চলমান কুরুক্ষেত্র এবং নিরস্ত্র দাঁত

অনার্য সঙ্গীত এর ছবি
লিখেছেন অনার্য সঙ্গীত (তারিখ: বিষ্যুদ, ০১/১১/২০১২ - ৪:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মানুষ অথবা অন্য কোন প্রাণি মরে গেলেই পচে যায় সে নিশ্চয়ই জানেন। আপনি কি জানেন, এখনই কেউ মরে গেলে কখন তার শরীর পচে যেতে শুরু করবে? মৃত্যুর কতক্ষণ পর থেকে পচন শুরু হয়?

জবাব হচ্ছে, পচে যাওয়ার জন্য মরে যাওয়ার কোন প্রয়োজন নেই। পচে যাওয়ার জন্য কেবল জন্মানো প্রয়োজন। জন্মের পর থেকেই আপনি প্রতি মুহূর্তে পচে যাচ্ছেন। মানুষ মাত্রই পচনশীল। কীভাবে পচে যাচ্ছেন সেটি বোঝার আগে কীভাবে বেঁচে আছেন সেটি মোটাদাগে বুঝে নেয়া যেতে পারে। একটি কোষের বেঁচে থাকার বর্ণনা দিলেই একটি প্রাণির বেঁচে থাকার নিয়ম বুঝতে পারা যায়।

কোষ একটা আপাত স্বয়ংসম্পূর্ণ জৈবিক সত্ত্বা। অনেকগুলো প্রোিটন মিলে খানিকটা তেল জাতিয় পদার্থ আর শর্করার সঙ্গে একটা থলি বানিয়েছে। সেই থলির ভেতরে বেশিরভাগটাই পানির মধ্যে ডুবে আছে আরো এটাসেটা প্রোটিন, শর্করা, চর্বি, ছোট ছোট যৌগ এসব। আর আছে নানারকমের জটিল কলকব্জা। কলকব্জা তৈরি হয়েছে ওই প্রোটিন-চর্বি-শর্করা মিলিয়েই। এইসব কলকব্জা প্রতিমুহূর্তে ঘটঘট করে কাজ করছে। বেঁচে থাকতে তাদের বিরতি নেই, কেবল খাটনি আর খাটনি। তেল মশলায় চুবানো কলকব্জা ভর্তি প্রোটিন-শর্করার এই থলি হচ্ছে একটা কোষ।

আপনার শরীরের নানারকম কোষেরা নানারকম জটিল কাজ করে প্রাণের শৃংখল টিকিয়ে রাখছে বলেই আপনি বেঁচে আছেন। বেঁচে থাকতে হলে কোষেদের সর্বক্ষণ কাজ করতে হয়। কিন্তু কাজ করতে গেলে শক্তি চাই। শক্তি বানাতে খাদ্য চাই। পেটে জোর না থাকলে হাতুড়ি চলে না!

কোষেরা খাদ্য থেকে রাসায়নিক উপায়ে শক্তি তৈরি করে। কোষেদের খাদ্য কিন্তু গোস্ত ঠাসা রুটির টুকরো নয়। কোষেরা ওই টুকরো থেকে দু-চারকণা শর্করা অথবা চর্বি অথবা খুব বিপদে পড়লে প্রোটিন নিয়ে শক্তি তৈরির মেশিনে চালান করে দেয়। কোষেদের আরো নানা কাজে খাদ্য লাগে। কোথাও একটু কেটে ছিঁড়ে গেলে সারাই করতে খানিকটা প্রোটিন, চর্বি অথবা শর্করা দরকার হতে পারে। কোষেরা নানা যন্ত্রপাতিতে যে জটিল কাণ্ড চলছে সেসবের মশলাও আসে খাদ্য থেকে। দেহের নানা কাজের সমন্বয় রাখতে শক্ত যোগাযোগ ব্যবস্থার দরকার। যোগাযোগের জন্য প্রোটিনের টুকরোর চিঠি চালাচালি হয় সারা দেহে। স্নায়ুতে স্নায়ুতে ছুটে চলে যে বিদ্যুতের সংকেত তার যোগানও আসে ওই খাদ্য থেকেই। এ এক মহাযজ্ঞ!

প্রাণের মহাযজ্ঞ চালিয়ে যেতে কোষেদের খাবার দরকার। কিন্তু ওই যে বললাম, কোষেরা আস্ত গরুর টুকরো ব্যবহার করতে পারেনা। কোষেদের চাই গরুর কোষে যে প্রোটিন-চর্বি-শর্করা রয়েছে সেসবের ছোট ছোট টুকরো। একটা আস্ত গাছ যেমন চুলায় জ্বালিয়ে রান্না হয়না। ডাল ছেঁটে, কেটে ছোট ছোট টুকরো করে তারপর সে চুলায় জ্বালানো যায়, সেরকম।

গরুর গোস্ত থেকে কোষে প্রোটিন-চর্বির টুকরো পৌঁছানোর প্রক্রিয়াটা খুব সংক্ষেপে বলি। আস্ত গরু কেটে সেটাকে যখন সেদ্ধ করা হয় তখনই তার কোষের-প্রোটিনের যে শক্ত বাঁধন সে হালকা হয়ে যায়! কোষের-প্রোটিনের শক্ত বাঁধন নষ্ট হয়ে যায় বলেই সেদ্ধ মাংস নরম হয়ে যায়! রান্নার আগে কাঁচা মাংস ছিঁড়তে চেষ্টা করলে বুঝতে পারবেন কোষের-প্রোটিনের বাঁধন কত শক্ত! সেদ্ধ মাংস আপনি দাঁতে পিষে ভালোরকম মিহি টুকরো করে যখন পাকস্থলীতে পাঠিয়ে দেন তখন সেখানে এনজাইমের দল সেই আলগা হয়ে যাওয়া মিহিটুকরো মাংসকে আরো ছোটছোট টুকরো করে ফেলে। সেইসব ক্ষুদ্রটুকরো প্রোটিন-চর্বি-শর্করা তখন শরীরের কোষে কোষে পৌঁছতে পারে। কোষেরা সেসব তাদের প্রয়োজন মত কাজে লাগায়।

সব মিলিয়ে যা বললাম সে হলো, বেঁচে থাকতে হলে চাই খাদ্য। এবং মানুষেরা গরু-ভেড়া-ধান-গম-আলু যা পায় সবই কেটেকুটে খেয়ে বাঁচে। এইসব ধান-গম-গরু সবই পেটের ভেতরে গিয়ে ভেঙে টুকরো টুকরো হয়ে কোষে পৌঁছে।

পচন বিষয়ে বলতে শুরু করে এতটা লিখতে হল। খাবার ভেঙে টুকরো হয়ে যাওয়ার যে প্রক্রিয়ার বর্ণনা দিলাম এটাকে পচন বলতে পারেন। আমরা অবশ্য তা বলি না। মানুষের পেটে খাবার টুকরো হলে সেটাকে আমরা বলি হজম হওয়া। জীবাণুরা যখন খাদ্য টুকরো করে তখন সেটাকে আমরা পচন বলি।

সাধারণভাবে যা-ই পচুক, সে জীবাণুর জন্য পচে। জীবাণুদের আলাদা করে পাকস্থলী নেই বলে তারা খাবার কেটে রান্না করে পেটে পুরে হজম করতে পারেনা। তারা খাবারের কাছে গিয়ে খাবার টুকরো করার এনজাইম ছেড়ে দেয়। এনজাইমের ক্রিয়ায় খাবার যেখানে ছিল সেখানেই অতিক্ষুদ্র টুকরো হয়ে যায় (পচে যাওয়া জিনিস মাত্রই সেজন্য নরম হয়ে যায়)। খাবার ভেঙে গেলে, প্রোটিন-চর্বি-শর্করার এসব টুকরো তখন জীবাণু তার কোষের ভেতরে নিয়ে নানান কাজে লাগাতে পারে। জীবাণুরা এই প্রক্রিয়ার সময় অতিরিক্ত নানারকমের এটাসেটা পদার্থও বানায়। এসবের ভেতর অনেক আছে যা জীবাণুর খাদ্যউপাদান ব্যবহার করার পর তৈরি বর্জ্য। অনেক আছে যা খাদ্য ভেঙে ফেলার সময়ে তৈরি বর্জ্য অথবা রাসায়নিক। জীবাণুর তৈরি এসব রাসায়নিক যদি দূর্গন্ধযুক্ত হয় তখন পঁচে যাওয়া জিনিস থেকে গন্ধ বেরোয়! তবে কোনকিছু পচে গেলেই তা দূর্গন্ধযুক্ত হবে এমন কোন কথা নেই। দই কিন্তু বিশেষ ধরনের ব্যাকটেরিয়ার কারণে পচে যাওয়া দুধ!

যে কথা বলে শুরু করেছিলাম, আপনি প্রতি মুহূর্তে পচে যাচ্ছেন। একটি তথ্য দিলে বুঝতে সুবিধা হবে। আপনার শরীরে আপনার একটি কোষের বিপরীতে অন্তত ১০টি জীবাণু বাস করে। এদের খাদ্যের জোগান দিতে আপনাকে খানিকটা পচে যেতেই হয় প্রতিমুহূর্তে। জীবাণুদের বড় অংশ থাকে আপনার পাকস্থলীতে। এরা আপনার শরীরে বাস করে, আপনার খাবার খায়, আপনার কোষ খায়। আপনার ত্বকে জীবাণুর চাদর বিছানো। এরা আপনার মৃত-অর্ধমৃত কোষ খায়, ত্বক থেকে নির্গত বিভিন্ন রাসায়নিক খায়।

সাবানে ডুব দিয়ে গোসল করার পরে শরীরে ঘামের গন্ধ তৈরি হতে কতক্ষণ লাগে হিসেব করে দেখেছেন? শরীরের ঘামে থাকা নানা উপাদান ত্বকের জীবাণুরা খেয়ে পচিয়ে ফেললেই ঘামের গন্ধ তৈরি হয়। মানুষ মরে গেলেও সেরকম পচন শুরু হতে সময় লাগে না। পচন আগে থেকেই হয়। মরে গেলে কেবল পচনের বিপরীতে আর নতুন কোষ তৈরি হয়না, জীবাণুর বিরুদ্ধে কোষের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ে। দেহের সব কোষ তখন জীবাণুরা খাবার হিসেবে ব্যবহার করতে থাকে।

জীবিত অবস্থাতেও শরীরের বেশিরভাগ স্থানে প্রতিমুহূর্তে কোষেরা মরে যেতে থাকে। জীবাণুর আক্রমণে যেমন, তেমনি স্বাভাবিকভাবেও দেহের কোষ মরে যায়। পুরনো কোষের জায়গা দখল করে এসে নতুন তাজা কোষ। নির্দিষ্ট সময় পরে তারও মৃত্যু হয়। আবার জীবাণুর আক্রমণে যেসব কোষ মরে যায় নতুন কোষ এসে সেসবের অভাব পূরণ করে। সবমিলিয়ে আপনি একটি চলন্ত কুরুক্ষেত্র। আপনার শরীরে প্রতিসেকেণ্ডে লক্ষ মৃত্যু হচ্ছে, লক্ষ জন্ম হচ্ছে। বাঁচা-মরার লড়াই হচ্ছে প্রতিমুহূর্তে।

দুঃখজনকভাবে, শরীরের কোথাও কোথাও লড়াইয়ের হিসাবটা একতরফা। বিশেষত দাঁতে। দাঁত একটুখানি ক্ষয়ে গেলে আর নতুন করে তৈরি হয়না। মৃত্যুর পরে যেমন, তেমনি জীবিত অবস্থাতেও দাঁতের উপরিভাগ জীবাণুদের থেকে অনেকটা সুরক্ষাহীন। এমনিতে জীবাণুরা হাতিঘোড়া গ্যাস-রাসায়নিক সব খেয়ে হজম করে ফেলে। কিন্তু মুখে সাধারণত যেসব জীবাণু থাকে তারা সরাসরি দাঁতের উপাদানের উপর নির্ভর করে বাঁচে না। তারমানে দাঁত সরাসরি মুখের জীবাণুদের খাবার নয়।

কিন্তু দাঁত সারাক্ষণ ভিজে থাকে মুখের লালায়। লালায় খুব দারুণ জীবাণুরোধী উপাদান রয়েছে। লালায় থাকে এন্টিবডি। থাকে লাইসোজাইম নামের একটা এনজাইম যেটার কাজ হচ্ছে ব্যাকটেরিয়ার শরীরে ফুটো করে দেয়া। কিন্তু ব্যাকটেরিয়ারাও নানা কৌশলে বাঁচতে জানে। ব্যাকটেরিয়ারা দল বেঁধে থাকে। তারা কৃত্রিম চামড়ার মত পাতলা পর্দা তৈরি করে নিজেদের জ্ঞাতিগোষ্টীসহ আস্ত গ্রাম ঢেকে রাখতে পারে। একে বলে বায়োফিল্ম। বায়োফিল্ম ভেদ করে এমনকি এন্টিবায়োটিকও জীবাণু মেরে সুবিধা করতে পারেনা।

এমনিতে দাঁত খুব শক্ত আর ব্যাকটেরিয়ারা তা খেয়েও ফেলে না। আর তাছাড়া পরিষ্কার দাঁতে ব্যাকটেরিয়ারা সহজে দাঁড়াতে বসতে পারেনা। কিন্তু দাঁত পরিষ্কার করার পরেই লালার আবরণে তা আবার ঢেকে যায়। লালায় জীবাণুরোধী উপাদান থাকলেও প্রোটিন, শর্করার মত উপাদানও থাকে যা ব্যাকটেরিয়ার লোভনীয় খাবার। এসবের সঙ্গে দাঁতে থাকে খাবারের টুকরো। আপনি খালি চোখে দেখে অথবা খুব স্পর্শকাতর জিহ্বা দিয়েও সে খাবারের অস্তিত্ব টের পাবেন না। কিন্তু খাবারের টুকরো সারা মুখেই থাকে। বিশেষত থাকে দাঁতের কোণায়, ফাঁকে, দাঁত আর মাড়ির যে সংযোগস্থল সেখানে আর দুই দাঁতের মাঝখানে। আপনার জন্য এসব জায়গা হিসাবে নেয়ার মত বড় না হলেও ব্যাকটেরিয়ার জন্য ওসব জায়গা গঞ্জ-বন্দর বসিয়ে দেয়ার মত বিস্তীর্ণ।

মুখে থাকা খাবারের টুকরো আর লালার বিভিন্ন উপাদান ব্যাকটেরিয়ারা ফেলে ছড়িযে খায়। আর দাঁতের কোণে ব্যায়োফিল্মের চাদর মুড়ে বসে থাকে। ব্যাকটেরিয়ার তৈরি যেসব এটাসেটা বর্জ্য আর রাসায়নিকের কথা বললাম সেসবের মধ্যে থাকে অম্ল বা এসিড। সাধারণত এসব দূর্বল এসিড। কিন্তু সেটাই দাঁতের ক্ষয় করার জন্য যথেষ্ট। দাঁতের উপর ব্যাকটেরিয়া ঘরসংসার শুরু করলে সেজন্য দাঁতের ক্ষয় হয়। মসৃণ দাঁতে প্রথম যখন একটুখানি ক্ষয় হয় তখন ব্যাকটেরিয়ারা সেখানে ভালোমত জাঁকিয়ে বসতে পারে, সেখানে খাবারের টুকরোও সহজে জমা হয় আর সে জায়গা পরিষ্কার করাও মুস্কিল হয়ে যায়। একবার যেখানে ক্ষত তৈরি হয়েছে সেখানে ক্ষতের মাত্রা তাই উত্তরোত্তর বাড়তে থাকে। অনেকটা অবৈজ্ঞানিক শোনাবে, কিন্তু আমি বলতে পারি, আপনারা যাঁরা এই লেখাটি পড়ছেন তাঁদের প্রায় সবারই দাঁতে ক্ষত রয়েছে। হয়ত আপনি জানেন না, কিন্তু রয়েছে। যদি না থাকে তাহলে আপনি খুবই পরিচ্ছন্ন থাকেন, দাঁত সম্পর্কে খুব স্পষ্ট ধারনা রাখেন এবং আপনি অলস নন।

যা বলছিলাম, কেবল ব্যাকটেরিয়ার তৈরি এসিড নয়, এদের তৈরি কিছু এনজাইমও দাঁতের ক্ষতি করতে পারে। এইসব ব্যাকটেরিয়া থেকে একশোভাগ মুক্ত থাকার কোন উপায় নেই। আর মুখে লালা খুব জরুরি জিনিস। আপনি লালা-চায়ের ভক্ত না হতে পারেন কিন্তু লালার ভক্ত আপনাকে হতেই হবে। লালা না থাকলে আপনার দাঁত খুব দ্রুত নষ্ট হয়ে যাবে। লালা থাকলেও যে এই প্রক্রিয়া থেমে থাকবে তা নয়, কিন্তু সেক্ষেত্রে ক্ষয় হবে ধীরে।

পচনের এই প্রক্রিয়া প্রতিমুহূর্তে চলমান। এই প্রক্রিয়া বন্ধ করার অথবা এড়িয়ে যাওয়ার কোন উপায় নেই। শরীরের অন্যান্য অংশের ক্ষেত্রে আপনাকে সচেতনভাবে প্রতিমুহূর্তে ঢাল তলোয়ার নিয়ে লম্ফঝম্ফ না করলেও চলে। কিন্তু দাঁতের ক্ষেত্রে আপনাকে প্রতি মুহূর্তে সতর্ক থাকতেই হবে। খুবই যন্ত্রণাদায়ক আর অসম্ভব মনে হচ্ছে হয়তো, কিন্তু জীবনের নিয়মই হচ্ছে এই। জেনে হোক অথবা না জেনে, প্রতিমুহূর্তে আপনাকে লড়তে হবে। আপনি নিশ্চয়ই জানেন, আপনার শরীরের জীবাণুরা কখনো বিশ্রাম নেয় না!

দাঁতের ক্ষয় শুরু হলে যদি সৌভাগ্যবশত চোখে না পড়ে তাহলে প্রাথমিক পর্যায়ে বুঝতে পারা যায় না। কারণ হচ্ছে দাঁতের উপরিভাগ, যেটাকে এনামেল বলে, সেখানে কোন স্নায়ু নেই। তাই ক্ষত অথবা সংক্রমণের অনুভূতি হয়না। ব্যাথা লাগে না। দাঁতের ব্যাথা তৈরি হয় ক্ষত যখন দাঁতের এনামেল পেরিয়ে দাঁতের ভেতরের অংশ 'পাল্প'-এ পৌঁছে। মাড়ির কাছাকাছি অংশে অথবা মাড়ির নিচের অংশে দাঁতে ক্ষত তৈরি হলে কখনো কখনো মাড়িতেও সংক্রমণ হতে পারে। তখনো ব্যাথা হতে পারে, রক্ত পড়তে পারে। কিন্তু এছাড়া আপনি দাঁতের প্রাথমিক ক্ষত সম্পর্কে জানতে পারবেন না। অথচ একেবারে প্রাথমিক অবস্থায় দাঁতের ক্ষত সারিয়ে তোলা যায়। শরীরের অন্যান্য অংশের মত শরীর নিজে থেকে দাঁতের ক্ষত সারিয়ে তুলবে না। দাঁতের ক্ষত সারিয়ে তুলতে হবে আপনাকেই। সেই সঙ্গে নতুন করে যাতে ক্ষত তৈরি না হয় সেটাও দেখতে হবে আপনাকে।

আপনার টুথপেস্টে যদি ফ্লুরাইড, ক্যালসিয়াম আর ফসফেট থাকে তাহলে সেটি দাঁতের প্রাথমিক ক্ষত সারিয়ে তুলতে পারে। মজার ব্যপার হচ্ছে দাঁতের প্রাকৃতিক এনামেলের চাইতে পরবর্তীতে তৈরি হওয়া এনামেল বেশি স্থায়ী আর জীবাণুরোধী। নতুন করে এনামেল তৈরির জন্য আপনাকে উপযুক্ত টুথপেস্ট আর ব্রাশ দিয়ে নিয়ম মেনে ব্রাশ করতে হবে। কোনরকম সোজাসুজি ঘষা দিয়ে পরক্ষণেই দুটো চকলেট খেয়ে ফেললে হবে না। দেখতে হবে দাঁতের সব অংশ ঠিকঠিক পরিষ্কার হয়েছে কিনা। ব্রাশের সঙ্গে দাঁতের ফ্লসিং খুব ভালো একটা অভ্যাস। দাঁতের লুকানো অংশ পরিষ্কার করার জন্য আদর্শ। এসবের সঙ্গে খাবারের বিষয়েও আপনাকে সতর্ক থাকতে হবে। আপনি যখনই কিছু খান, সেই খাবার কিন্তু দাঁতের ব্যাকটেরিয়ারাও ভাগে পায়।

দাঁত রক্ষার এই যন্ত্রণা কিন্তু প্রতিদিনের। যেটুকু সময় আপনি থেমে থাকবেন, সেটুকু সময় ব্যাকটেরিয়ারা কাজ করবে। আপনার ৭০ বছরের জীবনের জন্য আপনার কতটুকু দাঁত আছে হিসেব করে দেখুন। কতটুকু অবহেলা করা উচিত হবে সেই হিসেবও নিশ্চয়ই আপনি করে ফেলতে পারবেন। দাঁতের যত্ন নেয়া সহজ কোন পদ্ধতি নয় (আর এটা ব্যয়সাপেক্ষও)। কিন্তু দাঁত আপনার শরীরের অংশ। দাঁতের যত্ন কীভাবে নিতে হয়, কতদিন পরপর ডাক্তার দেখাবেন, দাঁতের সমস্যা না থাকলেও কেন ডাক্তার দেখাবেন, কীভাবে ব্রাশ করতে হয়, কোন ধরনের টুখপেস্ট ভালো, কীভাবে ফ্লসিং করতে হয় সেসব নিশ্চয়ই আপনি জানেন। না জানলেও জানানোর মত অসংখ্য বিশ্বস্থ সাইট পাবেন একটু খুঁজলেই। আমি কেবল প্রতিমুহূর্তে আপনি কীভাবে পচে যাচ্ছেন সেটা আপনাকে জানালাম। আপনার শরীরের কোথাও কোথাও এই পচন শরীর তার নিজের নিয়মে সামলাচ্ছে। কোথাও কোথাও শরীর সেটা পারছে না। দাঁত যেমন। আপনি আপনার দাঁত পচে যেতে দেবেন কীনা সেটা আপনার সিদ্ধান্ত।

পুনশ্চ: আমি আমার জীবনে অসাধারণ সব মানুষের সংস্পর্শে এসে ধন্য হয়েছি। শান্তনু বণিক তাঁদের একজন। স্তন ক্যান্সারের প্রাথমিক পর্যায়েই তা নির্ণয়ের দ্রুত আর কার্যকর নতুন পদ্ধতির আবিষ্কারক। এই লেখাটি শান্তনু'দার জন্য। দাঁতের ডাক্তারের উপরে তিনি ক্ষেপে গেছেন দেখলাম ক'দিন আগে। তাকে মনে করিয়ে দেয়া দরকার, এখন খানিকটা কষ্ট হলেও সহ্য করতে হবে। আমাদের স্বস্তির বিয়েতে নকল দাঁত নিয়ে গেলে চলবে না। আমাদের রাজকন্যার আশেপাশে নকল জিনিস নিষিদ্ধ!

ব্যক্তিগত ব্লগে প্রকাশিত।


মন্তব্য

সাফিনাজ আরজু  এর ছবি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

শমশের এর ছবি

দাঁত নিয়ে বিশেষ যন্ত্রনায় আছি।
জানা কথা কিন্ত আলস্যের জন্য আমল করা হয়না।
গত সপ্তাহে একটা ফিলিং করাতে ৫০ পাউন্ড গচ্চা দিয়েছি।
লেখা যথারীতি দূর্দান্ত। গুরু গুরু

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ শমসের ভাই হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনার্য সঙ্গীত এর ছবি

হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

মণিকা রশিদ এর ছবি

চলুক

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অনার্য সঙ্গীত এর ছবি

আমি জানি আমি এই চিহ্ন অপ্রয়োজনীয়রকমের বেশি ব্যবহার করি। সচেতন থাকার চেষ্টা করি। কিন্তু টানা লিখতে থাকলে ভুলে যাই! মনে করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। মন্তব্যের জন্যেও।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

ব্রুনো  এর ছবি

আপনার মন্তব্য লাফাইছে মনে হয়। আমার কিন্তু আপনার লেখায় এই চিহ্ন দেখতে ভালো লাগে। মনে হয় আপনি আপনার বিষয়টা তুমুল পছন্দ করেন আর পাঠককে সেই পছন্দের অংশীদার করতে চান এবং বিষয়ের গুনেই হোক আর আপনার লেখার গুনেই হোক করতে পারেনও। সেই কনটেক্সট থেকে এই 'অপ্রয়োজনীয়রকমের বেশী ব্যবহার' আমার কাছে প্রাসঙ্গিক বলেই মনে হয়।

ব্রুনো এর ছবি

বরাবরের মতোই চমৎকার। তবে এই পোস্টে আপনি আপনার প্রিয় যতিচিহ্ন (!) কম ব্যবহার করেছেন দেঁতো হাসি

ফারাসাত মাহমুদ এর ছবি

চলুক পড়লাম এবং উপকৃত হলাম। ধন্যবাদ।

অনার্য সঙ্গীত এর ছবি

আপনাকেও ধন্যবাদ।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

স্যাম এর ছবি

চলুক চলুক চলুক

অনার্য সঙ্গীত এর ছবি

হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

আপনার জন্য- আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
আমার অনুভূতি- অ্যাঁ মন খারাপ

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

লালকমল এর ছবি

দূর্দান্তিস! দূর্দান্তিস! দূর্দান্তিস !

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

স্বপ্নহারা এর ছবি

ব্যাপক লজ্জা পাইলাম! লইজ্জা লাগে রাজকন্যাকে এখন কীভাবে দাঁত ব্রাশ করাই? উনি শিশুদের জন্য পেস্টটা খেয়ে ব্রাশটা হাতে ধরিয়ে দেন দেঁতো হাসি

কিন্তু আমার ডেন্টিস্ট এইভাবে আপনাকে ঘুষ দিলো! ছিঃ! দুনিয়া থেকে ডেন্টিস্টদের নির্মূল করতে হবে! এই দাবী থেকে সরছি না। দেঁতো হাসি

দাঁতে কোন সমস্যা না থাকলেও পেরিওডন্টাল ডিজিজের (যা মনে হয় আমাদের দেশের ৯৫ ভাগ লোকের আছে) কারণে গত চার বছরে দাঁতের উপর বিশেষজ্ঞ হয়ে গেছি...হাজারে হাজারে ডলার গেছে- দুইটা ইন্সুরেন্স না থাকলে ঘটি-বাটি বন্ধক দিতে হতো।

মূল কথা হলো জীবাণুদের একজোট হয়ে কলোনি করতে দেয়া যাবে না, সারাক্ষণ দৌড়ের উপর রাখতে হবে- সর্বক্ষণ খোঁচাখুঁচি করতে হবে! দিনে দুইবার ব্রাশ, দুইবার ফ্লস, চা-পান-বিড়ি-মিষ্টি খেলে মুখ ধুয়ে ফেলা, পারলে ইলেকট্রনিক ব্রাশ ব্যবহার, আর মাউথ ওয়াশ দিয়ে মুখ ধোয়া। সমস্যা হলো, এগুলো করতে সময় কো? ডেন্টিস্ট খালি বলে, তোমার এত্ত ভাল-শক্ত-সাদা-সুস্থ দাঁত, অযত্নে হারিও না। মন খারাপ

লেখায় শ্রদ্ধা! গুরু গুরু

তবে আমিও একদিন বাটে পেলে দেখে লিবো আপনাকে, হুঁ হুঁ। চাল্লু

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

অনার্য সঙ্গীত এর ছবি

আমিও চাই আপনি আমাকে বাটে পান। স্বস্তিরও তাহলে খেলার সাথী হয় একজন! চোখ টিপি শয়তানী হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সত্যপীর এর ছবি

ব্যাপক মারামারি কাটাকাটি দেখি!

..................................................................
#Banshibir.

অনার্য সঙ্গীত এর ছবি

একদম!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

প্রৌঢ় ভাবনা এর ছবি

দাঁতের সম্পর্কে বিভিন্ন বিষয়ে নানা কথা জেনে বড়ই উপকৃত হলাম।

অনার্য সঙ্গীত এর ছবি

হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

আউটসাইডার এর ছবি

লেখায় চলুক চলুক

দুটো প্রশ্ন। এক। আচ্ছা আমরা না হয় ব্রাশ করি বা অন্যভাবে দাঁতের যত্ন করি কিন্তু শুধু প্রাচীন মানব নয় কিছুদিন (৫-৭ হাজার বছর আগে) আগ-পর্যন্তও তো এসবের কিছু ছিল না, তো তখন দাঁত টিকে থাকতো কিভাবে? অথবা অন্য প্রাণী, ধরুন বেবুন বা গরিলা তাদের দাঁত ঠিক থাকে কিভাবে?

দুই। ছোটবেলা থেকে শুনে আসছি টক নাকি দাঁতের জন্য খুব ভাল, টক খেলে দাঁতের উপকার হয়। এসবের কি কোন বৈজ্ঞানিক ভিত্তি আছে নাকি শুধুই মিথ?

অনার্য সঙ্গীত এর ছবি

আপনি যে বিষয়ে প্রশ্ন করেছেন সেই বিষয়ে আমার সরাসরি পড়াশোনা নেই। তবে আমার যতটুকু জানা আছে সেটা থেকে আপনাকে একটা যৌক্তিক জবাব দেয়ার চেষ্টা করতে পারি।

১. কয়েক হাজার বছর আগের যে মানুষের কথা বলছেন তাদের দাঁতে যে সমস্যা হতনা তা কিন্তু আমরা জানিনা। যৌক্তিকভাবে তাদের দাঁতেরও নানা সমস্যা হত। হয়তো ভিন্ন জীবাণুতে তারা সংক্রামিত হত, হয়তো তাদের প্রতিরোধী ক্ষমতা বেশি ছিল কিন্তু তাদের দাঁতের সমস্যা হতনা সেটা আমরা বলতে পারি না।

সাধারণভাবে, প্রাচীন মানুষের পেটে ব্যাথ্যা হত কিনা আমরা জানিনা, তাদের চোখের সমস্যা হত কিনা আমরা জানিনা, তারা কী ধরনের খেলাধুলা করত আমরা জানিনা। যা জানি খুবই কম জানি। এইসব প্রসঙ্গ প্রাচীন মানুষের গবেষণায় অনেক পরে আসে। সেইজন্য এইসব প্রসঙ্গে আমরা কখনো আলোচনা করিনা, গবেষণাও কম করি। এইসব বিষয়ে কথা বলা হয়না বলে আমাদের মনে হতে পারে প্রাচীন মানুষের হয়ত দাঁতে ব্যাথা হতনা কখনো। আসলে তা সেরকম নয়। তাদের দাঁতে ব্যাথা না হওয়ার কারণ নেই। একই হিসেব প্রযোজ্য বন্যপ্রাণিদের ক্ষেত্রেও। আমরা হয়তো অনেকেই মনে করি, বন্যপ্রাণিদের ক্যান্সার হয় না, আসলে কিন্তু হয়। বন্যপ্রাণিদের কি ত্বকের রোগ হয়? অবশ্যই হয়। এদের কি জ্বর হয়? পেটব্যাথা? নিশ্চয়ই। দাঁতের ক্ষয় হতেও কোন মানা নেই। যদি খুঁজে পাওয়া যায় যে কোন প্রাণির দাঁত ক্ষয় হয়না, এদের দাঁত এসিড/জীবাণু প্রতিরোধী, তাহলে সেই প্রাণির দাঁত নিয়ে উচ্চতর গবেষণা হওয়া দরকার।

প্রশ্ন হচ্ছে, গরিলা বেবুনের দাঁত নষ্ট হলে আমাদের চোখে পড়ে না কেন? চোখে পড়েনা কারণ আমরা এই বিষয়ে কোন অণুসন্ধান করিনি। এটা আমরা লক্ষ্য করিনা। আমাদের পরিচিত ১০ জনের মধ্যে ৯ জনের দাঁত এবং দাঁত সম্পর্কিত সমস্যা রয়েছে, আমরা ক'জনেরটা জানি? নিজেদেরটাই আমরা জানিনা, বেবুনেরটা কীভাবে জানব! নজরে না পড়ার আরেকটা কারণ আছে। দাঁতের ক্ষয় মানে কিন্তু সব দাঁত কালো হয়ে পড়ে যাওয়া নয় (যদিও সেরকম হতে পারে)। দাঁতের ক্ষয় মাড়িতে, দাঁতের ভেতরের অংশেও হতে পারে। অল্পও হতে পারে, বেশিও হতে পারে। দাঁতের বেশিরভাগটাই কিন্তু আমাদের নজরে আসে না। দাঁত বিষয়ে আমরা সতর্ক হই তখন যখন অনেকখানি ক্ষয় হয়ে দাঁতের ব্যাথা শুরু হয়!

২. টক দাঁতের জন্য ভালো এরকম কিছু আমার জানা নেই। সম্ভবত, টক খেলে দাঁত পরিষ্কার হয়ে যাওয়ার একটা অনুভূতি হয় বলে মানুষের মনে এই ধারনা তৈরি হয়েছে। এরকম অনুভূতি কার্বোনেটেড পানীয় খেলেও হয়। এমনিতে টক খাবার মানে সেখানে এসিড রয়েছে। সাধারণভাবে এসিড দাঁতের জন্য ক্ষতিকর। যেকোন খাবারই দাঁতে জমে থাকলে সেটা ক্ষতিকর।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

আউটসাইডার  এর ছবি

সময় করে উত্তর দেয়ার জন্য অনেক ধন্যবাদ অনার্যদা। হাসি

রংতুলি এর ছবি

চলুক চলুক

অনার্য সঙ্গীত এর ছবি

হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

কাজি মামুন এর ছবি

আপনার জন্য এসব জায়গা বড় না হলেও ব্যাকটেরিয়াদের জন্য গঞ্জ-বন্দর বসিয়ে দেয়ার মত বিস্তীর্ণ।

এ ধরনের আগ্রহোদ্দীপক ভাষা সমগ্র লেখা জুড়ে! আপনার লেখার ধরনটি আমার খুব পছন্দের। পাঠককে বুঝিয়েই ছাড়বেন কঠিন বিজ্ঞান, এমন একটা জোশ দেখতে পাওয়া যায় আপনার লেখায়।
আপনার আগের উপর লেখাটাও অনবদ্য ছিল। নোবেল জয়ী দু বিজ্ঞানির চমকপ্রদ আবিষ্কার খুব সহজ ভাষায় জানিয়ে দিয়েছিলেন আমাদের।
ভাল থাকুন আর এভাবেই আমাদের জন্য লিখতে থাকুন, অনার্যদা!

অনার্য সঙ্গীত এর ছবি

অনেক ধন্যবাদ।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অন্যকেউ এর ছবি

আলস্যটাই সবচেয়ে বড়ো সমস্যা হয়ে দেখা দিচ্ছে। দাঁতের পেছনে দৌড়াদৌড়ি করা হয়ে ওঠে না সাধারণত। আপনার লেখাটা দারুণ আর অনুপ্রেরণাদায়ী! দাঁত নিয়ে উৎসাহী হয়ে উঠলাম। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ। উৎসাহটাকে অভ্যেস বানিয়ে ফেলুন হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অগ্নির এর ছবি

লেখা খুবই ভালো লাগছে হাসি আমার আব্বু মজা করে বলে, দাঁত বেশী মাজলে ঘষা লেগে লেগে ক্ষয়ে যাবে !

অনার্য সঙ্গীত এর ছবি

সেরকম হতে পারে। নিয়মমত দাঁত ব্রাশ না করলে দাঁতের উল্টো ক্ষতি হতে পারে।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তারেক অণু এর ছবি

অসাধারণ লেখা ভ্রাত! দাঁত হারাতে চায় না জীবদ্দশায়! চেষ্টা করে যাচ্ছি।

অনার্য সঙ্গীত এর ছবি

আপনার দাঁত এবং পৌরুষ অটুট থাকুক আজীবন চোখ টিপি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অতিথি লেখক এর ছবি

চমৎকার লাগলো লেখাটা। কোনও ডেন্টাল ক্লিনিক এটা হাতে পেলে হুমড়ি খেয়ে পড়বে। চমৎকার

স্বয়ম

অনার্য সঙ্গীত এর ছবি

হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নীড় সন্ধানী এর ছবি

ভাবতেছি আরো বছর দশেক আগে যদি এসব পড়তে পেতাম, দাঁতের মর্যাদা বৃদ্ধিতে বহুল কার্যকরী হতো। দাঁত সবল থাকতে দাঁতের মর্যাদা না দেয়াই মানুষের লক্ষণ। মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অনার্য সঙ্গীত এর ছবি

হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

garnet এর ছবি

আমি খুবি অলস। আমি খুব কম দাত ব্রাশ করি কিন্তু আপ্নার লেখা পড়এ ঠিক করলাম প্রতিদিন দাত ব্রাশ করব। লেখায় চলুক

অনার্য সঙ্গীত এর ছবি

হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

রিপন মজুমদার এর ছবি

পঁচে যাওয়া জিনিস মাত্রই সেজন্য নরম হয়ে যায়

শুঁটকি তবে শক্ত থাকে কেন?

অরফিয়াস এর ছবি

শুঁটকি করার প্রক্রিয়া সম্পর্কে যতটুকু জানি বলছি-

মাছের ভেতরের অঙ্গপ্রত্যঙ্গ বের করে ফেলা হয়, যাতে সেগুলো ভেতর থেকে পচন ধরাতে না পারে। তারপর মাছটাকে রোদে শুকিয়ে নেয়া হয়। তীব্র রোদে মাছের জলীয় উপাদান বাষ্পীভূত হয়ে যায়। পরে লবন দিয়ে সংরক্ষণ করা হয়। শুঁটকি এজন্যই নরম হয়না।

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

অনার্য সঙ্গীত এর ছবি

শুঁটকি তো পচা মাছ নয়! পচন রোধের জন্যই মাছ অতিরিক্ত লবন দিয়ে শুকিয়ে ফেলা হয়!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।