হঠাৎ বড় হয়ে গেলাম

আনিস মাহমুদ এর ছবি
লিখেছেন আনিস মাহমুদ (তারিখ: শুক্র, ২৬/০৯/২০০৮ - ১২:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভাই, আজ সকালে আমি হঠাৎ করে বড় হয়ে গেলাম। তোমার চলে যাওয়া আমাকে বড় করে দিল। আমি কিন্তু দিব্যি ছিলাম তোমার ছায়ার নিচে... দায়-দায়িত্ব তো সব বড়র। মেজ হিসেবে ফায়দা নিচ্ছিলাম বেশ। এই সুখ দেখে 'দাঁড়া, ফায়দা নেয়া দেখাচ্ছি' বলে তুমি পিঠটান দিলে।

এটা কি তোমার ভালমানুষি হল? কেমন ভালমানুষ তুমি যে, তোমার দায়িত্ব আমায় গছিয়ে দিয়ে কেটে পড়লে? জান তুমি, আজ সকালে বড় হয়ে যাবার পর থেকে কত বিষয়ে কত সিদ্ধান্ত আমাকে দিতে হয়েছে? আর সব সিদ্ধান্ত তোমাকে নিয়েই। আমি তো জানিই না এ-সব সিদ্ধান্ত কী করে নিতে হয়। কঠিন যত সিদ্ধান্ত সব তুমিই তো নিতে, আমি শুধু পালন করতাম, আর না হলে পণ্ডিতি জাহির করার জন্য সেগুলোর ভুল ধরতাম।

আমি তো আর ছোট্টটি রইলাম না। এখন তো আমি বড়। সকলেই আমার দিকে তাকিয়ে থাকবে বায়না নিয়ে, প্রত্যাশা নিয়ে, আর না হয় ভুল ধরার জন্য- এতদিন আমি যা যা করেছি।

আর শুধুই কি তাই? বলা যায় না, কয়েক বছর পর আমার বয়স তোমার চেয়েও বেড়ে যেতে পারে। তখন কিন্তু তোমাকে আর মানব না।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

না,লিখবোনা কিছু । কিচ্ছু লিখার নেই ।
-------------------------------------
সমুহ শোকেরা এলো ঝাঁক বেঁধে;
বিদায় জুবায়ের ভাই...

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

না,লিখবোনা কিছু । কিচ্ছু লিখার নেই ।

অমিত আহমেদ এর ছবি
রণদীপম বসু এর ছবি

সত্যিই, কোন কথা নেই আজা...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তানবীরা এর ছবি

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মুশফিকা মুমু এর ছবি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

আহমেদুর রশীদ এর ছবি

.....

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মাহবুব লীলেন এর ছবি

এই লেখাগুলো জোর করে পড়তে না চেয়েও কেন যে পড়া হয়ে যায়...

অতন্দ্র প্রহরী এর ছবি

আসলেই, এই লেখাগুলো জোর করে পড়তে না চেয়েও কেন যেন জোর করেই পড়ে ফেলি!
_______________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।