'কাতার' থেকে: ছবি ব্লগ-১

মরুদ্যান এর ছবি
লিখেছেন মরুদ্যান [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৪/০১/২০১২ - ৬:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

এটা আমার প্রথম পোস্ট হবে এইখানে। ব্লগিং করতাম আগেও কিন্তু এখানে না, সামুতে। কেন ওখানে আর লিখা হয়না মনে হয় সবাই জানে, নতুন করে বলার কিছু নেই। যাই হোক, আমি কাতার প্রবাসী। পেশায় প্রকৌশলী, তড়িৎ কৌশল বুয়েট থেকে ২০০৭ এ পাশ দিয়েছি। এখন টেলিযোগাযোগ সেক্টরে কামলা দিই। এটা একটা ছবি ব্লগ হবে, নিকট অতীতে তোলা কিছু ছবি। আমি পেশাদার ফটোগ্রাফার না, নিজেই ক্যামেরা টিপাটিপি করে শিখেছি। ২/১ জন বন্ধু আছে ফয়সাল/ নুমা

এটা আমার প্রথম পোস্ট হবে এইখানে। ব্লগিং করতাম আগেও কিন্তু এখানে না, সামুতে। কেন ওখানে আর লিখা হয়না মনে হয় সবাই জানে, নতুন করে বলার কিছু নেই। যাই হোক, আমি কাতার প্রবাসী। পেশায় প্রকৌশলী, তড়িৎ কৌশল বুয়েট থেকে ২০০৭ এ পাশ দিয়েছি। এখন টেলিযোগাযোগ সেক্টরে কামলা দিই। এটা একটা ছবি ব্লগ হবে, নিকট অতীতে তোলা কিছু ছবি। আমি পেশাদার ফটোগ্রাফার না, নিজেই ক্যামেরা টিপাটিপি করে শিখেছি। ২/১ জন বন্ধু আছে ফয়সাল/ নুমায়ের/ফেরদৌস, ওরা টিপস দিয়ে অনেক অনেক সাহায্য করে। আজকের ছবিগুলা তুলেছিলাম দোহা ট্রিবেকা ফিল্ম ফেস্টিভাল আর দোহা পার্কে। দুইটাই ২০১১ এর ইভেন্ট।

দোহা ট্রিবেকা ফিল্ম ফেস্টিভাল খুব ধুমধাম করে আয়োজন করেছিল এবার এইখানে, যেন একটা উৎসব। ভেন্যু 'কাতারা'। 'কাতারা' সম্পর্কে কিছু জানতে পারব আমরা এইখানে গেলে কাতারা। ছবি দেখি বা না দেখি, ভেন্যুতে অনেক অনেক ইভেন্টের ব্যবস্হা ছিল। যেমন গান বাজনা, এ্যাক্রোবেটিক্স, বাচ্চাদের জন্য ছোট ছোট ইভেন্ট ইত্যাদি ইত্যাদি। একটা অনেক বড় ওপেন এয়ার থিয়েটার ছিল যেটা বানানো হয়েছিল সমুদ্রের পারে। বাইরের অবয়বটা ডান পাশ থেকে এরকম:

লাইন ধরে ভিতরে ঢুকলাম, তখন স্পাই কিড্স্ হচ্ছিল, প্রথম পার্ট টা। থিয়েটারের পিছনে রাতের কাতার পার্ল কোস্ট লাইন! এককথায় চমৎকার।

বেশিক্ষণ না বসে বের হয়ে গেলাম ঘুরাঘুরি করতে। এখানে ওখানে ছোট ছোট কিছু মঞ্চ করা ছিল, তেমনই একটাতে দেখলাম জাগলিং হচ্ছে। তিনজন জাগলার, থিম বেসড। থিম ছিল একধরনের রোবট আবিষ্কার হয়েছে যে কিনা জাগলিং করতে জানে

জাগলিংয়ের জন্য যে লাঠি (এগুলার নাম কি ঠিক জানিনা) ব‌্যবহার করছিল ওরা ওগুলোতে বিভিন্ন রকমের লাইট জ্বলে। লং এক্সপোজারে কিছু প্যাটার্ন নেয়ার ট্রাই করলাম, একটা বেশ ভাল আসছে

জাগলিংয়ের পর একটা লোক এসে বাজনার সাথে ঘুরতে শুরু করল। অনেকে হয়তো টিভিতে দেখেছে, কিন্তু একটা লোক না থেমে কি করে ২০-২৫ মিনিট টানা বনবন করে ঘুরতে পারে না দেখলে বিশ্বাস করা কঠিন। তার উপর তার জামাটা অন্ধকারে প্রভা ছড়ায়, আর বিশেষ বিশেষ সময়ে গোপন কুঠুরি থেকে অনেক কিছু বের হয়ে আসে। যেমন ছাতা আর রিক্ (http://en.wikipedia.org/wiki/Riq)।

এরপর আরেকটু দূরে গিয়ে একটু কনসার্ট দেখলাম, কাতারি দল, আরবি গান। কিন্তু লয়টা খুব চিত্তাকর্ষক, আপনমনেই তালি দিচ্ছিলাম আর মাটিতে পা ঠুকছিলাম।

'কাতারা' তে মধ্যম আকারের একটা এ্যাম্ফিথিয়েটার আছে, রাত ৩ টার দিকে যখন চারদিকে একদম খালি তখন খুব সুন্দর লাগছিল

পুরো জায়গাটা এতটাই ঝকমকে যে বুঝাই যায়না সারাদিন এখানে লোকজন কাতারে কাতারে হেঁটে গেছে

বাইরে থেকেও এ্যাম্ফিথিয়েটারটা অনেক সুন্দর। আমার কাছে ওয়াইড এ্যাংগেল লেন্স নাই, তাই একাংশের ছবি তুললাম।

এতো গেল দোহা ট্রিবেকা ফিল্ম ফেস্টিভালের কথা। দোহা পার্কে খুব বেশি ভাল ছবি পাইনি। ঐদিন মনটা ভাল ছিলনা, ছবি তোলার উপরও হয়তো তার প্রভাব পড়েছে। দোহা পার্ক ২০১১ বলা যায় একটা কার্নিভালের মতন ছিল, অনেকগুলো রাইড, চতুর্মাত্রিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, সার্কাস, বিভিন্ন ধরনের দোকান আর স্টেজ শো। আমি সার্কাস মিস করেছি। ঘুরতে ঘুরতে দেখলাম একটা দোকানে বিক্রি হচ্ছে ঐতিহ্যবাহী হাতে রঙ করা ল্যাম্প, আমার খুব পছন্দের জিনিস।

‌তারপর পেলাম সাইক্লোন নামের রাইড টাকে, এটাতে আগে চড়েছি। পুরো উল্টে যায় আর ভিতরের মানুষও সাথে উল্টো হয়ে ঝুলতে থাকে, উৎকট। খালি পেটে না চড়লে খবরই আছে। একটু আগে পেটপূজা করেছিলাম, তাই আর চড়লাম না।

তারপর পেলাম একটা চরকা, আহা! চরকাটা বড়ই মনোহর, অনেক অনেক রঙ। মনে হচ্ছে যেন রঙ বেরঙের আলো ছড়াতে ছড়াতে ওটা ঘুরছে। ক্লিক!

আজকের মতন এখানেই শেষ করি :)। পরে আরো দেয়ার ইচ্ছে আছে অল্প অল্প করে।

মরুদ্যান।


মন্তব্য

আশফাক আহমেদ এর ছবি

সচলে স্বাগতম।
আরো লিখুন, আরো ছবি তুলুন

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

মরুদ্যান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- চেষ্টা করব হাসি

দুষ্ট বালিকা এর ছবি

ভাইয়া, সামু থেকে আমার ব্লগিং এর শুরু। আর সামুতে আমাকে গুতায় গুতায় রেজিস্ট্রেশন করাইসিলা তুমিই। সো, আমার এই ক'বছরের ব্লগিং জীবনের সমস্ত আকাম কুকামের দায় তোমার! খাইছে

অনেকদিন পরে লিখছো বলেই হয়তো সাবলীলতার একটু অভাব ছিলো। আরও লিখো, আর আগের মতো হাসিখুশি লিখো! দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মরুদ্যান এর ছবি

তোর মনে আছে কিনা জানিনা, সামুতে এত শুদ্ধ ভাষায় কখনোই লিখতাম না, এখানে প্রথমবার বলেই হালকা চালে লিখার সাহস পাইনাই। দেখা যাক কি হয় হাসি

সাত্যকি. এর ছবি

বাহ।
(ছবির কিছু বুঝিনা বলে আমার 'বাহ'কে 'বাহ' হিসেবে না নেয়াই ভালো)।
লিখুন নিয়মিত।

মরুদ্যান এর ছবি

হাহা, তারপরও বাহ বলার জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

দ্যা রিডার এর ছবি

চলুক

মরুদ্যান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- । ভাল থাকুন।

রিসালাত বারী এর ছবি

কাতারের একজন টেলিকম কাম্লাকেই চিনি, সে হইলো "ছোট্ট টিয়া" দেঁতো হাসি

সচলে স্বাগতম। ছবি ডাবল আসছে, কারণ অবশ্য বলতে পারবো না। আমার ক্যামেরা নাই, ছবি তুলতে পারি না, বুঝিও কম। তবে দেখতে ভালো লাগ্লে বাহ বলি। কয়েকটা ছবি দেখে বাহ বললাম।

মরুদ্যান এর ছবি

ভুল বলছো বন্ধু, ঐটা হবে ছোট্ট 'আন্ডারস্কোর' টিয়া চাল্লু । ফ্লিকার স্ট্রিম করলে মনে হয় ডাবল আসেনা, একটা একটা করে এ্যাড করলে মনে হয় ২ বার করেই আসে। আরেকটা কারণ হতে পারে ছবি আপলোডের সময় 'তালিকা' ঘরটায় টিক চিহ্ণ ছিল। ঠিক শিওর না। বাহ বলার জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তাপস শর্মা এর ছবি

ভালো লাগল খুব। আরও বেশী বেশী লিখুন হাসি । আর হ্যাঁ, ছবি যদি ফ্লীকার থেকে আপ্লোড দেন তাহলে নীচে ছবি গুলি ২য় বার আসবেনা। দেখতে আরও সুন্দর লাগবে। হাসি

সচলে স্বাগতম।

মরুদ্যান এর ছবি

অনেক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- । ফ্লিকার থেকে অতিথি হিসাবে ছবি দেয়া যায়? আমি চেষ্টা করেছিলাম, কিন্তু একাউন্ট সম্পাদনার ব্যাপারটাতে তো এ্যাক্সেস নেই। লিংক এ্যাড করে চেষ্টা করলাম মেনুবার থেকে (শিফট অল্টার এম), প্রিভিউতে ছবি দেখায়না। এক্ষেত্রে কি আর কোন উপায় আছে?

তাপস শর্মা এর ছবি

হ্যাঁ। অতিথি হিসেবে এডিট করতে পারবেন না ঠিকই। কিন্তু ছবি দেয়া যাবেনা কেন...

আপনি ইউআরএল এড্রেসটাই তো দেবেন। ফ্লিকারে দেখুন শেয়ার অপশন আছে, ওখান থেকে ইউআরএল এড্রেসটা কপি করে পেস্ট দিন ব্যাস হয়ে যাবে। ওখানে ছবি সাইজ বড় ছোট দেওয়ার অপশনও পাবেন। আর পোস্ট করার আগে প্রিভিও করে দেখে নিয়েন কয়েকবার তাহলেই হবে।

মরুদ্যান এর ছবি

এভাবেই করেছিলাম, কোন কারণে প্রিভিউ দেখায়নাই আর কি। হাসি পরের বার আর নো মিসটেক চোখ টিপি

ফাহিম হাসান এর ছবি

ছবি দেওয়ার সময় -

(ক) ফ্লিকার থেকে এম্বেড করে দেওয়া ভাল। তাতে ঝামেলা কম।

(খ) সরাসরি ছবি দেওয়ার সময় "তালিকা" বাটন আনচেক করে নিন।

(গ) পোস্ট করার আগে একবার প্রিভিউ দেখে নিন। অতিথিদের এডিট করার সুযোগ কম, তাই একটু সাবধানী হওয়াই ভাল।

ভিডিও টিউটোরিয়াল -

সরাসরি ছবি যোগ:

http://youtu.be/SpleJygm200

ফ্লিকার থেকে এম্বেড:

মরুদ্যান এর ছবি

থ্যাংকু!

তদানিন্তন পাঁঠা এর ছবি

স্বাগতম। খুব ভাল লাগল বলব না। আসলে এখানে এতো রথী মহারথীদের লেখার আসরে খুব ভাল হওয়া তো দূরে, শুধু ভাল হতে পারাটাও কঠিন। বিশেষ করে আমার জন্য। আশা করি আপনার জন্য তা হবে না। আপনাকে অচিরেই ওই খুব ভালদের তালিকায় দেখার আশা রাখি। আর আপনি তো পুরনো ব্লগার আসলে। ভাল থাকুন। লিখতে / ছবি দিতে থাকুন।

মরুদ্যান এর ছবি

একটা বিশাল অংকের মানুষ এই কথাটা ভাবে যে এখানে রথি মহারথির ভীড়ে লিখাটা দু:সাহসের ব্যাপার। আসলে এখানে ভাল লেখকরা সময় কাটান কারণ পরিবেশটা সুস্হ। আর এজন্যই হয়তো পাঠকের পরিমাণও বেশি। সবাইকে যে খুব ভাল হতে হবে এমন তো কথা নেই, কিন্তু হ্যাঁ বেশি বেশি লিখলে সাবলীলতা বাড়ে। আপনার শুভাশীষের জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

আশালতা এর ছবি

সুন্দর করে বললেন, কথাটা শুনতে ভালো লাগলো। চলুক

----------------
স্বপ্ন হোক শক্তি

মরুদ্যান এর ছবি

হাসি

আশালতা এর ছবি

প্রথম ছবিটা দেখে মজা লাগলো। এইরকম রিং আছে তো আমার, তাই চমকে গেছলাম। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

মরুদ্যান এর ছবি

ডায়মন্ড?? দেঁতো হাসি ( ডায়মন্ড ইজ আ গার্লস বেস্ট ফ্রেন্ড!! )

আশালতা এর ছবি

আমি দরিদ্র মানুষ, হীরে জহরত কই পাবো ?! ইয়ে, মানে...

----------------
স্বপ্ন হোক শক্তি

মরুদ্যান এর ছবি

আচ্ছা।

shafi.m এর ছবি

চলুক ফটোভিজ্ঞ গন এসে আপ্নাকে ফটোর ব্যপারে ভাল ফিডব্যাক দিবেন, আমি এর তাই ফটোর ব্যপারে বল্লাম না। লিখতে থাকুন। প্রথম ফটোটা সুন্দর লাগছে, বাকি গুলাও ঠিকাছে।

শাফি।

মরুদ্যান এর ছবি

ছবিগুলা এমনিতেও তেমন আহামরি কিছু না :)। তবে হ্যাঁ শেষটা এবং শেষ থেকে তৃতীয়টা ফ্লিকারে অনেক ভাল দেখায়। ১০ মেগার একটা ছবি এখানে কয়েক কিলোবাইটে এঁটেছি। শেষ থেকে দ্বিতীয়টার ক্ষেত্রে ঠিক ছবিটাই আপলোড করিনি। এটা একটা ক্রপড্ ভার্সন, ভুল করে করেছি।

রানা মেহের এর ছবি

আমারতো ছবিগুলো অনেক ভালো লাগলো।
বিশেষ করে ল্যাম্পশেইড গুলো আমার এমনিতেই খুব পছন্দ আর ছবিটাও সুন্দর

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মরুদ্যান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

প্রদীপ্তময় সাহা এর ছবি

ভালোই লাগল ।
একটা নতুন জায়গা দেখলাম । হাসি
আরো সুন্দর সুন্দর ছবির অপেক্ষায় থাকলাম ।
ভালো থাকবেন ।

মরুদ্যান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আপনিও ভাল থাকবেন।

প্রবাদ পুরুষ এর ছবি

খুব মজা পাইলাম
এরকম ছবি দেখলেই আমার ওইখানে যাইতে ইচ্ছা করে
ভালো থাকবেন

মরুদ্যান এর ছবি

চলে আসুন যেকোন সময়। খুব বেশি সময় লাগেনা। হাসি

উচ্ছলা এর ছবি

চোখ ধাঁধান সব ফটোস চলুক

মরুদ্যান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।