র‌্যাব কিভাবে লিখবেন? (সাময়িক)

অরূপ এর ছবি
লিখেছেন অরূপ (তারিখ: শনি, ০৬/১০/২০০৭ - ৩:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বহু দিন ধরেই ইউনিকোড যন্ত্রনায় র‌্যা-কে আমরা ড়্যা লিখছি, কারন র দিলে হয়ে যায় র্যা!!! ফলতঃ সচলদের লেখায় র‌্যাব আর র‌্যাফ্ট হয়ে যায় ড়্যাব আর ড়্যাফ্ট!!

আজকে জানলাম র‌্যা লিখতে হলে কি করতে হবেঃ
আগে কন্ট্রোল + অল্টার + U চেপে "ইউনিজয়" কীবোর্ড সিলেক্ট করুন। তারপর চাপতে থাকুন নীচের অক্ষর গুলো

V ` Z f

এবার হলতো

র‌্যা

?


মন্তব্য

হিমু এর ছবি

উঁহু, ফায়ারফক্সে বিখাউজ দ্যাখাচ্ছে।


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- আমি তো এ, অ, আ, র এই সবয়ে পরে য-ফলা বসালেই মাঝখানে কোত্থেকে একটা গোল্লা এসে হাজির হয়। ঘটনাটা কি জিজু?
_________________________________
<সযতনে বেখেয়াল>

আরিফ জেবতিক এর ছবি

র্রা

আরিফ জেবতিক এর ছবি

.ব্যফ ---এভাবে লিখলেই চলে।যদিও এর বিন্দুটা একটু দূরে চলে যায়। হাসি

এইটা একটা ভূয়া পোস্ট। পোস্টদাতা নিজেই লিখতে পারেন নি।ভূয়া পোস্ট দেয়ার কারনে পোস্টদাতার ব্যন চাই।

অরূপ এর ছবি

র‌্যাব

হিমু এর ছবি

ড়্যা খারাপ কী? ড়্যা ভালো না লাগলে ঢ়্যা লেখা যেতে পারে!


হাঁটুপানির জলদস্যু

আরিফ জেবতিক এর ছবি

আপনি কোন ফন্ট ব্যবহার করছেন @অরূপ ?
বিএনজি তে তো কাজ হচ্ছে না।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ফায়ারফক্সের এই বাগের জন্য ২.০.০.৭ এর আগের গুলোতে ঘাপলা করবে: https://bugzilla.mozilla.org/show_bug.cgi?id=274152
আমি ফায়ারফক্স ২.০.০.৭ এ ঠিকই দেখি।

ইন্টারনেট এক্সপ্লোরার ৭.০ এ ঠিক দেখাবে। ভিস্তার এপ্লিকেশনগুলোতেও ঠিক দেখাবে।

বিভিন্ন কির্বোডে র‌্যাব
----------------------
ইউনিজয় - v`Zfh
বিজয় - v`Zfh
ফোনেটিক - r`Yab
প্রভাত - r~/Zab
মাউস দিয়ে - র zwnj য-ফলা আ-কার ব

ফন্ট মুক্তি ব্যবহার করা যাবে না। বাকি ফন্ট গুলা ঠিক আছে। আর সচলায়তন ছাড়াও এই কি গুলো অন্য যেকোন জায়গায় কাজ করার কথা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হাসিব এর ছবি
আরিফ জেবতিক এর ছবি

বুঝছি,আবার কম্পুকানারে ঝামেলায় ফেলতে চান।
তার চেয়ে আমি ভাই র্যাব না বলেই বেশ থাকতে পারবো।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

জাস্ট ফায়ারফক্স আপডেট করেন। আর কিছু দরকার নাই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হাসিব এর ছবি

হ, আইজকাল সেইটাই নিরাপদ ।

দ্রোহী এর ছবি

র্যাব.............

হইলো না। আমার ফায়ারফক্স ২.০.০.৭
ইন্টারনেট এক্সপ্লোরার ৭
উইন্ডোজ এক্সপি এস.পি. ২ ভার্সন ৫.১

ক্যামনে কি?


কি মাঝি? ডরাইলা?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ফন্ট মুক্তি ব্যবহার করা যাবে না। বাকি ফন্ট গুলা ঠিক আছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দ্রোহী এর ছবি

হ্যাঁ, এবার হইছে। সোলাইমানভাইয়াকে ধরতেই কাজ হয়ে গেল। মুক্তি আপার সমস্যা কি? মনে হয় বহা-টহা ঠিক নাই।


কি মাঝি? ডরাইলা?

হিমু এর ছবি

আমি লিখন ব্যবহার করি, ওখানে ভচকে গিয়ে নাড়িভুঁড়ি বের হয়ে যায়।


হাঁটুপানির জলদস্যু

অতিথি এর ছবি

এটা আপনাদের সাইট স্পেসিফিক সমস্যা। আমি কিছুতেই রাব বানান করতে পারলাম না (য-ফলা দিয়ে)। লয়ে ল যুক্ত করতে গিয়েও একই সমস্যা -- যেটা সাম‌হয়ারে সহজেই করা যায়।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সামহোয়্যারে আমার তৈরী করা বিজয় কির্বোড ব্যবহার করে। তাই ওখানে সেই বিজয়ে যদি সমস্যা না থাকে এখানেও নেই। অন্যান্য স্ক্রীপ্ট হচ্ছে হাসিনের করা। তবু আসল পার্থক্য কেবল ফন্টে। সচলায়তনে ফন্ট আপনি ডান হাতের উপর থেকে যেকোনোটা বেছে নিতে পারেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রেজওয়ান এর ছবি

র্্যাব
র্্যাব

হচ্ছে না!

Firefox 2.0.0.7
Windows XP
Solaiman Lipi

××××××××××××××××××××××××××××××××××××××××××
পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনার এখানে দুবার হসন্ত ক্যান? মাঝখানে g চাপছেন নাতো?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুহম্মদ জুবায়ের এর ছবি

ধন্যবাদ টেকি ভাইদের। র‌‌্যাব তো হলো, খণ্ড ত-র খবর আছে?

এই টিপসগুলো সাহায্য পাতায় ফরম্যাটিং-এ যোগ করে দেওয়া যায় মনে হয়।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হসন্ত-ত দিয়ে খন্ড ত লিখবেন না। লিখবেন \\ চেপে (বিজয় বা ইউনিজয়)। তাছাড়া কিছু ফন্টে ঘাপলা করে। যেমন সাগর।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার তো লেটেস্ট ফায়ারফক্স দিয়ে সোলায়মানলিপি নিয়ে র‌্যাব লিখতে সমস্যা হচ্ছে না। তবে এতদিন মুক্তি থাকায় সমস্যা হচ্ছিল। মা. মুর্শেদকে ধন্যবাদ সমস্যার সমাধানের জন্য।

সৌরভ এর ছবি

র‌্যা র‌্যা র‌্যা.... হাসি



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

ফারুক হাসান এর ছবি

র‌্যাব ।
আমি দেখতে পাচ্ছি, মা আমি দেখতে পাচ্ছি।
-----------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

দ্রোহী এর ছবি

র‌্যাব নিয়ে ফাইজলামি করেন?
খাড়ান ভাইজান আইতেছে।


কি মাঝি? ডরাইলা?

কনফুসিয়াস এর ছবি

র‌্যাব তো লিখতে পারি, কিন্তু স্বরবর্ণের পরে য-ফলা দিতে পারি না।
একাডেমিক,
এলবাম,
এন্ড...
এইসব হাবিজাবি লিখতে হয়।
-
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সে তো মনে হয় অভ্রের সমস্যা। আমি তো ঠিকই অ্যাকাডেমিক, অ্যালবাম অ্যান্ড লিখতে পারি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অ্যাকাডেমিক
অ্যালবাম
অ্যান্ড
?

অয়ন এর ছবি

র‌্যাব,র‌্যাব ,র‌্যাব , র‌্যাব ,র‌্যাব , র‌্যাব ,র‌্যাব র‌্যাব র‌্যাব র‌্যাব

সুমন চৌধুরী এর ছবি
শেখ জলিল এর ছবি

র‌্যাব

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।