অক্টোবর

জোহরা ফেরদৌসী এর ছবি
লিখেছেন জোহরা ফেরদৌসী (তারিখ: সোম, ০৬/১০/২০১৪ - ৬:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মাগো, কবে প্রথম শুনেছিলাম- “তোমায় আমি হ’লেম অচেনা/ আমি কেমন করে পত্র লিখি রে বন্ধু/ গ্রাম পোস্টাপিস নাই জানা”...?

কোন এক শীতের রাতে ধান কাটা মাঠ-জুড়ে শামিয়ানার নীচে হ্যাজাক লাইটের আলোয় বসা গানের আসরে এক গ্রামীণ বাউল গাইছে সে গান...তার এক হাতে উঁচু করে ধরা একতারা, তর্জনী ছুঁয়ে আছে একতারার তার, বন্ধ দু’চোখের কোল বেয়ে নেমেছে জলের ধারা...বাউলের গলায় কোন সে এক অন্য ভুবনের অপার্থিব বেদনা... সুর হয়ে তা ছড়িয়ে পড়ছে মঞ্চের চারিধারে... রাতজাগা সব মানুষেরা কেউই জানে না কখন তাদের দু’চোখের জল মিশে গিয়েছে সেই বেদনার ধারায়...

মাগো, কত বছর পেরিয়ে গিয়েছে তারপর? সেই ধান কাটা মাঠ, হ্যাজাক বাতির আলো, ঘিরে থাকা ভনভনে পোকার দল, মাঠে-ঘাটে কাজ করা চাষা-ভূষা চাচা-জেঠারা, তাঁদের পরিশ্রমী হাতে লাঙলের দাগ, মুখের চামড়ায় কড়া রোদের ভাঁজ...টিনের কাপে তেজপাতা আর খেজুরের গুড়ের চায়ের গন্ধ পেছনে ফেলে ক......ত......দু......রে চলে এসেছি আমি! ক......ত আলোকবর্ষ দূরত্বে এ এক অন্য জীবন আমার...

তবুও কেন মাগো, অক্টোবর এলেই এই অনিঃশেষ ছুটে চলা জীবনের মধ্যেও আমাকে পেয়ে বসে সেই ধান কাটা মাঠের গানের আসর, সেই হ্যাজাক বাতির আলো, সেই অপরিশীলিত কণ্ঠের বাউল, সেই নিমীলিত দুই চোখের দুই ধার ধরে নেমে আসা জলের ধারা... আমিতো ফ্রক পরা মায়ের কোলের ওমের মধ্যের সেই খুকিটি নেই...তবু কেন এই অক্টোবর মাস এলেই মৃদু শীতল বাতাসে ঝরা পাতাদের উড়ে যাওয়ার শব্দে ভর করে চলে আসে সেই সুর...সেই বেদনারা?

যদিও এই উত্তুরের দেশে এই সময়ে পাতারা ঝরে পড়ে, আমার সাবার্বের বাড়ির পথের দু’ধারে কর্নের ক্ষেত ফসল কাটার পরে খালি পড়ে থাকে...পাখির দল আকাশ থেকে নেমে আসে সার বেঁধে.... তবুও এ তো সেই মাঠ নয়, সেই গানের আসর নয়...আর আমিওতো সেই মায়ের আদর কাড়া ছোট্টটি নই...তবুও ব্যস্ত হাইওয়েতে গাড়ির উইন্ডশিলে নুয়ে পড়া আকাশের গায়ে জল ভরা মেঘেরা কারুর মায়াময় দু’চোখ হয়ে যায়, নিঃশব্দে বলে উঠে, “কতদিন দেখি না...কবে ছুটি হবে?”

মাগো, তুমিই বলেছিলে, “জননী হ’ল সেই কুয়ো, যেখানে বেদনার নুড়ি পাথর আনমনে ফেলে দেয়া যায়। কখনো ফিরে আসে না”। এই অক্টোবর, এই শীতের রাত, এই খালি পড়ে থাকা মাঠ, এই গাছের পাতাদের ঝরে পড়া...এসবের কোথাও সেই শীতের রাত নেই, সেই গানের আসর নেই...শুধু আছে এই পৃথিবী থেকে আমার সেই কুয়োটির চিরতরে হারিয়ে যাওয়া...

মাগো, যে দেশে তুমি গিয়েছো সেখানের আকাশে মেঘেরা কেমন? তাদের গায়ের রং কেমন? সেই রঙ্গিন মেঘেদের মধ্যে গাঢ় নীল ফ্রক পরা, মাথায় লাল ফিতের ঝুটি করা একটা ছোট্ট মেয়ে... মায়ের কোলে গভীর ঘুমে ঢলে পড়তে পড়তেও দু’হাতে মা’কে আঁকড়ে ধরে আছে...তুমি কি তাকে দেখতে পাও? একবার কি তার ছোট্ট হাতের মুঠোর ভাঁজ খুলে দেখবে? সেখানে অনেক নুড়ি-পাথর জমে আছে...


মন্তব্য

গান্ধর্বী এর ছবি

বিষণ্ণতা মাখা সুন্দর লেখা।

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

জোহরা ফেরদৌসী এর ছবি

ধন্যবাদ, গান্ধর্বী

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হাততালি
আছেন কেমন? হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

জোহরা ফেরদৌসী এর ছবি

ধন্যবাদ, আপনাকে পড়ার জন্য। ভালো আছি। আশা করি আপনিও ভালো আছেন।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তিথীডোর এর ছবি

সচলের কারিগরি সমস্যা (ক্রোম/মজিলা দুটোতেই নীড়পাতা চেপটে থাকে) আর অপ্রতুল অবসরহেতু লগ-ইন করা হয় না। শুধু তোমার পোস্ট দেখে ঢুকলাম। ভাল আছো তো আপু?

আরো বড় লেখা চাই। আর সবকিছুর ওপরে নিজের শরীরের যত্ন নিও।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জোহরা ফেরদৌসী এর ছবি

তিথী, ভালো আছিরে, ভালো আছি। শুধু ছুটতে ছুটতে দিনপাত...তা নইলে কোন অভিযোগ নেই।

তোমার সব কেমন চলছে? পড়া-শোনা, গান শোনা, ছবি তোলা, আর প্যাঁচা বানানো? মা কেমন আছেন? তাঁকে যেন আমার সালাম জানিও।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

অতিথি লেখক এর ছবি

আশ্চর্যজনকভাবে, কিছুটা পড়েই ভাবছিলাম যাদের মন্তব্য থাকবে ,ঠিক এরাই মন্তব্য লিখে গেছে।

সেই গ্রাম, হ্যাজাকের আলো, সৌম্য-সুন্দর মাতৃমূর্তি ! মন খারাপ করিয়ে দেয়া খুব ভালো একটা লেখা।
ভালো থাকুন আপু।

রাজর্ষি

জোহরা ফেরদৌসী এর ছবি

আপনিও ভালো থাকুন, রাজর্ষি।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সত্যপীর এর ছবি

চমৎকার।

ভেঙে মোর ঘরের চাবি আর দিবেন না? ১০১ মাইনাস ১৩ ইজিকোল্টু অষ্টাশিটা পর্ব বাকি আছে কিন্তু।

..................................................................
#Banshibir.

জোহরা ফেরদৌসী এর ছবি

ধন্যবাদ আপনাকে।

একদম পেরে উঠছি নারে ভাই, জীবনের ম্যাড়াথনের সাথে। নইলে আসলেই লিখতে ইচ্ছে করে...ফেলে আসা সময়, ফেলে আসা মানুষের কাছে খুব ফিরে যেতে ইচ্ছে করে। কিন্তু, ছেলের স্কুল/সাঁতার/পিয়ানো/হোম-ওয়ার্ক, ইয়ার্ডের ঘাস (ক’দিনের মধ্যেই শুরু হবে উত্তুরের দেশের স্নো ক্লিনিং), রাজ্যের বিল পরিশোধ...এই সব একেবারে দম ফেলার ফুরসতটুকুও দেয় না...

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সত্যপীর এর ছবি

হ্যাঁ লিখুন যখন সময় হয়। না লিখলে আবার এসে তাড়া দিয়ে যাব হাহাহাহাহা।

..................................................................
#Banshibir.

এক লহমা এর ছবি

জোহরা-বোন, কি আর বলব। তোমার লেখার অপেক্ষায় বসে থাকি। পড়ে আবেগ-এর যে শেকড়ে টানা লাগার, লেগেছে অবশ্যই। আজকের লেখায় তো বিষাদ-আনন্দের হাত ধরাধরিটা তুমি রাখোনি, তাই পরের লেখায় সেইটার আশায় রইলাম।

তুমি আছ কেমন-রে দিদি? পুরা লেখার সুযোগ পাও না, বুঝি। মাঝে মাঝে আমারে এক-দু' ছত্রের একটা বার্তা দিয়া দিও।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

জোহরা ফেরদৌসী এর ছবি

অনেক ধন্যবাদ, অমিত’দা। ভালো আছি। তুমি কেমন আছো? একটু সময় বের করতে পারলেই আবার লেখার ইচ্ছে আছে।

ভালো থেকো, দাদা।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

প্রৌঢ় ভাবনা এর ছবি

ও আমার মনযে কেমন করে! অনেকদিন পরে আপনার লেখা পড়লাম। সময় করে মাঝেমধ্যে অন্তত লিখুন, তা না হলে সব হারিয়ে যাবে যে!

জোহরা ফেরদৌসী এর ছবি

ধন্যবাদ আপনার সহৃদয় মন্তব্যের জন্যে।
শুভেচ্ছা রইলো।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

জোহরা ফেরদৌসী এর ছবি

ধন্যবাদ, তাহসিন।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

তাহসিন রেজা এর ছবি

কতদিন দেখিনা মায়ের মুখ মন খারাপ

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

আয়নামতি এর ছবি

কতদিন পরে দেখলাম রে আপু! আছো কেমন? শোনো, একদম ফ্রেশ ইনফরমেশন, তোমার মা খুব ভালো আছেন।
তাঁর এখন অনেক বন্ধু। কতসব আড্ডা যে চলে রে। আমার মায়ের সাথে তোমার মায়ের বেজাই বন্ধুত্ব হয়ে গেছে কিন্তু দেঁতো হাসি
ভালো থেকো রে আপু। গানটা সময় পেলে শোনো হাসি

জোহরা ফেরদৌসী এর ছবি

আয়না, বোনকে ক্ষমা করে দিও দেরীতে জবাব দেয়ার জন্য। নানান কাজে ছূটছি, শুধু ছূটছিরে বোন।

তোমার মন্তব্যটা পড়ে আসলেই মন ভালো হয়ে গেলরে, বোন। যেখানেই থাকুক সব মায়েরা ভালো থাকুক, আনন্দে থাকুক। মাটির এই পৃথিবীর দিকে তাকিয়ে, তাঁদের সন্তানদের দেখে আনন্দিত হোক।

আমি ভালো আছি। তুমিও ভালো থেকো।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

নজমুল আলবাব এর ছবি

মায়ের জন্য কান্না পায়

জোহরা ফেরদৌসী এর ছবি

ধন্যবাদ, নাজমুল। আপনার মায়ের জন্য শ্রদ্ধা, ভালবাসা।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সুলতানা সাদিয়া এর ছবি

লেখা পড়ে মন খুব খারাপ হয়ে গেল।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

জোহরা ফেরদৌসী এর ছবি

ধন্যবাদ, সুলতানা।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

মাসুদ সজীব এর ছবি

মনকে জানা কিংবা অজানা বিষন্নতার চাদরে ঢেকে দেওয়া লেখা হাসি । পৃথিবীর সকল মা ভালোথাকুক, নিরাপদ থাকুক আর প্রতিটি সন্তান মায়ের আদরে বেড়ে উঠুক। ভালোথাকবেন।

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

জোহরা ফেরদৌসী এর ছবি

ধন্যবাদ, মাসুদ। আপনিও ভালো থাকুন।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

নীড় সন্ধানী এর ছবি

আপনার প্রোফাইল পিকটা কেন যেন চেনা মনে হয়। আজকের লেখার সাথে তার কেমন একটা সম্পর্ক দেখলাম।
ভালো থাকুক আপনার মা। ভালো থাকুক সকল মায়েরা!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

জোহরা ফেরদৌসী এর ছবি

ধন্যবাদ।

আমার প্রোফাইলের ছবিটা এই পরিনত বয়সের আমার তোলা। অচেনা তিন নারী ধান শুকাচ্ছেন। কিন্তু এই ছবিটাতে আমার মা আছেন, আমার চাচি-জেঠিরা আছেন। আর আছে আমার শৈশব...আপনার দেখার চোখটির প্রশংসা না করে পারছি না।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

অতিথি লেখক এর ছবি

বিষাদের গায় নোনতা পলেস্তারা মাখা চমৎকার একটি লেখা। অনেক ভালো লাগলো লেখাটি।

স্বয়ম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।