পদতলে চমকায় মাটি

তাসনীম এর ছবি
লিখেছেন তাসনীম (তারিখ: শুক্র, ২২/০২/২০১৯ - ১:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

“YOU CAN'T HANDLE THE TRUTH! ... Son, we live in a world that has walls, and those walls have to be guarded by men with guns. Who's gonna do it? You? ”
[A Few Good Men (1992)]

বেশ কিছুদিন আগে সুহান রিজওয়ান ফেসবুকে নক দিয়ে বলেছিল আমার স্মৃতির শহর বইটা তার আগামী বইতে একটু কাজে লাগবে, আমার সম্মতি আছে কিনা। আমি সানন্দে সম্মতি দিয়েছি, কিন্তু একটু অবাকও হয়েছিলাম। ইতিমধ্যেই সুহান রিজওয়ানের "সাক্ষী ছিলো শিরস্ত্রাণ" বইটা বের হয়ে গেছে। সুহান পরিশ্রমী লেখক, বড় ক্যানভাসে লেখালেখি করে। "সাক্ষী ছিলো শিরস্ত্রাণ" ইতিহাস আশ্রিত উপন্যাস, যার কেন্দ্রে আছেন আমাদের প্রায় ভুলে যাওয়া এক নায়ক তাজউদ্দীন আহমেদ।

কিন্তু আমার ব্যক্তিগত স্মৃতিচারণ সুহানের নতুন উপন্যাসের অনুসর্গ কিভাবে হতে পারে? সুহান কী নিয়ে লিখছে এই কৌতুহল ছিল। এইবারের বইমেলাতে বের হয়েছে সেই নতুন উপন্যাস, নাম "পদতলে চমকায় মাটি"। বইটা জোগাড় করেছি। সেই বইটা নিয়েই লিখছি। এটাকে রিভিউ ভাবলে ভুল হবে, আমি সাহিত্যবোদ্ধা নই, শুধু আমার নিজের অনুভূতির কথাটাই বলতে পারি।

সমর চাকমা পার্বত্য চট্টগ্রামের যুবক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র, সম্ভবনাময় ফুটবলার। তাকে ঢাকাতে এনেছেন শামীম আজাদ, প্রাক্তন ফুটবল তারকা, বর্তমানে ফুটবল কোচ। ঘরসংসার নেই, ফুটবলের পেছনেই ক্ষ্যাপার মতো ছুটে চলেছেন। তাঁর রয়েছে এক অপ্রাপ্তিময় অতীত যা এখনো তাড়া করে ফিরে।

সমর চাকমা পছন্দ করে শান্তিপ্রিয়াকে। খেলার মাঝে মাঝে শান্তিপ্রিয়ার স্মৃতি এদিক ওদিক উঁকি মেরে যায়। আমরা হঠাৎ করেই জানতে পারি – শান্তিপ্রিয়া প্রকৃতপক্ষে ধর্ষিত, সে শুয়ে আছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, উত্তপ্ত হয়ে আছে পার্বত্য জনপদ। হঠাৎ করেই কঠিন এক সত্য এসে আঘাত করে আমাদের, এই স্বাধীন দেশে আমাদের পাকিপনা উঠে কালো কালো অক্ষরে।

তরতর করে পড়তে থাকি বইটা। বর্তমান সময়ের ঢাকা শহরের প্রেক্ষাপটে চলছে কাহিনি। বর্তমানের সেই ঢাকা শহর সম্বন্ধে প্রথম লাইনেই আমরা নিয়তির মতো সত্যটা জেনে যাইঃ 'এইখানে মানুষ বাঁচতে পারে? খোলা জায়গা কই? গাছ সব কাইটে ইটা-সিমেন্টের উঁচা উঁচা বিল্ডিং বসাইতেছে শুধু। এই রকম জায়গায় মানুষ নিঃশ্বাস নিবে ক্যামনে!’

বিস্ময়করভাবে সেই শহরে এখনও কোটি মানুষ বেঁচে আছে। ঢাকা শহরের বর্তমান বাস্তবতায় ফুটবল কেমন ভাবে বেঁচে আছে সেই কৌতুহল আমার সব সময়েই ছিল। আমি বড় হওয়ার সময়ে ফুটবল ছিল প্রধানতম খেলা। সেটা ছিল আবাহনী আর মোহামেডানের স্বর্ণযুগ, বড় টিমের খেলার দিন ঢাকা স্টেডিয়াম দুপুরেই পুরো ভরে যেত। একটু বড় হয়ে আমিও ভরা স্টেডিয়ামে খেলা বড় টিমের খেলা দেখেছি। আমার সেই কৌতুহল অনেকখানি নিবৃত্ত হয়েছে, সেই সঙ্গে বর্তমানের ফুটবল খেলার মাঠগুলোর অবস্থা জেনে কষ্টও পেয়েছি।

কিন্তু এই উপন্যাসটা শুধু ফুটবল নিয়ে লেখা উপন্যাস নয়। ভেতরে ভেতরে অনেকগুলো গল্প চলছে, কোনটা বড় ধারাতে, কোনটা চোরাস্রোতের মতো। সেখানে পার্বত্য চট্টগ্রামের গল্প যেমন আছে, তেমনি আছে নাবিস্কো বিস্কুটের গন্ধওয়ালা ৮০ এর দশকের ঢাকা শহরের গল্প। আমার স্মৃতির শহরের গল্প। পড়তে গিয়ে অনেক দূরের স্কুলটাকে দেখতে পেয়েছি, শুনতে পেয়েছি শীতের সকালে ক্লাস শুরুর আগের সেই কোলাহল। আবার কঠিন সত্য এসে থমকে দিয়েছে বারে বারে। আমরা সবাই একটা দেওয়াল ঘেরা পৃথিবীতে বাস করি, সেই দেওয়াল পাহারা দিচ্ছে সশস্ত্র প্রহরীরা। এটা সেই দেওয়াল ঘেরা পৃথিবীর আশ্চর্য গতিময় এক গল্প।

যারা বই পড়েন, সাহিত্য ভালোবাসেন তারা এই বইটা কিনে পাঠ করে সংগ্রহে রাখতে পারেন। বইটা বইমেলাতে পাওয়া যাচ্ছে ঐতিহ্যের স্টলে (সোহরাওয়ার্দী উদ্যান অংশে, প্যাভিলিয়ন ৬)।


মন্তব্য

জীবনযুদ্ধ এর ছবি

আপনার "স্মৃতির শহর" আমার অন্যতম প্রিয় একটি বই। হয়তো আমাদের দুজনের স্কুল একই হবার কারণে বেশ কিছু অনুভূতি মিলে যাবার কারণেও সেটা হতে পারে।

তাসনীম এর ছবি

ধন্যবাদ মন্তব্যের জন্য। নিজের স্কুলের কাউকে পেলে বেশ লাগে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

উপন্যাসটি পড়ার ইচ্ছে জেগে উঠল। কেনার চেষ্টা করবো।

তাসনীম এর ছবি

এটার ই-বুক আসছে অল্পদিনের মধ্যেই।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

কনফুসিয়াস এর ছবি

বইটা দারুণ লেগেছে আমার।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

তাসনীম এর ছবি

আমারও। ই-বুকটাও খুব সুন্দর হয়েছে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

সংগ্রহ করেছি, বাকিটা পাঠোত্তর!

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তাসনীম এর ছবি

কেমন লাগলো জানিও।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।