পরীক্ষা নিয়ে ব্লগরব্লগর

ইয়াসির আরাফাত এর ছবি
লিখেছেন ইয়াসির আরাফাত [অতিথি] (তারিখ: শনি, ২০/০৭/২০১৩ - ৫:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

পরীক্ষা নিয়ে আমি প্রায়ই দুঃস্বপ্ন দেখি। এটা যে আমার একার সমস্যা তা নয় বোধহয়, আমার জানামতে আরও অনেকেই দেখেন, ছাত্রজীবনের গণ্ডি তারাও বহু আগেই পেরিয়ে এসেছেন। অথচ আমার এরকম হবার কথা নয়। পরীক্ষার ভয়কে জয় করা শিখিয়ে দিয়েছিলেন বাংলাদেশ রাইফেলস স্কুল ও কলেজের সম্মানিত শিক্ষক-শিক্ষিকাগণ, অনেক আগেই। ক্লাস এইটের বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করবার আগের এগারো সপ্তাহে আমাদেরকে এগারোটি মূল্যায়ন পরীক্ষায় বসতে হয়েছিলো, ভয়ের জায়গা দখল করে নিয়েছিলো বিতৃষ্ণা।

দুঃস্বপ্নগুলো একেবারেই সাধারণ, পরীক্ষা শুরু হয়ে গেছে, কিন্তু দেখি প্রশ্নপত্রের আগা মাথা কিছুই বুঝতে পারছি না। কখনো দেখি অষ্টম শ্রেণীতে পড়ি, কখনো এস এস সি/এইচ এস সি পরীক্ষা দিই, কখনোবা টার্ম ফাইনাল। মাঝে মাঝে পরিষ্কার বুঝতে পারি, আমি আসলে আর ছাত্র নই, বিয়ে করেছি, বাচ্চা কাচ্চা নিয়ে সংসার করছি, তারপরও পরীক্ষা দেবার ব্যাপারটিকে নিছক ভ্রমের বদলে অত্যন্ত স্বাভাবিক বলে মনে হয়। দুয়েকবার অবশ্য পরীক্ষার সাথে কিছু বিচিত্র ঘটনা যোগ হয়। যেমন একবার দেখলাম পরীক্ষা দিয়ে বের হবার পরই একশো তলা একটা ভবন থেকে পড়ে যাচ্ছি। আরেকদিন দেখলাম কিভাবে কিভাবে যেন চাঁদে পৌঁছে গেছি, সেখানে আবার ভূতের তাড়া খেয়ে দৌড়ে পালাতে হচ্ছে। মাধ্যাকর্ষণ কম থাকায় এক এক লাফে অনেকদূর চলে যাওয়া যাচ্ছে। পরীক্ষা দিয়ে চান্দের দেশে পাড়ি দেওয়াটাকে অবশ্য বিচিত্র বলা যায় না, ছাত্রজীবনে এটা হরহামেশাই ঘটে থাকে আর পরবর্তীতে গ্রেডশীটগুলো তাড়া করে ফেরে।

পরীক্ষা নিয়ে কিছু ভাবতে গেলেই চোখের সামনে কতগুলো ঘটনা চলে আসে। যেহেতু ব্লগরব্লগর, ভাবলাম এখানেই লিখে ফেলি। এগুলোর সাথে পরীক্ষাভীতির কোন সম্পর্ক থাকলেও থাকতে পারে।

প্রথম ঘটনাটি লেভেল ১ টার্ম ১ এর। সদ্য বুয়েটে ভর্তি হয়েছি, ধরাকে প্রায়ই সরা জ্ঞান করি। তড়িৎ প্রকৌশল শিখতে গেলে কেন রসায়নের কোর্স করতে হবে, এটা আমার বুদ্ধিমান(!) মস্তিষ্ক কিছুতেই ধরতে পারছিলো না। ফলস্বরূপ নিয়মিত ক্লাস ফাঁকি দিতে লাগলাম। দুয়েকটা ক্লাস যা করি তাতে মাথায় কিছুই ঢোকে না। ক্রমে দিন গড়িয়ে পিএল চলে এলো। পড়াশোনায় ফেরার বদলে ধুমসে খেলাধুলা ঘোরাঘুরি শুরু করে দিলাম, কারণ ট্র্যাডিশন বলে পরীক্ষা পেছাবে। হলোও তাই। পনেরো দিনের বদলে পঁয়তাল্লিশ দিন পড়ার সুযোগ পেলাম, বাস্তবে পড়লাম হাতেগোনা কয়েক ঘণ্টা। তিন কি চার নম্বরে কেমিস্ট্রি পরীক্ষা। পাঁচ দিন গ্যাপ ছিলো। পঞ্চম দিনে পাকিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ম্যাচ শেষ করে যখন রুমে এসেছি তখন রাত দু’টা বাজে। এক অক্ষরও পড়া হয় নি, আর বোধহয় সময়ও নেই, সকাল নয়টায় পরীক্ষা। বন্ধু আখতার এর রুমে থাকি, আমার তখনও সিট হয় নি। সে বলল, আয় পড়া শুরু করি। সারাদিনের পরিশ্রমে(!) আমার দুচোখ ভেঙে ঘুম নেমে এসেছে, ওকে বললাম, দোস্ত, একটু ঘুমাই, আধা ঘণ্টা পরে ডেকে দিস। আখতার পড়া শুরু করে দিলো, আর আমি বিছানায় গেলাম। আধা ঘণ্টা পর আখতার যখন ডেকে তুলল তখন ঘুম ভাঙলেও মাথা তোলার সামর্থ্য হচ্ছিলো না। বললাম, দোস্ত, আর আধা ঘণ্টা ঘুমাই। ডেকে দিস। একবার, দু’বার, তিনবার করে ষষ্ঠবারের আধা ঘণ্টায় উঠতে পারলাম শেষ পর্যন্ত। ঘড়িতে সাড়ে পাঁচটা বাজে, তাড়াতাড়ি হাতমুখ ধুয়ে পড়তে বসলাম।

সিভিলের এক ব্যাচমেটের ক্লাসনোট ফটোকপি হচ্ছে আমাদের চোথা। বই পড়ে কখনো যেটা বুঝতে পারি নি, চোথা পড়ে দেখি, সব সহজ লাগছে। দ্রুত পড়ছি, মিনিট চল্লিশের মধ্যে একটা চ্যাপ্টারের লেকচার পড়া হয়ে গেলো। বিপুল উৎসাহে এগিয়ে যেতে থাকলাম। এইভাবে চললে প্রতি দেড় ঘণ্টায় এক সেট প্রশ্ন কমন পড়ার ব্যবস্থা হয়ে যাবে। এই সহজ জিনিস কেন আগেই পড়া শুরু করি নি ভেবে ব্যাপক আফসোস হতে লাগলো।

ন’টা বাজে। পরীক্ষা শুরু হয়ে গেছে। দুই সেট প্রশ্ন কমন পড়বে নিশ্চিত। আরও এক সেটের ব্যবস্থা না করলে ল্যাগ ঠেকানো যাবে না। কি করি? ভেবে দেখলাম, ছয় সেট প্রশ্নের উত্তর দেবার জন্য তিন ঘণ্টা বরাদ্দ। আমি তো মোটে তিনটার উত্তর লিখব, দেড় ঘণ্টাতেই হয়ে যাবে। কেননা এই এই বাড়তি সময়টা কাজে লাগাই। সাড়ে দশটায় পরীক্ষা দিতে গেলেই চলবে। আখতারকে খুলে বললাম পরিকল্পনার কথা। সে রাজি। যদিও নয়টা পঁচিশের দিকে উশখুশ করে বলে উঠল যে তার আর পড়ার দরকার নেই, তিন সেট হয়ে গেছে মনে হয়। বললাম, তাইলে তুই যা, আমি আসতেছি। দশটার দিকে আমারও মনে হলো তিন সেট হয়ে গেছে, এবার ওঠা যায়। হেলেদুলে পরীক্ষার রুমে হাজির হলাম। মিষ্টি হেসে দায়িত্বরত শিক্ষক মহোদয়কে জিজ্ঞেস করলাম, আসতে পারি স্যার?

স্যার কিছুক্ষণ সন্দেহের দৃষ্টিতে আমার আপাদমস্তক দেখলেন। তারপর বললেন, এসো। কাছে গিয়ে প্রশ্নপত্র চাইলাম। স্যার জিজ্ঞেস করলেন, কেন? আবারও মিষ্টি হেসে বললাম, পরীক্ষা দেব স্যার। স্যার কিছুটা দ্বিধাগ্রস্ত হয়ে জিজ্ঞেস করলেন, কিসের পরীক্ষা? আমি অবাক। আজকে এই রুমে একটা পরীক্ষাই হচ্ছে, উনার তো না জানার কিছু নেই। তারপরও বললাম, স্যার কেমিস্ট্রি। স্যার ভয়ানক অবাক হয়ে বললেন, পরীক্ষা শুরুর আধ ঘণ্টা পর পরীক্ষার হলে ঢোকা নিষেধ, তুমি জানো না? মনে হলো বিষম খেলাম। বলে কি?

স্যার খাতা উল্টে নিয়মের অংশটা দেখিয়ে দিতে নিঃসন্দেহ হলাম, দেড় ঘণ্টা পড়ার বুদ্ধিটা আসলে ‘ব্যাড আইডিয়া’ ছিলো। আম ছালা দুটোই গেছে। আমার বিবর্ণ মুখ (আসলে কালো) দেখে স্যারের মায়া হলো। বললেন, চলো, তোমাকে হেড এক্সামিনেশন কন্ট্রোলারের কাছে নিয়ে যাই। গিয়ে দেখি, পাংখা পুলার মতি মিয়া, মানে শ্রদ্ধেয় ইনামুল হক স্যার। নাটকে যতটা সহজ ব্যক্তি বলে মনে হয় ততোটা মোটেই নন। গম্ভীর কণ্ঠে জিজ্ঞেস করলেন, কি ব্যাপার? আমি কাঁচুমাচু মুখে জবাব দিলাম, স্যার পরীক্ষার হলে আসতে দেরি করে ফেলেছি। স্যার প্রশ্ন করলেন, কেন? সত্যি কথা বলা সমীচীন হবে না মনে হওয়ায় আমতা আমতা করে বললাম, পড়তে পড়তে ঘুমিয়ে পড়েছিলাম স্যার। স্যার জিজ্ঞেস করলেন, অ্যালার্ম দাও নাই কেন? বললাম, অ্যালার্ম ঘড়ি নাই স্যার। স্যার শেষ প্রশ্ন করলেন, রুমমেটদের বলে রাখো নাই? অম্লান বদনে মিছে কথা বললাম, রুমমেট কারও পরীক্ষা নাই স্যার, সবাই ঘুমাচ্ছে।

স্যার ভাবতে সময় নিচ্ছেন দেখে আশা হলো, বুঝি শিকে ছিঁড়ল। কিন্তু আমার আশার বেলুনটা চুপসে দিয়ে স্যার বললেন, গত বছর দুটো ছেলে দেরি করে এসেছিলো। ওদের পরীক্ষায় বসতে দেয়া হয় নি। এখন যদি তোমাকে সুযোগ দিই, তাহলে ওদের ওপর অন্যায় করা হয়। কোর্সটা আবার নিও। পরেরবার সাবধান থেকো।

আমি আর কোন মুখে কথা বাড়াই? চলে এলাম। বন্ধুবান্ধব কাউকে সত্যি ঘটনা বলা গেলো না, পাছে স্যারদের কানে চলে যায়। সবাই জানল, টার্ম ফাইনাল পরীক্ষা বাদ দিয়ে আমি ঘুমাচ্ছিলাম। আমার নাম হয়ে গেলো, ঘুম ইয়াসির।

দ্বিতীয় ঘটনা পরের টার্মেই। ইলেক্ট্রনিক্স টু কোর্স। কেমিস্ট্রির চেয়েও খারাপ অবস্থা। ক্লাস করে, বই পড়েও কিছু বুঝি না। পিএল এও একই ঘটনা। বই নিয়ে বসি, কিন্তু কিছু বুঝি না। দুত্তোর বলে পরীক্ষার একদিন আগে বই খাতা সরিয়ে রাখলাম। সিদ্ধান্ত নিলাম, এবার পরীক্ষা দিচ্ছি না। মন থেকে বিরাট একটা পাথর নেমে গেল বলে মনে হলো। রাতে ফুরফুরে মেজাজে নজরুল হলে বন্ধু আতিকের রুমে গেছি। হাসিমুখ দেখে আতিক জিজ্ঞেস করল, কিরে, এত খুশি কিসের? দাঁত কেলিয়ে জবাব দিলাম, কাল পরীক্ষা দিচ্ছি না দোস্ত। তোরা মন দিয়ে পড়।

আতিক আঁতকে উঠে বলল, খবরদার এই কাজ করবি না। এইবার ফেল করলে পরের বার পাস করবি তার গ্যারান্টি কি? আমি বললাম, আরে ধুর। কিচ্ছু হবে না। তাছাড়া আজকে রাতে চার মাসের পড়া একবারে কেমন করে পড়ব? এসি সার্কিট খুবই ভয়াবহ জিনিস। আতিক উৎসাহ দিয়ে বলল, তোর কাছে কঠিন লাগে? জিনিস তো খুবই সহজ। আমি অবিশ্বাসের চোখে তাকাতেই সে বলল, আরে তাই বলে কি সবটা কঠিন? আয়, দুটো চ্যাপ্টার পড়িয়ে দিচ্ছি। নিশ্চিত পাস করবি। আমি কিছুক্ষণ গাঁইগুঁই করে পড়তে বসে গেলাম। পড়তে আরাম লাগছিলো, এরকম দাবী করব না। তবে ফল ফলেছিলো। কোনমতে পাস করে গেছিলাম সেবার। শুধু সেবারই বলি কেন? এর পরে আরও অনেক বার আতিকের যাদুর ছোঁয়ায় কোর্সের বৈতরণী পার হয়ে গেছি। এই বন্ধুটি না থাকলে আমি হয়তো এখনও ছাত্রই থাকতাম।

একাউন্টিং কোর্সটা নিয়ে একটা ছোট্ট স্মৃতি আছে। আহসানউল্লাহ হলের থাকে আমার দুই ক্লাসমেট, আখতার আর পিয়াল, আমি সেখানে থাকি ফাও। রীতিকে অতিক্রম না করে এই কোর্সেও আমাদের তিনজনের হাজিরা ষাট এবং জানাশোনা দশ শতাংশের নীচে। পরীক্ষার আগে সম্ভবত: চার দিন গ্যাপ ছিলো। আতিকের তাড়া খেয়ে আমি তৃতীয় দিনে পড়তে বসেছি, বাকি দুই জনের খবর নেই। চতুর্থ দিনে ওদের গলায় উৎফুল্ল স্বর শোনা গেল, এখন নাকি পড়তে বসবে। তবে তার আগে ছোট(!) একটা ভাগ্য পরীক্ষা করে নিতে চায়। খুঁজে পেতে পাঁচ টাকার একটা কয়েন বের করা হলো। টসে যেটা উঠবে সেটাই ওরা মেনে নেবে। তবে এটা সাধারণ টস হবে না। এখানে অপশন থাকবে তিনটি। হেড উঠলে, পরীক্ষা দেয়া হবে না। টেইল উঠলে, পরীক্ষা দেয়া হবে না। কোনটাই না উঠে যদি পয়সা সোজা হয়ে দাঁড়িয়ে থাকে, পরীক্ষা দেয়া হবে।

ওদের শয়তানিটা ধরতে পারলাম। ডামাডোলে শুধু শুধু কিছুক্ষণ সময় নষ্ট হলো। আখতারের অবশ্য এটাই একমাত্র ঘটনা নয়। ৩-১ এ একটা পরীক্ষার আগে মুভিং ডে নামের একটা পাজল নিয়ে পড়লো। অসমান কয়েকটা ব্লক সরিয়ে সরিয়ে একটা বর্গাকৃতি ব্লক এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিতে হবে। পরীক্ষার ঠিক সাত ঘণ্টা বাকি। গত চার ঘণ্টা একটানা চেষ্টা করেও পাজল মেলে নি। আমি বললাম, অনেক হয়েছে, এবার পড়তে বস। আমার দিকে অঘুমো লাল চোখে তাকিয়ে বলল, ***রানির পাজল শেষ না করে উঠব না আজকে। পরীক্ষা *দি। আখতারের মুখ বড়ই সরেস, আমি আর কথা বাড়ালাম না। আরও দুই ঘণ্টা পর তার হর্ষধ্বনি শোনা গেল, মিলে গেছে। সুবোধ বালকের মত পড়তে বসে গেল এবার। আশ্চর্যের ব্যাপার, এই কোর্স সে পাশ করেছিলো।

ডিজিটাল সিগনাল প্রসেসিং কোর্সটা খুব মজার ছিলো। না না, কন্টেন্টের দিক থেকে বলছি না, কি ছিলো জানলে তো বলব! রেজোয়ান খান স্যার ছাত্রদের বিশ্বাস করার নীতিতে বিশ্বাসী, তিনি রোল কল না করে খাতা দিয়ে দিতেন, যারা যারা হাজির তারা নাম লিখে দিত। কাজেই আমরা প্রথম দুয়েকটি ক্লাস করার পরে আর হাজিরা দেয়ার প্রয়োজন বোধ করলাম না। যারা নিয়মিত ক্লাসে যায় তাদেরকে বললাম আমাদের নাম প্রতিদিন লিখে দিতে। মাস দুয়েক পর একদিন ক্লাসে গিয়ে দেখি, আগের হাজিরা খাতার পাতা শেষ হয়ে যাওয়াতে স্যার নতুন খাতা দিয়েছেন, আর সেখানে একটা ঘরেও আমাদের দুজনের নাম নেই। ঘর খালি থাকলেও হতো, সেগুলো কলম দিয়ে মাঝ বরাবর কাটা। বন্ধু-বান্ধবের ওপর খুব রাগ হলো। কেউ এই সামান্য ব্যাপারটা খেয়াল করবে না? আচ্ছা, নাহয় প্রক্সি দিস নি, খাতা পাল্টেছে এটাও জানাবি না? এখন কি করি?

রেগেমেগে কাটা দাগের ওপর দিয়েই সবগুলো ঘরে আমাদের দুজনের নাম লিখে দিয়ে চলে এলাম। নিতান্ত আবালের মত ধরে নিলাম, স্যার খেয়াল করবেন না। আর খেয়াল করলেই বা কি? হাজিরার দশ পার্সেন্ট এমনিতেও গেছে ওমনিতেও যাবে। পিএল এ একটু বাড়তি পড়াশোনা করতে হবে পাস করতে হলে, এটা ভেবেই মনটা বিষিয়ে উঠছিলো। যাই হোক, সিগন্যাল পরীক্ষার আগে আতিকের রুমে আনাগোনা বাড়িয়ে দিলাম, উদ্দেশ্য কমপক্ষে চার সেট প্রশ্নের জ্ঞান হাসিল করা। মূল পরীক্ষায় পাঁচ সেট কমন পড়াতে পারলে তখনই উদ্বাহু নৃত্য শুরু করে দেই। স্যারদের চোখ রাঙানির ভয়ে সেটা করা গেলো না। পরীক্ষা শেষ করে ভারমুক্ত হলাম। নাহ, পড়াশোনা ব্যাপারটা অত খারাপ নয়।

রেজোয়ান স্যারের ব্যক্তিত্ব সম্বন্ধে আমরা ভুল ধারণা করেছিলাম। হাজিরা খাতার জোচ্চুরিটা তিনি মোটেই ভালোভাবে নেন নি। গ্রেডশীট হাতে পেয়ে সিগন্যাল কোর্সে ‘এফ’ দেখে খুবই হতাশ এবং ক্ষুব্ধ হলেও এখন বুঝতে পারি, হাজিরার ব্যাপারে স্যারের সাথে কথা বলে নেয়াটাই ছিলো যথাযথ। নিজের মুখচোরা স্বভাব আমাকে এমন করে আর কখনো ডোবায় নি।

প্রহর শেষের আলোয় রাঙা সেদিন চৈত্রমাস.....................শেষ ঘটনা, কোন এক সর্বনেশে ক্ষণে আমার ছাত্রজীবনের সিন্দাবাদের ভূত জুটিয়ে ফেললাম। কোর্সের নাম ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ম্যাটেরিয়ালস। আবারও একটি বিরক্তিকর কোর্স, আবারও আমার বুদ্ধিমান মস্তিষ্ক। স্যার হাজিরার ব্যাপারে প্রয়োজনের তুলনায় তিনগুণ বেশি সচেতন বলে প্রক্সি দেবার কোন উপায় নেই, বাধ্য হয়ে ক্লাস করি। কিন্তু নিরেট মাথায় লেকচারের সবটুকুই প্রতিফলিত হয়ে যায়। ক্লাস টেস্টগুলোতে একের পর এক অশ্বডিম্বসম মার্কস প্রসব করে বুঝলাম এইবার ‘খবর হ্যাজ’। মনের মধ্যে একবার সন্দেহ ঢুকে গেলে সেটা ক্রমে ক্রমে বড় হয়ে বটবৃক্ষের আকার ধারণ করে, পিএল এ চোথা হাতে নিয়ে দেখি, পড়তে তীব্র অনীহা হচ্ছে। ‘কি লাভ পড়ে, ফেল তো করবই’ এই চিন্তা মাথায় নিয়ে আসলে বেশিদূর এগোনো সম্ভব নয়। ততদিনে একটু বড় হয়ে গেছি, পরীক্ষা বাদ দেবার মত দুঃসাহস আর আসে না। কাজেই স্বল্প প্রস্তুতিতেই পরীক্ষায় বসলাম আর হেসেখেলে ফেল করলাম।

পরের টার্মে আবার কোর্সটা নিয়েছি। জুনিয়রদের সাথে ক্লাস করতে ভালো লাগে না, তাই হাজিরার দশ পার্সেন্টের মায়া ছেড়ে দিয়েছি। ক্লাস টেস্ট দিই, গোল্লা পাই, কোন পরিবর্তন নেই আগের টার্মের সাথে। অনেক কষ্টে সৃষ্টে এবার তিন চারটা চ্যাপ্টার পড়ে শেষ করে পরীক্ষায় বসলাম, ফল একই, ‘এফ’। আমার ক্ষীণ সন্দেহ ছিলো হাজিরার দশ পার্সেন্ট নম্বর থাকলে এবার পাস হয়ে যেত।

৪-২। হয় এইবার, নয়তো কখনো নয়। আবারও ম্যাটেরিয়ালস কোর্স নিলাম। ক্লাসে হাজির থাকলাম, প্রচুর পড়াশোনা করলাম। দুয়েকটা ক্লাস টেস্টে কিছু মার্কসও পেয়ে গেলাম। পাস করবই, মনের মধ্যে কে যেন গুনগুন করে গান গেয়ে চলেছে। খুবই খুশি মনে পরীক্ষার হলে হাজির হয়েছি। গোল বাঁধল সিটিং অ্যারেঞ্জমেন্ট নিয়ে। আমার সীট খুঁজে পাওয়া যাচ্ছে না। স্যার বললেন, তুমি শিওর এই রুমেই তোমার পরীক্ষা? আমি বললাম, শিওর স্যার।

তাইলে তোমার রোল নম্বর এখানে লেখা নাই কেনো?

আমি কি জবাব দেব? অনেক খোঁজখবর করে যা জানতে পারলাম তাতে মাথায় হাত দিয়ে বসে পড়া ছাড়া উপায় নেই। পরীক্ষা নাকি সকাল বেলায় হয়ে গেছে। লেভেল ৩ আর ৪ এর পরীক্ষা সমসময় বিকেলে হয়, এটা মোটামুটি নিউটনের গতিসূত্রের মতই প্রতিষ্ঠিত। এই একমাত্র পরীক্ষাটা সকালে হতে গেল কেন? আমি দিচ্ছি বলে?

আর কিছুই করার নেই। এখন এই স্টুপিড কোর্সটা সেলফ স্টাডি হিসেবে নিতে হবে এবং চতুর্থবারের মত পড়তে হবে। ভালোই হলো। কোন ম্যাটেরিয়াল ম্যানুফ্যাকচারিং কোম্পানীতে ‘বিশেষজ্ঞ’ হিসেবে জয়েন করে ফেলব। পাঠকদের জ্ঞাতার্থে জানাই, সেলফ স্টাডি হিসেবে নিয়ে ম্যাটেরিয়ালস কোর্স আমি পাস করি। মাননীয় শিক্ষক মহোদয় দয়ার সাগরে স্নান করে এসে আমাকে ‘ডি’ গ্রেডে ভূষিত করেন। আমার এতদিনের সযত্নে রক্ষিত সিজিপিএ ৩.০১ থেকে ২.৯৭ এ নেমে যায়। জয়তু ম্যাটেরিয়ালস।

শেষ কথা

দরিদ্র রাষ্ট্র বাংলাদেশের একজন নিম্ন মধ্যবিত্ত নাগরিক হয়েও বুয়েট নামক প্রতিষ্ঠানটির নিরপেক্ষ ভর্তি পরীক্ষার বদৌলতে আমি তড়িৎ প্রকৌশল বিষয়ে পড়ালেখার দুর্লভ সুযোগ পেয়েছিলাম। নির্বুদ্ধিতা এবং অর্বাচীনতার এক অসামান্য সংমিশ্রণে ভালো ফলাফল এবং সম্ভাব্য উচ্চশিক্ষার সম্ভাবনাকে নিজ হাতে গলা টিপে মেরে ফেলি। একটি বহুজাতিক কোম্পানিতে নির্বাহী প্রকৌশলী হিসেবে যোগ দিলেও নিজের অযোগ্যতার কারণে বেশিদূর যেতে আমি পারি নি। বুয়েটে থাকাকালীন সময়ে একটা সীমাবদ্ধ গণ্ডির ভেতরে যে নিজেকে সবসময় জ্ঞানী বলে মনে করতাম, খোলা দুনিয়ায় এসে আবিষ্কার করলাম, আমি আসলে কিছুই জানি না। ছাত্রজীবনের যে সময়টায় প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি নিজেকে রাষ্ট্রের একজন সচেতন এবং দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তোলার কথা ছিলো, সে সময়টা কেবলমাত্র আড্ডা মেরে কাটিয়ে দিয়ে আমি নিজের একটা অপূরণীয় ক্ষতি করে ফেলেছি।

কালের বিবর্তনে আমি এখন একজন কলম পেষা কেরানী, পড়ালেখার সাথে আমার কাজের বিন্দুমাত্র সামঞ্জস্য নেই। বন্ধু-বান্ধবের কাছ থেকে গালি খেতে পারি জেনেও বলব, মাঝে মাঝেই গবেষণামূলক কিছুতে সম্পৃক্ত হবার জন্য মন ছটফট করে। কর্পোরেট দুনিয়ার কাজকারবার বড্ড বেশি পুনরাবৃত্ত, বড্ড বেশি একঘেয়ে। পরিবার, রাষ্ট্র, সর্বোপরি এই পৃথিবীর জন্য আমার কোন অবদান নেই, এই অনুভূতি অত্যন্ত পীড়াদায়ক।

বর্তমানে আন্ডারগ্র্যাডের যেসব ছাত্র এই লেখা পড়ছেন, যারা আমার ছাত্রজীবনের মত ‘পড়াশুনা করে কি লাভ?’ সিন্ড্রোমে ভুগছেন, তাদের প্রতি আমার বিনীত অনুরোধ থাকবে, অতীত থেকে শিক্ষা নিন। অনার্স ডিগ্রীই জীবনের শেষ কথা নয়, সামনে পথ পড়ে আছে বহুদূর। জীবনকে এমনভাবে সাজাবার ব্যবস্থা করুন যেন ভবিষ্যতে ক্রমাগত একঘেয়েমি আর হতাশায় ভুগতে না হয়। আপনাদের মঙ্গল হোক।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আপনার লেখাটা পড়ে আমার ব্যাকলগের কথা মনে পড়ে গেল। ২-২ সেমিস্টার পর্যন্ত ৪টা ম্যাথের ১টা সরাসরি পাশ করেছি। ২টা ২য়বারে পাশ করেছি। একটায় ৩য় বারের মতো এই মাসের ৩১ তারিখ বসতে হচ্ছে।

৩য় বারেরটার কথা না বলে পারছি না। ১ম বার ম্যাথ করতে ভালো লাগে না, তাই করি নাই। এছাড়া ১ম বারেই ম্যাথ পাশ করে ফেলবো, কেমন দেখায়? ফলাফল ব্যাকলগ। ২য় বার মোটামুটি ডি পাবার প্রিপারেশন নিয়ে গেলাম পরীক্ষা দিতে, কিন্তু প্রশ্ন দেখে মনে হলো হিব্রু ভাষায় লেখা। জুনিয়রদের দেখলাম ৫০ জনের মধ্যে ২২ জন খাতা কেটে দিয়ে বেড়িয়ে গেল। আমি তবুও আশা নিয়ে বসে আছি। কিন্তু কিছুতেই থেভেনিনের থিওরেম মনে করতে পারলাম না। বার বার গ্রীনের থিওরেম মনে আসতে লাগলো। সেটাই লিখে দিয়ে আসলাম। ফলাফল আবার ব্যাকলগ। রেজাল্টে দেখা গেল ঐ পরীক্ষায় অংশ নিয়েছিলো ৫৪ জন, ২৯ জনই ফেল। ৩য়বারের মত ৩১ তারিখ পরীক্ষা দিতে বসবো। এবার ফাইনাল সেমিস্টার চলছে। ফেল করলে গতি নাই। আমার জন্য দোয়া রাখবেন।

-----------
মিলন

ইয়াসির আরাফাত এর ছবি

আপনার মন্তব্য পড়ে আমার পরীক্ষাপ্রস্তুতির কথা মনে পড়ে গেল। পরীক্ষা দেবার আগের কয়দিন টেক্সটবুক ছাড়া অন্য যে কোন কিছু ভালো লাগতো। এই যেমন আপনি সচল পড়ছেন এরকম হাসি

আপনার কোর্সমুক্তি ঘটুক এবং ভালোভাবেই, শুভকামনা রইলো

অতিথি লেখক এর ছবি

শুভকামনার জন্য ধন্যবাদ।
আসলেই পরীক্ষার আগে টেক্সটবুক ছাড়া অন্য যে কোন কিছুই ভালো লাগে।

----------
মিলন

রাব্বানী এর ছবি

থেভেনিনের থিওরেম কোন ম্যাথে আছে?

রাব্বানী এর ছবি

স্বপ্নে পরীক্ষা অনেক দিয়েছি, তবে পাশ করার মত পরীক্ষা কখনো দিতে পারি নাই, বেশির ভাগ সময় পরীক্ষা শুরুর অনেক পরে হাজির হতাম

এরিক এর ছবি

পড়ে ভালো লাগলো !

ইয়াসির আরাফাত এর ছবি

ধন্যবাদ এরিক

সাক্ষী সত্যানন্দ এর ছবি

উত্তম জাঝা!

পরিবার, রাষ্ট্র, সর্বোপরি এই পৃথিবীর জন্য আমার কোন অবদান নেই, এই অনুভূতি অত্যন্ত পীড়াদায়ক।

আহারে, এই কথাটা যদি সবাই ভাবত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

ইয়াসির আরাফাত এর ছবি

আমি জানি অনেকেই ভাবেন, তবে ইচ্ছা বল আর ইচ্ছাপূরণের জন্য খাটুনি বলের লব্ধি প্রায়ই ঋণাত্মক হয়ে যায় মন খারাপ

লেজকাটা শেয়াল এর ছবি

সবসময় মনে হয়েছে পড়ালেখাই একমাত্র কঠিন কাজ। আর এখন চাকরি জীবনে এসে ভিন্ন কিছু ভাবছি।

ইয়াসির আরাফাত এর ছবি

একমত

মেঘলা মানুষ এর ছবি

খুবই সহজ সরল আর অকপট লেখা। আশা রাখছি, যাঁদের জন্য লিখেছেন, তাঁরা সচেতন হবেন।

আমার একটা ছোট ঘটনাও শেয়ার করি। ইন্টারমিডিয়েট পরীক্ষার আগে দিয়ে নিজের উপর কনফিডেন্স চলে গিয়েছিল, সেটার ফল বয়ে বেড়িয়েছি অনেকদিন। চারদিকে এত বাঘা বাঘা ছাত্র, আমার তো বুয়েটের ওয়েটিং লিস্টেও থাকার কথা না। যাই হোক, ওয়ানডে ম্যাচের মত একদিন ছক্কা মেরে আপনার মতই আমিও বুয়েটের তড়িৎকৌশলে ভর্তি হয়ে চিন্তায় পড়লাম, কিভাবে কি পড়ব? লেগে ছিলাম তারপরেও, ক্লাস বাদ দিইনি কখনও, ক্লাস টেস্টে চেষ্টা করতাম ভালো করার -কিন্তু ব্যাটে বলে হলো না। টার্ম ফাইনাল পরীক্ষার সময়, প্রথম পরীক্ষার প্রশ্ন গত কয়েক বছরের তুলনায় অস্বাভাবিক রকমের কঠিন করেছিলেন সেই কোর্স পড়ানো শিক্ষক। পরীক্ষার হল থেকে বের হয়ে মনে হল, প্রথম টার্মে ফেল করা খুব খারাপ একটা ব্যাপার হবে। মা-বাবাকে মুখ দেখাব কেমন করে? হাঁটতে হাঁটতে পলাশী থেকে ফার্মগেট চলে আসলাম, প্রায় সিদ্ধান্ত নিয়ে ফেলেছি যে ফার্মগেট ওভারব্রিজের উপর থেকে ঝাঁপ দেব। পকেটে লিখে রাখব, "আমার মৃত্যুর জন্য জিয়া স্যার দা্যী।" সমস্যা হল তখন ডিপার্টমেন্টে দুজন জিয়া স্যার ছিলেন, আর কার নাম ঠিক কি সেটা মনে করতে পারলাম না। যাই হোক, ঝাঁপ দেইনি। আর, আংশিক নাম্বার পেয়ে পাশ করে গিয়েছিলাম।

কয়েক বছর পর, 'জিয়া স্যার' আমাদের আরেকটা কোর্স পড়াতে আসলেন। আমার আবার মাথায় হাত, আবার কি পরীক্ষা দিয়ে হাঁটা দিতে হবে নাকি? এবার কোর্সের শেষের দিকে স্যার বিদেশে চলে যাচ্ছিলেন। আমরা সবাই ১০টাকা চাঁদা ‌তুলে স্যারের শেষ ক্লাসে একটা মিনি ফেয়ারওয়েলের আয়োজন করে ফেললাম। শেষে স্যার বললেন যে, কেউ কিছু বলতে চাই কিনা। তখন আমি আমার (প্রায়) ওভারব্রিজ থেকে ঝাঁপ দবার ঘটনাটা বললাম। পরে তিনি আমাদের বলেছিলেন যে, তিনি কঠিন প্রশ্ন করলেও খাতাটা নরমভাবে দেখেছিলেন। আর তার উদ্দেশ্য ছিল আমরা যেন বুঝতে পারি A+ পেতে হলে পড়াশোনা করা দরকার।

আমি পাশ করার কয়েক বছর পরে স্যার দেশে ফিরে এসেছিলেন। তখন রেকমেন্ডেশনের হাহাকার। সবার কাছে যাই, আর করুণ মুখে বলি যে, আমার ফাইনাল ইয়ারের থিসিস সুপারভাইজার চাকরি ছেড়ে চলে গেছেন, রেকমেন্ডেশন পাচ্ছি না। তখন, 'জিয়া' স্যারের রুমে যবার পর স্যার আমাকে দেখেই বললেন, "আরে তুমি যেই ছেলে না, যে ওভারব্রিজ থেকে ঝাঁপ দিতে চাইছিলা?" যাই হোক, তিনি আমাকে অনেক সাহায্য করেছিলেন, আর ফোন নাম্বার দিয়ে বলেছিলেন রেকমেন্ডেশন লাগলে যেন আমি তাঁকে SMS করি। তাঁর সেই সাহায্যের কথা কখনও ভোলা সম্ভব না।

যাই হোক, এত লম্বা মন্তব্যের পরে মূল কথাটা বলি। আমি যেটা শিক্ষা পেয়েছি, তা হল:
১: একটা পরীক্ষা খারাপ হলেই জীবন শেষ হয়ে যায়না, এটার জন্য জীবনের উপর কিছু ঘটিয়ে ফেলা বোকামি। আজও আমার মন খারাপ হয় যখন দেখি কোন ছোট ভাই কিংবা বোন এসএসসি/এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর আত্মহননের পথ বেছে নেয়। জীবন এত সহজ জিনিস না।

২: পরীক্ষায় যারা কঠিন প্রশ্ন করেন, তাঁদের সবারই উদ্দেশ্য খারাপ না। তাঁদের অনেকে আসলে আপনাকে একটা বার্তা পৌঁছে দিতে চাইছেন যে আরেকটু বেশি চেষ্টা করা উচিত ছিল। (অবশ্য কেউ কেউ কেন প্রশ্ন কঠিন করেন, সেটা আমি কখনই বুঝতে পারি নি।)

৩: ওভার কনফিডেন্স খারাপ। আমার সেটা কখনই ছিল না। আমার ছিল (এবং আছে) আন্ডার-কনফিডেন্স। এটা আরো বেশি খারাপ। নিজেকে ঠিকমত মেপে নিতে হবে।

৪: হাল ছেড়ে দেয়াটা খুবই খারাপ। প্রথমদিকের রেজাল্ট খারাপ হলেই, বাকি বছরগুলোতে ক্রমাবনতি চালিয়ে যেতে হবে, এই আত্মঘাতী প্রবণতা খুবই খারাপ।

সচলে দীর্ঘতম মন্তব্যের রেকর্ডটা বোধহয় ভেঙেই ফেললাম। দেঁতো হাসি

সবাই ভালো থাকুন, শুভেচ্ছা। হাসি

ইয়াসির আরাফাত এর ছবি

আপনার মন্তব্যটা আগাগোড়া ভালো লেগেছে, তবে শিক্ষার অংশটা বেশি।

নাহ, সচলের দীর্ঘতম মন্তব্যের রেকর্ড ভাঙতে অনেকদূর যেতে হবে। সচল হিমুর পুরনো লেখায় আশীফ এন্তাজ রবি নামক এক ধৈর্যশীল বালকের অহেতুক খোঁচালো মন্তব্যগুলো দেখতে পারেন শয়তানী হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

০৩ ব্যাচ নাকি? কিডা আফনে?

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

 মেঘলা মানুষ এর ছবি

না, হে কবি। আমি অত পিচ্চি না। (আবার, বেশি বুড়াও না দেঁতো হাসি )

আনাম এর ছবি

০১? চিন্তিত

ত্রিমাত্রিক কবি এর ছবি

জিয়া স্যার তাইলে সবাইরেই সার্কিট পরীক্ষায় বাঁশ দেয়া কুচ্চেন করত!

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সুদীপ  এর ছবি

৪ বছরের ইনজিনিয়ারিং ভার্সিটি লাইফে ৬টা ব্যাকলগ। দুইজন স্যার ছিলেন ১) আব্দুল মতিন ভুইয়া আর ২) অনিল কান্তি ধর। পুরাই বরবাদ করে দিয়েছিল জীবনটা। সরকারি ভার্সিটি ছেড়ে প্রাইভেটও পরতে চেয়েছিলাম এই দুই জনের যন্ত্রণায়।

ইয়াসির আরাফাত এর ছবি

শুধু আপনার জীবন বরবাদ করে দিয়েছিলেন নাকি আরও অনেকের??

অর্ণব এর ছবি

অনিল স্যার নাই এখন,১-২ তে সার্কিট ২ তে বাঁশ দিয়েই চলে গেছেন।তবে আব্দুল মতিন স্যারের বাঁশ অব্যাহত।

mephisto এর ছবি

অদ্ভুত হইছে লেখাটা। আই লাইক!
-মেফিস্টো

ইয়াসির আরাফাত এর ছবি

সদয় মন্তব্যের জন্য কৃতজ্ঞতা হাসি

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল। এটা মনে হয় আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর একটা কমন সমস্যা। না পড়া অথবা কম পড়ে পাশ করার চেষ্টা করার একটা কালচার দাঁড়িয়ে গেছে। অনেকে এটাকে স্মার্টনেস মনে করে, ব্রিলিয়ান্টরা কম পড়ে, আঁতেলরা বেশী পড়ে। যেটা আসলে ব্যক্তি ছাত্রের সফলতা এবং উচ্চশিক্ষার মান উভয়ের জন্য ক্ষতিকর।

সুহাস শিমন

ইয়াসির আরাফাত এর ছবি

সম্পূর্ণ একমত

এ এম আনিসুল হক এর ছবি

আমার শাহজালাল (SUST) জীবনের কথা মনে করিয়ে দিলেন। ক্যালকুলাস নামক এক বিভীষিকা আমি তৃতীয়বারে গিয়ে পাশ করি। অথচ কোর্সটা এতটা জটিল ছিল না। অলসতা এবং নিজের উপর কনফিডেন্সের অভাবে এমনটা হয়েছিলো। অবশ্য মাইনর পড়াতে আসা লোকগুলোর আমাদেরকে নির্যাতন করার প্রবণতা ও এর জন্য অনেকখানি দায়ী। From hindsight আমার মতামত হলো, কুইনাইন গিলার মতো কিছু কোর্স সিট বেল্ট বেঁধে পড়লে ঠেকায়ে রাখার মতো কোনো কোর্স নাই।

ইয়াসির আরাফাত এর ছবি

কুইনাইন গিলার মতো কিছু কোর্স সিট বেল্ট বেঁধে পড়লে ঠেকায়ে রাখার মতো কোনো কোর্স নাই।

সঠিক

নুভান এর ছবি

অসাধারন লিখেছেন, পুরো আমার বুয়েট জীবনের পাঁচ বছরের কথা মনে পড়ে গেল। আমারও একই অবস্থা ছিলো, মাঝে মধ্যে ভিষণ অসহায় লাগতো পরীক্ষার হলে গিয়ে, সময় নষ্ট করেছি সারাদিন গেমস খেলে বা ম্যুভি দেখে, যা মনে হলে এখনো কষ্ট হয়। অবশ্য পাশ করার পর অনেক অনেক পরিশ্রম করতে হয়েছে নিজেকে বর্তমান অবস্থানে আনার জন্য। যারা এখনও ছাত্র তাদের প্রতি একটাই অনুরোধ, যত কিছুই হোক প্রতি দিন না হলেও প্রতি সপ্তাহে অন্তত দুদিন ঘন্টাখানেক করে হাতে সময় রাখতে যে সময়টাতে গত সপ্তাহের লেকচার গুলো রিভিউ করা যায়!

ইয়াসির আরাফাত এর ছবি

আপনি ভাগ্যবান, নিজেকে ফিরে পেয়েছেন। অনেকেই পারে না।

উপদেশ খুব ভালো জিনিস, কিন্তু সমস্যা হচ্ছে ছাত্রজীবনে এইসব মুখে রোচে না। তাই আপনি আমি যতই পড়াশুনায় রেগুলার হবার কথা বলি, কাজ হবার সম্ভাবনা খুব কম। ফাইনাল পরীক্ষা জিনিসটা তুলে দিয়ে নীচে পাণ্ডবদার সাজেশন কাজে লাগানো উচিৎ

নিলয় নন্দী এর ছবি

আহা পরীক্ষা ! ওঁয়া ওঁয়া

চলুক

ইয়াসির আরাফাত এর ছবি

আহা!!!! হাসি

সুলতান এর ছবি

হেড উঠলে, পরীক্ষা দেয়া হবে না। টেইল উঠলে, পরীক্ষা দেয়া হবে না। কোনটাই না উঠে যদি পয়সা সোজা হয়ে দাঁড়িয়ে থাকে, পরীক্ষা দেয়া হবে।

হাসতে হাসতে রোজা হালকা হয়ে গেছে ভাইয়া!

ইয়াসির আরাফাত এর ছবি

এই গল্প শুনিয়ে আমি অনেকের বিস্মিত মুখ দেখতে পেয়েছি ছাত্রজীবনেই হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

১। আমি যে আমলে বুয়েটে পড়েছি সেই আমলে দুই সেমিস্টার মিলিয়ে একটা বৎসর হতো। দুই সেমিস্টার মিলিয়ে সর্বোচ্চ দুইটা বিষয়ে (থিয়োরী) কেবল একবার করে ফেল করা যেতো। চল্লিশ দিনের মধ্যে দ্বিতীয় বার সেই বিষয় দুটোর পরীক্ষায় বসতে হতো। সেই পরীক্ষায় পাশ করলে উপরের ক্লাসে ওঠা যেতো কিন্তু মার্কশীটে প্রথম বারের ফেলের নাম্বারটাই লেখা থাকতো লাল কালিতে আন্ডারলাইনসহ। কিন্তু দ্বিতীয় বার একটা বিষয়ে ফেল করলেও প্রমোশন আর হতো না, আগের ক্লাসে আগের বছরের সব কোর্স করতে হতো। আপনার মতো চার বারে পাশ করার কোন ব্যাপার ছিলো না। অন্যদিকে একটা ছোটখাটো সেশনালে ফেল করলে দ্বিতীয় দান পরীক্ষা দেবার কোন সুযোগ ছিলো না - সোজা নো প্রমোশন।

২। তখন দুই সেমিস্টার ফাইনালের কোন একটাতে কোন একটা বিষয়ের পরীক্ষায় অনুপস্থিত থাকলে সোজা নো প্রমোশন।

৩। কীভাবে যেন একেবারে শুরু থেকেই বুয়েটে একটা অবাস্তব ধরনের জগত তৈরি করে রাখা আছে। দিনে দিনে এর চেহারা পালটায়, কিন্তু মূল চরিত্রটা পালটায় না। আপনার বুয়েট জীবনের কথা পড়ে মনে হলো আপনি সেই পরিবেশ-পরিস্থিতিটার ভিকটিম। একটা টীনএজের বাচ্চা বুয়েটে ঢোকে। বিশাল পৃথিবী আর লম্বা জীবনের বেশিরভাগ জিনিস তখনো তার অভিজ্ঞতা ও জ্ঞানের বাইরে। তাকে এমন একটা ইউটোপিয়ার মধ্যে ঠেলে দেয়ার মধ্যে কোন মহৎ উদ্দেশ্য বা সুবিবেচনা নেই। অনেকেই অ্যাকাডেমিক চাপের সাথে সেই ইউটোপিয়া মিলিয়ে আর তাল সামলে উঠতে পারে না। কেউ কেউ একেবারে উন্মাদই হয়ে যায়। যতজন উন্মাদ হয় তার বহু বহু গুণ বেশি জনকে জীবনের একটা লম্বা সময় ধরে নরকযন্ত্রণায় ভুগতে হয়।

৪। বাংলাদেশে প্রতিটি পর্যায়েই 'এক রাতে স্টেজ মাতিয়ে দেবো' ধরনের পরীক্ষাব্যবস্থা তুলে দেয়া উচিত। সারা বছর ধরে একটু একটু করে নানা উপায়ে (হল এক্সাম, ক্লাস টেস্ট, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন, রিপোর্ট, ল্যাব ওয়ার্ক, ফিল্ড স্টাডি, ক্যুইজ, প্রজেক্ট ইত্যাদি) অ্যাসেসমেন্টের ব্যবস্থা করা গেলে পরীক্ষার বিভীষিকা দূর হতো, শিক্ষার্থীরা আরো ভালোভাবে শিখতে ও মনোযোগী হতে পারতো, 'ঠা ঠা মহস্থ' ধরনের মেধাবীদের আসল জায়গাটা নির্ধারিত হয়ে যেতো।

অটঃ পরীক্ষার নানা রকম অভিজ্ঞতা নিয়ে একটা হালকা চালের লেখা লিখেছিলাম। লেখা শেষে দেখি পাঁচ পর্যায়ের পড়াশোনার মধ্যে শুধু বুয়েটের পরীক্ষাগুলোর কথাই মনে আছে। তাতে মনে হলো লেখাটা সর্বসাধারণের পাতে দেবার যোগ্য না। অতপর সেটা বুয়েটিয়ানদের ফেসবুক গ্রুপে দিয়েছিলাম। এই লেখাটার শিরোনাম দেখে ও পড়া শুরু করে ভেবেছিলাম এর লেখক বুঝি পরীক্ষা নিয়ে মজার কিছু লিখেছেন। শেষে দেখি ঘটনা সিরিয়াস।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

বাংলাদেশে প্রতিটি পর্যায়েই 'এক রাতে স্টেজ মাতিয়ে দেবো' ধরনের পরীক্ষাব্যবস্থা তুলে দেয়া উচিত। সারা বছর ধরে একটু একটু করে নানা উপায়ে (হল এক্সাম, ক্লাস টেস্ট, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন, রিপোর্ট, ল্যাব ওয়ার্ক, ফিল্ড স্টাডি, ক্যুইজ, প্রজেক্ট ইত্যাদি) অ্যাসেসমেন্টের ব্যবস্থা করা গেলে পরীক্ষার বিভীষিকা দূর হতো, শিক্ষার্থীরা আরো ভালোভাবে শিখতে ও মনোযোগী হতে পারতো, 'ঠা ঠা মহস্থ' ধরনের মেধাবীদের আসল জায়গাটা নির্ধারিত হয়ে যেতো।

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

ইয়াসির আরাফাত এর ছবি

আশায় ছিলাম আপনি দেখবেন, একটু হলেও পড়বেন এবং পুরোটা পড়তে পারলে মন্তব্য করবেন। আশা পূরণ হয়েছে গুরু গুরু

একটা বিষয়ে খুব অবাক হয়েছি। ৯০ ব্যাচের একজনকে আমি চিনতাম, যে ২০০২ এ বের হয়েছিলো। নো প্রোমশনের নিয়মগুলি কি তবে ওই ব্যাচ বা তার কিছুদিন আগে থেকে উঠিয়ে দেয়া হয়েছিলো?

৩ এর ব্যাপারটা সত্যি। নিজেকে এখন আসলেই পরিস্থিতির শিকার বলে মনে হয়। তবে এই দায় শুধু পরিস্থিতির ওপর চাপিয়ে দেয়াটা ঠিক হবে না। নিজের ইন্ট্রোভার্ট প্রকৃতির জন্য আমি কখনোই সিনিয়রদের সাথে ভাব বিনিময় করতে যেতাম না। আমার জানাবোঝার গ্যাপগুলো তারা নিশ্চিতভাবেই পূরণ করতে পারতেন।

৪ এর ব্যাপারে আমার কিছু বলার নাই। আপনার মন্তব্যের এই অংশটা বুয়েটের সব গ্রুপে বড় করে বাঁধিয়ে টানিয়ে রাখা উচিৎ।

সবশেষে, সিরিয়াস না হয়ে পারলাম না। এখনো অনেক ছাত্র নিজেকে গড়ে তোলার বদলে চিরাচরিত নির্বুদ্ধিতার স্রোতে গা ভাসিয়ে দিচ্ছে। একজন খারাপ ছাত্রের অভিজ্ঞতা ও উপলব্ধি তাদের কিছুটা হলেও নিজেকে রিলেট করার সুযোগ দেবে, এটা ভেবেই লেখা। গ্রহণ করা না করা তাদের নিজস্ব ব্যাপার।

শাফায়েত এর ছবি

(হল এক্সাম, ক্লাস টেস্ট, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন, রিপোর্ট, ল্যাব ওয়ার্ক, ফিল্ড স্টাডি, ক্যুইজ, প্রজেক্ট ইত্যাদি) অ্যাসেসমেন্টের ব্যবস্থা করা গেলে পরীক্ষার বিভীষিকা দূর হতো

ব্যাপারটা আরো ঝামেলার। অন্য বিষয়ের কথা জানিনা, কম্পিউটার সাইন্স পড়তে গিয়ে দেখছি ল্যাবের মার্কিং আল্টিমেটলি একটা হাস্যকর জিনিস হয়ে দাড়ায়। প্রোগ্রামিং পারুক না পারুক স্যারদের চোখে ভালো প্রথম সারির মুখস্থবিদ ছাত্ররা(সবাই না) কখনো ল্যাবে কম নম্বর পায়না। যারা প্রোগ্রামিং ভালো পারে কিন্তু থিওরিতে ফাকিবাজি করায় বা দূর্বল হওয়ায় ভালো ছাত্র খেতাব পায়না তারা প্রোগ্রামিং ভালো পেরেও ল্যাবে নাম্বার দিয়ে এগিয়ে যেতে পারেনা। গণহারে সবাই কোড কপি করলেও এবং শিক্ষকদের সেটা না বুঝার কোনো কারণ না থাকলেও সে ব্যাপারে মাথা ঘামানো হয়না। কোনো বিষয় সম্পর্কে জানার জন্য ল্যাব প্রজেক্ট খুবই কার্যকর হতে পারতো যদি শিক্ষকরা মার্কিং এর ব্যাপারে ফেয়ার এবং যত্নশীল হতেন। ল্যাবে বেশ কয়েকবার আনফেয়ার মার্কিং এর খপ্পরে পড়ার ক্ষোভ থেকেই কথাগুলা বললাম।

স্পর্শ এর ছবি

অবদান নেই বলছেন কেন? কী চমৎকার লেখালিখি করেন। একজন লেখক পরিবার, রাষ্ট্র সহ পৃথিবীর সবার জন্যই অবদান রাখেন।

পরীক্ষা নিয়ে আমার ভিতরেও এই ব্যাপারটা কাজ করে। সব সময় পরীক্ষার ঠিক একদিন আগে পড়তে বসি। ভাগ্যক্রমে পার পেয়ে যাই শেষমেশ। বুয়েট লাইফে এই কারনে সিজিপিএ ভালো হয়নি। তবে প্রতি বছরই সিলেবাসের বাইরের বা ভিতরের কোনো না কোনো বিষয় ভালো লেগে যেত, সেই সংগে প্রোগ্রামিং করতাম। এই দুটোকারণে সিজিপি এ না থাকা সত্তেও শেষ মেষ প্রিয় বিষয়ে পড়তে পারছি। তবে বুয়েটে পড়ার সময়, "সিজিপিএ দিয়ে কী হয়" টাইপ মানসিকতা পুরোদমে কাজ করেছে। পাশ করার পরে অবশ্য বেশ আফসোস হতো জিপিএ নিয়ে।


ইচ্ছার আগুনে জ্বলছি...

ইয়াসির আরাফাত এর ছবি

আপনিও ভাগ্যবানদের একজন। নিজের পছন্দমতো বিষয়ে পড়ালেখা চালিয়ে যেতে পেরেছেন হাসি

আর্য এর ছবি

এই ধরনের সমস্যার জন্য আমার নিচের কারনগুলোকে দায়ী মনে হয় (নিজের অভিজ্ঞতা থেকে)-
১। বাঙ্গালীর অতিরিক্ত আড্ডাবাজির অভ্যাস (যার বেশির ভাগই অফলপ্রসু আড্ডা। আমি ভারতীয়দের সাথে কিছু আড্ডায় অংশ নিয়েছি, আর সবসময় দেখেছি তাদের আড্ডাগুলো হয় খুবি প্র্যাকটিকাল। কোথায় কি ধরনের সুযোগ আছে, কোথায় কোন কানেকশন ব্যবহার করা যাবে, অথবা কোথায় নতুন কি হচ্ছে তাই নিয়ে তাদের আড্ডার একটা বড় অংশ কাটে। বাকি অংশটুকুও যে ফালতু তা না। বাকি অংশে থাকে কোন ক্লাবে গেলে ভাল মেয়ে পাওয়া যাবে, বা মেয়ে পটানোর নিত্যনতুন কৌশল চোখ টিপি )। অন্যদিকে আমাদের আড্ডাগুলো কিরকম থাকে, তা আশা করি একটু চিন্তা করলেই মনে পড়বে (অবশ্য সবার বেলায় একই নাও হতে পারে)।
২। আমাদের বেশী "মুই কি হনু রে" ভাব। যে কারনে আমরা বেশী পড়ালেখা করাকে আতলামী হিসেবে দেখতে অভ্যস্ত। (এটা অবশ্য শুধু বাংগালীর দোষ বললে ভুল হবে)।
৩। ভবিষ্যত সম্পর্কে একটা পরিষ্কার জ্ঞান না থাকা। এর পেছনের কারন আমি বলব ওপরের এক নাম্বার পয়েন্ট। ফলপ্রসু আড্ডার অভাব। এবং বড়দের সাথে যোগাযোগ না থাকা (আমি নিজে এটা নিয়ে বহু ভুগেছি, এবং ভুগে যাচ্ছি)।
৪। সময়ের সঠিক ব্যবহার না করা। বৈদেশী ছেলেপেলেদের দেখি পড়ালেখাটা করার সাথে সাথেই আরো কত কিছু করে। তারা মিউজিক করে, তারা ছবি তোলে, পাহাড় চড়ে, খেলাধুলা করে, অন্যান্য হবি করে। এবং যা করে তা খুব ভাল করেই করে। অন্যদিকে আমি যদি নিজের কথা চিন্তা করি, ৬ বছরে ৪ বছরের ডিগ্রী শেষ করার পরও ঐ সময়ে এক্সট্রা কারিকুলার কিছুই করি নি। চায়ের দোকানে বসে থাকা, আর আজাইরা সময় কাটানো ছাড়া কি করেছিলাম তা এখন অনেক চিন্তা করলেও বের করতে পারি না। খুব আপসোস লাগে মাঝে মধ্যে।
৫। লং টার্ম চিন্তা করতে না পারা। অনেককেই দেখতাম ৫টা নাম্বার বেশী পাবে দেখে প্রজেক্ট সাবমিশন মাসের পর মাস পিছিয়ে দিত। বিরুদ্ধে কথা বলতে গেলে শুনতে হত "নিজেদেরটা শেষ হয়ে গেলে সবাই সাবমিট করতে চায়"। কিন্তু সেই পেছানোর জন্য যে পরবর্তীতে ২ বছরের ছোট ছেলেপেলের সাথে একসাথে চাকরীর ইন্টারভিউ দিতে হবে, সে কথা কারো মনে থাকত না।

যাই হোক, খুব অগোছাল মন্তব্য হয়ে গেল। লেখালেখি যে আমার ব্যাপার না, তা আরেকবার অনুধাবন করলাম হাসি

ইয়াসির আরাফাত এর ছবি

টু দ্য পয়েন্ট দোস্ত হাসি

ক্যাপ্টেন নিমো এর ছবি

বুয়েটের অনেক বন্ধু থাকার কারণে প্রায় ই যাওয়া হত হল গুলোয়। মেডিকেল পড়ুয়া এই আমি তখন ভাবতাম, এত সহজ এদের পড়াশোনা? কাউকে পড়ার টেবিলে গিয়ে পেয়েছি এমন মনে পড়ছে না ( কয়েকজন বিশিষ্ট বন্ধু ছাড়া, এরা আগেও সারাক্ষণ টেবিলেই বসে থাকত)। আমি জিজ্ঞেস করলেই হাসত সবাই। আমাকে এ জন্য কম পচানিও খেতে হয় নি। কিন্তু সব শেষে বুঝতেই পারতাম না, যে যেখানে আমি এত কষ্ট করেও পাস করতে পারব কিনা এ ভয়ে থাকি, তখন এরা না পড়ে কিভাবে পাস করে? এ প্রশ্নের উত্তর আমি এখনও পাইনি। পরীক্ষা সংক্রান্ত এ দিক দিয়ে আমি মেডিকেল কে এগিয়ে রাখব, প্রতিদিন পরীক্ষা নিতে আর দিতে গিয়ে হলেও সবাই পড়ার মদ্ধ্যেই থাকে। যদিও আমাদের বয়োবৃদ্ধ স্যার দের অহমিকা, গোয়ার্তুমি আর নিজেদের পসার হারানোর ভয়ে শিক্ষার্থীদের মদ্ধ্যে বিশ্বাস ঢুকিয়ে দেয়া হয়েছে যে ৫ বছরের পোস্ট গ্রাজুয়েশন ৮ বছরের আগে পাস করবে না। আসলে আমাদের শিক্ষা ব্যবস্থায় অনেক গোজামিল। তাই দেশের সবচেয়ে মেধাবী সন্তান রা জীবনের সবচেয়ে সুন্দর সময়টা ধংস করে যাচ্ছে নিজেদের হাতেই।

ইয়াসির আরাফাত এর ছবি

ধন্যবাদ ক্যাপ্টেন নিমো।

পোস্টটায় অনেকদিন পরে ঢুকলাম। দেখি উত্তর না দেয়া দুটো কমেন্ট পড়ে আছে। অসৌজন্যটি ইচ্ছাকৃত নয়।

আপনার প্রশ্নের উত্তর আমি জানি। বুয়েটে পাস করবার মূল কারণ সিংহভাগ শিক্ষকের সহযোগিতামূলক মনোভাব। যদিও মেকানিক্যাল ডিপার্টমেন্টের অনেক দুর্নাম শুনি, তড়িৎকৌশল এদিক থেকে বহুগুণে উদার। স্যারেরা ক্লাসে যা পড়ান সাধারণত বেশিরভাগ প্রশ্ন সেখান থেকেই আসে। তিন ক্রেডিটের একটা কোর্সে বিয়াল্লিশটা ক্লাস, লেকচার সর্বসাকুল্যে চল্লিশটা। দুই/তিন রাতে পড়ে ফেলা খুব কঠিন নয়। পাস মার্ক এসেই যায়। ভালো ছাত্ররা অবশ্য পুরো বই পড়ে ফেলে। এক, জ্ঞানতৃষ্ণা। দুই, সর্বোচ্চ গ্রেডের হাতছানি। দেঁতো হাসি

তারেক অণু এর ছবি
ইয়াসির আরাফাত এর ছবি

কোলাকুলি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।