আমার দোস্ত আসল আজিজ !

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: শনি, ০১/১১/২০০৮ - ১:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রখর রোদে ব্রন্মতালু গরম হইয়া উঠিয়াছিল , গুলশান মোড়ে দাড়াইয়া বাসের অপেক্ষা করিতেছি , এই সময় দেখলাম আমার বন্ধু আজিজ হেলতে দুলতে রাস্তার ওপার দিয়ে যাচ্ছে । বহুদিন তার সাথে দেখা নাই , সেই ৯৭ সালে তার সাথে শেষ দেখা হইয়াছিল ।

বিটিভিতে এরশাদের গানের জন্য যেমন জান তড়পায় , তেমনি আজিজের জন্যও জান তড়পাইতেছিল ।
আমি ছুটিয়া গিয়া তাকে ধরিলাম ।

বলিলাম - বন্ধু মোখলেস , কেমন আছ ?
আজিজ ভুরু কুঞ্চিত করিয়া বলিল - এহ্হে , জেবতিক না ? ইদানিং ভেজাল ইয়াবা খাইতেছ নাকি ! আমাকে মোখলেস ডাকিতেছ কেন ?
আমি বলিলাম , শুনিয়াছি তুমি নাম পরিবর্তন করিয়াছ ! মুখফোড় ব্লগে লিখিয়াছে

আজিজ বিরক্ত মুখে বলিল - আমিও শুনিয়াছি যে সে আবোল তাবোল লিখিয়া লোকজনকে বিভ্রান্ত করিতেছে । এসব হলুদ ব্লগিং বন্ধ রাখিতে কইও তাকে , নইলে মানহানির মামলা ঠুকিয়া দিব । আগামীতে দিনকাল ভালো হইতেছে , আগে ম্যাজিস্ট্রেট কোর্ট সরকারের হাতে ছিল , এখন নাই । এখন তাই সরকার আর হাইকোর্টের চিন্তাভাবনা বড় মিল হইয়াছে । বাঙাল মুখফোড়কে হাইকোর্ট দেখাইতে দুই মিনিটও লাগিবে না।

আমি বলিলাম- ওহহো ! তাহলে তো বড্ড মিসটেক হইয়া গেছে । দাড়াও , মুখফোড়ের ব্যাপারে মডুদের কাছে আবেদন জানাইতে হবে ।

আজিজ বলিল - চলো , কোথাও বসি । বহুদিন পরে তোমার সাথে দেখা । একটু আড্ডা মারা যাউক ।

আমি খুশী হইলাম । মুখফোড়ের মুখে শুনিয়াছি , আজিজ কাবাব পরোটা খাওয়ায় । সাথে একটা কোক হইলে এই গরমে জমিয়া যায় । আমি তাহার সাথে সাথে রেস্তোরায় ছুটিলাম ।

মুখফোড় সবসময় বাড়িয়ে বলে না । আজিজের নাম পরিবর্তন না হইলেও স্বভাবের উন্নতি হইয়াছে । সে কাবাব পরোটা ফালুদা কোক আরো কী কী জানি অর্ডার দিয়া বসিল । গুলশানের এই দিকে নতনু এসি রেস্তোরাগুলোতে অনেক নামের খাবার থাকে , সবগুলার নামও জানি না , অন্যের পয়সায় খাইলে সেই নাম নিয়া হয়রান হইতেও টাইম পাই না ।

কাবাব চিবাইতে চিবাইতে বলিলাম - তাহা হইলে তুমি নাম পরিবর্তন করো নাই । ভালো করিয়াছ । তা , এই গুলশানে দুপুর বেলা কী করিতেছ ?
আজিজ কোকে চুমুক দিয়া কহিল - চাকুরি খুজিতে আসিয়াছি । আমার ম্যাডাম গুলশানে অফিসে বসেন , উনার কাছে আসিয়াছিলাম ।
আমি বলিলাম - কিন্তু আমি তো শুনিতে পাইয়াছিলাম , তোমার ম্যাডাম তহবিল তসরুপ করিয়া ধরা খাইয়াছে , তুমি তাহার অনেক কুকান্ডের সাথে থাকার কথা ছিল , তোমারও চাকুরি গিয়াছে । তোমার স্থলে নতুন লোক নেয়া হইয়াছে ।

আজিজ খ্যাক খ্যাক করিয়া হাসিল ।হাসির দমকে তাহার কোক ছিটকাইয়া পড়িয়া আমার শার্ট ভিজিল ।
হাসি থামিলে বলিল - মুখফোড়ের সাথে থাকিতে থাকিতে তোমারও মস্তিস্ক গিয়াছে । ম্যাডামের বিরুদ্ধে যা হইয়াছিল , তাহা তো ষড়যন্ত্র । ম্যাডাম অচিরেই তাহার চাকুরি ফিরত পাইবেন ।

আমি বলিলাম - সে না হয় হলো , কিন্তু তোমার চাকুরি কিভাবে ফেরত দিবেন ?
আজিজকে আত্মবিশ্বাসী দেখায় । সে কহিল -এসব নিয়া চিন্তা করিতে হইবে না তোমার । আমি ছাড়া ম্যাডাম শূন্য । তিনি আমাকে কোন না কোন কাজে লাগাইবেন । উনার পোষা লালু ফালু ভুলুকেও কাজে লাগাইয়াছেন , আর আমি তো আজিজ।

-কিন্তু কী প্রকারে ? আমি সংশয়ী হইয়া জিজ্ঞাসী ।
আজিজ ব্যাখ্যা করে - তুমি কি দেখিয়াছ ম্যাডাম আজকে বলিয়াছেন , যাহারা আজিজের জায়গায় আছে , তাহারা বিশ্বাসযোগ্য নহে , তাহাদের পদত্যাগ চাই । কেন বলিয়াছেন , কারন ঐ পোস্ট খালি করিয়া ওখানে আমার মতো কাহাকে বসাইবেন বলিয়াই না বলিয়াছেন ।

আমি বুঝিলাম । এক্ষনে কহিলাম - তাহা হইল মুখফোড় তোমার নামে বদনাম করিয়া বেড়াইতেছে কেন ? তুমি নাকি লজ্জায় নামও পাল্টাইয়া ফেলিয়াছ ?

আজিজ বলিল - আরো ছো: ছো :! সেটা অন্য কোন আজিজের কথা বলিয়াছে । আজিজ নামের মাহাত্ব্যে বাজারে নকল আজিজের চালান আসিয়াছিল কয়েকজনা , উহাদের কথা বলিয়াছে । ব্যাটা মুখফোড় আর মানুষ হইল না , যার নামের পিছনে ফোড় , সে তো ফোড় করিবার জন্য উন্মুখ থাকিবেই । তাহার কথা কানে লইও না ।

আমি নিশ্চিত মুখে কাবাব খাইতে লাগিলাম । ঘড়ি দেখিয়া আজিজ ব্যস্ত হইয়া উঠিল । বলিল- আমার যাইতে হয় , তুমি খাওয়া শেষ করিয়া বিল দিয়া উঠিও । পরে দেখা হইবে ।

আমি হা হা করিয়া উঠিলাম । বলিলাম - কী কও ! কী কও !! মুখফোড় তো বলিয়াছিল তুমিই নাকি বিল মিটাও । লজ্জা আর অনুতাপে তুমি অনেক বদল হইয়াছ ।

আজিজ উঠিতে উঠিতে বলিল -
"আবার মুখফোড়ের দোহাই দেও ! তাহাকে বলিয়া দিও , সে যেন মার্কা দেখিয়া আসল আজিজ চিনিয়া নেয় । রাজাকার প্রধানমন্ত্রী শাহ আজিজ থাকিয়া শুরু করিয়া আজিজ মোহাম্মদ ভাই , কাহাকেও কি নাম বদলাইতে দেখিয়াছ নাকি শুনিয়াছ ?
আসল আজিজরা নাম বদলায় না । হায়া শরম থাকিলে আজিজ হওয়া যায় না ।"

আজিজ চলিয়া গেল । আমি আসন্ন বিল আর বাসভাড়ার মাঝের জটিল হিসাব মিলাইতে ব্যস্ত হইলাম ।


মন্তব্য

শামীম এর ছবি

জটিলস্য।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

আরিফ জেবতিক এর ছবি

থেংকুস্য ।

পান্থ রহমান রেজা [অতিথি] এর ছবি

জব্বর হইয়াছে আরিফ ভাই। আসলেই আসল আজিজদের কোনো হায়া শরম নাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এ তো দেখি বিবৃতি পাল্টা বিবৃতি কালচার হয়ে গেলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

রাজনীতির মাঠ গরম হচ্ছে , কিছু আছর তো ব্লগেও পড়বে । হাসি

কীর্তিনাশা এর ছবি

পাল্টা আজিজও চরম হইছে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আরিফ জেবতিক এর ছবি

পাল্টা কমেন্টটাও গরম হইছে ।

তানভীর এর ছবি

পত্রিকায় দেখিলাম কোন এক আজিজের পকেটে নাকি এই চিরকুট পাওয়া গিয়াছে, নিকট অতীতে তাহা কাজে লাগাইয়া ম্যাডামপুত্র এখন ব্রিটেনের রেস্টুরেন্টে কারি খাইতেছে, আর অন্য ম্যাডাম আম্রিকা-ব্রিটেনে বিয়া খাইয়া মন্ত্রী-মিনিস্টারদের সাথে বৈঠক পর্যন্ত করিতেছে। খালি আজিজদেরই কপাল পুড়িল! ইহা কেমুন 'পাকিস্তানী' বিচার?

আরিফ জেবতিক এর ছবি

এমন বিচারের মুখে ঝাটা !

আনিস মাহমুদ এর ছবি

উদ্ধৃতি:
সে কাবাব পরোটা ফালুদা কোক আরো কী কী জানি অর্ডার দিয়া বসিল ।

কোলকাতা হলে না হয় ফালুদা হত, ঢাকায় ফালু ভাই হবার কথা না?

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

আরিফ জেবতিক এর ছবি

ফালু ভাইয়ের কথা সরাসরি কইলে সমস্যা । হাসি

অনিন্দিতা এর ছবি

লা-জবাব!

নজমুল আলবাব এর ছবি

ও... আজিজ তাইলে তোমার বন্ধু? ঠিকাছে, জানা থাকলো।

ভুল সময়ের মর্মাহত বাউল

আরিফ জেবতিক এর ছবি

হ, পুরোনো দোস্তরা তো কোন কাজে আসে না , তাই নতুন ও উদীয়মান আজিজদের সাথে দোস্তালি পাতাইতে চাচ্ছি ।

ইশতিয়াক রউফ এর ছবি

মজা পাইলাম। আজিজীয় না হলেই আরিফীয় মজা।

আরিফ জেবতিক এর ছবি

ভাবছি এবার নির্বাচন কমিশনের সিট খালি হলেই দৌড়ে গিয়ে বসে পড়ব ।

হিমু এর ছবি

আজিজ জেবতিককে জাঝা।


হাঁটুপানির জলদস্যু

আরিফ জেবতিক এর ছবি

আসল আজিজীয় ভুড়ি গজাইয়াছে , এখন টাক পড়িবার আশে আছি ।

অতন্দ্র প্রহরী এর ছবি

আজিজবাজি চরম হইসে! পুরা আগুন! হাসতে হাসতে অবস্থা খারাপ হো হো হো

আরিফ জেবতিক এর ছবি

হাসি

দুর্দান্ত এর ছবি

জেবতিক বাহাই, বালাই দেহাস্লাইন।

রণদীপম বসু এর ছবি

আসল আজিজরা নাম বদলায় না । হায়া শরম থাকিলে আজিজ হওয়া যায় না ।"

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মফিজের পর আরেকটি নাম পচানোর ষড়যন্ত্র রুখতে হবে! হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জি.এম.তানিম এর ছবি

পালটা আজিজে ডবল গড়াগড়ি...
গড়াগড়ি দিয়া হাসি =))
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রায়হান আবীর এর ছবি

চ্রম দেঁতো হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।