রঙিলা - কামড়

অছ্যুৎ বলাই এর ছবি
লিখেছেন অছ্যুৎ বলাই (তারিখ: বুধ, ২৯/০৮/২০০৭ - ৭:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

মিতা আপু আমার এক বছরের বড়। কাজিন। ছোটবেলায় একসাথে মানুষ। অন্য সবার সাথে হরদম মারপিট থাকলেও তার সাথে অন্যরকম একটা সখ্যতা ছিলো। চাউল চুরি করে আমাকে আইসক্রিম কিনে খাওয়ানোটাই এই স্পেশাল সখ্যতার একমাত্র কারণ নয়। তার সান্নিধ্যে একটা শান্তি শান্তি ভাব আসতো; একটু লাজুকও হয়ে যেতাম হয় তো।

বেশিদিন আর একসাথে বড় হওয়া হয়ে ওঠেনি। বাবা চাকুরি পালটান। গ্রামের বাড়ি ছাড়তে হয়। তিনি বদলি হন, সাথে সাথে আমাদেরও চলে তাকে ফলো করে করে নতুন স্থানে নতুনভাবে জীবনের গাঁটছড়া বাঁধা। নতুন স্কুল, নতুন বন্ধু-বান্ধব, নতুন মারপিট, নতুন হাসি, নতুন কান্না। গ্রামের বাড়িতে যাওয়া হয় দুই ঈদে আর বিশেষ কোন উপলক্ষ্য থাকলে। মিতা আপু আবারো আমাকে আদর করেন; আগের মতোই। কিন্তু সময় যেন কিভাবে ধীরে ধীরে একটি দূরত্ব ঠিকই তৈরি করে ফেলে।

আমি কলেজে পড়ার সময় মিতা আপুর বিয়ে হয়ে যায়। অন্য জেলায়। বিয়েতে যেতে পারি না। সামনে এইচএসসি। এরপরে আর দেখাও হয় না বহুদিন। জীবনের হাত ধরে পিছনে ফিরে তাকানোর বদ-অভ্যেস থেকে মুক্ত আমি; তখন তার প্রয়োজনও নেই কোন।

ইউনিভার্সিটি। সেকেন্ড ইয়ার। সে বছর ঈদে সবাই গ্রামের বাড়িতে। মিতা আপুও এবার আমাদের সাথে ঈদ করবেন। তাকে দেখে খুশি হই। কিন্তু শৈশবের মত সাবলীল হতে পারি না। ঈদের সময়টা দ্রুত কেটে যায় হৈ-হুল্লোড়ে।

ঈদের পরেই সেমিস্টার ফাইনাল। আমাকে ফিরতে হবে। রেডি হই। মিতা আপু ডাকে, শুনে যা।

- বলেন।
- আমাদের ছোটবেলার কথা কি মনে পড়ে তোর?

আমি নিশ্চুপ। উনি তাকিয়ে থাকেন চোখের দিকে। আমি চোখ সরিয়ে নেই। হঠাৎ কি যেন হয়ে যায়। আমার হাতটা ধরে এক জোর কামড় বসিয়ে দেন উনি।

আমি ভ্যাবাচেকা খাই। সম্বিত ফিরে পাওয়ার আগেই তার খিলখিল হাসি।

- তুই তো চিরকালই শক্ত এমন। চলে যা। সব ভুলে যা। শুধু এই কামড়টাই হয়তো মনে থাকবে তোর!


মন্তব্য

ট্রলার এর ছবি

হায় আল্লা, কন কী?

সৌরভ এর ছবি

দুধ-ভাত ট্রলার। ফোঁসফাঁস করে না, কামড়ায়ও না।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি

- রঙিলা কামরের লগে আর কিছু যোগ করোন গেলোনা?
হালার আইজকা দিনডাই গেলো নিরামিষে। মন খারাপ
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুমন চৌধুরী এর ছবি

আর কি কি হৈছে ঠিক্কৈরা কও!
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ইশতিয়াক রউফ এর ছবি

চাইলে বলতে পারেন আরো। আমি কিন্তু এখানে নাই। সত্যি!

দৃশা এর ছবি

নতুন নতুন দাঁত গজানোর টাইমে শুনছি বাইচ্চা পুলাপাইনের দাঁত কিরমির করে।
মিতু আপার কি হেই বয়সে নতুন দাঁত গজাইছিল নি?

দৃশা

অতিথি লেখক এর ছবি

ভালৈসে

হাসিব এর ছবি

গল্প হুট কইরা শেষ হইলো মনে হয় ! বলাই কি কিছু চাইপা যাইতে চায় ?

ধুসর গোধূলি এর ছবি

- গল্পের মাঝে কিঞ্চিৎ কারচুপির গন্ধ পাইলাম বইলা আপত্তি জানাইলাম।
বিনীত -
আপনেগো ধুসর গোধূলি
_________________________________
<সযতনে বেখেয়াল>

অছ্যুৎ বলাই এর ছবি

নাহ! আইজকাইলকার পুলাপাইন সব শর্টকাটে বিশ্বাসী। এত চমৎকার একটা ভাবভালোবাসার গল্পকে বেডরুমে ঢুকাতে চায়। মন খারাপ

কেউ একজন দেখি আবার আপত্তি জানাইছে। আমি শ্যাষ। মন খারাপ

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

কারুবাসনা এর ছবি

হ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

জিফরান খালেদ এর ছবি

আমার অবশ্য এদ্দূরেই ভাল্লাগসে। আরেকটু আগাইলে মন-খারাপটা লাগতো না।

বলাইদারে আমার পোস্টে এক খান প্রশ্ন জিগাইসি।

হিমু এর ছবি

এটা আসলে স্বাস্থ্যপরীক্ষা (আমি সবসময় কামড়ানোর পক্ষে)।


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

ধুম্মিয়া!!!!

এত কাটছাট করলে গল্পের আর থাকলো কি?

আইচ্ছা, কামড়াইতে কেমন লাগে?


কি মাঝি? ডরাইলা?

অয়ন এর ছবি

তুই তো চিরকালই শক্ত এমন.... কেমন জানি কথাটা।

ধুসর গোধূলি এর ছবি

- অয়ন মিয়া জব্বর একখান রস মাখা রসায়ন বক্তব্য দিছে।
_________________________________
<সযতনে বেখেয়াল>

এস্কিমো এর ছবি

এ্যা!
কোন হাতে যেন কামড়টা দিলো...

লেখতে চাই ..কিন্তু কি লিখবো?

অছ্যুৎ বলাই এর ছবি

মন্তব্যের জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। অয়নের মন্তব্যের বদব্যাখ্যা দেওয়ার জন্য গোধুকে গণ দেওয়া হোক। এই শক্ত, সেই শক্ত না। চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

দৃশা এর ছবি

কামড়া কামড়ি নিয়া এহনও ঝাপটা ঝাপটি চলতাছে?????
সেইরকম ব্যাপার।

দৃশা

আপন এর ছবি

শুধু কি হাতেই কামড় দিছিল হাসি ?
এতো সেন্সর করা লেখা পড়ে খুব বেশি তৃপ্তি পাওয়া যায় না ওঁয়া ওঁয়া

নীলের সঙ্গে পথ চলা,ভুল পথে
অথবা তারপরও ভালো আছি ...

আরিফ জেবতিক এর ছবি

চোরা দেখি কামড়ের ওপর উঠতে পারেন না কখনোই।
বিষয়টা কী?

অছ্যুৎ বলাই এর ছবি

সেন্সর করি নাই। চোখ টিপি
কামড়ের ওপর উঠতে গেলে ব্যান খাওয়ার ভয় আছে। কে যেন কামড়েই আপত্তিকর পোস্ট হিসেবে অভিযোগ করেছে। মন খারাপ

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুমন চৌধুরী এর ছবি

অভিযোগ!!!
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হা হা!
আরো একটু ডিটেইল বলেন, তাহলে বদ্দা তার কিশোর উপন্যাসটা টান দিতে পারে। @ বলাই

হযবরল এর ছবি

সাইড কেটে, গোত্তা খেয়ে, বেরিয়ে গেল আসল গল্পটা।

সৌরভ এর ছবি

কৈ, গল্প তো দেখি বাইর ই হইলো না।
বলাইদা খালি পিছলাইয়া যায়।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।