সকালের কাছে

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: মঙ্গল, ০৮/০৭/২০০৮ - ৬:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পুর্বকথনঃ
'অনেক অনেক কাল আগে, যখন গাছে গাছে পাখিরা গান গাহিত, আরবের লোকেরা ধর্ম ভুলিয়া গিয়াছিল'---সেই সময় আমি 'কিছু টুকরো মানুষ'
নামে একটি হাইকু-হতে-চাওয়া কবিতা/ছড়া লিখেছিলাম।
তখন আমি হাইকু সম্পর্কে তেমন কিছুই জানতাম না, কেবল এইটুকু ছাড়া---হাইকু হল তিন লাইনের এক জাপানী কবিতা।

এখন আমার 'জ্ঞান ভান্ডারে' আরো দু'একটি তথ্য সংযুক্ত হয়েছে। হাইকু'র জন্ম উনিশ শতকে, কবি মাসাওকা শিকি'র হাত ধরে। মুল জাপানী রীতিতে হাইকু লেখা হয় একটি 'কলাম' ধরে আর ইংরেজীতে সেইটা তিন লাইনে ।

আমার কাছে হাইকু ভালো লাগার মুল কারন অবশ্যই তার নাম (হে হে হে ) এবং তার সংক্ষিপ্ততা। অল্প কথায় অনেক কিছু বলে ফেলার মাঝে অনেকে আলসেমীর লক্ষন খুঁজে পেলেও, আমার কাছে এই ব্যাপারটি খুব আকর্ষনীয় (খুব সম্ভবতঃ নিজে ছোট করে কিছু লিখতে পারিনা বলে)।

নীচের কবিতা গুলো হাইকু হওয়ার চেষ্টা করেছে এবং অবশ্যই 'অনিকেতীয়' রীতিতে। কাজেই মুল্ধারার কোন হাইকু-প্রেমিক এই গুলো পড়ে আহত না হলে বাধিত হই।

============== x =====================

এক)

একদল লোক জোট বেধে চলে গেল
পৃথিবীর সবচাইতে উঁচু পাহাড়ে উঠবে বলে।
পাহাড় তো কিছু নয়
আমি যে চাই ঐ আকাশ ছুঁতে।।

দুই)

আমি ঠিক জেনে গেছি
কোন পথে যাবে তুমি
রাত পোহাবার আগেই, তাই পথ হয়ে রয়ে গেছি।

তিন)

ফিনিক ফোঁটা অন্ধকার
এই রাতের সারাৎসার
উন্মুখ হয়ে আছি অন্ধ হব বলে সকালের কাছে।

চার)

আকাশে ঘনায় মেঘ
বুকেতে চমকায় বিদ্যুত
বৃষ্টিরা শুধু রয়ে গেল চোখেতে ঝরবে বলে।

পাঁচ)

কোন দেবতার অভিশাপে
হৃদয় বিদীর্ন বন্ধ্যা হয়
আগুন ফেলে প্রেম চুরি করে কেউ কি প্রমিথিউস হয়?


মন্তব্য

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

একটি জাপানী হাইকুর রুশ অনুবাদের বঙ্গানুবাদ।

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বহুদিন যোগাযোগ নেই বোনের সঙ্গে
ভেবে রেখেছি, আগামীকাল যাবো
ওর ওয়েবসাইটে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অনিকেত এর ছবি

আহা, আহা......জবাব নেই!

শেখ জলিল এর ছবি

আমি হাইকু তেমন বুঝিনা। তবে লিরিক কবিতা হিসেবে সবগুলো উতরে গেছে। হাইকুর আঙ্গিক ও বৈশিষ্টে এখনও আমি জ্বিনের বাদশার হাইকু কবিতাগুলোকে উচ্চে রাখি। http://www.sachalayatan.com/mukit_tohoku/9093

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অনিকেত এর ছবি

জলিল ভাই, ধন্যবাদ।

ইশতিয়াক রউফ এর ছবি

পড়লাম, ভাল লাগলো, ভাগলাম।

(একেবারেই কাব্যরসবঞ্চিত মানুষ আমি। একটু পরেই কাব্যে কাব্যে মন্তব্য শুরু হয়ে যাওয়ার আগে মানে মানে কেটে পড়ি।)

অনিকেত এর ছবি

হা হা হা হা .........

কীর্তিনাশা এর ছবি

হাইকু পুরা হাইফাই হইছে।
-----------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অনিকেত এর ছবি

হা হা হা , ধন্যবাদ .........

নিরিবিলি এর ছবি

সেরকম হাইকু...পড়লাম লিখতে থাকেন।

অনিকেত এর ছবি

ধন্যবাদ, নিরিবিলি।

নিঝুম এর ছবি

আমি ঠিক জেনে গেছি
কোন পথে যাবে তুমি
রাত পোহাবার আগেই, তাই পথ হয়ে রয়ে গেছি।

কি সুন্দর কথা । অদ্ভুত!!!
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

অনিকেত এর ছবি

নিঝুম, ভাই রে,

তোমাকে এই খানে নিয়মিত আসতে দেখে যে কি ভালো লাগছে! আরো ভাল থাক আর শিগগীর সেরে ওঠো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।