কিছু টুকরো মানুষ

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: বুধ, ১৬/০৪/২০০৮ - ১২:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

পূর্বকথাঃ

আমার বহুদিন ধরে হাইকু লেখার শখ। কিন্তু হাইকু জিনিসটা তেমন ভালো করে জানি না। তারচেয়ে বিপদের কথা---জানার তেমন ইচ্ছেও নেই। জাপানী সকল শব্দের মধ্যে কি রকম জানি অমসৃন নিষ্ঠুরতা আছে। ওদের ধন্যবাদ শুনলে খুশি হবার বদলে দৌড় দিতে ইচ্ছে করে {আরিগাত্তো , শুধু তাই না সঙ্গে গজাইমাস ও আছে}।

নীচের অপচেষ্টা গুলো কেউ গুরুত্বের সাথে গ্রহন না করলে বাধিত হই।

==================================

১)
একটা মানুষ টুকরো হয়

টুকরো হয়ে তুচ্ছ হয়

চারদিকেতে ছড়িয়ে যায়

তবুও সে কি শান্তি পায়?

২)

একটা মানুষ ঘর করে

আরেক মানুষ পর করে

সকাল বিকেল সুখের নদী

দুপুর বিরহ সপ্তপদী

৩)

কারো হাসি মনে পড়ায়

কোথায় কে যেন পায়রা ওড়ায়

কারো চুলে মেঘের সন্ধি

কারোর মেঘটা প্রতিদ্বন্দ্বী


মন্তব্য

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

জ্বিনের বাদশা কিছু হাইকু অনুবাদ করেছিলেন। কিছু নিজেও লিখেছিলেন।
সেখানে হাইকু নিয়ে বেশ আলোচনাও হয়েছিল। সেই পোস্টগুলো একটু পড়তে পারেন।

আপনার হাইকু-প্রীতি স্থায়ী হোক।
-----------------------------------------------
Those who write clearly have readers, those who write obscurely have commentators.--Albert Camus

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

অনিকেত এর ছবি

dhonnobad Shohail bhai.

engrezi te lekhar jonno khoma prarthi. amar keyboard tar 'h' button ta kaj korche na, je karone 'dhonnobad' likhte parchi na.

sheshmesh khepe tepe giye ei bhabei lekha shabbosto korlam.

jai hok abaro dhonnobad!

লুৎফুল আরেফীন এর ছবি

একটা কিছু ভাব তো দাঁড়ায়-ই।
ভালো লেগেছে।

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

অনিকেত এর ছবি

dhonnobad apnake.

engrezite keno likhchi, sheita Sho.Mo.Chow er comment e byakhya korechi.

bhalo thakben.

মাহবুব লীলেন এর ছবি

আমার কাছে তো বাংলা হাইকু ভালোই লাগে

কিন্তু আমি হাইকু পড়েছি শুনে এক জাপানি আমাকে একবার দাবড়ানি দিয়েছিল
কারণ তার মতে যার জন্ম জাপানে না
তার হাইকু পড়ারই অধিকার নেই। এতোই জাপানকেন্দ্রিক এই হাইকু

অনিকেত এর ছবি

dhonnobad apnar montobyer jonno.

aar haiku shomporke o jaa bolechen, ami ekmot.

অতিথি লেখক এর ছবি

হাইকু কি? আমি আসলে কবিতা কম পড়ি---

আপনার হাইকুগুলো খুবই মজার। না বোঝা আর কঠিন কবিতার চাইতে আমার বেশ মনে হচ্ছে আপনার লেখাগুলো। একই সাথে বোঝাও যায় আবার বিশদও না----

ক্যামেলিয়া আলম

অনিকেত এর ছবি

dhonnobad Kamelia (banan bhul kore thakle khoma prarthi)

ধুসর গোধূলি এর ছবি
অনিকেত এর ছবি

Dhu.Go, onushondhitshar jonno dhonybad.
bhabchi ekta lekha debo er upore. tar age oboshsho amar nijer bhalo kore bujhe neya dorker.

অতিথি লেখক এর ছবি

মিস মিসেস-এ যদিও কিছু যায় আসেনা আমার। তবুও একটু খুঁতখুত করল মন যে আমি গত আট বছর ধরে এক লোকের সাথেই আপাতত আছি----সাথে বর্তমানে তিন ছানা----- সেই হিসেবে আমি মিস আপনাদের কাছে থাকতে পারব কিনা তা আপনার কাছে জিজ্ঞাস্য---------

ক্যামেলিয়া আলম

স্বপ্নাহত এর ছবি

হাইকু জিনিসটা যদিও বেশি পড়িনাই।তবুও জিনিসটা আমার কাছে ভালই লাগে।অন্যান্য কবিতার চে অভিনব মনে হয়।

আপনার গুলোও বেশ লাগলো।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অনিকেত এর ছবি

dhonybad shopnahoto!

ami apnar kobita/chora -r bishesh bhokto.
bishesh kore dhu.go er upore jeta likhechen...sheita ei shomoyer ek mohottom obodan dhore nite hobe.

chaliye jan boss.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাইকু বুঝি না।
তবে আপনার তিনটাই ভালো লাগলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিকেত এর ছবি

ami o temon bhalo bujhi na.

apnar shodoi montobyer jonno dhonnobad.

মুহম্মদ জুবায়ের এর ছবি
অনিকেত এর ছবি

ধন্যবাদ জুবায়ের ভাই!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍লেখাগুলো সুখপাঠ্য, তবে হাইকু, বোধ হয়, বলা চলে না। হাইকু হয় তিন চরণের, অন্ত্যমিল ব্যাপারটি, খুব সম্ভব, অনুপস্থিত থাকে, প্রতিটি চরণ হয় ৫ বা ৭ SYLLABLE/শব্দ-এর ইত্যাদি ইত্যাদি।

হাইকু বিশেষজ্ঞ আমি নই, তাই ভুল হলে ক্ষমাপ্রার্থনা করে রাখি আগে থেকেই।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
নিজেকে জয় করার অর্থ বিজয় না পরাজয়? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অনিকেত এর ছবি

আপনার কথার সাথে একমত।

তবে আমি এইটাকে হাইকু'র নুতুন ফর্ম হিসেবে ধরে নিচ্ছি।
আমার নিজস্ব হাইকু......হে হে হে ......

হাইকু'র সাথে ছন্দ মিলিয়ে 'বাইকু' (বাংলা হাইকু) বলে ডাকলে কেমন হয়????

অনিকেত এর ছবি

হুররররররররে.........

কি বোর্ড কাজ করছে।

ধন্যবাদ

হে হে হে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।