ছবিব্লগঃ অপার্থিব আলোর ঠিকানা - ০২

অনুপম ত্রিবেদি এর ছবি
লিখেছেন অনুপম ত্রিবেদি (তারিখ: বিষ্যুদ, ২০/০২/২০১৪ - ১১:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মাঝে মাঝে খুব অবাক হই, বুঝে উঠতে পারি না যে কেনো এই পাগলামী আমার ফটোগ্রাফি নিয়ে। আর মজার ব্যাপার হলো, এটা নতুন কোনো ঘটনা নয়, বহু আগে থেকেই আমি এরকম! আমাকে যারা ব্যাক্তিগত ভাবে চিনেন, তারা খুব ভালো করেই এটা জানেন! মনে পড়ে অনেক আগের কিছু ঘটনা, ৮৯ কি ৯০ সালের দিকে হবে। বাসায় যত অনুষ্ঠান হতো সেখানে অবধারীত ভাবে ক্যামেরাটা আমার গলায়ই ঝুলতো। অন্য কোনো দায়িত্ব নেবার কথা বললেই আমার হাজারো অজুহাত কিন্তু ছবি তুলতে হবে – এটা বলা হলেই আমার আর কোনো রা নেই। ছবি তুলতে যারা ক্যামেরার সামনে দাঁড়াতো, তাদের চেয়েও বেশি ব্যস্ত থাকতাম আমি ছবি তোলায়! কি এক বিশাল কর্মযজ্ঞ করে যাচ্ছি – এমন একটা ভাব নিয়ে এলোমেলো ছুটোছুটি লাগিয়ে দিতাম। আমরা তিন ভাইবোন মিলে টিফিনের টাকা, বাজার থেকে ‘মেরে’ দেয়া টাকা জমিয়ে ফিল্ম কিনতাম। ফুজি আর কোডাক ফিল্ম গুলো তখন স্টুডিও গুলোতে খুবই সহজলভ্য ছিলো। ISO জিনিশটা তখনও বুঝতাম না, শুধু ISO 100 লেখা দেখে কিনতাম। কারণ কোন এক স্টুডিও থেকে জেনেছিলাম যে, এটা বেশি স্পিডের ফিল্ম! কিন্তু কেনো এর স্পিড বেশি বা সেই স্পিডটাই যে কি, তা জানতে চাইনি। এখনো বাসার ‘ফ্যামিলি ফটো এ্যলবাম’-এ সবার মাঝে আমার অনুপস্থিতি এটাই মনে করিয়ে দেয় যে, ফটোগ্রাফারটি আমিই ছিলাম।

সেই ৯৮ এর দিকের কথা। তখন আর্ট শিখছি চারুকলার এক ভাইয়ার কাছে, সিএ তে ভর্তির কিছু আগে। যেহেতু এই দিকে ঝোঁকটা বরাবরই একটু বেশি ছিলো আর আমার কিছু ‘কাজ’ দেখে ঐ ভাইয়া আমাকে ফ্রি শেখাবেন বলে ঠিক করেছিলেন, তাই খুব একটা বেগ পেতে হয়নি আব্বা-আম্মার অনুমতির জন্যে। সপ্তায় তিনদিন রুটিন করে খাতা-পেন্সিল বগলদাবা করে বিকেলে গিয়ে হাজির হতাম আর ভরপুর আড্ডা মেরে রাতে বাসায় ফিরতাম। এই রুটিনের মাঝেই হঠাৎ একদিন আবিষ্কার করলাম যে এই লোকটার একটা Yasica SLR আছে! ইয়াল্লা, কয়কি? শুরু হলো আমার ধানাই-পানাই। কিভাবে ফোকাস করা লাগে, এক্সপোজার মিটার কিভাবে রিড করে, শাটার, এ্যপার্চার চ্যাঞ্জ করলে কিভাবে কি হয় এবং ‘ISO’ কি ইত্যাদি। ভিউফাইন্ডার দিয়ে এক নতুন জগৎ দেখা শুরু করলাম। সবচেয়ে বেশি মজা পেতাম ল্যান্স চেঞ্জ করার সাথে সাথে ফিল্ড অব ভিউ এর চেঞ্জটা। আহা, কি তামশা! কিন্তু সেই তখন থেকেই ওয়াইড এঙ্গেলের ফিল্ড অব ভিউটা আমার মাথা পুরোই খারাপ করে দিতো!

তারপর তো চলে আসলো ডিজিটাল যুগ। প্রথমে ভাবতাম – হুইৎ, ফিল্মে না তুলে একটা চিপ এর ভেতর ছবি তুলবো, এইটা কোনো কথা? কিন্তু হেরে গেলাম (আখেরে আসলে জিতে গেলাম), আমার সমস্ত আশা-ভরসাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ২০০৫-এ NIKON ঘোষনা দিলো যে, তারা আর ফিল্ম বডি তৈরি করবে না! আমার NIKON F5 কেনার সমস্ত ইচ্ছা নগদে মাঠে মারা গেলো। তবে হ্যা, আজো আমি তক্কে তক্কে আছি, একটা সেকেন্ড হ্যান্ড F5 কিনে শো-কেসে সাজিয়ে রাখবো, ইনশাল্লাহ। তারপর তো Nikon Cool Pix 4500, Nikon D40, Nikon D80 হয়ে এখন Nikon D300-এ ব্রেক কশলাম! আপাতত নতুন করে ক্যামেরা আর কেনার ইচ্ছে নেই। কেবল একটু রয়ে সয়ে হয়তো একটা D300 বেচে দিয়ে Canon এর ভালো একটা APS-C সেন্সরের বডি আর Canon 65mm f/2.8 MP-E 1-5x ম্যাগনিফিকেশনের ল্যান্সটা কিনতে পারি। কারণ ইদানিং ভেবে দেখেছি আমাকে দিয়ে Landscape এবং Macro ছাড়া আর কিচ্ছু হবে না। যেহেতু Nikon-এর ওরকম বিশাল ম্যাগনিফিকেশনের কোনো ল্যান্স নেই, তাই যদি Extreme Macro করতে চাই, তবে ঐ Canon-ই ভরসা। তবে এটা এখনও ‘ভাবনা’ পর্যায়েই আছে। দেখা যাক কি হয়! আর Landscape করার জন্যে তো একটা D300 আর Tokina 11-16mm f/2.8-টা রইলই!

যখন Landscape-এর প্রসংগ চলেই আসলো, তাহলে কিছু কথা বলতেই হয়! আমার Landscape করার প্রিয় জায়গা হলো সিলেট আর কিশোরগঞ্জে আমার গ্রাম। আজ অব্দি এই দুটো জায়গা আমাকে খালি হাতে ফিরিয়ে দেয়নি। আব-জাব যা কিছু তুলেছি, তার বেশিরভাগ ওখানেই। ঠিক বলে বোঝাতে পারবো না, কতোটা পাগলামী করি আমি সিলেট বা কিশোরগঞ্জ গেলে। ক্যামেরাটা যেনো হাত থেকে নামাতেই পারি না। তবে অনেক বছর পর ২০১৩ একটা বছর গেলো, একবারও সিলেট যাওয়া হয়নি! এইটা কোনো কথা? তবে এবার গেলাম কিশোরগঞ্জ, পাক্কা Landscape ফটোগ্রাফারের মতো ভোর আর সন্ধ্যার আলোতে ছবি তুললাম মন ভরে। ওটাতো একটা স্বর্গ, আর কিছু না! মরে গিয়ে যদি ভুল করে বেহেস্তে ঢুকে যাই তবে ওপরওয়ালার কাছে সুপারিশ করবো ওখানকার একটা অংশ যেনো উনি আমার গ্রামের মতো করে সাজিয়ে দেন, ঠিক যেই আলোতে অপরূপ হয়ে থাকে আমার মায়াময় গ্রামটা। ওরকম Landscape এর সামনে ঐ অন্তহীন সময়গুলো আমি ঠিক ঠিক পার করে দিতে পারবো (হুর পরীরা দৌড়ের উপর থাকো!!)।

এবার তাহলে একটু ঘুরে আসা যাক আমার নিজস্ব স্বর্গে ...

১) ভোরের আলো ফোটার আগেই শুরু হয় ব্যাস্ততা -


---------------------------------------------------------------------------------------------------------------

২) অপার্থিব আলোর মায়া -


----------------------------------------------------------------------------------------------------------------

৩) বাড়ির সামনের রাস্তাটা -


----------------------------------------------------------------------------------------------------------------

৪) সন্ধ্যের ডুবু ডুবু সূর্যের প্রহর -


-----------------------------------------------------------------------------------------------------------------

৫) শেষ আলোর অপরূপ কূহক -


-----------------------------------------------------------------------------------------------------------------

৬) দিগন্ত থেকে সূর্যটা তখন চলে গেছে -


-----------------------------------------------------------------------------------------------------------------

৭) শিশু ঘাস ফড়িং-এর লুকোচুরি -


------------------------------------------------------------------------------------------------------------------

৮) একান্ত অবসরে আরেক শিশু ঘাস ফড়িং -


------------------------------------------------------------------------------------------------------------------

৯) সরিষা ফুলে এক মধু মাছি -


-------------------------------------------------------------------------------------------------------------------

১০) এক বিন্দু মুক্তা -


-------------------------------------------------------------------------------------------------------------------

১১) মুক্তা শিকারী? -


-------------------------------------------------------------------------------------------------------------------

১২) ঘন্টা খানেকের কিছু বেশি সময়ের একটা স্টার ট্রেইল -

-----------------------------------------------------------------------------------------------------------------------------------
Gears used - Nikon D300, Tokina 11-16mm f/2.8, Nikkor 35mm f/1.8, Nikkor Micro 105mm f/2.8
Software used - Adobe Photoshop CS 5 & Nik Color Efex Pro.
-----------------------------------------------------------------------------------------------------------------------------------

... চলবে ...


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

কিছু কমু না :/
খালি ভাবতাছি....

- অনুপম শুভ

অনুপম ত্রিবেদি এর ছবি

হুম, মাথার চুল কি তাইলে এমনেই গেছে???

ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ওরে ভাই, মাথা খারাপ করে দিলেন তো!!!

২ নম্বর ছবিটা কি শুধুই ক্যামেরার কাজ, নাকি সফটওয়্যারেরও কিছু কেরামতি আছে? আসলেই অপার্থিব ছবি!!!

____________________________

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ।

ক্যামেরা, ফটোশপ আর ক্যামেরাম্যানের সম্মিলিত 'ভালোবাসা'র ফসল এটি ... হা হা হা ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি নাইকন ছেড়ে ক্যানন কিনবেন? খাড়ান, বিবিসিরে খবর দিতেছি চোখ টিপি

ছবি ভালো লাগছে সেটা আর বলার কী আছে। তবে আপনি পোট্রেটও কিন্তু ভালো তোলেন।

______________________________________
পথই আমার পথের আড়াল

অনুপম ত্রিবেদি এর ছবি

নজু ভাই, NIKON তো ছাড়বো না। জাস্ট একটা Canon বডি আর ল্যান্স কিনবো। Nikon যদি ওরকম একটা কড়া Macro ল্যান্স বানায় তইলে তো কথাই নাই! আমার ফটো তোলা দিয়া কথা, ব্র্যান্ডের মায়েরে বাপ !!!

ভাই, ঈমানে কই, পোর্ট্রেইটের কিচ্ছু এখনও বুঝি না ... হা হা হা ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

শান্ত এর ছবি

আপনারেতো কতবার কইলাম সিলেটে আসেন, একলগে টাঙ্গুয়া যামু, আপনেতো আইলেন না।
একটা জিনিষ শিখতে চাই, APS-C সেন্সরের বডি আর ফুল ফ্রেম বডির মধ্যে ভালো কোনটা আর কেন ভালো?

__________
সুপ্রিয় দেব শান্ত

অনুপম ত্রিবেদি এর ছবি

ভাইরে কি সব যে আব-জাম ঝামেলা দুইন্নায়, আইতে মন চাইলেও আইতারিনাই। তয় রেডি থাইকেন, আকাশটা একটু সেক্সি হইলেই আয়া পড়ুম!

ভাই, ভালো তো ফুলফ্রেম। সেন্সর বড় হওয়ায় এর ডাইনামিক রেঞ্জ অনেক বেশি পাওয়া যায়। আর লো লাইট পার্ফর্মেন্সও কিন্তু বেশ ভালো ফুলফ্রেমে। কিন্তু Nikon D300 বা D300s হাতে থাকলে ফুলফ্রেমের কথা ভাবার দরকার মনে করি না!

তবে আমার ব্যাক্তিগত মতামত হইলো APS-C'র মধ্যে একটা ভালো ক্যাম্রা হইলেই চলে। বাকিটা কিন্তুক নিজের হাতে!

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনার্য সঙ্গীত এর ছবি

যতসব অমানুষ লুকজন। এইসব কুনো ছবি হইলো!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনুপম ত্রিবেদি এর ছবি

কিরে বেডা জীবানু, কইত্থে উদয় হইলি?

আসলেই এগুলান হইলো ছবি নামের কলংক ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

Ferdouse Mithila এর ছবি

একেবারে মাথা নষ্ট করা সব ছবি!! বিশেষ করে ২ আর ৫ নাম্বার টা অপার্থিব লাগছে। ফটোগ্রাফিকে ভালোবেসে এভাবেই হোক পথ চলা......।
অনেক অনেক শুভকামনা।

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ।
হুম, অনেক দূর যেতে চাই আমি, অনেক দূর!

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনুপম ত্রিবেদি এর ছবি

লাফাং ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনুপম ত্রিবেদি এর ছবি

ঘ্যাচাং

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মনি শামিম এর ছবি

প্রিয় অনুপম,

আপনার আলোকচিত্র আমি ভাল পাই, আগেই বলেছি। বিশেষ করে ম্যাক্রো ছবিগুলি। আপনি আজ যে ম্যাক্রো ছবিগুলি পোস্ট করলেন, তাঁর মাঝে আমার পছন্দ কোনটি সেটি বের করতে হিমশিম খাচ্ছি।

ল্যান্ডস্কেপ ছবিগুলিতে আপনি এইচডিআর ব্যাবহার করেন, প্রায় সব ছবিতেই। অবশ্য আমার ভুলও হতে পারে। ভুল হলে শুধরে দিয়েন। আপনার এইচডিআর ছাড়া ল্যান্ডস্কেপ দেখতে চাই। আশা রাখি, হতাশ হবনা। আমি একটু নিজের মতামত বলি। এইচডিআর কৃত ছবিগুলি আমার ভাল লাগেনা তা নয়। কিন্তু অনেক ছবিতে আমি ন্যাচারাল রঙ এবং কনট্রাস্ট পাইনা। মনে হয় আকাশের নীলটা তো অমন নয়, ঘাসের সবুজটা তো অমন নয়, ফসলের রঙটাও কেমন কেমন লাগে। স্বাভাবিক, প্রাকৃতিক রঙ গুলি কেমন অদ্ভুত লাগে, মনে হয় এমনটা তো আমি দেখিনি, দেখিনা। অবশ্য আমার পছন্দে সবাই একমত হবেন, এমন আশা করিনা।

আমি শুধু আমার মতামত দিলাম। আপনি মন খারাপ করবেন না যেন!

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ। আমার পছন্দ কিন্তু ৮ নাম্বার ... হা হা হা ...

ইদানিং আসলে HDR করা হয়না তেমন একটা। আর এই ট্যুরে মাত্র দুটো HDR করা হয়েছে। একটা প্রথম পর্বে দিয়েছি, আরেকটা আগামী পর্বে আসছে। এখানে দেয়া একটা ছবিও HDR করা নয়, কারন করে থাকলে ওটা আমি বলেই দেই। আর নীচে সফটওয়্যার লিস্টে Photomatix এর নাম ভুলে চলে এসেছিলো (HDR করাটা অনেকদিনের অভ্যাস তো ... হা হা হা ...)।

যে কারণে আপনার মতো অনেকেই HDR খুব একটা ভালো পায় না, ঠিক সে কারণেই আমার HDR ভালো লাগে। আমি আবার স্যুরিয়েল আর্ট খুব ভালো পাই তো!! আসলে 'আমি যা দেখিনি কিন্তু দেখতে চাই' - এই থিম নিয়েই মূলত আমার ফটোগ্রাফি নামের এই আব-জাব চালিয়ে যাওয়া।

এই যে বললেন 'মন খারাপ' ... এটা একটা সময় ছিলো, এখন আর ভাবিনা। এছাড়াও আপনার কথায় কোনো আক্রমণ তো নেই! তাহলে মন খারাপ করবো কেনো? এভাবে সরাসরি মতামত জানিয়েছেন বলে অনেক ধন্যবাদ।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মনি শামিম এর ছবি

যাক, খুব ভাল লাগলো আপনার প্রতিক্রিয়া। আমি শুধু আমার ব্যাক্তিগত মতামত জানালাম। কিন্তু আমি এইটা ভালমতন জানি যে আমার মতামত আপনার সাথে নাও মিলতে পারে। অনুপম, আমি ছবি তুলি ঠিক। আবার আলোকচিত্র সংক্রান্ত অনেক প্রবন্ধ, নিবন্ধ এবং বই পড়ার চেষ্টা করই। এই ব্যাস্ত জীবনে সময় খুব বেশী তো পাওয়া যায়না। তারপরেও চেষ্টা করি। আলোকচিত্রকে আমি আর্ট হিসেবেই মান্য করি। কাজেই এই কলা নিয়ে নানান মতামতের সমাহার দেখি বিভিন্ন মাধ্যমে। পক্ষে বিপক্ষে অনেক আলাপ আলোচনা দেখি। এইসব দেখে, পড়ে মনে হয় যে আমার হয়ত এটি নিয়ে নিজস্ব কিছু পছন্দ অপছন্দ থাকা ভাল তাই বলে অন্যরা এটি নিয়ে ভিন্ন কিছু ভাবলে তাকেও শ্রদ্ধা করা কিংবা স্বাগত জানানো যায়। তবে যুদ্ধাংদেহি মনোভাব ভালো লাগেনা। আবার দেখেছি, এই কলাজগতে শেখার কোন শেষ নেই। প্রতিদিন নতুন নতুন চিন্তা এসে হানা দেয়।

আপনার ছবি দেখে আমি মুগ্ধ হই, যেভাবে মুস্তাফিজ ভাইয়ের ছবি, ফাহিম, পিপিদা, শাওন দা, অণু, রোয়েনার ছবি প্রীত করে, ভাবায়, শেখায়। ছবি শুধু দেখেও কত কিছু শেখা যায়, তাইনা?

চরম উদাস এর ছবি

মাথা নষ্ট অ্যাঁ

অনুপম ত্রিবেদি এর ছবি

এ আর নতুন কি??? ঠিক ছিলো নাকি কোনো কালে??? অ্যাঁ অ্যাঁ

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

এক লহমা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

এক লহমা এর ছবি

আপনি মনের সুখে ছবি তুলে পোস্টাতে থাকেন, আমরা মনের সুখে দেখতে থাকি। হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অনুপম ত্রিবেদি এর ছবি

আইচ্ছা ... চিন্তিত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

গত পরশু একটা নিকন ডি৫১০০ এর মালিক হয়েছি দেঁতো হাসি
আপনাদের এসব 'মাথাখারাপ' ছবি দেখে মনে হচ্ছে, ক্যামেরা বেচে দিই ওঁয়া ওঁয়া
এসব ছবি দেখে আমাদের মত নবীন-কাঁচা রাতো ঘাবড়ে যাবে!

৮নং দেখে ভাবছিলাম, আপনি এত ছোট পোকা মাকড় খুঁজেই বা পান কিভাবে? আপনার চোখে কি 'অণুবীক্ষণ' লাগানো না কি?
গুরু গুরু গুরু গুরু গুরু গুরু
শুভেচ্ছা হাসি

[মেঘলা মানুষ]

অনুপম ত্রিবেদি এর ছবি

প্রথমেই কনগ্রেটয একটা DSLR-এর মালিক হবার জন্যে। এবার আল্লাহ'র নাম নিয়ে টিপে টুপে শাটারের ১২টা বাজায়ে ফেলেন। ক্যামেরা বেচলে খবর দিয়েন, আমার কিছু ট্যাকা-টুকা দরকার চোখ টিপি ... আর ঘাবড়ানোর কিছু নাই, আমিও তো কাঁচা রে ভাই!

হুম, চোখে তো আকটা জিনিশ সেই পিচ্চিকাল থেকেই লাগানো - চশমা। ওটাই কিট ল্যান্স আমার, আর কিচ্ছু নাই চউক্ষে ... মু হা হা হা হা ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাফিনাজ আরজু এর ছবি

ভাইরে কি সব মাথা আউলা করা ছবি!!!
এইগুলান কি মানুষে পারে?? কেম্নে তুলেন আর কেম্নে কি করেন কে জানে। চিন্তিত

অট - দেশে আসলে আপনার মিষ্টি গ্রামটায় যাবার ইচ্ছে থাকল। হাসি

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক ধন্যবাদ।

আমার মায়াময় স্বপ্নরাজ্যে যাবার নিমন্ত্রণ রইলো ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

আয়নামতি এর ছবি

একদম মনের কথা: অনার্য সঙ্গীত যা বলেছেন খাইছে
ভদ্রতাসূচক মন্তব্য: কী চমেৎকার দেখা গেলু চলুক

অনুপম ত্রিবেদি এর ছবি

ভদ্রতাদূচক মন্তব্যঃ ধন্যবাদ।
একদম মনের কথাঃ কওন যাইতো না !!!

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অতিথি লেখক এর ছবি

আপনি আর মনি ভাই দুইজন ষড়যন্ত্র করে একজনের পর একজন লোভের টোপ ফেলে যাচ্ছেন ওঁয়া ওঁয়া । এটার একটা বিহিত হওয়া দরকার খাইছে । আপনার আগের পর্ব আর এই পর্ব দুই পর্বের ছবির মতো এমন অদ্ভুত সুন্দর ছবি আমি কম দেখেছি এটা বলতে পারি।

আপনার ম্যাক্রো ছবিগুলি বরাবরের মতো দুর্দান্ত হাততালি । আপনি কি ছবি তোলার পর আলো নিয়ে কাজ করেন নাকি ওগুলো ন্যাচারাল?

মাসুদ সজীব

অনুপম ত্রিবেদি এর ছবি

লোভে পাপ, পাপে মৃত্যু! সুতরাং খুউপ সাবধান।
ছবি ভালো লেগেছে জেনে খুশি হলাম। জ্বী জনাব, আমি আলো নিয়ে পোস্ট প্রসেসিং-এ প্রচুর কাজ করি। সময় পেলে এখানে , এখানে আর এখানে ঢুঁ মেরে আসতে পারেন।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

রকিবুল ইসলাম কমল এর ছবি

দারুণ ছবি। স্টার ট্রেইলের ব্যাপারটা আগে জানা ছিল না। নতুন একটা জিনিস জানা হল।

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ। তবে আমার স্টার ট্রেইল গুলা এখনও এক্সপিরিম্যান্ট। সামনে এটা নিয়েই আরো বড় পরিসরে কাজ করার ইচ্ছা রাখি।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

ধুসর গোধূলি এর ছবি

চমৎকার সব ছবি চলুক
গ্রামের রাস্তাটা দেখে মন উদাস হইছে...

অনুপম ত্রিবেদি এর ছবি

আরে ধুগো বাবু যে !!

হুম, উদাস হইতে থাকেন মাগার চরম উদাস হয়া যাইয়েন না, তইলে আবার পাবনার টিকিট কাটা লাগবো!!

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

যুধিষ্ঠির এর ছবি

পুরাই ম্যাজিক্যাল ছবি সব!

ক্যাননে সুইচ করবা? গুমখুন বইলা একটা ব্যাপার আছে জানো?

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ, ওস্তাদ।

আরে নাহ, ক্যাননে সুইচ করুম এমন কিছু তো কই নাই! জাস্ট এক্সট্রিম ম্যাক্রো করার জন্য এইটা ব্যাকাপ হিসেবে রাখুম, এই আর কি? তয় এইটা এখনো ফাইনাল না। এক্সপেরিম্যান্ট চলতেছে বহুরকমের। 50 mm একটা ল্যান্সরে রিভার্স কইরা 90 mm লাম্বা এক্সটেনশন টিউবের সাথে লাগাইয়া প্রায় 2.7x ম্যাগনিফিকেশন পাইতেছি। ওইটা নিয়া মাঠে ময়দানে ঘুইরা দেখি, তারপর ঠিক করুম যে কি করা যায়!

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মৃত্যুময় ঈষৎ এর ছবি

গুরু গুরু অপার্থিব!


_____________________
Give Her Freedom!

অনুপম ত্রিবেদি এর ছবি

অনেক ধন্যবাদ। দেঁতো হাসি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই ধরনের ছবি কি আগে কোথাও দেখেছি? মনে হচ্ছে আপনার তোলা এরকম ছবি আগেও দেখেছি। হয়তো ভুলও হতে পারে। কিন্তু মনে হচ্ছে দেখেছি।

অনুপম ত্রিবেদি এর ছবি

আসলে, আমার গ্রামের ছবি সচলে অনেকবারই শেয়ার করেছি। তাই হয়তো পরিচিত লাগছে ... হা হা হা ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।