জন্মভূমি

তাসনীম এর ছবি
লিখেছেন তাসনীম (তারিখ: বুধ, ০৬/০৮/২০১৪ - ৪:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ আমার বাংলাদেশ ছাড়ার ১৮ বছর পূর্ণ হল। বলা যায় আমার প্রবাস জীবন প্রাপ্তবয়স্ক হয়ে গেল।

১৯৯৬ সালের অগাস্ট মাসের পাঁচ তারিখ - সকালবেলাতে ফ্লাইট। যাচ্ছি আমেরিকা। দেশ কি জিনিস সেই বিষয়ে কোন ধারণা নেই, শুধু আছে, উত্তেজনা, শংকা আর কিছুটা দুঃখ। পার্থিব বলতে যা কিছু আছে সব কিছু এঁটে গেছে দুটো সুটকেসে - বঙ্গবাজারের কাপড়-চোপড়, কিছু পড়ার বই, শামসুর রাহমান আর জীবনানন্দের দুটো কবিতার বই। আর বাকিসব বইপত্র মানুষ নিয়ে আর ফেরৎ দেয় নি কিন্তু কবিতার বইয়ের মার্কেট নিশ্চিতভাবেই কম, আর সব কিছু হারিয়ে ফেললে ওই দুটো কবিতার বই এখনও রয়ে গেছে।

এই আঠারো বছরে মার্কিনি হতে পারিনি, সেই চেষ্টাও কোনদিন করেছি বলে মনে হয় না। আর সেই সুযোগে আমার নিজের দেশটাও যেন হাফপ্যান্টের ছেঁড়া পকেটে রাখা মার্বেলের মতো গলে বের হয়ে গেল। দেশটা মাঝে মাঝে আমার দাড়িওয়ালা মধ্যবয়েসী বন্ধুদের মতো হঠাৎ হঠাৎ উদয় হয়। নিজের শহরটাও একদম অচেনা হয়ে গেছে।

‘মনে আছে কয়লার দোকানের পিছনে ছিল বড় উঠোন,
কয়েকটা আম কাঁঠাল গাছ, ভাঙা বারান্দা, ঘর দোর।
এখন তো কিছুই নেই,
শুধু একটা নেমপ্লেট, ‘নাগরিক’।
চারতলা বাড়ি, ষোলটা ফ্ল্যাট,
এরই মধ্যে কোনওটায় আমি ফিরে এসেছি।
কিন্তু কয়তলায়, কাদের ফ্ল্যাট?
স্বর্গীয় রূপকবাবুর পদবিটা যেন কী ছিল,
তাঁদের নতুন বাসাবাড়িতে এখন কে থাকে -
কোনও খোঁজখবর রাখি না,
শুধু মনে আছে তাঁর ভাইঝি টুলটুলি।
না। সেই বাড়িটা জগৎসংসারে আর নেই,
টুলটুলিকে কেউ চেনে না।
পুরনো শহরতলির নতুন পাড়ায় বোকার মতো ঘুরি।
(পুরনো শহরতলিতে/ তারাপদ রায়)

অথচ দেশ ছাড়ার দিনটা স্পষ্ট মনে আছে। মেঘলা, শ্রাবণ মাসের শেষ। সকালে ফ্লাইট ছিল - আমি ভোর রাতে উঠে বাসার সামনের পেয়ারা গাছটার নিচে দাঁড়ালাম। ওদের সাথে হয়তো অনেক অনেক দিন আর দেখা হবে না। আকাশটা মেঘলা, গুমোট একটা গরম। দুই তিন ফোঁটা বৃষ্টি পড়েই শেষ হয়ে গেল। বাংলাদেশে আমার সেই শেষ বর্ষাকাল দেখা। এর পর কল্পনা ছাড়া আর কোথাও দিনের পর দিন আকাশের চোখ থেকে অবিরল জল ঝরতে দেখিনি...বাংলাদেশের বর্ষা শুধু রয়ে গেছে শুকনো কবিতার বইয়ের পাতায়।

তারপর দিগন্তে বেদনা
ঘন চুল এলিয়ে জমাট,
ইলেকট্রিকের দীর্ঘ তারে হুহু কাক, জলকণা
কী ব্যাপক জাল; সারি সারি ঘরবাড়ি মাঠঘাট
জব্দ, বন্দী আকাশে মেঘের মোষ কিংবা, মেষ
মাঝে-মধ্যে বিদুৎরেখা, বইছে হাওয়ার
দীর্ঘশ্বাস শহরকে ঘিরে, রবীন্দ্র সঙ্গীত শেষ
ক্যাসেট প্লেয়ারে, বসে আছি একা ঘরে,
আকাশের চোখ ফেটে
ঝরে শুধু ঝরে
অশ্রুজল, ইচ্ছে নেই কোথাও যাওয়ার।
কেউ কি দাঁড়ালো এসে গেটে?
যূথীর বিধুর গন্ধে কী যেন হঠাৎ মনে পড়ে
হৃদয়ের ঘোর মন্বন্তরে।
(কবেকার হাহাকার/শামসুর রাহমান)

সেই দিন কি আমি চলে যাওয়ার পরে বৃষ্টি হয়েছিল, ঝমঝম করে? দুপুরে কি আম্মা শুয়ে শুয়ে সানন্দা পড়ছিলেন? বিকেলটা কি আলো আর ছায়াতে মিশে ছিল? আমার বন্ধুরা সেই সন্ধ্যাতে কি করেছিল?

আমাকে কি কেউ মনে করেছিল হৃদয়ের ঘোর মন্বন্তরে?

আমার ঘরটা নিশ্চয় রাতে অন্ধকার ছিল, সিগারেটের গন্ধ ছিল না ভিজে ভিজে হাওয়াতে।

কোন কিছুই আর জানা হয় নি।

ভোর শেষ হওয়ার আগেই ম্যাকডোনাল্ড ডগলাসের বিমানটা আমাকে নিয়ে চলে গেছে দূরে, বাংলাদেশের সীমানা অতিক্রম করতে ওদের ৩০ মিনিটের বেশি লাগে না...

আমি শুধু সেই গতি পেলাম না, এক জীবনেও জন্মভূমি অতিক্রম করতে পারলাম না।


মন্তব্য

মরুদ্যান এর ছবি

ঝমঝম বৃষ্টির বর্ষাকাল দেখিনা প্রায় পাঁচ বছর। মন খারাপ

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

তাসনীম এর ছবি

এইভাবেই দিন চলে যায় মন খারাপ

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

এক লহমা এর ছবি

"এই আঠারো বছরে মার্কিনি হতে পারিনি, সেই চেষ্টাও কোনদিন করেছি বলে মনে হয় না। আর সেই সুযোগে আমার নিজের দেশটাও যেন হাফপ্যান্টের ছেঁড়া পকেটে রাখা মার্বেলের মতো গলে বের হয়ে গেল। দেশটা মাঝে মাঝে আমার দাড়িওয়ালা মধ্যবয়েসী বন্ধুদের মতো হঠাৎ হঠাৎ উদয় হয়। নিজের শহরটাও একদম অচেনা হয়ে গেছে।" - চলুক

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

তাসনীম এর ছবি

ধন্যবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অতিথি লেখক এর ছবি

মন খারাপ

এক জীবনে কি জন্মভূমি অতিক্রম করা যায়?

মাসুদ সজীব

তাসনীম এর ছবি

কেউ কেউ পারে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

স্পর্শ এর ছবি

আঠারো বছর!
ফিরবেন নাকি এবার?


ইচ্ছার আগুনে জ্বলছি...

তাসনীম এর ছবি

ইচ্ছে আছে, একবার প্রায় হয়েই গিয়েছিল। পরের বারের অপেক্ষাতে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অতিথি লেখক এর ছবি

কি হবে এ দেশে ফিরে, ভালো আছেন ওখানে হাসি

ইয়াসির আরাফাত এর ছবি

মার্কিনি হতে না পারেন, বিদেশি হয়ে গেছেন নিশ্চিত। দ্বিতীয় প্রজন্ম সেট হয়ে গেছে, কখনো যদি ফিরতে চান ভগ্নাংশ হয়ে ফিরতে হবে।

নিজের ভবিষ্যত আপনার কলমে দেখতে পাই, কোথা থেকে যেন কিছু দীর্ঘশ্বাস উঠে আসে..................

এক লহমা এর ছবি

চলুক ঠিক।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

তাসনীম এর ছবি

দ্বিতীয় প্রজন্মের জন্য এটাই দেশ আর আমার দেশটা বিদেশ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অতিথি লেখক এর ছবি

দেশে ফিরে আসেন তাসনীম ভাই। লেখা বরাবরের মতই অত্যুত্তোম।; কেমন মেঘ জমে যায় হৃদয়ের আকাশে।

গোঁসাইবাবু

তাসনীম এর ছবি

ধন্যবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

হাসিব এর ছবি

দেশে থাকলেও দেশটা ফুটো পকেটে মার্বেলের মতো বের হয়ে যেত। আমি দেশে গিয়ে দেশ চিনি না।

এক লহমা এর ছবি

চলুক সহমত

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

তাসনীম এর ছবি

দেশে থাকলে হয়ত পরিবর্তনগুলোর সাথে খাপ খাইয়ে নিতে পারতাম, এতো অচেনা লাগতো না।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

মেঘলা মানুষ এর ছবি

জীবন বড়ই অদ্ভুত! ছেঁড়া শেকড়গুলোই বেশি কষ্টের মন খারাপ

তাসনীম এর ছবি

আসলেই তাই।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অতিথি লেখক এর ছবি

মন ছুঁয়ে গেল। ফিরে আসুন, যদি উপায় থাকে।

তাসনীম এর ছবি

ধন্যবাদ, আমি তো প্রতিদিনই একবার করে ফিরে আসি হাসি

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অতিথি লেখক এর ছবি

আপনার মতো মায়া নিয়ে স্মৃতিকথা আর কেউ লিখতে পারে না। আমি যদিও নিজে কখনো দেশ ছেড়ে যাই নাই, আপনার লেখাটা পড়ে আমার বুকটা ভারী হয়ে যাচ্ছিল।

.........................

প্রশ্ন

তাসনীম এর ছবি

ধন্যবাদ মন্তব্যের জন্য।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

আরিফিনসন্ধি এর ছবি

দেশের কথা মনে করিয়ে দিলেন এই সকাল বেলায় তাসনীম ভাই, আপনার লেখা সবসময় মন স্পর্শ করে যায়।

তবে হাসিব ভাইয়ের কথা ঠিক, দেশে গিয়ে আমি আমার ছেড়ে আসা সেই দেশকে খুঁজে বেড়াই।

........................................................
গোল্ড ফিসের মেমোরি থেকে মুক্তি পেতে চাই
শুধু আমি না, আমার সাথে পুরো জাতি

তাসনীম এর ছবি

ধন্যবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

আমি যাচ্ছি মাসখানে বাদে! আপনার আয়নায় দেখে নিই নিজের ভবিষ্যত!!!

____________________________

এক লহমা এর ছবি

কোথায় আসছ?

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

দাদা, তোমাদের উল্টোপাশে একেবারে - আপাতত এ্যাডিলেইড, পরে দেখা যাক কোথায় নিয়ে গিয়ে ফেলেন ভাগ্য বিধাতা!

____________________________

তাসনীম এর ছবি

যাত্রা শুভ হোক।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ধন্যবাদ তাসনীম ভাই ।

____________________________

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনি আঠার বছরে পারলেন না, আমি চার বছরে বুঝে গেছি পারব না, তাই দেশ হারিয়ে যাবার আগেই ফিরে যাচ্ছি হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তাসনীম এর ছবি

গুড ডিসিশন।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

প্রৌঢ় ভাবনা এর ছবি

ধোপার গাধা, না ঘরকা না ঘাটকা। আর বইয়ের কথা বলছেন, হা.. বউ হাতছাড়া হয়ে গেলে সে আবার কখনও ফিরে আসতে পারে কিন্তু একখানা ভাল দুষ্প্রাপ্য বই একবার হাতছাড়া হয়ে গেলে তা আর কখনও ফেরত পাওয়া যায়না।
লেখাটা বড্ড ভাল লাগলো।

তাসনীম এর ছবি

ধন্যবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নিটোল এর ছবি

কবিতা দিয়ে তো মোহময় করে ফেলছিলেন.......চলত না হয় আরেকটু রাস্তা হাসি

তাসনীম এর ছবি

ধন্যবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

নির্বাসিত প্রবাসজীবনের সাত মাস কাটল সবে!
আমি গতি চাই না, দেশ হারাতে চাই না...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

তুমি না চাইলে হারাবে না।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

দীনহিন এর ছবি

চলুক

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

তাসনীম এর ছবি

ধন্যবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

ফাহিম এর ছবি

এমন বিষাদী পিছুটান!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

তাসনীম এর ছবি

অভিকর্ষের চেয়েও মারাত্মক।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

মন মাঝি এর ছবি

আপনারা বিদেশে আছেন - দেশে ফিরতে চান। অন্তত স্মৃতিতে তাকে খুঁজে পান, সেখানে ফিরে যান। আমি দেশেই আছি, অথচ কোথাও তাকে খুঁজে পাইনা। এমনকি স্মৃতিতেও না - বর্তমান তাকে বহু আগেই ওভাররাইট করে দিয়েছে। প্রতিনিয়ত দিচ্ছে। আমি কোন দেশে ফিরব? মন খারাপ

****************************************

তাসনীম এর ছবি

মন খারাপ

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

এক লহমা এর ছবি

এক্কেবারে যথার্থ কথা।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

আমি কোন দেশে ফিরব!!! - একেবারে মর্ম গিয়ে বিঁধলো কথাটা। তাই তো - আমিও তো দেশে থেকে দেশ খুঁজে পাই না!

____________________________

অতিথি লেখক এর ছবি

মন খারাপ করিয়ে দিলেন যে ! মাত্র আট মাসেই কষ্টটা বুঝতে পারছি, আর কত দিন পাড়ি দেব কে জানে !

রাজর্ষি

তাসনীম এর ছবি

দেখতে দেখতে সময় কেটে যাবে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

শব্দ পথিক এর ছবি

কিছু বুঝে উঠার আগেই পাঁচ বছর জীবন থেকে নাই হয়ে গেলো, প্রায়ই ফিরে যাবার প্রস্তুতি নিয়ে ভাবি। আবার এটাও বুঝি, প্রস্তুতি নেয়া কখনোই শেষ হয়না। ফিরতে হলে হুট করেই একদিন ফিরতে হবে।

----------------------------------------------------------------
''বিদ্রোহ দেখ নি তুমি? রক্তে কিছু পাও নি শেখার?
কত না শতাব্দী, যুগ থেকে তুমি আজো আছ দাস,
প্রত্যেক লেখায় শুনি কেবল তোমার দীর্ঘশ্বাস!''-সুকান্ত ভট্টাচার্য

তাসনীম এর ছবি

রাইট।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অচিন পাখি  এর ছবি

হৃদয় ছুয়ে যাওয়া নরম আর হাহাকার পুর্ন লেখা। ভালো লাগলো। দেশে আসার দরকার নেই। এই দেশে এখন শুধু বেঁচে থাকাই সবচেয়ে বড় বিস্ময়। ভালো থাকবেন।

তাসনীম এর ছবি

ধন্যবাদ, আপনিও ভালো থাকবেন।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

বন্দনা এর ছবি

এই লেখা পড়ে বুকের ভিতর হু হু করে ভাইয়া। আমার সাত বছর হয়ে গেলো ভাইয়া, হয়তো একদিন আপনার মত আমি ও অমন করে লিখবো।

তাসনীম এর ছবি

ধন্যবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

আয়নামতি এর ছবি

মন কেমন করে এমন লেখা পড়লে! লোপামুদ্রার গান্টা আপনার জন্য(প্রথমে হিন্দি শুনে ভড়কে যাবেন না ভাইয়া)

তাসনীম এর ছবি

গানটা শুনিনি আগে, অনেক ধন্যবাদ।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অতিথি লেখক এর ছবি

এদেশ টাকা দিয়েছে, সম্মান দিয়েছে, দিয়েছে পায়ের তলায় শক্ত মাটির অস্তিত্ব কিন্তু এর জন্য মূল্য দিয়েছি অনেক। অনেক কাটিয়েছি বিরহের সময় আরও অনেক কাটাতে হবে। মাঝে মাঝে হয়ত প্রবাসের চিঠির মত স্বদেশ তোমার দুএকটা খবর নিয়ে আলোচনায় বসব। তবু অধিকাংশ সময়ই তুমি আমার কাছে এক না পাওয়ার ব্যাথা, যেন সে আছে তবু বহু দূরে, যেন তাকে ইচ্ছে হলেই ছোঁয়া যায় না। মাঝে মাঝে রাত জেগে তোমার কথা ভাবি আমি। ভাবি একদিন ফিরে যাব। একদিন আবার সেই শহরে সেই রাস্তায় তোমার সাথে মিলব আমি। একদিন আবারও ঝুম বৃষ্টিতে ভিজব আমি মায়ের বকুনি উপেক্ষা করে। একদিন আবার কাল বৈশাখী ঝরে দাদু বাড়ীতে গিয়ে আম কুড়াব। একদিন আবার পদ্মার পাড়ে ইলিশ খেতে যাব। পালা পার্বণে শাড়ি পরে, হাতে চুরি, কপালে টিপ দিয়ে উৎসব করব। একদিন আবার বাঙ্গালী হব। কিন্তু তাহলে কি এখন আমি বাঙ্গালী নই? অবশ্যই আমি বাঙ্গালী। হয়ত এত নানা রঙের মানুষের ভিড়ে নিজেকে খুঁজে পেতে সময় লাগে তবু আমার অস্তিত্বের ভেতর থেকে এখনও আমি বাঙ্গালী আর আজীবন বাঙ্গালীই থাকব।
আপনার লেখা পড়ে এই হচ্ছে আমার মনের অবস্থা।

ফাহিমা দিলশাদ

তাসনীম এর ছবি

চলুক

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

পলাশীর প্রান্তর এর ছবি

চলে আসেন ভাইয়া এক বিকেলে বাক্স পোটরা গুছিয়ে।।।।।।এ দেশের এত এত রাজনৈতিক জ্বালাযন্ত্রণা সত্ত্বেও আমরা এগিয়ে যাচ্ছি। মাথা পিছু আয় দেখেন।

তাসনীম এর ছবি

দেখা যাক।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।