ভেজাল ছড়মাণু

অতন্দ্র প্রহরী এর ছবি
লিখেছেন অতন্দ্র প্রহরী (তারিখ: বিষ্যুদ, ২৭/১১/২০০৮ - ৪:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটু ভূমিকা কিংবা চর্বিত চর্বণ:

কোন ‘প্রতিভাবান’ বিজ্ঞাপনটি বানিয়েছেন জানি না— একটেল-এর এগারো বছর পূর্তি উপলক্ষে দেশ জুড়ে সবাই নাকি এখন ‘এগারো’ জ্বরে আক্রান্ত, এবং এই অবস্থা চলবে পুরো মাসব্যাপী। দেশের কথা বলতে পারব না, তবে এটুকু বুঝতে পেরেছি- সচলায়তন এখন সার্বিকভাবেই ছড়মাণু জ্বরে কাঁপছে, আর এই অবস্থা যে অনির্দিষ্টকাল পর্যন্ত চলবে- সেটাও নিঃসন্দেহে বলা চলে।

ছড়মাণু সম্পর্কে নতুন করে বলার কিছুই নেই, সবাই জেনে গেছেন ছড়ার নতুন এই ফর্ম-টি সম্পর্কে। তাই শুধু এটুকু বলি, সাম্প্রতিক এই ছড়মাণবিক ধারায় নিজেকে শামিল করতে পেরে অত্যন্ত আনন্দিত বোধ করছি, কারণ- ‘জেতা নয়, অংশগ্রহণই মূল কথা’।

শেষে একটা ডিসক্লেইমার না দিলেই নয়- লিখতে গিয়ে, প্রিয় তিন ছড়াকারের ছড়মাণু, নিমকি আর খাচরা ছড়া থেকে অনেকটাই প্রভাবিত হয়েছি।




।০১।
দিনের আলোয় ছেলেটার খোমা দেখে কেঁপে ওঠে অন্তরাত্মা
আফসোস- কাল রাত্রে একেই দিয়েছি যে সঁপে অন্তর, আত্মা!

।০২।
যত্রতত্র চালায় বাইক- এমনটি ছিল প্রেমিকার অভিযোগ
হেলমেটহীন চালিয়ে তা-তে আরেকটি করল অভী যোগ।

।০৩।
আমার বন্ধু হাসান
সব্বাইকে হাসান।

।০৪।
ভাবলাম কিনে দেবে ব্রেসিয়ার, প্যান্টি
শেষ-মেষ দিলো কি-না ডায়রি ও পেন-টি!

।০৫।
অদ্ভুত এক খায়েশ হল ষোল বছরের বালিকার
খাবে এক কাপ চা, আর তাতে নেবেই না চিনি বা লিকার!

।০৬।
এবার ঈদে বেড়া-তে
যাব আমি বেড়াতে।

।০৭।
নিরূপায় মেয়েটি হয়ে গেল বেশ্যা
ফিচকেলে হাসছ যে, ভাবছ কী? বেশ, আহ্?

।০৮।
‘যা মাল!’,
বলল জামাল।

।০৯।
গোলাপ দিলাম, পদ্ম দিলাম, আরো দিলাম হাস্নাহেনা
আদর-সোহাগ সবই দেব, এবার একটু হাস না, হেনা!

।১০।
‘ছড়মাণু’ নামে লিখে ভাঙলাম কপিরাইট
তবে ছড়া একটাও করি নাই কপি, রাইট?


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

বিডিআর ভাই কইছে, দেবে কিনে শীত-বস্ত্র
তাইলে কী ভাই আমি আছি বি-বস্ত্র?

অতন্দ্র প্রহরী এর ছবি

পান্থ'দা, মুমু আপার মত করে বলি- এই গ্লোবাল ওয়ার্মিং-এর যুগে শীতই তো নাই! শীতবস্ত্র দিয়ে কি করবেন বলেন? চোখ টিপি

আর আপনি বিবস্ত্র না কী অবস্থায় আছেন, তা আমি ক্যাম্নে কই! দেঁতো হাসি

ঠিকাছে চিন্তা কইরেন না, আমি ভাল মানুষ, শীতবস্ত্র না দিলেও আপনারে চকলেটের ভাগ অবশ্যই দিবনে হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

ধুসর গোধূলি এর ছবি

- আগ্গুন হৈছে। ৪ নাম্বারটা বিশেষ করে।
কই যাই আমি, সবাই দেখি ঘটিবাটি নিয়া নামছে খালে তিমি শিকারে! মন খারাপ

চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

গুরুর যে এইটা ভালো লাগবো এইটা কি আমি আগে থেকেই জানতাম না? চাল্লু

=============================

ধুসর গোধূলি এর ছবি

- হ দোষ হইলো যতো গুরু ঘোষের।
আর কারো চোখ মনে হয় ঐখানে পড়ে না, এমন কি মাননীয় বিডিআর ভাইয়েরও না। ঐটা গায়েবী লেখা হইছে। চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

আমি তো দোষের কথা কইনাই...নিজেই যদি নিজেরে দোষী বানান তাইলে আমার কি করার আছে?? চিন্তিত

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

ধূগো'দা-র অবস্থা হইসে "- ঠাকুর ঘরে কে রে? - আমি কলা খাই নাই" টাইপের চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

স্বপ্নাহত এর ছবি

গুরু যখন বলছে তো সেটাই সই। চার নম্বরটা আসলেই আগ্গুন হইসে। চোখ টিপি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিক, গুরু-র এক কথা একশ কথার সমান দেঁতো হাসি [মিঠুন-এর 'গুরু' সিনেমার একটা ডায়লগ]

চার নাম্বার-টার আইডিয়া কিন্তু অনেক পুরাতন। ভার্সিটি-তে একজন আরেকজনের কাছে কলম চাইলে সবসময় বলা হতো- "ওই, তো(মা)র পেন-টি দে(ও) তো!" হো হো হো


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

অতন্দ্র প্রহরী এর ছবি

@ধূগো'দা

লেখাটা বস "গায়েবী" না- ঠিক, কিন্তু আপনার চোখ পড়ার কারণে এইটা এখন "আগ্গুন" হয়া গেছে, বিডিআর-ও ধইন্য হইসে; নাইলে তেমন কিসুই হইত না। দেঁতো হাসি

এই জন্যই তো মিয়া আপনি গুরু চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

অতন্দ্র প্রহরী এর ছবি

ধইন্যবাদ দেঁতো হাসি

আমার পিছে যদি আজ্জুরী ললনা-রা ঘুরতো, তাইলে কি ভাবসেন আমি এই ফালতু তিমি-শিকারে বাইর হই? মন খারাপ


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

ধুসর গোধূলি এর ছবি

- আমার 'পিছনে' আজ্জুরী ললনা লেলিয়ে দেওয়ার তীব্র নিন্দাজ্ঞাপন জারী থাকলো বিডিআরের বিরুদ্ধে। রেগে টং
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি কই লেলাইলাম! অ্যাঁ

আরে ভাই, আজ্জুরী ললনাকে নাগালের ভেতরে পাইলে কি আমি তাকে হাতছাড়া করি? [বোকা মানুষ হইতে পারি, কিন্তু এত বোকা-ও না!] আপনার পিছে পাঠায়া কি হবে আমার? এরচেয়ে আমিই বরং তার সাথে বন্ডের নতুন সিনেমাটা দেখতে যাইতাম। নাহ্, আপনার বেসিক এত খারাপ আগে জানতাম না। দেঁতো হাসি

দাঁড়ান, মিথ্যা অভিযোগ ঘাড়ে নেওয়ার আগে ভাইবা নেই- আপনার পিছে কাকে লেলানো যায় চিন্তিত


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

রায়হান আবীর এর ছবি

মুমু আপুরে ভাড়া করেন। উনি ধূ-গো সাইজ বিশেষজ্ঞ শয়তানী হাসি

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিক! ঠিক!! খুবই উত্তম প্রস্তাব দেঁতো হাসি
এই কাজটা মুমু আপু-ই পারবে, এবং খুব ভালভাবে, দক্ষতার সাথেই পারবে চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

অতন্দ্র প্রহরী এর ছবি

এখন সারেন্ডার কইরা লাভ নাই বস। অনেক দেরিতে লেট করে ফেলসেন আপনি চোখ টিপি

অলরেডি মুমু'পু-র কাছে সংবাদ চলে গেছে। তিনি আসিতেছেন...! এইবার খালি আল্লা-আল্লা করতে থাকেন আপনি দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

তারেক এর ছবি

হে হে । বেশি খাইষ্টা হয় নাই চোখ টিপি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

অতন্দ্র প্রহরী এর ছবি

তার মানে আপনি দাবী করতে চান, 'ছড়মাণু' মানেই খাইষ্টা?! অ্যাঁ
আমি কিছুই বলব না, আপনি সন্ন্যাসী'দা'র সাথে যোগাযোগ কইরেন চোখ টিপি

তবে শিরোনামেই কিন্তু বলা আছে "ভেজাল", তাই খাইষ্টা যে হয় নাই- এইটাই তো স্বাভাবিক দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

দেবোত্তম দাশ এর ছবি

প্রহরীভাইরে, আমিও বলি এক্কেরে ফাটাফাটি । দেঁতো হাসি

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

অতন্দ্র প্রহরী এর ছবি

অনেক ধন্যবাদ দেবু'দা দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

রায়হান আবীর এর ছবি

অতন্ত্য জোশ হইছে। এগিলি মাথায় খেলে ক্যামনে?

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

তাই নাকি? ধন্যবাদ (তুমি অনেক লম্বা, তাই একটু খাটো করলাম) দেঁতো হাসি

ক্যাম্নে? "অলস মস্তিষ্ক শয়তানের আখড়া" চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

রায়হান আবীর এর ছবি

নাকি বিবাহ সম্পর্কিত আমাকে যেই ফতোয়া দিসেন সেইটা??

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

@ধূগো'দা

হৈ মিয়া, সেইদিন 'ঝুটা ইলজাম' দিসেন আমার নাকি গার্লফ্রেন্ড আছে, আইজ আবার 'গলদ আন্দাজা' লাগাইতেসেন যে বিয়া করসি! আমার তো সন্দেহ আপনি নিজেই চুপি চুপি বিয়া কইরা ফালাইসেন, নাইলে সুন্দরী আজ্জুরী ললনা আপনার পিছে পিছে ঘোরে, সোয়েটার ধরে টানাটানি করে; আর আপনি ফিরেও তাকান না, বন্ডের নতুন সিনেমা দেখতে যান না! ঝাইড়া কাশেন তো! চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাল বুঝে আমি তোমাকে একটা সৎ পরামর্শ দিলাম, আর তুমি আমাকে ফতোয়াবাজ উপাধি দিয়ে দিলা! মন খারাপ

নাহ্, যুগ খারাপ, কারো ভাল করতে নাই, কাউকে ভাল কথা বলতে নাই। চোখ টিপি

রায়হান, এখনো সময় আছে। বিয়া কর, তাইলে কখনো টপিকের আকালে ভুগবা না, খালি লিখবা আর লিখবা; মনে হবে যেন তুমিও কোনো ফ্যাক্টরী দিসো হো হো হো


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

ধুসর গোধূলি এর ছবি

-

বিয়া কর, তাইলে কখনো টপিকের আকালে ভুগবা না, খালি লিখবা আর লিখবা;
যেমনটা বিডিআরের হইছে। হো হো হো
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি কই লিখি আর লিখি! অ্যাঁ
আমি তো মিয়া টপিক-ই পাই না! লিখব কী! মন খারাপ

আপনি রায়হানের আগের পোস্টে যায়া ভালভাবে একটু আমার কমেন্ট-টা দেইখা আসেন, তাইলেই কিলিয়ার বুঝবেন সব দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

রায়হান আবীর এর ছবি

- কি!!! বিডিআর বিয়া কইরা ফেলসে?

=============================

অতন্দ্র প্রহরী এর ছবি

এই উদ্ধৃতির মানে কী! বাংলায় কও মিয়া চিন্তিত


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

মুস্তাফিজ এর ছবি

আমি এইসব বুঝিনা

...........................
Every Picture Tells a Story

অতন্দ্র প্রহরী এর ছবি

মন খারাপ

আচ্ছা, পরের পোস্ট-টা আপনি অবশ্যই বুঝবেন- নিশ্চয়তা দিলাম হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

শামীম এর ছবি

বাংলাদেশে থাকি রে ভাই, ভেজাল কি ডরাই!
যাহাই দিবেন গিল্লা খামু, কাব্য কি ছড়াই ....

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অতন্দ্র প্রহরী এর ছবি

এরকম পাঠক পাওয়া তো যে কারো জন্যই বিশাল সৌভাগ্যের ব্যাপার। অনেক ধন্যবাদ দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

তানবীরা এর ছবি

নাহ এই পোলাডারে ভালো মনে করছিলাম ..............................

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

ওঁয়া ওঁয়া

তওবা পড়লাম, ভাল হয়া গেসি আবার দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

স্বপ্নাহত এর ছবি

হায় হায় হায় লিখছেটা কি বিডিআর ভাই!
ফরেন যামুগা আসবোনা বি.ডি আর ভাই মন খারাপ

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিকাছে, এই "ছড়মাণু" স্টাইলের ছড়া আর লিখব না, তাও তুমি ফরেন যায়ো না দেঁতো হাসি

তোমারটা জট্টিল হইসে মিয়া হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

ভূঁতের বাচ্চা এর ছবি

বেশ বুঝা যাচ্ছে বিডিআর ভাইকেও ভালভাবেই এই পুচকা ছড়ার রোগে ধরছে।
সিরিজ টাইপের করার চিন্তা থাকলে নিশ্চিন্তে চালু কইরা দেন ভাইয়া। আর কেউ না পড়লে আমি পড়মু। সবগুলাই কঠিন হইছে। আলাদাভাবে কইলে আবার আপাগো কাছ থিকা দৌড়ানি খাওয়ার চান্স আছে তাই চাইপা গেলাম।

--------------------------------------------------------

অতন্দ্র প্রহরী এর ছবি

জ্বী বাচ্চা ভূঁত, রোগে ধরসিলো, কিন্তু কাজটা কত্তো কঠিন তা বোঝার পরে রোগ চলে গেছে হো হো হো

সিরিজ? না-রে ভাই, আমারে দিয়া সেইটা হবে না। আমি আসলে এত্তো পছন্দ করসিলাম এই ফর্মের ছড়াগুলো যে একটু চেষ্টা করে দেখলাম নিজে। এটুকু বুঝসি, কাজটা প্রচন্ড কঠিন (আমার জন্য), আর এর জন্য বাঘা ছড়াকার-রা আছেন। চলেন আমরা সবাই মিলে বরং তাঁদেরটাই পড়ি হাসি

আপনার পছন্দ হইসে জেনে আমি ভীষণ খুশি, অনেক ধইন্যবাদ হাসি

[দৌঁড়ানি খাওয়ার চান্স আমারও আছে, তাই আর লেখা যাবে না এগুলা] দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ছড়মাণু লেখা হয় বাদ দিয়া পাহারা?
প্যাঁদানি খাইলে পরে হতে হবে পা-হারা! হো হো হো

মজাক হইসে হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা। ক্যাম্নে লেখেন রে ভাই! আমি পড়ি, অবাক হই, মুগ্ধ হই, আর হিংসা করি দেঁতো হাসি

আপনি কইলেন- 'মজাক হইসে'- শুনে আমি মজাক পাইলাম, এবং স্বয়ং ছড়মাণু-স্রষ্টার কাছ থেকে এই কথা শুনে আমি অত্যন্ত আনন্দিত হাসি

আপনার উচ্চতা একটু খাটো করে দেই... চোখ টিপি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ইয়ে, মানে...

মানে কী বস! বুঝিনি, বাংলায় বলেন না! হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

রণদীপম বসু এর ছবি

নাহ্, সব নষ্ট হইয়া যাইতেছে ! ইয়োগা কোনো কাজে লাগতাছে না ! আমারেও নষ্ট কইরা ফালাইবো দেখতেছি এরা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

হ দাদা, ইয়োগা কোনও কাজেই লাগতেসে না; তবে এই প্রভাব যে আপনার উপরেও পড়বে তা কিন্তু বুঝিনি! হো হো হো


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

জি.এম.তানিম এর ছবি

যা দিবেন সব লইতাছে,
ভালইতাসে, ভালইতাসে!!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অতন্দ্র প্রহরী এর ছবি

বোঝা গেল, সব্বাই-ই এই ছড়মাণু-জ্বরে আক্রান্ত...
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

আনিস মাহমুদ এর ছবি

এমন মজাদার জ্বর যেন সকলেরই হয়। আমেন!

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

অতন্দ্র প্রহরী এর ছবি

আসলেই, সবারই যেন হয়, এমনকি আপনারও! অপেক্ষায় থাকলাম আপনার জ্বরের... হাসি

আর আপনার "- বিয়াই? - বিয়ান! " কিন্তু পুরাই ক্লাসিক! দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

কীর্তিনাশা এর ছবি

এই লেখায় যখন মন্তব্য করতে যাচ্ছি ঠিক সেই সময় আমার নেটে ঝামেলা শুরু হইলো। যাউকগা দেরী হইলেও যা বলতে চাইছিলাম বলে যাই -

ছড়মানুর এরকম হল্লা চলতে থাকলে আর বেশি দিন বাঁচুম না। একেকটা পড়ে যেভাবে হেঁচকি খাই আর টাশকি খাই তাতে কোনদিন না টেঁশে যাই।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নির্বাক এর ছবি

বি ডি আর ভাই আমার কিন্তু হেস্‌কি উঠা শুরু হয়ে গেছে! হাসি

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

অতন্দ্র প্রহরী এর ছবি

নির্বাক ভাই, ভয় পায়েন না। আর অল্প একটু কষ্ট করে সামলায়া নেন, হেঁচকি আর উঠবে না... এই শেষ দেঁতো হাসি


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

অতন্দ্র প্রহরী এর ছবি

কীর্তিনাশা ভাই, ব্যাপার নাহ্। আমিও দেরিতেই দেখলাম মন্তব্যটা।

তবে আমার কারণে যে মরতে হবে না আপনাকে, এইটার নিশ্চয়তা দিলাম। কারণ আমি আর ছড়মাণুর রাস্তায় হাঁটব না মনে হয়। ইহা বড়োই কঠিন কাজ, আমা দ্বারা ইহা আর হইবেক না। খাইছে

হেঁচকি আর টাঁশাটাঁশির যে কথাটা বললেন, সেটা তো আমার আপনার অণুগল্পের ফ্যাক্টরীর প্রোডাক্ট দেখার পরে সবসময়ই মনে হয় মন খারাপ


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সাইফুল আকবর খান এর ছবি

সেইরকম হইসে!
আমার বেশি বেশি ভাল্লাগলো ২, ৪, ১০।
তালি দিলাম, ক্ষমতাহীন মনে মনেই তারা দিলাম। আরো আরো ছড়মাণু লিখতে থাকার তাড়াও দিলাম। হাসি

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

দুঃখিত, এতদিন চোখে পড়েনি মন্তব্যটা। এখন দেখলাম।

অনেক ধন্যবাদ আপনাকে সাইফুল ভাই। তালি, তারা- সবই কৃতজ্ঞতার সাথে গ্রহণ করলাম। তবে তাড়া খেয়েও এই পথে আর যাব কি না জানি না। সম্ভাবনা খুবই কম, কারণ এই রাস্তা অনেক কঠিন, আর আমি সহজ পথে চলতে চাই দেঁতো হাসি

তবে একটা কথা স্বীকার না করলেই না, এই লেখাটার জন্য "ছড়মাণু-জনক" (হা হা হা) সন্ন্যাসীদা'র কাছে আমার সীমাহীন কৃতজ্ঞতা। তাঁর সাহায্য ও অনুপ্রেরণা ছাড়া মনে হয় না লেখাটা দাঁড়াত হাসি

ভাল থাকুন। মন্তব্যের জন্য আবারও ধন্যবাদ।


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সাইফুল আকবর খান এর ছবি

বিনয়-ভদ্রতার পাশাপাশি কঠিনের ক্ষমতাও আপনার আছে, ইউ নো। হাসি
দুঃখিত হইতে হবে না। ইট'স অ্যাব্সল্যুটলি ওকে।
[আমার ক্ষেত্রেই এইটা হয় ব'লে দুঃখ করতেছিলেন আপনি ওই লাইভ ব্লগিংয়ের নিচে রিপ্লাই-য়ে। বস্তুত, আমারই কারণে এইটা হয়। কারণ আমিই কাজের ধকল সামলায়া তেমন বেশি সময় পাই না ব'লে নিজের লেখা দিমু তো দূরের কথা, আপনাদের লেখা-ও প'ড়ে-ট'ড়ে কমেন্ট করতে পারতে পারতে আমার অনেক বেশি দেরি হয়ে যায়। অনেক লেখার মধ্যেই আমি যখন কমেন্ট করি, ততদিনে সেই লেখক নিজেই আর ওই লেখার কথা মনেই রাখেন না। আর, সচলে কিন্তু কমেন্ট-এর নোটিফিকেশন আসা দরকার। খুঁইজ্যা খুঁইজ্যা গিয়া বাইর করা লাগে- কেউ আমার ল্যাখা পড়ছে কি না, কিছু কইছে কি না :(]
আপনাকেও ধন্যবাদ। ভালো থাকেন।

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

তাই নাকি! ডিডন্ট নোও ইট! হো হো হো

কাস্টোমাইজড নোটিফিকেশনের ব্যবস্থা থাকলে আসলেই মন্দ হতো না। তাহলে যেসব লেখকের পোস্টের মন্তব্য বা নতুন লেখা পড়তে চাই (যদি মাঝে কয়েকদিনের গ্যাপ পড়ে যায়), নোটিফিকেশনের মাধ্যমে সরাসরি বুঝতে পারা যেত।

তবে দেরিতে হোক বা যাই হোক, আপনি যে এত ব্যস্ততার মাঝেও সময় বের করে এই গরীব বান্দার লেখাগুলো পড়েন, মন্তব্যও করেন- এর জন্য সকৃতজ্ঞ ধন্যবাদ।

ভাল থাকবেন আপনিও হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।