প্রাণের গানের টানে - ০০

আলমগীর এর ছবি
লিখেছেন আলমগীর (তারিখ: শনি, ০৩/০১/২০০৯ - ১১:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

অনেকের ঘরে পারিবারিক ঐতিহ্য মেনে গান বাজনার চর্চা হয়। বিশ্ববিদ্যালয়ে আমার এক বড় ভাই ও সহকর্মী প্রিন্স ভাই ছিলেন তেমন। তার কাছেই প্রথম সারেগামার বিষয়টা শিখি আমি। হার্মোনিয়ামে না, হাওয়াইন গিটারে; গাইতে না বাজাতে। তখন অবশ্য হাওয়াইন আর স্প্যানিশ গিটারের পার্থক্যও জানতাম না। তার কাছে সারেগামা শেখার আগে আমার বলতে গেলে কোন বিদ্যাই ছিল না। তার মানে ইচ্ছা যে ছিল না তা না। স্কুলে পড়ার সময়, প্রায় প্রতিবার অষ্টমীর মেলা থেকে হার্মোনিকা কিনেছি। ফুৎ-ফাৎ করেছি কিন্তু বেশী দূর আর যাওয়া হয়নি। বাঁশের বাঁশীর সুর কাউকে টানে না এমন নেই। সেই বাঁশীও কিনেছিলাম একাধিক বার। শেষবার ক্ষান্ত দিয়েছি, "এক ফুঁয়ে চল্লিশ বছরের আমল বরবাদ শোনার পর"। আমলের এমনেই যে অবস্থা ছিল, চল্লিশ বছর বাদ দিতে গেলে সোয়াব-খেলাপি হয়ে যেতাম। তারপর আরেক দিন শুনি, বাঁশী বাজালে নাকি দাঁত পড়ে যায়! (তবে এটার সত্যতা নিয়ে সন্দেহ কম।)

হাওয়াইন গিটারের শখ খুব বেশী দিন টেকে নাই। তার কারণ তখন হাতে এসছিল একটা স্প্যানিশ গিটার। ইয়াহু, এইটাই তো শিখতে চাই। ফুয়াদ আমার ক্লাসমেট, পরে সহকর্মী। ফুয়াদ সেই ছিল গিটারের মালিক; শিখানোর জন্য তার একটা ছাত্র-উস্তাদও ছিল। ফুয়াদ পড়তে চলে যাবে অস্ট্রেলিয়া, তাই সে গিটার এবং সাথের ছাত্র-উস্তাদের উত্তরাধিকার হই। হেলাল নামের সে উস্তাদ কর্ড বিষয়টা প্রথম শেখায়। তারপর কয়েকটা রিদম। আরো দূর যাওয়ার আগেই আমি দেশান্তরী হই।

তারপর বহুদিন কোন সংস্বর্গ ছিল না এসবের সাথে। বিয়ের পর, আমার স্ত্রীর কিছু বই আবিষ্কার করি। মুন্সী রইস উদ্দিন, ওরফে আলম পিয়ার লেখা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্তরের সঙ্গীতের পাঠ্যবই। আহারে, এই বই আমি মফস্বল থেকে কেনার জন্য কত বইয়ের দোকানে গেছি হিসাব নাই। ঘটনা যাই হোক, আলম পিয়ার বইগুলো পড়ে কিছুটা জ্ঞান হয়, তারচেয়ে বেশী আগ্রহ বাড়ে।

আবার একটা গিটার কিনি; বই, সিডি-ডিভিডি কিনি; নেটে কয়েকটা সাইটে টাকা দিয়ে সদস্য হই। গান-বাজনা শিখতে হলে নাকি ভাল যন্ত্র দিয়েই শিখতে হয়! একটা ভাল গিটারের দাম অস্ট্রেলিয়াতে দু-হাজার ডলার থেকে শুরু হয়, দশ-বারোতে গিয়ে শেষ। এত টাকা নাই, তাই চারশো ডলার দিয়ে একটা মোটামুটি মানের ফেন্ডার কিনি। পড়াশোনার আড়ালে গিটার শেখার চেষ্টা করি।

এক সময় সাফল্য কিছুটা আসেও। কিন্তু নেট থেকে কর্ড-চার্ট নামিয়ে একটা দুইটা গান বাজানো শিখে তৃপ্ত হতে পারছিলাম না। একটা নতুন গানের কর্ড কীভাবে বের করে সে বিদ্যাটা আয়ত্বের জন্য খুব চেষ্টা করছিলাম। এর জন্য যে কান থাকতে হয় তা আমার ছিল না, এখনও পুরোপুরি নেই। ডি-একর্ডিও এর একটা সফটওয়ার একদিন হঠাৎ করেই খুঁজে পাই। এ সফটওয়ার যে কোন গানের কর্ড বের করে দিতে পারে! উত্তেজনা কাটার পর দেখি, আসলে যা পারে তা বাস্তবতার ধারে-কাছেও না। এর পর আরেকটা সফটওয়ারের সন্ধান পাই, এটা কর্ড বলে দিতে পারে না, কিন্তু এতে বেশ কিছু টুল আছে যা দিয়ে কর্ড বের করার কাজটা করা যায়। কোন ক্র্যাক নাই, সত্তুর ডলার দিয়ে এটা কিনেই ফেলি! প্রথম কর্ড বের করার আনন্দটা বলে বোঝানো যাবে না।

যত গান আমি এ জীবনে শুনেছি তার মধ্যে সবচেয়ে প্রিয়, নাম্বার ওয়ান গান হলো "হিয়ার কামস দি সান", বিটলসের। অনেকের মতে এটা বিটলসের সেরা গান, কারো কারো মতে সেরা পাঁচের একটা। প্রথম শোনার পর থেকে এ যাবৎ কয়েক শত বার শুনে ফেলেছি, আবেদন এতটুকুও কমেনি। বরং গানটা শেখার আগ্রহ তীব্রতর হয়েছে। এ গানটা যে স্টাইলে বাজানো হয়, সেই ফিংগারস্টাইল গিটার বাজানো কঠিন। যারা ক্লাসিক্যাল গিটার বাজায় তাদের জন্য সহজ, অবশ্যই সুদীর্ঘকাল অধ্যয়নের পর।

কর্ড শেখার পর কী করব, তাই যখন ভাবছি তখন শখ জাগে ফিংগারস্টাইল শেখার? ফিংগারস্টাইল শিখব বলে গত প্রায় চারমাস ধরে সময় দিচ্ছি একটু একটু করে। পরিস্থিতি ভালই মনে হচ্ছে। তারপর, যা দেখছি ভাল বই সব স্টাফ নোটেশনে ঠাসা। জেদ চেপেছে স্টাফও শিখে ফেলব। কদ্দূর হবে কে জানে।

প্রিয় কিছু গান ফিংগারস্টাইলে বাজাব, গলায় কামড় না দিলে গাইবার চেষ্টা করব। লজ্জা কাটলে এখানে পোস্ট করব।

সেই দূর-প্রসারী কাজের একটা ভূমিকা হলো এ পোস্ট।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

করেন করেন, পোস্ট করেন। আপনার বাংলা গীটার কর্ডের ওয়েবসাইটের কি অবস্থা?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

আজে-কালে না, ধীরে সুস্থে হবে।
ওইটারে আমি আসলে সাইট হিসাবে পরিকল্পনা করি নি। কালেক্ট করা কর্ড, আমার নিজের কাজগুলা, প্লাস নিজের শেখার সময় যেসব রিসোর্স কাজে এসেছে সেগুলোকে লিপিব্ধ করে রাখা। প্রথমত, নিজের প্রয়োজনেই, এরপর যদি আর কারো কাজে লাগে। ট্রান্সপোজিশন, নোট থেকে কর্ড, ফ্রেট থেকে কর্ড এসব কয়টা টুল আছে ওখানে, এগুলো আমার নিজের জন্যই মূলত দাঁড় করিয়েছি আমি।

দ্রোহী এর ছবি

কস কী মমিন!!

অতিথি লেখক এর ছবি

গলায় মনে হয় কেউ কামড় দিবে না। পোস্ট করেন। শুনতে আগ্রহী। আপনার একটা জিনিষ ধার চাই ভাই, সেটা হল এই লেগে থাকার প্রবণতা যা আমার খুবই কম। আমিও অনেক চেষ্টা করেছি গিটার শেখার কিন্তু সেই চেষ্টাটা দুই-তিন সপ্তাহের বেশি দীর্ঘায়িত হয়নি। আফসোস!
(মহসীন রেজা)

ইশতিয়াক রউফ এর ছবি

আমিও সপ্তাহ দুয়েক লেগে ছিলাম এক কালে। ধার করা গিটার নিয়ে। আপনার সাইটটায় ঢুঁ মেরেছিলাম। রেজিস্ট্রেশন বন্ধ সাইন ঝুলানো দেখেছিলাম। কাজটা এগিয়ে নিয়ে যান, ভাল হবে সবার জন্য। যদি একার জন্য বেশি বোঝা হয়ে যায়, কন্ট্রিবিউশনের কোন মেকানিজম বের করুন নাহয়।

আলমগীর এর ছবি

রেজি বন্ধ করা হয়েছে একজন বেশ ক্যাচাল করার পর। এইটা ভুল, ওইটা ঠিক নাই, এভাবে চালানোর চেয়ে বন্ধ করে দেন ইত্যাদি।

যার আগ্রহ আছে আমাকে ইমেইল করে, একাউন্ট খুলে দিই।

এনকিদু এর ছবি

চালায় যান বস । নিজে নিজে শিখে একটা ইন্সট্রুমেন্ট বাজান দারুন মজার কাজ । আমিও আপনার মত নিজের তেলে বাঁশি বাজান শিখতে চেষ্টা করেছি, বিরতি দিয়েছি, আবার শুরু করেছি ইত্যাদি ইত্যাদি । এখন পর্যন্ত কাজের কাজ কিছু হয়নাই । শুধু আনাড়ি লোককে ইম্প্রেস করতে পারা ছাড়া ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অনিন্দিতা চৌধুরী এর ছবি

শোনার অপেক্ষায় আছি।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনি একটা ড্রুপাল মডিউল বানিয়ে ফেলেন। গীটার কর্ড নোড টাইপ এবং ফীল্টারিং। টেকনিক্যাল সহায়তা আমি দিবো। তাহলে আরো অনেক বেশী ইউজফুল হবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

ভাল বুদ্ধি দিয়েছেন।
কর্ডের কিছু আছে অলরেডি দেখেছি। ফিল্টারের উপর কিছু চোখে পড়েনি।
বর্তমানে যা আছে পানবিবিতে করা, প্রচুর মডিফিকেশন করা হয়েছে।

ড্রুপালে করতে হলে বেশ সময় লেগে যাবে। এখন পারব না।

তুলিরেখা [অতিথি] এর ছবি

আমার আঙুলগুলোই এত খাটো খাটো! তার উপরে এতগুলো শক্ত শক্ত তার! কিকরে যে লোকে তাল ঠিক রাখে কেজানে! দেখি কচি বাচ্চারা অবধি বাজায়!
আমার বাজানো হবে না, শুধু শোনাই হবে। সেও একদিকে ভালো! হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কর্ড নামটার সাথে গিটারের সংযোগ স্থাপন করতে পারলেও হাওয়াই-মিঠাই, স্পেন-দেশী, ফিঙ্গারস্টাইল এগুলো দূর দিয়ে উড়ে উড়ে চলে গেল।

যাহোক, আপনি যা করেন করেন, গান শুনতে ভালই লাগে। পোস্ট করবেন অনিয়মিত।

অনিকেত এর ছবি

যাক নতুন বছরে একটা ভাল কাজে হাত দিয়েছ----

এক্সপেরিমেন্ট গুলো এখানে পোষ্ট করে দাও। লজ্জা কাটার অপেক্ষা করলে মুসিবত।
আমার মত 'নির্লজ্জ' হতে হবে হে----

আর এখানে তো কেউ বাঘ-ভালুক না। শুনে ভাল লাগলে বলবে ভাল--না লাগলে নাই।
কিন্তু তুমি পোষ্ট করে যাও----

শুভ কামনা

ধুসর গোধূলি এর ছবি

- বস, গানটা জোশ। আপনের অনারে গানটা টাঙ্গাইয়া দিলাম এইখানে।

Get this widget | Track details | eSnips Social DNA

কিন্তু কথা হইলো এই সিরিজ বন কৈরেন না। মমিন সিরিজও পারলে চালায়া যাইয়েন সমান তালে। আপনেরে উত্তম জাঝা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আলমগীর এর ছবি

ধুগো থ্যাংকস।
আমার প্রিয় এই ভার্শনটা

আপনার দেয়া somewhere over the rainbow কিন্তু প্রিয় তালিকায় যুক্ত হইছে। সেইটা গাওয়ার জন্য একটা ইউকেলেলু কেনার প্রক্রিয়া চলছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহ্ গিটার... ৯২ সালে প্রথম কিনসিলাম... এখনো ঘরের শোভা বর্ধন করে... মাঝে মাঝে তাকায়া তাকায়া দেখি আর ভাবি... এইবার বস্তুটার দখল নিবোই নিবো.,.. অহে না... আপনার প্রতি শুভেচ্ছা রইলো...
আর রইলো অপেক্ষা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

আলমগীর ভাইয়ার গিটারের টুং-টাং শুনতে চাই আমরা। সাথে গান হলে খারাপ হবেনা।
কে গাইবে তা জানিনা, আপনি না গাইলে আপাকে ধরেন।

--------------------------------------------

--------------------------------------------------------

রানা মেহের এর ছবি

মিউজিক কিছুই বুঝিনা
তবে লেখা ভালো লেগেছে
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।