জ্বলন্ত 'দিয়াশলাই'-এর আলো

মুহম্মদ জুবায়ের এর ছবি
লিখেছেন মুহম্মদ জুবায়ের (তারিখ: বুধ, ১৬/০৪/২০০৮ - ১১:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

'দিয়াশলাই' জ্বেলে বসে আছি। কাঠি পুড়ছে, প্রায় শেষের দিকে। পৃষ্ঠা নম্বর ২৯, হাসান মোরশেদের দেখা পাওয়া গেছে।

সচলায়তনের অণুগল্প সংকলন বিষয়ক পোস্ট এবং এ পর্যন্ত ৫৫টি মন্তব্যও পড়লাম। প্রকাশনা বিষয়ে নানা মন্তব্য পাওয়া গেলো। তবে আমার জন্যে বোধহয় একটি কাজ অবশিষ্ট আছে।

সংকলনে লেখা দিতে পারিনি, যেহেতু অণুগল্প লেখা আমার কর্ম নয়। ছাগল দিয়ে হালচাষ হয় না। যা হয় তা কিছু জাবর কাটা। চোখ টিপি সুতরাং সংকলনের গল্পগুলি সম্পর্কে একটি আলোচনা লেখার জন্যে নিজেই নিজেকে নির্বাচিত করেছি, অনুমতিও দিয়েছি। যাঁরা সংকলনে লিখেছেন, তাঁরা স্বভাবতই আলোচনা লেখার জন্যে অযোগ্য হয়ে বসে আছেন। আমি সংকলনে নেই বলে আমার দাবি তাই অন্যায্য হয় না।

দু'তিনদিন সময় পেলে কাজটা করতে পারি। কেউ আপত্তি যদি না করেন।

আরেকটা জিনিসের দাবি আছে। অপারেশন ক্লিন হার্টের পরে আইনরক্ষাকারী বাহিনীকে যে ইমিউনিটি দেওয়া হয়েছিলো, সেটা আমারও দরকার। হাসি


মন্তব্য

অমিত আহমেদ এর ছবি

এটা খুব ভালো হবে জুবায়ের ভাই।
অপেক্ষায় থাকলাম...


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

মুহম্মদ জুবায়ের এর ছবি

সম্পাদক/প্রকাশকের তাহলে আপত্তি নেই। চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

মাহবুব লীলেন এর ছবি

একেবারে ছাই দিয়ে ধরেন অমিতকে
আর নখ গেঁথে টেনে বের করে আনেন লেখাগুলোর ভেতর থেকে একেকটা উকুন

মুহম্মদ জুবায়ের এর ছবি

উকুন যদি মন্দ অর্থে বলে থাকেন তাহলে বলি, উকুনের সঙ্গে সঙ্গে চুলের স্বাস্থ্য ও উজ্জ্বলতাও খুঁজবো।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ধুসর গোধূলি এর ছবি

- গোপন সূত্রে খবর পাওয়া গেলো, লীলেন ভাই নাকি তাঁর দাড়িতে "হিডেন উকুন" পোষেন। উকুনের প্রতি তাই তিনি এট্টু দুব্বল! খবরটা যে বালিকা দিলো, তার প্রতিও!! চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

লুৎফুল আরেফীন এর ছবি

আমার যদিও আপত্তি/অনাপত্তি করার রাইট আছে কি না শিওর নই, তথাপি বলছি লিখে ফেলেন। এটা হবে সেরা পোস্ট!

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

মুহম্মদ জুবায়ের এর ছবি

অধিকার নিয়ে নিতে হয়। যেমন এই আলোচনা লেখার অধিকার আমি নিয়ে ফেললাম! চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

eru এর ছবি

একমত।লিখেই ফ্যালেন।

মুহম্মদ জুবায়ের এর ছবি

জনগণ ধাওয়া করলে আশ্রয় দেবেন তো? চিন্তিত

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

স্বেচ্ছায় তো আর কেউ এ পথে পা বাড়ায় না...
আপনি যখন মনস্থির করেই ফেলেছেন....
দেন ঝাঁপ...

শর্ত একটাই, তীরে এসে কিন্তু প্রশ্ন করতে পারবেন না, "ধাক্কাটা দিছিলো কেডা?''

(অন্যরকম সমালোচনা পড়ার আশায় থাকলাম।)
-----------------------------------------------
Those who write clearly have readers, those who write obscurely have commentators.--Albert Camus

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

মুহম্মদ জুবায়ের এর ছবি

দেন ঝাঁপ...

কী সর্বনাশ! আবার শর্ত! তবে আর ভয় পাই না। 'দেন ঝাঁপ' কে বলেছিলেন, তা মনে রাখছি। চোখ টিপি

কিন্তু আমার ইমিউনিটির কী হবে? চিন্তিত

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

মুহম্মদ জুবায়ের এর ছবি

সচলায়তনে এই পুতুপুতু ভাবটা একটু বেশিই আছে।

অনেকেই একমত হবেন না। আমি নিজেও না। আমি যেটা লক্ষ্য করি তা হলো, এখানে বিশেষ করে মন্তব্যের সময় কেউ কারো মন্দটা বলতে চান না। হয়তো দ্বিধা, হয়তো সৌজন্য, অথবা হয়তো পুরনো বাড়ির তেতো অভিজ্ঞতা। মানছি, মন্তব্য প্রকাশে আমাদের আরেকটু অসংকোচ হওয়া দরকার। তবে বিরূপ মন্তব্য খোলা মনে নেওয়ার অবস্থা এখানে কতোটা বাস্তব সে ধারণা তো আমাদের আসলেই নেই।

এই সংকলনের আলোচনায় আমি সরাসরি বলতেই ইচ্ছুক।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

নিঝুম এর ছবি

দু'তিনদিন সময় পেলে কাজটা করতে পারি। কেউ আপত্তি যদি না করেন।

দু'তিনদিন ই তো অনেক সময় মনে হচ্ছে জুবায়ের ভাই!!আপত্তি কিসের?এই দেখেন ...সচলের পাতায় অপেক্ষায় রইলাম। এইরকম ই একটা সমালোচনা বা আলোচনার জন্য অপেক্ষায় ছিলাম।

--------------------------------------------------------
শেষ কথা যা হোলো না...বুঝে নিও নিছক কল্পনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

মুহম্মদ জুবায়ের এর ছবি

দু'তিনদিন ই তো অনেক সময় মনে হচ্ছে ...

উপায় নেই রে ভাই, অন্নসংস্থানের ব্যবস্থা তো করতে হবে। মন খারাপ

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

অতিথি লেখক এর ছবি

আমি সমালোচনা খুব একটা ভাল করতে পারিনা। ভাল লাগলে ভাল বলি---খারাপ লাগলে চুপ করে থাকি----এটা আমার স্বভাব। তাই অন্যে যখন গঠনমূলক সমালোচনা করে আমি মন দিয়ে বোঝার চেষ্টা করি আর শেখার চেষ্টা করি। সমালোচককে অনেক বেশী নিরপেক্ষ আর জ্ঞানী হতে হয় বলে আমার হয়তো দীর্ঘদিন অপেক্ষা করতে হবে বাছবিচার করবার অধিকারীর যোগ্যতা অর্জনের।

আগ্রহ নিয়ে আপনার সমালোচনা পড়ার অপেক্ষায় থাকলাম। (যদিও গল্পগুলো পড়িনি এখনও)

ক্যামেলিয়া আলম

মুহম্মদ জুবায়ের এর ছবি

গল্পগুলো পড়ে নিন। আলোচনায় আপনার অংশগ্রহণও আশা করছি।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ধুসর গোধূলি এর ছবি

- আপনি ভয় পাইয়েন না জুবায়ের ভাই। দেহবল, লাঠির বল, মনোবল, ফুটবল, বাস্কেটবল- সব নিয়া আপনারে ইমিউনিটি দেয়া হবে, প্রয়োজনে ইমডিমনিটি করা হবে।

অতএব, হোন আগুয়ান।
_________________________________
<সযতনে বেখেয়াল>

মুহম্মদ জুবায়ের এর ছবি

প্রশ্ন: রবীন্দ্রনাথ কি কখনো ফুটবল খেলেছিলেন?
উত্তর: বোধহয় খেলেছিলেন। তাঁর একটা গানে আছে 'বল দাও, মোরে বল দাও ...'

পুরনো এই গল্পটা মনে পড়ে গেলো।

বল তো অনেক পেলাম, কোনটা খেলি? চিন্তিত

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ধুসর গোধূলি এর ছবি

- রবি বুড়ো মনেহয় ক্রিকেট বলের ব্যাপারে আলোচ্য উক্তি করেছিলেন। খালি ওয়াইড আর নো বল করে দেখে ক্যাপ্টেন বঙ্কিম রবি বুড়ো কে বাউন্ডারী লাইনে ফিল্ডিং করতে পাঠালে কবি রবি বুড়ো নতুন বলে ব্যাটসম্যানদের স্পিনের ধার চাখানোর জন্য প্রবল আকুতি জানান কাপ্তান বাবুকে।

আপনেকে আমি কি খেলতে বলছি নাকি? এই বল সেই বল না গল্পদাদু। এই বল হলো দৌড়ানোর বল। আপনার পিছনে হাজারে বিজারে বল আছে, আপনি খালি কলমকে দৌড়ের ওপর রাখেন। মানে কইষ্যা একটা বাঁশালোচনা দেন। আমি আছি আপনার সাথে। দেঁতো হাসি
_________________________________
<সযতনে বেখেয়াল>

মুহম্মদ জুবায়ের এর ছবি

শুধু বাঁশালোচনা হবে কেন? ভালোও তো অনেক আছে। চিন্তিত

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

ধুসর গোধূলি এর ছবি

- সেটাতো জানিই। এই অধম ধুসর গোধূলি দিয়াশলাইয়ে'র একমাত্র ভালো লেখাটা (আহেম!!) না লেখলে তো আলোচনাটা বাঁশের ডগাতেই হতো। তবে আমারটা থাকায় কিঞ্চিৎ আলোচনা হবে, এটাই আশার কথা।
_________________________________
<সযতনে বেখেয়াল>

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জুবায়ের ভাইকে অনেক ধন্যবাদ।
অধীর আগ্রহে অপেক্ষা করছি ।

মুহম্মদ জুবায়ের এর ছবি

ঠিকাছে। হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

জাহিদ হোসেন এর ছবি

খুবই ভাল উদ্যোগ নিয়েছেন। পড়ার অপেক্ষায় থাকলাম। অলৌকিকের সাথে একমত যে সমালোচনা যেন পুতুপুতু ধরণের না হয়।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

মুহম্মদ জুবায়ের এর ছবি

না লিখতে পারার সুবিধা। দেঁতো হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

আরিফ জেবতিক এর ছবি

আপনার সমালোচনার সাথে সহমত জ্ঞাপন করলাম । যতো কড়া সমালোচনা হবে , ততো বেশি সমর্থন থাকবে ।
( আমার কোন ডর নাই ,কারন আমার কোন গল্প নাই )

মুহম্মদ জুবায়ের এর ছবি

আমার কোন ডর নাই ,কারন আমার কোন গল্প নাই

আমারও না। তাইতো এতো সাহস! চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

দিগন্ত এর ছবি

ছাগল দিয়ে হালচাষ হয় না। যা হয় তা কিছু জাবর কাটা।

বিপ্লব হাসি আমিও এই ছাগলের দলে পড়ি ...


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

মুহম্মদ জুবায়ের এর ছবি

হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

গৌতম এর ছবি

সমালোচনা কই! দু-তিনদিন পার হয় নাই?
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ...ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মুহম্মদ জুবায়ের এর ছবি

দিন-তারিখ-সময় ধরে বিচার করলে এখনো ২৪ ঘণ্টা হয় নাই। চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

গৌতম এর ছবি

অপেক্ষার প্রহর আসলেই দীর্ঘ!
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ...ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মুহম্মদ জুবায়ের এর ছবি

আশা করছি অপেক্ষা খুব দীর্ঘ হবে না। প্রথমবারের পাঠ শেষ। লেখা শুরু হয়েছে, লিখতে লিখতে আরেকটা পাঠও হয়ে যাবে।

একটা কথা আগের মন্তব্যে বলতে ভুলে গেলাম। আমি কিন্তু ঠিক সমালোচনা লিখছি না। সমালোচনা শব্দটি ব্যবহারের ভুলে বা আতিশয্যে নেতিবাচক লাগে। আমি ইতি এবং নেতি দুই-ই তুলে আনতে চাই, তবে তাত্ত্বিক কিছু নয়। লেখাগুলি নিয়ে এটা স্রেফ আলোচনা, ব্যক্তিগত মূল্যায়ন। এর বেশি কিছু নয়।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

মুজিব মেহদী এর ছবি

সুস্বাগতম জুবায়ের ভাই।
আমি ব্যক্তিগতভাবে যেকোনোরকম সমালোচনা গ্রহণ করবার জন্য তৈরি আছি।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুহম্মদ জুবায়ের এর ছবি

আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ

দেঁতো হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।