আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: রবি, ১৬/০৯/২০০৭ - ৩:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাতে বালিশের পাশে থাকে মোবাইল ফোন আর টিভির রিমোট। ইদানিং প্রায়ই এ সমস্যা হয়। মোবাইলে রিং হলে রিমোটের বাটন টিপে কানের কাছে নিয়ে হ্যালো হ্যালো করি। ঘুমের ঘোরে বেশ কয়েকবার হ্যালো হ্যালো বলে টের পাই মোবাইল তখনও বেজে চলেছে। গতরাতেও এমন হলো। ভীষণ বিরক্তি নিয়ে হ্যালো বলতেই শুনি - 'কীরে এখনো উঠিসনি? সেহরী খাবি না?'
আমার বলতে ইচ্ছে করছিলো - 'খালা তুমি কি শেষ পর্যন্ত জাগরক পার্টির সভাপতি হলে যে মাঝ রাতে সবাইকে ডেকে ডেকে ঘুম ভাঙাচ্ছো?'
ঘুমের চাপে বলা হলো না। বরং শুনলাম, 'তোদের বাসায় কি ধর্ম কর্ম একেবারে উঠে গেছে? কেউ নামাজ রোজা করে না?'
সিতারা খালার ফোন। সিতারা খালা একটানা বলে চলেছে।
আমি লাইট জ্বালিয়ে ঘড়িতে সময় দেখি রাত আড়াইটা।
বললাম - খালা, এখন সময় হলো রাত আড়াইটা। এখন উঠে কি করবো? সেহরী খাবো চারটার দিকে - - -।
খালা এবার হাই তোলে - ' ও, আচ্ছা। তোকে বলা হয়নি, আজ বাসায় সেহরী পার্টি হচ্ছে। আমার অ্যাপার্টমেন্টের সবাইকে দাওয়াত দিয়েছি, আমার বাসায় এসে সেহরী খাবে। তাই তাড়াতাড়ি উঠতে হলো।'
আমার আক্কেল গুড়ুম - 'ইফতার পার্টির নাম শুনেছি অনেক। সেহরী পার্টি তো নতুন আইডিয়া, এটা কি - - -।'
খালা আমাকে থামিয়ে দেয় - 'আসলে নামটা সেহরী পার্টি না। সাহুর মজলিশ। সবাই একসাথে সেহরী খাবো, তারপর জামায়াতে নামাজ হবে, নারী-পুরুষ আলাদা ব্যবস্থা। নামাজের শেষে বয়ান হবে। তোর খালু গ্রামে যে মাদ্রাসা করেছিলো ওখানকার প্রিন্সিপাল সাহেবকে ঢাকায় এনেছি, উনি বয়ান করবেন।'
আমি কি বলবো বোঝতে পারলাম না।
খালা বললেন - 'নানান ঝামেলায় তোকে জানানো হয়নি। তুই কি এখন আসতে পারবি?'
আমি আঁতকে উঠি - এতো রাতে - - - ?
- 'তাহলে এক কাজ কর, সকালে চলে আয়। বয়ানে হাজির হতে পারবি।'
আমি গাঁইগুই করি - 'কালকে সকাল নয়টায় একটা ইন্টারভিউ আছে গুলশানে, বাসা থেকে বের হবো আরো আগে - - -।'
- 'তাহলে তুই ইফতারে আয়। কাল আট্রিয়ামে একটা ইফতার পার্টি দিচ্ছি, ব্যুফে। অফিস-ফ্যাক্টরী মিলিয়ে পঞ্চাশ জনের মতো হবে। তুইও আয়।'

২.
বিকেলে খালার বনানী বাসা থেকে রওনা দিই। পথে বনানী গোরস্তানে খালুর কবর জেয়ারতে আমিও সামিল হলাম। গাড়িতে উঠে খালা সীটের পেছনে রাখা নেয়ামুল কোরআন পড়া শুরু করলেন। গাড়ী গুলশানের জ্যামে পড়ে আছে। খালার গাড়ীতে সব সময় সানন্দা/দেশ থাকতো। সীটের পেছনে সাজিয়ে রাখা হতো যাতে বাইর থেকে দেখা যায়, স্ট্যাটাস সিম্বল, অনেকটা বই দিয়ে ড্রয়িং রূম সাজানোর মতো ব্যাপার। রমজান মাসে দেশ/সানন্দার বদলে ধর্মীয় বই স্থান করে নিয়েছে।

৩.
ব্যুফে ইফতারে ওভারলোডেড হয়ে বারিধারায় প্রগ্রেসিভ উইমেন সোসাইটির অফিসে ঢুকে খালা আমাকে বিদায় দেয়। আজ রাতে খালাদের ক্লাবে কী কী নাকি অনুষ্ঠান আছে। আমি বাসায় ফেরার পথ ধরি।

৪.
গুলশান মোড়ে এসে পকেটে হাত দিয়ে দেখি মোবাইল নেই। বুকটা ধুক করে উঠলেও মনে পড়লো - ফেরার পথে খালা আমার ফোন থেকে কাকে যেন ফোন করেছিলেন। পরে আর নেয়া হয়নি। আবার ছুটলাম বারিধারায়। ক্লাবের গেটে এসে দারোয়ানকে সিতারা খালার নাম বললাম। মিনিট বিশেক পরে খালা বেরিয়ে এলেন। আমার হাতে মোবাইলটি দিয়ে - 'সাবধানে বাসায় যাস' বলে ভেতরে চলে গেলেন। এর কয়েক সেকেন্ডের মধ্যে আমি অন্যমনস্ক হয়ে উঠি। মাথার ভেতর অনেকগুলো স্রোত এসে ঢেউ তোলে। সিতারা খালার সঙ্গে আসা এবং চলে যাওয়া ঘ্রাণটা আমার খুব চেনা চেনা মনে হয়।

আলোকোজ্জ্বল বারিধারায় রাস্তায় তখন আমি হাঁটতে থাকি, একা একা।


মন্তব্য

আরিফ জেবতিক এর ছবি

হুম।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হুহুম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৌরভ এর ছবি

ধর্ম যখন ফ্যাশন এবং স্ট্যাটাস কার্ভ বাড়ানোর অন্যতম এক টুল।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

শেখ জলিল এর ছবি

পড়লাম।
তারপর কেমন আছেন শিমুল?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জলিল ভাই:
অনেকদিন পর আপনাকে দেখে ভালো লাগলো।
আপনার ই-মেইল ঠিকানা জানতাম না। আমার এড্রেস এক মন্তব্যে দিয়ে এসেছিলাম। মেইল পেলে ভালো লাগতো। ভালো থাকবেন।

দৃশা এর ছবি

হুহুহুহুমমমম...

দৃশা

কনফুসিয়াস এর ছবি

অন্তরে অতৃপ্তি রইলো।

-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

দ্রোহী এর ছবি

কেমন যেন ঠাস করে শেষ করে দিলেন।


কি মাঝি? ডরাইলা?

নজমুল আলবাব এর ছবি

শিমুলের মত হয়নি। কেমন যেন। শিমুল মনে হয় ঠিক মনোযোগ দেয়নাই...

ভুল সময়ের মর্মাহত বাউল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ঠিক ধরেছেন, আলবাব ভাই।অর্ধেক লেখার পরে মনে হলো, কিচ্ছু হচ্ছে না। মুছে দিই। পরে ভাবলাম, না শেষ করি। সেজন্যই হয়তো খাপছাড়া। ধন্যবাদ।

হিমু এর ছবি

অনেকদিন পর!

শিমুল, কী খবর?


হাঁটুপানির জলদস্যু

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আপনাকে নাকি এখন থেকে 'গুটেন মরগেন' বলতে হবে। হাসি

মাশীদ এর ছবি

হ্যাঁ, অনেকদিন পরে শিমুল।
দেশে নাকি এখন?
খবর কি?


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

না, দেশে না।
তেমন কোনো খবর নেই।
আপনি কেমন আছেন?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

যারা পড়েছেন, মন্তব্য করেছেন, সবাইকে ধন্যবাদ।

নিঘাত তিথি এর ছবি

ধুমম।

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

আরশাদ রহমান এর ছবি

বেশ ভালো লাগলো।

সুমন চৌধুরী এর ছবি

থাকো কই?
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হুমম, ধুমম মান্যদের বলি - শুকরিয়া।

কই আর যাবো? আছি আশেপাশে @ বদ্দা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।