সিসিমপুর: জন্মদিনের শুভেচ্ছা

??? এর ছবি
লিখেছেন ??? (তারিখ: বুধ, ২৫/০৭/২০০৭ - ১:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

তোমার কি মনে আছে, কে তোমাকে এই "সিসিমপুর" নামটি দিয়েছিল? কে একটি ধূর্ত শেয়ালকে "শিকু" বানিয়েছিল, মাংসাশী হালুমকে মাছখেকো বাঘের চেহারা দিয়েছিল? শিকু-হালুম-ইকরি-টুকটুকিদের নিয়ে দিনের পর দিন কত্ত কাহিনী! হাজার বছরের রূপকথাগুলোর ভিতরে ওদের জন্য ঘরবাড়ি বানানো!কারা বানিয়েছিল, তুমি কি মনে রাখো, সিসিমপুর?

জানি, রাখো না। কর্পোরেট জলবায়ুতে ব্যক্তিকে মনে রাখার বিধান নেই। ছোট ছোট ব্যক্তির অবদান গিলে গিলেই বড় বড় কর্পোরেট গড়ে ওঠে।

আমি কিন্তু তোমাকে নিয়ে লিখব। টানা দুবছর তোমার সঙ্গে ছিলাম। আজ তিনবছর পূর্ণ হল তোমার। জন্মদিনের শুভেচ্ছা, সিসিমপুর,তোকে। ভাল থাকিস তুই, ঠিকঠাক বেড়ে উঠিস।


মন্তব্য

অচেনা এর ছবি

সুমন রহমানকে সেলাম।

-------------------------------------------------
যত বড়ো হোক ইন্দ্রধনু সে সুদূর আকাশে আঁকা,
আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা॥

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এটা কি সেই এনিমেটেড বাংলা সিরিজটা?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

??? এর ছবি

এইটা আসলে ‌Sesame Streets এর বাংলাদেশী এডাপটেশন। এনিমেশন আছে, কিন্তু এই শো-টার প্রাণ হচ্ছে মাপেট ড্রামাগুলো।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

সিসিমপুরটা দেখা হলো না।
তবে মীনা কার্টুনের মত এটাও নিশ্চয়ই বাংলাদেশের শিশু-কিশোরদের মন ভরিয়ে রাখবে।
সুমন রহমান সিসিমপুরেও কাজ করেছেন। ফ্রি ল্যান্সিং এর অনেক সুবিধা। বিচিত্র জায়গায় কাজ করা যায়।
মনে না রাখায় কি আসে যায়। নিজের অর্জন আর অভিজ্ঞতাতো রইলো।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

??? এর ছবি

সিসিমপুর গত দুইবছর ধরেই বাংলাদেশের টেলিভিশনে সবচে পপুলার প্রোগ্রাম। আর আমি ঠিক ফ্রি ল্যান্সার ছিলাম না সেখানে। এর পরিকল্পনা থেকে শুরু করে নানা স্তরে যুক্ত ছিলাম। ফলে, ফ্র্রি ল্যান্সারদের মত ধাত্রীত্ব ফিল না করে মাতৃত্বই ফিল করি। হাসি আর তাই নিজের অর্জনের চেয়েও আগে ভাবি সন্তানের ভুতভবিষ্যের কথা।

ধন্যবাদ শোমচৌ। বহুদিন পর এই অধমের ব্লগে সরব হৈবার জন্য।

ভাস্কর এর ছবি

সিসিমপুরের চিপায় চাপায় আমি এখনো আছি...সামনের বার থেইকা এইটার কিছু দায়িত্ব নিতে কইছে রতন দা...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

তারেক এর ছবি

শুভেচ্ছা সিসিমপুরের জন্য।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এসো পাশে বসো
হেসে হেসে মজার দেশে ছুটে যাবো
সে যাদুটি ভাবতে পারো ইচ্ছে মতো
চাইতে পারো ইচ্ছে মতো ইচ্ছে যতো
চলছে গাড়ি, সিসিম পুরে
চলছে গাড়ি, সিসিম পুরে
আনন্দেতে মাতো আর
হেসে হেসে যাই যে চলে
মজার সিসিম পুরে...

সিসিমপুর শুরু হয় আমি দেশ ছাড়ার পরে। কথা অনেক শুনেছি, কিন্তু প্রথম দেখা হয় টরোন্টোতে ডানফোর্থের একটা দোকানে। ডিভিডির দোকান। যাওয়ার উদ্দেশ্য ছোট মেয়ের জন্য শিক্ষামূলক কিছু কেনা। দোকানী সিসিমপুর দিয়ে বললেন এইটা নিয়ে যান, বাচ্চাদের খুবই ফেভারিট। সেলসম্যানের কৌশল কী না, সে সন্দেহ থেকে বললাম ভাই একটু চালিয়ে দেখান। উনি চালালেন।

মানুষের সৃষ্টি খুব কম জিনিসই প্রথম বারেই আমাকে আকৃষ্ট করে। সংগীতের ক্ষেত্রে এটা আরো বেশী। কোন গানই প্রথমবার শুনে আমার ভাল লাগেনা। শুনতে শুনতে ভাল লাগে।

কিন্তু সিসিমপুরের সূচনা সংগীত (ফরমালি কী বলে, জানিনা) শুনে আর গরুর গাড়িতে চড়ে উড়ে বেড়ানো দেখে সত্যিকার অর্থেই ভাল লাগল। কয়েক পর্ব সিসিমপুর কেনা হল। আমার মেয়ে সহজে কোন কিছু খেতে চায়না। তাকে কিছু না কিছু দেখিয়ে খাওয়াতে হয়। এখন সে সিসিমপুর নিয়েই আছে।

সিসিমপুরের জন্মদিনে এর সাথে সংশ্লিষ্ট সবাইকে আমার পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা।

অমিত এর ছবি

সিসিমপুরের ২-১ টা পর্ব ইউটিউবে আপলোড করে দেয়া যাবে ?

_____ ____________________
suspended animation...

??? এর ছবি

যেথা তুমি ভাবতে পারো ইচ্ছে মতো
চাইতে পারো ইচ্ছে মতো ইচ্ছে যতো....

প্রকৃতিপ্রেমিক, গানটার লাইনদুটা এরকম। সূচনাসঙ্গীত হিসেবে এইটা আমার সবচে অপছন্দ। যদিও গানটার একটা বড় অংশ আমার লেখা। প্রথমে আমি অন্যরকম একটা গান লিখেছিলাম। সেটা আবার সেসামি স্ট্রীটস কর্তৃপক্ষের পছন্দ হয় নি। পরে উনাদের ফরমায়েশমত এইরকম একটা গীত লেখা।

অমিত, সিসিমপুর কপিরাইটেড জিনিস, ফলে আপলোড করার আইনগত ঝামেলা আছে। কিন্তু সামান্য কিছু অংশ হয়ত আপলোড করা যায়, জাস্ট টু গেট অ্যা ফিল। আমার কাছে ডিভিডি আছে, কিন্তু সেখান থেকে কিছু অংশ কেটে আপলোড করবার পদ্ধতি আমার জানা নাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি আসলে বুঝতে পারছিলাম না ওখানটায় কী বলা হচ্ছে। যাহোক ভাল হল।

সূচনাসঙ্গীত হিসেবে এইটা আমার সবচে অপছন্দ।

আহ্‌!

অছ্যুৎ বলাই এর ছবি

ইন্টারনেটে পাওয়া যাবে? টরেন্ট/ইউটিউব/গুগল...?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মুহম্মদ জুবায়ের এর ছবি

pbs.org-এ একটা পর্ব দেখেছিলাম।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

??? এর ছবি

ইউটিউব বা গুগল সার্চে তো পাওয়া গেল না। তবে অনেক বাংলা সাইট আছে যেখানে নানান নাটক আপলোড করা হয়। সেখানে থাকতে পারে হয়ত।

ঝরাপাতা এর ছবি

দেশে থাকতে দেখেছি। ভালো লেগেছে। একটা পর্বে জাহিদ হাসানকে দেখেছিলাম। শুভ জন্মদিন সিসিমপুর।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

??? এর ছবি

প্রকৃতিপ্রেমিক, সিসিমপুরের সূচনাসঙ্গীতের জন্য অনেক সুন্দর সুন্দর গান লেখা হয়েছিল। আমি লিখেছিলাম, শাহনাজ মুন্নী এবং লিটু সাখাওয়াত লিখেছিলেন। বর্তমানে যে গানটা প্রচলিত আছে সেটা মূলত আমাদেরকে দেয়া ইংরেজি সাজেশনের বঙ্গীকরণ। আমরা যে গানগুলো লিখেছিলাম সেগুলো অনুবাদযোগ্য ছিলনা বলেই তার মর্মার্থ সেসামি স্ট্রিটসের দিদিরা বুঝতে পারেন নাই।

ঝরাপাতা, আমেরিকার "সেসামি স্ট্রীটস" ফলো করলে দেখবেন সেলিব্রিটিদের সেসামি স্টুডিওতে আসার একটা দারুণ চল আছে। হলিউডের অনেক নামজাদা অভিনেতা-নেত্রী পাপেটদের সাথে অভিনয় করে গেছেন, এসেছেন কফি আনান পর্যন্ত। আমাদের সিসিমপুরে জাহিদ হাসান, জুয়েল আইচ, রনবীসহ অনেকেই এসেছেন, আরো আসবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।