানবের পরাজয় হবে এটাই হল মূল বিষয়। তা যেকোন প্রকারেই হোক না কেন। মহাভারতের মূল সুর অনুসরণ করে সত্যিকারের বীরদের অমর্যাদা দিয়ে যেভাবে ধর্মের জয় ও অধর্মের পরাজয় হয়েছে এবং বলি হতে হয়েছে বীর শ্রেষ্ঠদের ঠিক সেই ভাবেই এখানেও ধর্মের জয় হয়েছে। অর্থাৎ বৃহৎ শক্তি কখনোই অনার্যদের হাতে থাকতে পারবেনা। থাকবে তথাকথিত আর্যদের ( এখানে দেবতা ) হাতে। এবং লড়াই ওরাই জিতবে, কেননা বিপক্ষ থাকবে কমজোর, অসহায় এবং শক্তিহীন। ফলশ্রুতি যুদ্ধে পরাজয়। সমগ্র মহাভারত জুড়ে অসংখ্য সব যুদ্ধ বিগ্রহ এর ঘটনা থেকে শুক্রাচার্যের এই মন্ত্র হারানোর অংশটাকেই তুলে নিয়েছেন নাট্যকার মাহবুব লীলেন।

০৩। নূতন পাঠ ও প্লট এর বিস্তৃতি।

নাটকের শুরুতে নাট্যকার মাহবুব লীলেন জানাচ্ছেন -

“হাজার চারেক বছর আগে তাজিকিস্তানে যে দুটো জাতিকে আর্যসেনাপতি ইন্দ্র উচ্ছেদ করেন; শ’দুয়েক বছর পর তারই একটা; পশুরজনের স্পিতামা গোত্রে জন্ম নিয়ে আর্যবিরোধী দ্বীপায়নদের যুদ্ধগুর হন মহাভারতের শুক্রাচার্য। মৃতদেহে প্রাণদানের ক্ষমতাসম্পন্ন শুক্রের ছিল বিবেচনাহীন কন্যাস্নেহ আর মাদকাসক্তি; যার সুযোগে শত্রুসন্তান কচ চুরি করে শুক্রাচার্যের ব্রহ্মাস্ত্র আর দ্বীপায়নদের সার্বভৌমত্বের প্রতীক মৃতসঞ্জীবনী মন্ত্র...
বহিরাগতদের স্বাগত জানিয়ে রেড ইন্ডিয়ান এবং ফিলিস্তিনিদের স্বদেশ হারানো; জাহানারার আরোগ্যে শাহজাহানের দেয়া বিশেষ সুবিধায় ভারতে ব্রিটিশ উপনিবেশের ভিত্তি রচনা কিংবা ভারতকে বিশ্বাস করে সিকিমের স্বাধীনতা হারানো; বিশ্বরাজনীতির অনেক কিছুই অদূরদর্শিতায় মন্ত্রহীন শুক্রউপাখ্যানের সাথে মিলে যায়; আর তখনই আশঙ্কা হয় - আমরাও কি কোনো কচকে প্রশ্রয় দিচ্ছি কোথাও?”

- নাটকের শুরুতেই এইভাবে প্লটকে ব্যাখ্যা করেছেন লীলেন। মূলত ঔপনিবেশিক শাসনের রূপরেখা ভেদ করে নূতন করে ভোরের আলো দেখা একটা অঞ্চল এর শক্তি এবং রক্ষকের অবয়ব গড়ে তুলেছেন তিনি। এখানে যুদ্ধ মানেই এক পক্ষীয় নয়। হিংসা মানেই নৃশংস নয়।
হত্যা, ধ্বংস, হাহাকার এবং স্বপ্ন বিলাস ছেড়ে এখন পাখির চোখে নিউক্লিয়ার ওয়ার আমাদের ললাট বেয়ে নেমে এসেছে। কৌঞ্চবৃত্তির সাবপ্লট এখন বহু দূর। নিয়ম ভাঙার ডাক তবুও আসে, আসে মননের মিথস্ক্রিয়া। বহু শতাব্দী আগে এক মানুষের জীবনলীপি মনে আসে তার নাম – ‘সিসিফাস’। সমাজটা এখন এক অদ্ভুত সিসিফাস এর আদলে গড়িয়ে গড়িয়ে চলছে। তাই পাথর খন্ড গড়িয়ে গড়িয়ে উঠছে আবার নামছে এরপর আমাদের মুখ এবং মুখোশকে ছিঁড়ে ফুঁড়ে ছাচ্ছে বিজাতীয় শকুন এবং তার মুরিদরা। তবু শূন্য হাতের লড়াই অব্যাহত আছে। এখানে শুক্রাচার্য’রা সেই শূন্য হাতের প্রতীক। কিন্তু সেই কথাটার মতোই যে – বিশাল ক্ষমতা আপনাকে বিশাল দায়িত্বের বোঝা চাপিয়ে দেয় এবং তার সাথেই আসে বোধ এর প্রসঙ্গ। সেখানেই মার খায় ‘শুক্রাচার্য’রা। কোন না কোন ‘কচ’ পাশেই থাকে সুযোগের সন্ধানে। একটু ঢিল দিতেই খপ করে বিষ নখ বসিয়ে দেয়। আর ফলশ্রুতিতে বিশাল বিপর্যয় এবং ফিরে পাওয়া সিসিফাসীয় জীবন বোধ। শক্ত না হওয়া যে কত বড় অভিশাপ তার খতিয়ান দেখতে পাওয়া যায় যখন হারানো বিষ নিজেকেই দংশন করে এবং পড়ে থাকে বীর্যহীন একটা অশৌচ স্থবির জিনিষ আর ক্ষয়িষ্ণু ছেঁড়া সেন্ডেল।

তবুও আরেকবার বাঁচার জন্য, জীবন জিজ্ঞাসার টানে উপনিবেশের সর্বহারা মানুষদের উঠে দাঁড়াতেই হয়। এই লড়াই সিসিফাসীয় বোধে আক্রান্ত শুক্র’দের একার নয়...

এভাবেই শুরু হয় মাহবুব লীলেন এর নাটক ‘অরক্ষিতা’। নাট্যকারের ভাষায় – “মহাভারতের শুক্রাচার্যের মন্ত্র হারানো আখ্যানের ভিন্নপাঠ।’’

[ ক্রমশ ]

----------------------
জুলাই। ০৭। ২০১২ ।


মন্তব্য

তারেক অণু এর ছবি
তাপস শর্মা এর ছবি
খেকশিয়াল এর ছবি

চলুক, কিন্তু এভাবে অল্পে শেষ করলে হপে? শুরু হতেই তো ফুরিয়ে গেল। হাসি
কিন্তু লীলেনদার নাটকের খবর আপনে পাইলেন কেম্বে? চিন্তিত

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

তাপস শর্মা এর ছবি

ইট্টু ইট্টু কইয়া গিট্টু দিতে চাইতেছি ভাইজান, নৈলে জট পাকায়া যায়। হাসি

উউম উউম, খবর - পাইছি ক্যামনে তা আগামী পর্বে কমু। লগে আরও কথা আছে, চাল্লু

নূপুরকান্তি এর ছবি

তাপসদা'
আমি আপনার লেখার, বৈচিত্র্যময় বর্ণণার, কখনো কখনো আলোকচিত্রের মুগ্ধ পাঠক, দর্শক। এখানে কি বলছেন, লিখছেন- সবসময়েই নজর রাখি।
আপনার এই আলোচনার শুরুর প্যারাটি পড়ে মুগ্ধতা না জানিয়ে থাকতে পারলামনা।
নাটক কি ও কেন - ক'লাইনের এই বর্ণণাই লেখক প্লাস সংবেদনশীল মানুষ হিসেবে আপনার জাতকে চিনিয়ে দেবার জন্যে যথেষ্ট।
নাটকটি সম্পর্কে জানিনা বলে বাকী লেখা নিয়ে মন্তব্যে গেলামনা।
ভালো থাকবেন।

তাপস শর্মা এর ছবি

নূপুরকান্তি,
অনেক ধন্যবাদ আপনাকে। ভালো লাগল আপনার মন্তব্য পেয়ে।

নাটকটি এই সময়ের প্রেক্ষাপটে মাহবুব লীলেন এর এক অসাধারণ সৃষ্টি। আপনার যদি আগ্রহ থাকে এবং আপনি যদি এখন ঢাকায় থেকে থাকেন তাহলে বলি ঢাকার - 'দেশ নাটক' অরক্ষিতা - নাটকটি বর্তমানে নিয়মিত ভাবে মঞ্চস্থ করছেন। তাছাড়া শুদ্ধস্বর এর গত লিটিলম্যাগ এর সংখ্যায় লেখাটি পেয়ে যাবেন।

অতিথি লেখক এর ছবি

পড়লাম । ‌অসাধারণ লিখেছেন । মাহবুব লিলেনের নাটক নিয়ে জানার ইচ্ছা জানিয়ে গেলাম । মহাভারত পড়েছিলাম প্রায় একুশ বাইশ বছর আগে, আবার পড়তে হবে ।

সাবেকা

তাপস শর্মা এর ছবি

মহাভারতের এমন ব্যাখ্যা মাহবুব লীলেন ছাড়া আর কাউকে দিতে দেখিনি আর। এই লেখাটির শেষে মাহবুব লীলেন এর একটা ইন্টারভিও টাইপ কথোপকথন পেয়ে যাবেন। আর উনার [url= http://www.sachalayatan.com/taxonomy/term/12494]‘কথাকলি’[/url] ফলো করতে পারেন। তাছাড়া লীলেনকে উনার লেখায় ভালোভাবে খুঁজে পাওয়া যায়। উনার একটি গল্পগ্রন্থ সচলে ই-বই হিসেবে আছে, উনার ব্লগগুলি দেখতে পারেন। বর্তমান নাটকটি ঢাকায় নিয়মিত মঞ্চায়ন করছে - দেশ নাটক।

মাহবুব লীলেন এর ছবি

বিশাল নাটকের সমুদ্রে নিজের নাম দেখে বালুকণার মতো হাবুডুবু অবস্থা মনে হচেছ আমার

০২

নাট্যসাহিত্য বিষয়টা নিয়ে বেশ খটকা আছে আমারও
যা দেখার জন্য তৈরি হয়েছে তা পড়ে আদৌ পুরোটা বোঝা সম্ভব কি না সেই সন্দেহ আমার বরাবরই থাকে
দ্বিতীয়ত নাটক দেখা কিংবা পড়ার জন্য পাঠক কিংবা দর্শকের প্রাকযোগ্যতা কিংবা বিষয় সম্পর্কে পূর্ব ধারণটা সবসময়ই নাটকের একটা অপরিহার্য অংশ

যার গ্রিস দেবতাদের জীবনযাপন সম্পর্কে ধারণা নেই তার পক্ষে আদৌ ইদিপাস কিংবা প্রমিথিউস থেকে সবটুকু অর্থ বের করা সম্ভব কি না আমার সন্দেহ। যদিও তার ব্যতিক্রম আছে

কিন্তু সফল নাটক আর সফল নাট্যসাহিত্য বোধহয় সমার্থক না

০৩

জানামতে গ্রুপ থিয়েটার বিষয়টা বাংলার বাইরে কোথাও নেই
এটা বোধয় বাঙালি জীবনের সাথে খুবই সামঞ্জস্যের একটি বিষয় বলে বাঙালিকে খুব সহজেই আবেগে বেঁধে ফেলে। আমি নিজেও তার ব্যতিক্রম নই

০৪

মহাভারতকে আমি একটি রাজনৈতিক ইতিহাসের বই হিসেবেই দেখি
কয়েক হাজার বছর ধরে বিভিন্ন গোত্রবাঁধা মানুষের অভিবাসন- স্থানীয়দের সাথে মিথস্ক্রিয়া- সংঘাতের মধ্য দিয়ে গোত্র থেকে ধীরে ধীরে মহাজাতিতে পরিণত হবার একটা বিশাল জার্নি এই বইটাতে পাওয়া যায়

আর যেহেতু আধুনিকও মানুষেরা স্থির হলেও জার্নিবহির্ভুত নয়; মহাভারতের অনেক কিছুই যেন মনে হয় অন্য অনেক কিছুর সাথে একেবারে মিলে যায়

০৫

জানি না তাপস এই লেখাটাকে কোথায় নিয়ে শেষ করবে। কিন্তু মনে হয় মহাভারত দিয়ে বর্তমানের রাজনীতিকে বিশ্লেষণ করার এই সুযোগটা খুব একটা খারাপ হবে না

খেকশিয়াল এর ছবি

হাজার চারেক বছর আগে তাজিকিস্তানে যে দুটো জাতিকে আর্যসেনাপতি ইন্দ্র উচ্ছেদ করেন; শ’দুয়েক বছর পর তারই একটা; পশুরজনের স্পিতামা গোত্রে জন্ম নিয়ে আর্যবিরোধী দ্বীপায়নদের যুদ্ধগুর হন মহাভারতের শুক্রাচার্য।

লীলেনদা, এই জায়গাটায় একটু আলোকপাত করেন। তাজিকিস্তানের জাতিরাই কি ইরানের জরাথ্রুষ্টএর আহুরা মানে বেদের অসুর?

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মাহবুব লীলেন এর ছবি

শুক্রাচার্য আর আর জরথ্রুষ্ট পশুরজন বা বর্তমান তাজিকিস্তানের একই বংশ স্পিতামা গোত্রের লোক। আহুরা বা অসুর বা পার্শব বা পার্সিয়ান

যাদের ভাষায় অঙ্গর মৈন্যু (ঋষি অঙ্গিরার পথ) হলো অশুভ আর স্পেন্ত মৈন্যু (স্পিতামাদের পথ) হলো শুভপন্থা

খেকশিয়াল এর ছবি

ভয়াবহ ইন্টেরেস্টিং! দেখতাছিলাম নেটে আহুরা আর দেভ এর ব্যাপারগুলা। লীলেনদা রেফারেন্স বইগুলার নাম ধাম বলেন না, পড়তে চাই! পড়তে চাই!

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

গ্র্যান্ডমাস্টার এর ছবি

ভোলগা থেকে গঙ্গা এই বইটা পড়ে দেখতে পারেন ।

তাপস শর্মা এর ছবি

বইটার লেখকের নাম কি? প্রকাশক? একটু বলবেন কি?

পুতুল এর ছবি

প্রকাশক কে বলতে পারব না। লেখক‌‌- রাহুল সংকৃত্যায়ন। তাঁর আরো কিছু ভাল বই আছে। এখন মনে পরছে "নতুন মানব সমাজ" এর কথা।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

গ্র্যান্ডমাস্টার এর ছবি

লেখক - রাহুল সাংকৃত্যায়ন
প্রকাশনী - চিরায়ত প্রকাশন ( কলকাতা )

তাপস শর্মা এর ছবি

পুতুল ভাই, গ্র্যান্ডমাস্টার আপনাদের অনেক ধন্যবাদ। বইটা বেশ কাজের শিওর। সংগ্রহ করব শীঘ্রই।

খেকশিয়াল এর ছবি

এই বইতে এইগুলা কাভার করসে?? কন কি!! আর আমি এতদিন নিয়া বইসা আছি??? শেইম অন মি! পড়তে হইবো।

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

খেকশিয়াল এর ছবি

প্রৌঢ়ভাবনা'র এই লেখায় অনেককিছু পেলাম, আগে শুধু পড়ে গিয়েছিলাম এখন দুয়ে দুয়ে চার হল! দারুণ! আর বই চাই, বই দ্যান!!!

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

তাপস শর্মা এর ছবি

খেকু দাদা বই এর খোঁজ আমিও করছি।

প্রৌঢ় ভাবনা এর ছবি

চলুক

তাপস শর্মা এর ছবি

লীলেন দা চেষ্টা থাকবে।

তানিম এহসান এর ছবি

চলুক

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ বদ্দা। হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই লেখাটা আমার কাছে একটু কঠিন কঠিন লাগলো, তাপস'দা। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তাপস শর্মা এর ছবি

কোন অংশটা বুঝতে সমস্যা হল বললে ব্যাখ্যা দিতে চেষ্টা করব ম্যাডাম হাসি

রাতঃস্মরণীয় এর ছবি

চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ বড় ভাই। হাসি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

দারুণ চলুক


_____________________
Give Her Freedom!

তাপস শর্মা এর ছবি

নাটকটা সময় করে দেখে ফেলতে পার কিন্তু। এরপর একটা অভিজ্ঞতা লিখে ফেলতে পার। হাসি

পুতুল এর ছবি

লেখাটা কালকেই পড়েছি, কিন্তু মন্তব্য করতে পারি নি। খুব সুন্দর লেখা। শেষটা মনে হয় খুব দ্রুত হয়ে গেল। নাটকের পাগলা কিসিমের কর্মী ছিলাম। নাটক করতে গিয়ে নিজেকে নতুন করে আবিষ্কার করতে হয়েছে। যা পেয়েছি তার জন্য আমি কৃতজ্ঞ দেশ নাটকের কাছে। দেশ নাটকের প্রথম মঞ্চ নাটক বিরসা কাব্য। ৬৪ চরিত্রের সে বিশাল নাটক ছিল মহাশ্বেতা দেবীর অরণ্যের অধিকার অবলম্বনে। নাট্যরূপ মাসুম রেজা। বেশীর ভাগ কর্মী নাটকে নতুন ছিলাম। আমাদের প্রশিক্ষণের এসেছিলেন বাদল সরকার। আমার জীবনের প্রিয় বা আদর্শ পাঁচ জন মানুষের মধ্যে তিনি একজন।

মুণ্ডাদের লড়াইটাকেও যে কোন একটি জাতির জন সমষ্টির সংগ্রাম বলেও মনে হয়েছিল আমার। মহাভারত নিশ্চয়ই আরো গভীর সমাজ বিশ্লেষণের আধার। মাহবুব লীলেনের মতো বই পোকা মানুষ না হলে এ কাজে হাত দেয়া সম্ভব না। দেশে গিয়ে সুযোগ পেলে নাটকটি মিস করব না।

নাটক নিয়ে আপনার লেখাটিও মনমুগ্ধকর। আশা করি পরের পর্ব অচিরেই পাব।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

তাপস শর্মা এর ছবি

দাদা ভীষণ ভালো লাগছে আপনার অভিজ্ঞতার কথা শুনে। আপনি যে দেশ নাটকে ছিলেন তা জানতুম না। জেনে ভালো লাগল।

লিখুন না সেই সময়কার কথাগুলি।

পরের পর্ব খুব তাড়াতাড়ি সেষ করার ইচ্ছে রাখছি। ধন্যবাদ।

প্রৌঢ় ভাবনা এর ছবি

চলুক। মনযোগ সহকারে পড়ছি। লেখা ভাল লেগেছে।

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ। আপনাকে আজকাল কম দেখা যাচ্ছে। ভালো আছেন কবীর দাদা?

অতিথি লেখক এর ছবি

চমৎকার এগুচ্ছে নাট্য আলোচনা-- চলুক

পথিক পরাণ

তাপস শর্মা এর ছবি

ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।