Warning: Creating default object from empty value in i18ntaxonomy_term_page() (line 34 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/i18n/i18ntaxonomy/i18ntaxonomy.pages.inc).

ফেইসবুক

সাম্প্রদায়িক ও সন্ত্রাসী আলাপে ফেইসবুকের সহনশীলতা

হাসিব এর ছবি
লিখেছেন হাসিব (তারিখ: সোম, ০১/০১/২০১৮ - ৮:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

কিছুদিন আগে ফেসবুক হুট করে আমাকে ১ দিনের জন্য মন্তব্য, স্ট্যাটাস, মেসেজ থেকে ব্লক করে দেয়। কারণ হিসাবে তারা আমার একটা মন্তব্যের কথা উল্লেখ করেছে যেটা নাকি তাদের কমিউনিটি স্টান্ডার্ডের সাথে যায় না। মন্তব্যটি দেখে আমি স্মরণ করতে পারিনি কবে মন্তব্যটি করেছি। তবে "মালাউন" শব্দটা দেখে ধারণা করি এটা গত বছর নাসিরনগরে সাম্প্রদায়িক হামলার সময়কার ঘটনা। তখন মন্ত্রী ছায়েদুল হকের বিরুদ্ধে হিন্দু সম্প্রদায়কে মালাউন গালি দেবার অভিযোগ ওঠে। আমার মন্তব্যটি সম্ভবত তখনকার সেই আলোচনার সূত্রে করা।


টিনের তলোয়ার ২০১৩

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: বিষ্যুদ, ০৭/১১/২০১৩ - ৭:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

অথচ ব্লগিংটাই করতে চেয়েছিলাম।


অসন্তুষ্ট না হওয়ার অধিকার?

অনিন্দ্য রহমান এর ছবি
লিখেছেন অনিন্দ্য রহমান (তারিখ: শুক্র, ১৯/০৮/২০১১ - ৬:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

শেখ হাসিনার থাকা না থাকায় কার কী আসে যায় জানা নাই, কিন্তু বাংলাদেশের আসে যায়; যারা একমত না, তাদের সাথে তর্কে প্রবৃত্ত হব না। কেবল বিনীতভাবে এই মত দিতে চাই, বৃহৎ বঙ্গের বাঘ এ কে ফজলুল হক থেকে প্রয়াত আহসানুল্লাহ মাস্টারের নবীন পুত্র পর্যন্ত যারাই বাংলাদেশে রাজনীতিবৃত্তি করেছেন শেখ হাসিনা তাদের মধ্যে গণতন্ত্রায়ণের পক্ষে উজ্জ্বলতম নক্ষত্র - তার সভাসৎ যতই তাতে অন্ধকার ঢেলে দিক না। শেখ হাসিনাকে হত্যার চেষ্টা কতবার কারা কারা করেছে সেবিষয়েও পাঠকের জ্ঞানকে খাটো করতে চাই না। ইংরেজি দৈনিকের সম্পাদক থেকে শুরু করে নিখিল-পাকি-পেয়ারা জেনারেল, বাড়িওয়ালা থেকে ফেরিওয়ালা, শেখ হাসিনার মৃত্যুতে কেউ কেউ খুশি হবেন এই আশঙ্কাও করি। তবু আমি শেখ হাসিনাকে অভিশাপ দেয়ার ‘স্বাধীনতা’কে সমর্থন করি। যদিও আমি নিজে এই অভিশাপ দিব না। এমনকি যারা দিবে তাদের বিষয়েও আমার বিশেষ আগ্রহ নাই। শেখ হাসিনার থাকা না থাকায় যোগাযোগমন্ত্রীর কিছু যায় আসবে না, তিনি সকল গণ/অগণতান্ত্রিক সরকারের আমলেই সদানন্দ, স্বৈরাচার কিংবা তার স্ত্রী(গণে)র আদুরে, পীরবাবার আশির্বাদধন্য; শেখ হাসিনার না থাকায়, ছাত্রলীগের তালিকাবাসীদের সাময়িক দুশ্চিন্তার অতিরিক্ত কিছুও হয়ত হবে না; কিন্তু আমি, ব্যক্তি, নাগরিক, দীর্ঘমেয়াদী অন্ধকারের আশঙ্কা করব। এই রচনার বিষয় শেখ হাসিনা নন। এর বিষয় ভিন্ন।


তবু্ও কেবলি দৃশ্যের জন্ম হয়

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: শনি, ২৯/০৫/২০১০ - ১১:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

ব্যপক বিনোদোন পাইতেছি। একটু আগে প্রথম আলোর ব্রেকিঙ নিউজ দেখলাম। খুব ভাল্লাগলো। এতো ভাল্লাগলো যে বলতে হয় "ভাল্লাগছে"। বিটিআরসি'র চেয়ারম্যান সাহেব কইছেন,

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে—এমন কিছু কার্টুন ও ছবি ফেসবুকে প্রকাশ করা হচ্ছিল। এসব কার্টুন যাতে প্রকাশ না হতে পারে, সে কারণে বিটিআরসি এর শাখা লিংকগুলো বন্ধ করার চেষ্টা করছিল। কিন্তু তা করতে না পারায় সরাসরি ফেসবুকই সা...


ফেইসবুক্তব্য

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: শুক্র, ১৮/০৯/২০০৯ - ৯:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]
ফেইসবুকে স্ট্যাটাসে আবোলতাবোল হাবিজাবি লিখি। মাঝেমধ্যে দুয়েক্টা লাইক মারে দুয়েকজন। ভাব্লাম দুয়েক্টা তুলে দিই সচলে। কোনো জ্ঞানের কথা নাই। নেহায়েত ভাবনার ছিটমহল। লীলেন্দার কমকথার পোস্টের আব্দার প্রসঙ্গে এইগুলান জড়ো করার আইডিয়া মাথায় এলো।

  • বাসি তেহারি অনেকটা প্রাক্তনা প্রেমিকার মতোই। একটু যত্ন করে গরম করে নিতে পারলে আগের দিনের চেয়েও মনোহরা হয়।

  • পেঁয়াজ মিলবে রস...


ফেইসবুকে নারী নিপীড়ন

শিবলী নোমান এর ছবি
লিখেছেন শিবলী নোমান [অতিথি] (তারিখ: সোম, ০৯/০২/২০০৯ - ৬:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

তিথি (ছদ্মনাম) থাকেন ঢাকা শহরের একটি সরকারি কোয়ার্টারে। বাবা আইন শৃঙ্খলা রক্ষাকারী একটি বাহিনীর কর্মকর্তা। কলেজে পড়াশোনা করেন। হঠাৎ করেই তার নামে ফেইসবুকে একটি গ্রুপ খুলে ফেললো কারা যেনো। তার ছবি ব্যবহার করা হলো সেখানে। গ্রুপের নাম ‘তিথির (আসল নামটি আমরা বলছি না) প্রেমিক আমরা সবাই’। গ্রুপটিতে তার সম্পর্কে ভয়াবহ রকমের বাজে তথ্য দিয়ে সামাজিকভাবে হেয় করার যতো রকমের চেষ্টা সবই ...


'ফেসবুক'- সবার ভালোবাসার বৃষ্টিতে ভিজে ভিজে এখন সর্দি লাগে

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: মঙ্গল, ১৮/১২/২০০৭ - ৫:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

মানছি।
'ফেইসবুক' নামক সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবপেজটা নেটওয়ার্কিংয়ে দারুণ সফল। এটাও মানছি, আমি নিজেও এখন ফেসবুকের উপর নির্ভরশীল হয়ে পড়েছি, সামাজিক যোগাযোগের একটা সহজ মাধ্যম পেয়ে।
হারিয়ে যাওয়া কতক বন্ধুকে ফেসবুকে আবার আবিষ্কা...