নৈঃশব্দের গান...

তিথীডোর এর ছবি
লিখেছেন তিথীডোর (তারিখ: শুক্র, ২২/০১/২০১০ - ১১:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


নুতন বাড়ির কাজ প্রায় শেষ, বাকি দু-একটা টুকিটাকি।
সদর দরোজায় বেল, বাথরুমে গীজার-- এইই সব। সপ্তাহের দুটো অবসরদিনে কোমরে ওড়না পেঁচিয়ে ঝাড়পোঁচ চালাই। এককালে আঁকাআঁকির নেশা ছিলো, বেশিদূর এগোয়নি।
ধূলোপড়া ফ্রেমে দু-তিনটে জলরং ছোপ এদিক ওদিকের দেয়ালে ঝোলে শুধু।

আমি এমনিতেই একটু বেশি খুঁতখুঁতে। বেডকভার টানটান, সবকিছু নট নড়নচড়ন থাকতেই হবে। মেঝেতে এককণা বালিও থাকা চলবে না!
কাজের লোকজন থাকতে চায়না, আম্মাও হাহুতাশ করেন-- মেয়েটা শ্বশুরবাড়িতে গিয়ে যে কি করবে!
রুবা অবশ্য একবাক্যে মামলা খারিজ করে দেয়। তোর সমস্যাটা আসলে মানসিক। ডাক্তার দেখা, বুঝলি?

আমি কি অস্বাভাবিক?
ড্রেসারের কাঁচ মুছতে গিয়ে অজান্তেই নিজেকে দেখি। অবিকল বাবার আদল, নাক- মুখের গড়ন সব।
শুধু চোখ পেয়েছি মায়ের, গভীর... কালো!

তবু পুরো অবয়বে কোথায় যেন একটা সুক্ষ কঠিন সুর, বরফের ছুরির মতো। সেজন্যেই কি কারুর সঙ্গে সহজে ভাব জমে না? ক্লাসের যে মেয়েটা সবাইকে অবলীলায় তুই-তুকারি করতো, আমার বেলায় সে আটকে থাকতো তুমিতেই! কেন যে...
ছেলেবেলায় দাদিমা চুলে বিলি দিয়ে বলতেন-- অত বেশি বুঝতে যাসনা বুড়ি... বেশি বোঝার কষ্ট অনেক!

ছুটির দুপুরগুলো ফুরোতেই চায় না! খেয়েদেয়েই মা-বাবা ভাতঘুমে, এতগুলো ফাঁকা ঘরে মাত্তর তিনজন মানুষ। দাদাভাই কেমন স্বার্থপরের মত বিদেশ পালালো! ছুটিতেও আসতে চায়না, ইদানিং নুতন অজুহাত পেয়েছে-- তোর বিয়ে ঠিক হলেই দেখবি দুম করে হাজির হয়েছি।

উফ্ এই আরেক জ্বালাতন! ঠারেঠোরে এখন প্রায়ই শুনতে হচ্ছে-- 'ছাব্বিশে পা দিলো মেয়ে, পড়াশুনোর পাট চুকেছে, চাকরিও পার্মানেন্ট হলো.. আর দেরি কেন? তোর যখন পছন্দের কেউ নেই.. তা থাকলে বল, নয়তো আমরা দেখি।
তা, কি করতে হবে তাহলে?
সিভি হাতে নিয়ে ডেবিট ক্রেডিট মেলানো?
এ4 সাইজ ছবিতে প্রাথমিক বাছাই শেষে বোনানজা কি মেরিডিয়ান?

আনন্দীদির লেখা গল্পের লাইনকটা মনে পড়ে, অথবা অঞ্জনকে...
"আমার শুধু ছিলো আছে কাঠখোট্টা বাস্তবটা, দিবারাত্রি আপোষ আর আপোষ!!"

এই ছিমছাম বাড়ির অলিতে গলিতে বয়ে যাওয়া চোরা লোনাস্রোত কিছুতেই আমাকে "সংসার পাতা" নামের ক্যাসিনোতে পা দেবার সাহস জোগায় না। অথচ কী নিখুঁত সুখী দম্পতির ভান করে যাও তোমরা! বোধ হবার পর থেকে যে নাটকের অক্ষম নীরব দর্শক আমরা দু -ভাইবোন। দাদা কি আর সাধে পালিয়েছে...

ছেঁড়া দ্বীপের মতো এখন তিনজন এক ছাদের নিচে আছি।
এ সংসারে আশ্রয়ই আছে কেবল.. উষ্ণতা নেই!

রাস্তার ধারের জানালাটার পাল্লা সরিয়ে ধরি, ঘড়িতে চারটা ছুঁই ছুঁই। এদিকটা থেকে মেইনগেটের অর্ধেকটা চোখে পড়ে।
ছোট্ট চারতলা বাড়ি, শ্বেতপাথরের নামফলকে 'ব্লু হেভেন'.. সুনীল স্বর্গ!
পথচারীর চোখে বাড়ির নামটাই কেবল ধরা পড়ে।
ধরা পড়ে না শক্ত ভিতের নিচে নিঃশব্দে ধংসের গান গায় একঝাঁক ক্রুর ঘুনপোকা....


মন্তব্য

রেশনুভা এর ছবি
রেশনুভা এর ছবি

লেখা ভালো হইছে। একটা চঞ্চল লেখা দাও। বুকের মধ্যে ধুপধাপ করবে, ছুটে বেড়াবে।

তিথীডোর এর ছবি

ধন্যবাদ রেজওয়ান ভাই!
সচলের প্রথম পোস্ট দিয়েছিলাম আপনার উসকানিতেই...

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

সংসার আমার ভাল্লাগেনা!!!
সংসার ভালো লাগেনাআআ!
সংসার হইলো বিষের কলসি,
আমি হব দেওয়ানা!!.........

দেঁতো হাসি আপনের লেখা অলটাইম দারুন!!

আমিই তানভী |

তিথীডোর এর ছবি

"বৈরাগ্যসাধনে মুক্তি, সে আমার নয়"
কিন্তুক তানভী, এইটুকু বয়সেই এতো জটিল ভাব?
খাইছে আমারে!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কাজী আফসিন শিরাজী এর ছবি

হুম... ঐগানটা মনে আছে? "ওপর তলায় দুঃখ থাকে নিচের তলায় সুখ, মাঝের তলা চুপিচুপি বদলায় তার রূপ..."

তিথীডোর এর ছবি

সুন্দর পংক্তি নুহিনভাই, কিন্তু আগে শুনিনি...
কার গান বলুন তো?

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

গানটা "সাড়ে তিনতলা" নাটকের টাইটেল সঙ। জানিনা এটা কোন এলবামে আছে কিনা।

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

হুমম, খুঁজে দেখতে হয়...
থ্যাংকু ভাইয়া!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতন্দ্র প্রহরী এর ছবি
তিথীডোর এর ছবি

বিডিআর জিন্দাবাদ!!!!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মাহবুব লীলেন এর ছবি

বুঝছি
অবস্থাটা হইল
বিয়া পাগলি অবস্থা কিন্তু বিয়ার কথা কইবার মতো সখি নাই তাই বিয়ার গান গাইলে যদি বাপ মায়ে কিছু বুঝে...

০২

লেখাটা চমৎকার

তিথীডোর এর ছবি

লীলেন্দা,
মন্তব্যের প্রথমাংশের তীব্র প্রতিবাদ...
দ্বিতীয়াংশের জন্যে অশেষ ধন্যবাদ!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

অথচ কি নিখুঁত সুখী দম্পতির ভান করে যাও তোমরা! বোধ হবার পর থেকে যে নাটকের অক্ষম নীরব দর্শক আমরা

ভালো লাগলো এই নৈঃশব্দের গান...
-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তিথীডোর এর ছবি

ধইন্যাপাতা আর ভালোবাসা নাও পুচকি!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মণিকা রশিদ এর ছবি

"'ছাব্বিশে পা দিলো মেয়ে, পড়াশুনোর পাট চুকেছে, চাকরিও পার্মানেন্ট হলো.. আর দেরি কেন? তোর যখন পছন্দের কেউ নেই.. তা থাকলে বল, নয়তো আমরা দেখি|"
চাও তো বলো, আমরাও দেখি।
লেখা দারুণ ঝরঝরে!

____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

তিথীডোর এর ছবি

ধইন্যাপাতা মনিকাপু!!
কি মুশকিল, তুমি আর তাতাপু দুজনেই দেখি একইরকম!
অবশ্য দোষটা আমারই... একটা- দুটো নয়, 'বিবাহ' ইস্যু রিলেটেড তিনটে পোস্ট লিখে ফেলেছি কিনা!
হিঃহিঃ..

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

ভালো লেগেছে।

তবে সংসার অতো খারাপ জায়গা না, বাচ্চারা ছোট থাকলে।

বড় হয়ে গেলে অসুবিধা...২৬ এ পা দিলে সবকিছুই মনে হয়
অসহ্য লাগে তাদের...এ অবস্থায় বিয়ে দিলেই প্রবলেম সলভড্
বাবা মার।

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

বড়ো হয়ে গেলে আসলেই অসুবিধে, বুড়ো হওয়ায় সময় ঘনিয়ে আসে যে...
কিন্তু বাবা - মার প্রবলেম এতো শীঘ্রি সলভড হচ্ছে না তাসনীম ভাই,
ছাব্বিশ ছুঁতে এখনো বছর তিনেক বাকি!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শেখ নজরুল এর ছবি

গল্প ভালো লেগেছে। শুভকামনা

শেখ নজরুল

শেখ নজরুল

তিথীডোর এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

ওরে বাবা,
নিচে ওটা কার মন্তব্য?
পান্ডব যুধিষ্ঠির!!!!
রথী -মহারথীদের আমি বড্ড ডরাই, পালাই পালাই...

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

যুধিষ্ঠির এর ছবি

ঞ্যাঁ!

যুধিষ্ঠির এর ছবি

গল্প ভালো হয়েছে। আপনি দাঁড়িগুলো ঠিকমতো লিখতে পারছেন না যে! গুগলের ট্রান্সলিটারেশন ব্যবহার করলে এই অবস্থা হয়। আপনি কোন কীবোর্ড ব্যবহার করছেন?

অতিথি লেখক এর ছবি

ক্লাসের যে মেয়েটা সবাইকে অবলীলায় তুইতুকারি করতো, আমার বেলায় সে আটকে থাকতো তুমিতেই!

ভাল লেগেছে ভাই। শুভ কামনা।

শেখ আমিনুল ইসলাম

তিথীডোর এর ছবি

অনেক ধন্যবাদ!
ভালো থাকবেন..

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

তিথীডোর, পড়লাম দেরীতে, এরকম কষ্ট উঠে এসেছে- মন খারাপ করে দিচ্ছে।
মধুবন্তী মেঘ।

তিথীডোর এর ছবি

এইরে, আমারো মন খারাপ করে দিলে...
শুভেচ্ছা রইলো মধুবন্তীদি!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আনন্দী কল্যাণ এর ছবি

হুম!!! সৎ পাত্রের খোঁজ লাগাব নাকি?

লেখা ভাল লাগল। সুন্দর সুন্দর বাড়িগুলোর নাম দেখে আমিও
ভাবি কেমন থাকে আসলে ভেতরের মানুষেরা....

তিথীডোর এর ছবি

হাঃহাঃহাঃ
তোমার গল্পের কিন্তু আমি বেজায় ভক্ত...
অনেক ধনেপাতা নাও!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রাহিন হায়দার এর ছবি

দারুণ, দারুণ!!
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

তিথীডোর এর ছবি

থ্যাংকু থ্যাংকু!!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

হ,
গল্পের লেজামুড়া বেবাকটি থুইয়া ধুগোদার নজর যায় খোমার দিকে... হায়রে কপাল!

"উড়াধুরা লজের" পুলাপান আর প্রতিবেশীদের লাইগা দুআ রইলো.. সুম্মা আমিন!!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর গোধূলি এর ছবি

- লেখার ভেতরে দেখলাম খোমামণ্ডলের বর্ণনাও আছে। বুঝলাম, কাহিনী জটিল!

আমার ইচ্ছা আছে, যদি কখনো বাড়িঅলা হতে পারি, বাড়ির নাম দিবো "উড়াধুড়া লজ"। বাইরের লোক যাতে নাম দেখেই ভেতরের অবস্থাটা আন্দাজ করতে পারে, সেইজন্য। আমার বাপের "হানিমুন লজ"-এর যে বেহাল দশা থাকতো তার তিন পুত্রের কল্যানে, আশাকরি উড়াধুড়াতে তেমন হবে না। নামেই তার পরিচয় থাকবে। দেঁতো হাসি

পাবলিক উড়াধুড়া লজের সামনে দিয়ে যাওয়ার সময়েই কানে তুলা গুঁজে যাবে। কারণ ঐখানে সম্ভবত কোনো মনুষ্য প্রজাতি থাকবে না। কয়েকটা বান্দরের ছাও কিচির মিচির করবে অলওয়েজ। আমার পুলাপাইন তো! ঐগুলা মানুষের মতোন ঠাণ্ডা হওয়া বড়ই অকল্পনীয় ঘটনা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

খুব দারুণ লেগেছে। হাসি

তিথীডোর এর ছবি

ভাইডিরে বড় ভালু পাই, আমার প্রতিটি আবজাবকেই তিনি দারুণ বলেন কিনা...
হাঃহাঃ, শুকরিয়া অপ্রদা!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশরাফ মাহমুদ এর ছবি

তিথীদি, অনেক ভালো লাগল।

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

তিথীডোর এর ছবি

অনেক ধন্যবাদ!!
কিন্তু 'তিথীদি' ??
আমি তো ছুটু!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

থ্যাংকু পুচকুন!!!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পুচকুন এর ছবি

হুমমম.... বেশ ভাল লাগলো...

রানা মেহের এর ছবি

তিথীডোর
গল্প ভালো লাগেনি।
লেখার ধরন সুন্দর। পড়তে খারাপ লাগেনা।
কিন্তু এ গল্প এতো বেশী চর্চিত সাবধানে না লিখলে
পাঠক নতুন কিছু পাবেনা আপু।

(ইয়ে মানে মন টন খারাপ করে দিয়েছি?) মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

তিথীডোর এর ছবি

হাঃহাঃহাঃ...
নারে আপুনি, মন খারাপ হয়নি একদমই.. কেন ভালো লাগেনি তা জানিয়ে দেয়ায় অসংখ্য ধন্যবাদ!!

মন খারাপ হয় তখন, যখন "রানা মেহেরের" মত অসাধারণ একজন গল্পলিখিয়ে গোটা বছরেও একটা পোস্ট দিতে চাননা...

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

"অথচ কি নিখুঁত সুখী দম্পতির ভান করে যাও তোমরা" এইটা কাকে বোঝাচ্ছ আপু?
শিবলী

তিথীডোর এর ছবি

গল্পে যে দম্পতিটি, বালিকাটির মা- বাবা...
হাসি এবার বোঝা গেলো??
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

নৈঃশব্দের গান বেজেই চলে চারিদিকে।লেখার নায়িকার সাথে নিজের (যদিও আমি ছেলে!) কিছু মিল খুজে পেয়ে মন্দ লাগেনি।বেশ গভীর একটা লেখা।গল্প লেখার অভ্যাস টা ধরে রাইখেন।ভালো থাকুন।

[বিষন্ন বাউন্ডুলে]

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।