হিমু'র জন্মদিনে---জলদস্যু'র গান

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: বুধ, ২৭/০৮/২০০৮ - ২:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বহুদিন ধরে আমার সখ, পাইরেটস অব দি ক্যারিবিয়ান ছবিটার থিম নিয়ে কিঞ্চিত খোঁচাখুচি করার।যারা ডিজনীর এই ছবিটি দেখেছেন---তারা জানেন কি চমৎকার এই ছবিটি। বিশেষ করে প্রথম পর্বটি। প্রথম পর্বের সঙ্গীত পরিচালনা করেছিলেন তরুন জার্মান সুরকার ক্লাউস বেডেল্ট (Klaus Bedelt)। পরের দুই পর্বে অবশ্য তিনি আর থাকেন নি। ছবিটিতে সর্বদা ঈষৎ 'মত্ত' থাকা অঘটনঘটনপটিয়সী জলদস্যু যার একমাত্র পিস্তলে একটা মাত্র গুলি, আর এক মাত্র কম্পাস যেইটা উত্তর দিক কখনোই খুঁজে পায় না----তার নানা রোমাঞ্চকর অভিযানের দুর্দান্ত চিত্রায়ন হয়েছে। Jhonny Depp এর তুখোড় অভিনয়, সাথে তন্বী Keira Knightley-র সতেজ উপস্থিতি,Orlando Bloom (LOTR এর পরে তাকে কেন জানি আর কোন ছবিতেই ভাল লাগে নি) আর ভৌতিক জাহাজ Black Pearl এর দুর্ধর্ষ কাপ্তান হিসেবে Jeofrey Marsh-----এক কথায় অনবদ্য।

কিন্তু আমাকে এসবের চাইতেও মুগ্ধ করে Klaus Bedelt'র কম্পোজিশান। জলদস্যু'র জীবনের রোমাঞ্চ, নিষ্ঠুরতা ---- সমস্তকিছু এত্ত চমৎকার ভাবে তিনি ফুটিয়ে তুলেন তার সঙ্গীতায়োজনে----কি আর বলব।

কাল রাতে হঠাৎ করে সেই থিমটি নিয়ে ঘষামাজার সখ টুঁটি চেপে ধরায়, আমি সব বাদ দিয়ে ঐটা নিয়েই ব্যস্ত হয়ে পড়লাম। ভোর ৭টার দিকে মোটামুটি একটা কাঠামো দাঁড় করিয়ে, ঘুম।

ঘুম থেকে ওঠার পর, মুখ হাত ধোবারও আগে আমি যা করি---সেটা হল সচলায়তনের নীড়পাতায় চোখ বুলানো। তখনই জানলাম ----আজ হিমুর বিয়ে----ইয়ে--থুড়ি---জন্মদিন।

আমাদের সকলের প্রিয় হাঁটু-পানির-জলদস্যুর এই বিশেষ দিনে আমি আমার এই কাজটা উৎসর্গ করলাম।
গানটা এখনো পুরোপুরিsophisticated অবস্থায় নয়। ভাবছিলাম আরো কিছু জিনিস ঠিকঠাক করব--কিছু কিছু জায়গায় echo বেশি হয়ে আছে।

যাই হোক, হিমু কে আমার আবারো অনেক শুভেচ্ছা। এই কম্পোজিশানের সামান্য কিছুও যদি তোমার ভালো লাগে---আমার কালকের রাত জাগা সার্থক মনে হবে।

শুনে দেখুন কেমন লাগে। গানের লিঙ্ক এইখানেঃ
http://www.esnips.com/doc/a493c99c-5893-4bfa-a583-9993453cc9c3/pirates-of-bengal

পুনশ্চঃ যারা ইতোমধ্যেই ছবিটি দেখে ফেলেছেন, তাদের আর কি বলব---যারা দেখেন নি, বা সাউন্ডট্র্যাকটি শোনেননি--তারা দয়া করে এইটা শোনার পরে 'আসল'-টা শুনবেন। আসলটা আগে শুনলে এ বেচারার পুরো কাজটাই পন্ড মনে হবে।


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

ভালো লাগলো!!

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু, স্নিগ্ধা'পু

হিমু এর ছবি

ভালো লেগেছে শুনে। ঘষামাজাটা কোন সফটওয়্যারে করলেন?


হাঁটুপানির জলদস্যু

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু, হিমু

আসলে বেশ অনেকগুলো software---- Propellerhead Reason 4.0, Cakewalk Sonar producer version 7.0, cakewalk Project 5.2 etc। আসলে ঐ রিদমটা তৈরী করে নিয়ে পরে আমি এক এক করে বাকি instrument গুলো add করি।

তোমার ভালো লাগায়---আমারো খুব ভালো লাগল।\
আবারো জনম দিনের শুভেচ্ছা।

হিমু এর ছবি

কেকওয়াক সোনার চাল্লু একটা জিনিস। আমি অল্প কিছুদিন ব্যবহার করেছিলাম একটা ক্র্যাকড ভার্সন। পরের ভার্সনগুলোর আর ক্র্যাক খুঁজে পাইনি বলে ব্যবহার করতে পারিনি। আপনার কাছে আছে নাকি?


হাঁটুপানির জলদস্যু

অনিকেত এর ছবি

হ্যা বস
আমার HD আমি প্রায় ভরে ফেলেছি এইসব সফটওয়ারে।
cracked version সব গুলোই।

তুমি Reasons use করেছ কি না জানিনা----সুযোগ পেলে করে দেখো। ফাটাফাটি জিনিস।

অমিত আহমেদ এর ছবি
অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস

ইশতিয়াক রউফ এর ছবি

দারুণ লাগলো। প্রথমে সেভাবে মিল খুঁজে পাচ্ছিলাম না, কিন্তু আচমকা বজ্রসহ বৃষ্টিপাত শুরু হল! আমার কাছে বেডেল্টের গুলোই ভাল লেগেছিল। বিশেষ করে "He's a Pirate"। আহ, প্রাণটা জুড়িয়ে যায় প্রতিবার শুনলেই!

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু ইশতি

এইটা আসলে He is a pirate ঐ গানটার 'দেশি' সংস্করন বলতে পার। বীটটা একটু changed আর Instrumentation টা দেশি ভাবে বাজানোর চেষ্টা করেছি।

মুল গানটা আদতেই দুর্দান্ত! একেবারে প্রানের উৎসব !!!

অতন্দ্র প্রহরী এর ছবি

এখনো শুনিনি। শুনব। কিন্তু আপনার আগের কাজগুলোর সাথে পরিচয় থাকায় নিঃসন্দেহে বলতে পারি, এবারও আপনি নিরাশ করবেন না হাসি

আর সিনেমাটার কথা কি আর বলব! অসাধারণ একটা সিনেমা! আমার খুবই প্রিয়।
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

অনিকেত এর ছবি

হা হা হা

বস, আমার উপর আপনার এমনতর আস্থা দেখে আমি যুগপৎ উৎকন্ঠিত এবং উদবেলিত।

আশা করছি আপনার ভাল লাগবে। কেবল শোনার সময় মনে রাখবেন----এইটা একেবারেই 'দেশীয়' সংস্করন। হয়ত খানিকটা ভড়কে দিতে পারে।

যাই হোক, ভালো মন্দ যাই লাগুক না কেন জানাবেন আশা করি।

ভাল থাকবেন।

দৃশা এর ছবি

কঠিন হইছে বিরাদার !!
--------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু, দৃশা

পলাশ দত্ত এর ছবি

ক্যাপ্টেন জ্যাক স্প্যারোর কথা ক্যানো মনে করায়ে দিলেন ভাই?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

অনিকেত এর ছবি

হো হো হো

মুশফিকা মুমু এর ছবি

সুন্দর, খুব সুন্দর লাগল হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু,মুমু

নিঘাত তিথি এর ছবি

আরে জটিল হয়েছে তো! তবলাটা বেশ ভাল গিয়েছে এই মিউজিকের সাথে।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু, তিথি

ধুসর গোধূলি এর ছবি
অনিকেত এর ছবি

থ্যাঙ্কু, বস।

আরো থ্যাঙ্কু, মুল গানটা দেবার জন্যে।

যুগ যুগ জিয়ো, বেডেল্ট!!!

সবজান্তা এর ছবি

টানা বার দশেক শুনে ফেললাম। আমার দারুন লাগলো। মাঝে মধ্যে এর অর জন্মদিনের উছিলাতে এরকম জিনিশপাতি ছাড়ার সম্ভাবনা যাচাই করে দেখার প্রস্তাব উত্থাপন করলাম অনিকেতদার কাছে।


অলমিতি বিস্তারেণ

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু, বস।

আপনার প্রস্তাব বিবেচনায় রাখলাম।

এক্ষন, জলদি কইরা আপনার বাড্ডেটা আমারে জানান...

সবজান্তা এর ছবি

আপনার প্রস্তাব বিবেচনা করতেসি, কিন্তু আমার একখান কথা রাখেন।

আমারে বস টস ডাইকেন না, আমি বয়সে একদম শিশু, আপনার হাঁটুর বয়েসী ( চামে আপনারে বুড়া বইলা নিলাম )। ইভেন তুমি কইরা বললে আমি সবচেয়ে খুশি হবো।


অলমিতি বিস্তারেণ

অনিকেত এর ছবি

হা হা হা

বস, আমি সবাইরে 'বস' ডেকে 'বশ' করার চেষ্টা করি।
এই অন্তর্ঘাতমুলক তৎপরতা ছাড়াও, আমার সকল সুহৃদকে বস ডাকা আমার এক ধরনের উৎকট রসিকতার বহিঃপ্রকাশ!

আর আমারে জনসমক্ষে 'বুড়া' বলার জন্য 'তোমার' জন্য কঠিন মাইরের বন্দোবস্ত করা হইল।

রণদীপম বসু এর ছবি

শুভ জন্মদিন হিমু। এবং জন্মদিনের শুভেচ্ছা।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।