পাঁচ বছর পর- ৪/৫

আলমগীর এর ছবি
লিখেছেন আলমগীর (তারিখ: বুধ, ০৯/০৬/২০১০ - ১:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১৮.
দেশে ফিরে প্রথম যে সুবিধাটার অভাব অনুভব করেছি তা হলো ইন্টারনেট। অস্ট্রেলিয়ার নেট ব্যবহারকারীরা বেশীর ভাগ এডিএসল২+ ব্যবহার করেন। বাসার ফিক্সড ফোনের লাইন দিয়েই এ ধরনের নেট সংযোগ দেয়া হয়। স্পিড নির্ভর করে বাসা থেকে ফোন এক্সচেঞ্জ কত দূরে তার উপর। তবে, ৬ থেকে ১৪/১৬ মেগা বিপিএস অনেকেই পায়। আমি পেতাম, ৮এর মতো, কনফু পায় ১২এর উপরে।

এডিএসল সবসময় সংযুক্ত থাকে, ফলে যখন তখন যে কোন কিছু পাওয়া যায়। স্পিড অনেক দ্রুত বলে, নাটক, সিনেমা নামানো কয়েক মিনিটের ব্যাপার। আমি নামাতামও না, পছন্দের বিষয় ইউটিউবেই বেশী দেখতাম। জিমেইল/জিটকেও প্রায় সব সময় থাকতাম।

দেশে, নেট ব্যবহারের প্রধান উপায় হচ্ছে মোবাইল ইন্টারনেট (এজ স্ট্যান্ডার্ড ভিক্তিক মোডেম/মোবাইল দিয়ে)। মোবাইলকে কম্পিউটারের ইউএসবিতে (কিংবা ব্লুটুথে) লাগালে, মোবাইলটা মোডেম হিসাবে আসে। এবার ডায়ালআপ করে কানেক্ট করতে হয়। সিটিসেলের গ্রাহকরা ডেডিকেটেড মোডেম ব্যবহার করেন।

গ্রামীণফোনে লাইন স্পিড পাওয়া যায় ৪৬০ কেবিপিএসের মতো, ব্লুটুথ দিয়ে কানেক্ট করলে ১১৫কে এর মতো। তবে, ডাউনলোড দিলে সাসটেইনড স্পিড পাওয়া যায় ৩২ কিলোবাইটের/সে এর মতো, ভাগ্য ভালো হলে। অসময়ে সেটা ৪/৫ এ নেমে আসে। সিটিসেলের স্পিড ভালো শুনেছিলাম, কিন্তু টেস্ট করে তার প্রমাণ পেলাম না। আমার অবস্থানস্থল হয়ত একটা ফ্যাক্টর।

এ স্পিডে জিমেইল কখনও লোড হয়, কখনও হয় না। বেসিক হেইচটিএমএল সেট করে দিলে পরে আসে। বাংলা পত্রিকা মোটামুটি ভালই পড়া যায়। তবে সচলায়তন পড়া গেলেও মন্তব্য করতে গেলে জান কাহিল হয়ে যায়। প্রতিটি প্রতিমন্তব্যের জন্য পুরো পৃষ্ঠা নতুন করে লোড হয়। এক একটা মন্তব্য পোস্ট হতে ৪/৫ মিনিট চলে যায়।

এরকম স্পিডের এক গিগা ডাটা ব্যবহারের জন্য গ্রামীণকে দিতে হয় ৩৪৫ টাকা। সিটিসেলের চার্জ আরেকটু বেশী। আনলিমিটেড (* শর্ত প্রযোজ্য) ডাটার খরচ দেড় হাজার টাকার মতো।

এ স্পিড আর ডাটার সীমাবদ্ধতা নিয়েও যারা দেশ থেকে সচলায়তনে লিখেন, পাঠকের মন্তব্যের জবাব দেন, তাদের সবাইকে একটা করে মেডেল দেয়া উচিৎ তাদের ধৈর্যের জন্য।

১৯.
মোবাইলের ব্যাপক প্রচলনের জন্য, এমন কি নেটের জন্য মোবাইল ব্যবহারের সুবিধার জন্য টিএনটির ফিক্সড লাইনের শুনলাম বেশ মার খেয়েছে। গত কয়েক বছরে বহু মানুষ বাসার লাইন ফিরিয়ে দিয়েছে। আগে একটা (ডিজিটাল) লাইনের জন্য ফি দিতে হতো বিশ হাজার টাকার মতো, ঘুষ ছাড়াই। এখন সেটা নাকি তিনশ টাকা মাত্র! এটা করেও গ্রাহক টানতে পারছে না।

অথচ দ্রুতগতির নেট সংযোগের জন্য ফিক্সড লাইন সবচেয়ে সাশ্রয়ী। ওয়ারলেস-ভিত্তিক ওয়াইম্যাক্স চালু হয়েছে ঢাকায়। এর বিস্তার কতটুকু, নির্ভরতা কেমন জানি না। অস্ট্রেলিয়ায় ওয়াইম্যাক্স ট্রায়াল করে সুবিধামতো ফলাফল পাওয়া যায়নি। এখন তারা, বিশেষত শহরাঞ্চলে, ফাইবারে চলে যাচ্ছে। বাংলাদেশে বাসাবাড়ীতে ফিক্সড লাইনের সংযোগ না বাড়লে দ্রুতগতির নেট সংযোগ কীভাবে সম্ভব হবে জানি না। বড় বড় শহরে যে সব আবাসিক ফ্ল্যাটভবন তৈরি হচ্ছে সেগুলোতে নেট সংযোগের জন্য কী ব্যবস্থা রাখা হচ্ছে, বা আদৌ কিছু হচ্ছে কিনা জানি না।

২০.
সাম্প্রতিক কালে ফেসবুক ব্লক করে দারুণ সমালোচনার মুখে পড়েছে সরকার। আওয়ামী লীগের শুভাকাঙ্খী হিসাবে পরিচিতরাও সরকারের এ ধরনের কাজের সমালোচনা করেছেন। কাজের কাজ করেছে বিরোধী দল বিএনপি। তারা অনতিবিলম্বে ফেসবুক খুলে দেয়ার দাবী জানিয়েছে! ঠিক কোন আইন/নীতিমালার আলোকে সরকার একাজটি করেছে তা জানা না গেলেও বিটিআরসির চেয়ারম্যানের কথা থেকে মনে হয় ধর্মীয় কারণটাই প্রধান। আবার টিভি সংবাদ দেখে মনে হলো হাসিনা-খালেদার গলাকাটা ছবিই প্রধান কারণ।

ফেসবুক খুলে এখন খুলে গেলেও একটা একটা বিষয় স্পষ্ট হলো না আমার কাছে। বাংলাদেশে ইন্টারনেটের মূল ট্রাফিক যায় বিএসসিসিএল (বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লি.) নিয়ন্ত্রিত সাবমেরিন ক্যাবেল দিয়ে, কিছুটা যায় পুরনো ভিস্যাট দিয়ে। কোন কিছু ব্লক করতে হলে সেটা বিএসসিসিএল করার কথা। কিন্তু বিডিনিউজ২৪ এর খবরে দেখলাম কাজটা করেছে ম্যাঙ্গো টেলিকম। আমার জানামতে, ম্যাঙ্গো টেলিকম আন্তর্জাতিক টেলিফোন গেটওয়ে, যারা ভিওআইপির লাইসেন্সপ্রাপ্তদের এক প্রতিষ্ঠান। আবার শুনেছিলাম তারা, বিআরটিসিকে দিয়ে চিঠি দিয়ে, বিএসসিসিএলের কাছ থেকে বেশ বড় একটা ব্যান্ডউইডথ কিনে নিয়ে সব আইএসপিকে বাধ্য করছে তাদের থেকে সাবলিজ নিতে। আইএসপিগুলো সরাসরি বিএসসিসিএল থেকে কিনলে যে দাম পড়ত, তারচে ম্যাঙ্গো কম দাম দেয়, কারণ তারা কিনেছেই কম দামে। মোটের উপর যা দাড়াল, বিএসসিসিএল হাঁদা। ম্যঙ্গোর প্রভাব ও বার্গেইনিং ক্ষমতা প্রচণ্ড মনে হচ্ছে। বিটিআরসি কি এজন্যই ম্যাঙ্গোকে দিয়ে ব্লক করায়?

বিটিআরসি পাঁচটি ফিক্সড লাইন অপারেটরের লাইসেন্স বাতিল করেছে অবৈধ ভিওআইপি ব্যবহার করার কারণে। এদের লাইসেন্স শর্তে কী লিখা ছিলো জানি না, তবে এদের কেউই এখনও আদালতে দৌড়াননি। বছর কয়েক আগে ঠিক একই অভিযোগ আসে কয়েকটি মোবাইল ফোন কোম্পানির বিরুদ্ধে; বিটিআরসি তাদের বড় জরিমানা করে রেহাই দেয়। যদ্দূর মনে পড়ে সে সময় জাকারিয়া স্বপন মোবাইল কোম্পানিগুলোর এ ধরনের কাজ নিয়ে কলাম লিখেছিলেন, কারা কারা আন্তর্জাতিক কল টার্মিনেট করার জন্য টাউটিং করেছিলেন তাদের তথ্যও জানিয়েছিলেন। আমাদের দুর্ভাগ্য হচ্ছে, যে পাঁচটি কোম্পানি বন্ধ হয়েছে, তাদের মধ্যে একটি হলো র‌্যাঙ্কসটেল। এর সিটিও (চিফ টেকনিক্যাল অফিসার) হলেন জাকারিয়া স্বপন। জেনে শুনে একটা কোম্পানি কেন এত বড় রিস্ক নিল সেটা একটা বিরাট প্রশ্ন। আরো একটা প্রশ্ন হলো, বিটিআরসি নিজ গরজে এদের বন্ধ করেছে নাকি ম্যাঙ্গোর চাপে পড়ে করেছে।

আরো একটা বাড়াবাড়ি করছে বিটিআরসি। কিছু বিশেষ ধরনের প্রতিষ্ঠান ছাড়া বাকী সবাইকে ভিস্যাট ব্যবহার করতে মানা করেছে, যন্ত্রপাতি ফেরত দিতে বলেছে আগামী ৩০ তারিখের মধ্যে। মামাবাড়ী এখন হাতের মুঠোয়।

২১.
শপিং পলিব্যাগের ব্যবহার নিষিদ্ধ করে সরকার খুব সুনাম কুড়িয়েছিল একসময়। প্রথম কিছুদিন শপিংব্যাগ হাতে থাকা লোকজনকে পুলিশ ধরে জরিমানাও করেছে শুনেছি। সে শপিংব্যাগ এখন আবার ফিরে এসেছে; প্রকাশ্যে না কিছুটা গোপনে, বাকিটা টেকনিক করে হাতল বাদ দিয়ে। হাতল থাকলে শপিং ব্যাগ, না থাকলে প্যাকিং ব্যাগ; প্যাকিং ব্যাগ নাকি নিষিদ্ধ না।

পাবলিক প্লেস, বাসে, ট্রেনে ধুমপান নিষিদ্ধ করেছিল সরকার। এর কোন প্রভাবই দেখলাম না। ট্রেনে পাশের কেবিনে একজন চুরুট টানলেন, ট্রেন তখনও দাঁড়ানো। বললাম, একটু নেমে গিয়ে খেতে। উল্টো দরজা বন্ধ করে দিতে বলেন আমাকে! কয়েক ঘণ্টা পরে দেখি ট্রেনের পুলিশই চুরুট টানতে টানতে যাচ্ছে।

২২.
চট্টগ্রামে আগে কখনও যানজট দেখিনি, এবার দেখলাম। সকাল-বিকাল অফিসের সময়ে তো আছেই, রাত আটটায়ও ভাল জট। রাস্তায় প্রচুর নতুন গাড়ী নেমেছে, তারচেয়েও বড় কথা কেউই নিয়ম মানে না। ডান-বাম, রাইট-রঙ কিচ্ছুর তোয়াক্কা নেই। তবে পরিচ্ছন্নতার চিত্র চট্টগ্রামে এখনও আছে।

বহু দিন বিয়ে খাই না। এবার সুযোগ একটা হয়ে গেল। স্নিগ্ধাদি মানা করেছেন, তাই বিস্তারিত বর্ণনা, ছবি কিছুই দিলাম না। বিয়ের আসরে মেয়র প্রার্থী মহিউদ্দিন চৌধুরি আসছেন ভোট চাইতে, তার একটা ছবি দিলাম হাসি

auto


মন্তব্য

তাসনীম এর ছবি

শুনেছি ঢাকাতে এডিএসএল চালু হয়েছে কিছুদিন আগে, তবে এই বিষয়ে তেমন কিছু জানি না। আমি নিজেও বাসায় ডিএসএল ব্যবহার করি, বেশ সন্তুষ্ট এটা নিয়ে, যেহেতু এটা ফোন লাইন ব্যবহার করে সেহেতু নতুন করে লাইন বসানোর ঝামেলা নেই।

ঢাকায় ফ্ল্যাটে ইন্টারনেটের অভিজ্ঞতা বলি। দেশে গিয়েছিলাম গত বছর, মায়ের অসুস্থতার কারণে একটু বেশি সময় থাকতে হয়েছিল। দেশে বসে কাজ করব সেটাই ঠিক করে গিয়েছিলাম। সার্ভিস নিয়েছিলাম বিডিকম নামের একটা কোম্পানী থেকে। পুরো ধানমন্ডি, কলাবাগান, লালমাটিয়া এসব জায়গায় সার্ভিস আছে ওদের। পাঁচ তলার ফ্ল্যাটে ইথারনেট কেবল পৌঁছে দিয়েছে এক দিনের নোটিসে। পরে দেখলাম ফ্ল্যাটের নীচে ওদের সুইচ বসানোই আছে। শুধু কেবলটা টেনে দেওয়া। স্পীড মোটামুটি মন্দ নয়, আমার কাজে ব্যান্ড উইডথও বেশি লাগার কথা নয়।

সমস্যা হল কারেন্ট চলে গেলে সুইচের পাওয়ারও চলে যায় আর ইন্টারনেটও চলে যায়। ফ্ল্যাটের কতৃপক্ষকে অনুরোধ করেছিলাম যে সুইচটা জেনারেটরের লাইনে লাগানোর, সেটা হয়নি। ঘন্টায় ঘন্টায় কারেন্ট যাওয়ার কারণে আমি গ্রামীন ফোনের ইন্টারনেট সার্ভিস নেই, যেটার স্পীড খুব কম হলেও আমি অন্তত কানেক্টেড থাকতে পেরেছি।

তবে অন্ধকারে, গরমে ঘেমে কাজ করাটা খুব আনন্দের ছিল না।

কিন্তু খেতে চাইলেই গরম গরম খাবার হাজির, এটাই বা কম কীসের? আপনি আশাকরি এই মজাটা পেতে শুরু করে দিয়েছেন।

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

আলমগীর এর ছবি

ঢাকার সাথে সিলেটের তুলনা চলে না। তবে বিদ্যুৎ চলে গেলেও যে নেট থাকে এটা সত্যি উপভোগ্য। পড়ার জন্য অনেক ধন্যবাদ তাসনীম ভাই। সচল হয়ে কিন্তু লেখা বন্ধ করে দিছেন হাসি

ওডিন এর ছবি

ঘটনাচক্রে আমিও বিডিকম ব্যাবহার করি আর এই সমস্যাটা আমাকে গত কয়েক মাস বিশাল ভোগান্তিতে রেখেছে! শুধু আমাদের অ্যাপার্টমেন্টের লোডশেডিঙেই না, সাতাশ (নতুন ষোল) নম্বর থেকে পাঁচ নম্বরে আসতে ওদের নাকি তিনটা হাব সুইচ না কি বলে সেইটা আছে, আর এদের কোন একটাতে পাওয়ার সাপ্লাই না থাকলেই পুরা নেটওয়ার্ক ডাউন। তারমানে দেখা যায় এইখানে এখন লোডশেডিঙ হয় তিন কি চার ঘন্টা- অথচ দিনের মধ্যে ষোল ঘন্টাই নেট নাই! মন খারাপ

কিন্তু অন্যদিকদিয়ে সার্ভিস খারাপ না, একহাজার টাকায় তিরিশ থেকে পয়তিরিশ কেবিপিএস ডাউনলোড স্পিড আর কোন আইএসপি মনে হয় দেয় না। আর ডাউনলোডও ক্যাপ করেনা। এই একটা কারণেই ওয়াইম্যাক্স থেকে দূরে ছিলাম। সেই মহাত্মারা আবার 'ফেয়ার ইউসেজ পলিসি'তে চলে। তবে শেষ পর্যন্ত মনে হয় কানেক্টিভিটির জন্যেই সেইদিকে যেতে হবে। চিন্তিত
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

মামুন হক এর ছবি

আলমগীর ভাই,
প্রতিটা পর্বই মন দিয়ে পড়ছি। এই সিরিজিটা ৫ পর্বেই শেষ করে না দিয়ে যদি সম্ভব হয় তো চালিয়ে যান। দেশের খবরাখবর পত্রিকার পাতায় পড়ে আরাম পাই না। আপনার ব্লগ পড়তে ভালো লাগছে।

আলমগীর এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ। বাড়তি লেখার সুযোগ নেই। আমার আগ্রহ এখন গানবাজনার দিকে, সেদিকে একটু সময় দিবো। চাকুরির ব্যস্ততা তো আছেই।

সবজান্তা এর ছবি

ম্যাংগো বিষয়ক তথ্যে ভুল আছে। ম্যাংগো কোন ভিওআইপি প্রোভাইডার না, ম্যাংগো হচ্ছে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (IIG)। সরকারি লাইসেন্স পেয়ে যারা ভিওআইপি করতে পারে, তাদের বলা হচ্ছে ইন্টারন্যাশনাল গেটওয়ে (IGW)। এমন কোম্পানি হচ্ছে- মির টেলিকম, বাংলাট্র্যাক কমিউনিকেশন, নভোটেল আর বিটিসিএল স্বয়ং।

আর বিএসসিএল অর্থাৎ সাবমেরিন ক্যাবল কোম্পানি বাংলাদেশের সাবমেরিন কেবল সংক্রান্ত দায়িত্বে আছে- কিন্তু ব্যান্ডউইডথ বিক্রির দায়িত্ব বিটিসিএলের। বিটিসিএল এতোদিন শুধু একাই ব্যান্ডউইডথ বিক্রি করতে পারতো (সাবমেরিন ক্যাবল)। পরবর্তীতে বেসরকারি IIG লাইসেন্স দেওয়া হয়, এবং সেটা পায় ম্যাঙ্গো টেলিকম। তাই ফেসবুক বন্ধ করার দায়িত্ব কিন্তু বিটিসিএল আর ম্যাংগোর- বিএসসিএল এর না।

আর আমি যতোদূর জানি, ম্যাঙ্গো টেলিকম আর বিটিসিএল সমান দামেই ব্যান্ডউইডথ বিক্রি করে, হেরফের করতে পারে না। ম্যাংগোর প্রাথমিক পর্যায়ে বিটিআরসির থেকে কিছুটা প্রভাব খাটিয়ে ম্যাঙ্গো থেকে ব্যান্ডউইডথ কিনতে কিছুটা বাধ্য করা হতো, এই কথা সত্যি। কিন্তু এখন বাংলাদেশের ডাটা সার্ভিস প্রোভাইডাররা ম্যাঙ্গোর উপরই ভরসা করে। ম্যাংগোর সার্ভিস কিংবা এফিশিয়েন্সি, দুটাই বিটিসিএল থেকে কয়েকশ গুন ভালো।

বিটিসিএল ভালো সার্ভিস দিবে, এই আশা বোধহয় কেউ করে না। বরং যতো দ্রুত আরো কিছু বেসরকারি IIG আসবে (অচিরেই আসছে আরো দুইটা), ততোই মঙ্গল।


অলমিতি বিস্তারেণ

ভাঙ্গা পেন্সিল [অতিথি] এর ছবি

একটা মাত্র প্রাইভেট কোম্পানি গেটওয়ে লাইসেন্স পাইলো, ব্যাপারটা একটূ সন্দেহজনক না?

এই লিঙ্কটা দেখতে পারেন।

আলমগীর এর ছবি

ভালো কিছু তথ্য দিয়েছ, অনেক অনেক ধন্যবাদ।

ভিস্যাট বাদ দিলে মূল রাউট তো একটাই, সেটা বিএসসিসিএলের ক্যাবল (রিডানডেন্সি যাই থাকুক)। সেখানে ম্যাংগো ইন্টারনেট গেটওয়ে হয় কেমনে করে?

এরা সাগর চুরি করছে, সাবমেরিন ক্যাবলসহ।

দময়ন্তী এর ছবি

উফ্ পশ্চিমবঙ্গেও নেট কানেকশানের হাল ভারতের অন্য রাজ্যগুলোর তুলনায় বেশ দূর্বল৷ মন খারাপ
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

আলমগীর এর ছবি

দমুদি
ওদিকে নেট কানেকশনের মূল অবলম্বন কী, মোবাইল না অন্যকিছু?

ফরিদ এর ছবি

আমি নিজে বিটিসিএল এর ইন্টারনেট ব্যাবহার করছি গত ৭-৮ মাস ধরে। দেশে এসে মারাই যাচ্ছিলাম ব্যান্ডউইথের অভাবে। এখন ১ মেগাবিটের কানেকশন নিয়ে কোনরকম বেঁচে আছি। খর্চা মাসে দুহাজারের ওপরে। সার্ভিস ফেলনা না।

http://www.btcl.net.bd/adsl.php

ঢাকায় মোটামুটি বেশ কয়েকজনকে বাইয়াত করিয়েছি। মু হা হা। ঢাকা আর চট্টগ্রামের মোটামুটি সবখানেই যদ্দুর জানি পাওয়া যায়। সিলেটেও লিমিটেড কানেক্টিভিটি আছে বলে শুনেছি। এট্টু খোঁজ নিয়া দেইখেন। আমরা নেটের মানুষ ডাল দিয়া ভাত খাইতে রাজি মাগার ইউটুব না চল্লে পেটব্যাথা করে

আলমগীর এর ছবি

আপনার শেষ লাইনটা মারাত্বক। দেখি খোঁজ নিব। ধন্যবাদ।

মুস্তাফিজ এর ছবি

আমি বাসায় গ্রামীণের মডেম ব্যবহার করি। প্রায়ই বিরক্ত হয়ে উঠে যাই।

...........................
Every Picture Tells a Story

আলমগীর এর ছবি

আবার তো ঘুরে এসে বসতেই হয়।

মূর্তালা রামাত এর ছবি

আপনার এই সিরিজটি আমার খুব পছন্দের। প্রতি পর্বই পড়া হয়। চালিয়ে গেলে খুশি হবো।

মূর্তালা রামাত

আলমগীর এর ছবি

চালাতে পারলে আমারও ভালো লাগত। কিন্তু একটু অন্যদিকে সময় দিতে চাই।

গৌতম এর ছবি

চট্টগ্রাম এখন ঢাকার সাথে পাল্লা দেবার জন্য উঠে পড়ে লেগেছে। বিরক্ত হয়ে এখন আর যাই না। বরং খুলনা, সিলেট, রাজশাহী ইত্যাদি জেলাগুলোতে ট্যুর দিই।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

আলমগীর এর ছবি

কী বলব। যে হারে স্বনির্ভর ফ্ল্যাট হচ্ছে, দেখে মনে হয় শ্রেফ শোয়ার জায়গা ছাড়া আর কিছুর দরকার নেই। রাস্তার দরকার নেই, স্কুল, বাজার, বিনোদন কিচ্ছু লাগে না। বিদ্যুৎ চলে গেলে জেনারেটর চালু হয়, উচ্চ শব্দ আর ডিজেলের গন্ধে দরজা-জানালা বন্ধ করে দিলেই হয়।

দ্রোহী এর ছবি

পড়ছি..

আলমগীর এর ছবি

নতুন কিছু হলে আপডেট দিয়েন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার অভিজ্ঞতা আছে ল্যান্ডফোন থেকে ইন্টারনেট ইউজ করা।
ভয়াবহ!!!
ছাড়তে বেশি সময় লাগেনি।
হাঁটি হাঁটি পা পা করে যেমন বাচ্চারা হাঁটতে শেখে।
ঠিক সেইরকম করে নতুন চোখে একটু একটু করে বাংলাদেশ দেখছি যেন। আপনার এই সিরিজটা পড়লে সেইরকম লাগে আমার। হাসি
দেশের এইসবকিছু নিয়ে মায়া আর কষ্ট মাখামাখি।
ভালো লাগছে...

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আলমগীর এর ছবি

শেষ কয়টা লাইন বেশী বাড়াবাড়ি হয়ে গেছে চোখ টিপি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সিরিজটা ভাল লাগছে...

আলমগীর এর ছবি

আপনে তো দেশে ফেরার পর কিছু লেখেন নাই। ঢাকার জীবন নিয়া কিছু দেন।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

একটা হাতি পোস্টে কিছু বলছিলাম একবার। আর এখন ঢাকায় যা ঘটছে/দেখছি, সেগুলো নিয়ে লেখার আগ্রহ পাচ্ছি না। সময়েরও টানাটানি। হয়তো আরো দিন গেলে, লেখার ইচ্ছে জাগবে। কিছু জিনিস নাকি খানিক দূর থেকে স্পষ্ট দেখা যায়... সেরকম।

সুহান রিজওয়ান এর ছবি

স্পিড আর ডাটার সীমাবদ্ধতা নিয়েও যারা দেশ থেকে সচলায়তনে লিখেন, পাঠকের মন্তব্যের জবাব দেন, তাদের সবাইকে একটা করে মেডেল দেয়া উচিৎ তাদের ধৈর্যের জন্য।

দ্যান। ম্যাডেল দ্যান। নাইলে পরের পর্ব ভালু পামু না...

_________________________________________

সেরিওজা

ওডিন এর ছবি

হ' আসলেই!
আমগো দুঃখ এদ্দিনে একজন বুঝলো মনে হইতেছে!
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এটাও দারুণ লাগলো। ৫/৫ দিলাম।

সাইফুল আকবর খান এর ছবি

সিরিজে পাঁচতারা।

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

স্নিগ্ধা এর ছবি

স্নিগ্ধাদি মানা করেছেন, তাই বিস্তারিত বর্ণনা, ছবি কিছুই দিলাম না।

আলমগীর ছেলেটা দেখলাম ভালু!! মুরুব্বীদের দুঃখ বুঝে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।