গুরুচন্ডালী - ০০১

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: রবি, ১৭/০২/২০০৮ - ৯:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাতি নিভে যাবার আগে যেমন দপ করে জ্বলে ওঠে, তেমনি করে এবারের শীত গত কয়েকদিন ধরে চামড়া, মাংস ভেদ করে সোজা হাড়ে গিয়ে কামড়টা বসাচ্ছে। এটা এমন বিশেষ কিছু না। প্রতিবছরই কিছু না কিছু তুষারপাত হয়, এবার তুষারের দেখা মেলেনি। মাঝ-ফেব্রুয়ারীতে শীতের কামড়টা সামান্য অশ্লীলই হবে, এ আর এমন কী!

একাধারে অনেকক্ষণ একই জিনিষ দেখা কিঞ্চিৎ একঘেয়ে বটে! টানটান উত্তেজনায় ভরা ইংরেজী কোন ছবি হলে সেটা মেনে নেয়া যায় দৈর্ঘ্যের কথা বিবেচনায়। কিন্তু এক্ষেত্রে হিন্দি ছবি প্রায়ই মার খেয়ে যায় আমার কাছে। তিন ঘন্টায় কম করে হলেও সাড়ে পাঁচবার বিরতি নেয়া হয়। 'ইদানিং বাংলা ছবি দেখি'- একথা শুনলে জনগণ তেড়ে আসবেন মেরে ঠান্ডা করে দেবার আশায়, তাই না হয় উহ্যই রাখলাম আমার বাংলা সিনেমাপ্রেম! আর বিয়ের ভিডিও? টেনেটুনে, ফরোয়ার্ড-রিওয়াইন্ড করে কখনোই বোধকরি সিকি ভাগের কোটা ছাড়াতে পারিনি। ব্যতিক্রম ঘটিয়ে দিলো ভাইয়ের বিয়ের ভিডিওটা। এখন পর্যন্ত সোয়া দুইবার দেখা হয়ে গেছে কী না!

একটু ট্রেলার দিই বরং, কী আছে সেখানে।

আমার মা। ভিডিও ক্যামেরার সামনে যাকে মনে হয়েছে পুরা রোবোকপ। হাতে নানা জিনিষ, কণের বাড়ি যাচ্ছেন, জিনিষ বুঝিয়ে দিচ্ছেন, ঘর থেকে বের হয়েছেন, চলাফেরা করছেন- কিন্তু মুখ একদম বন্ধ আর চোখ? সটান খোলা। নো পলক, নো নড়ানড়ি! বেচারী, এতো পছন্দের পান মুখ ভর্তি করে রেখেও সেটা চিবাতে পারছেন না ক্যামেরাম্যানের ভয়ে!

আমার বাবা। সবচাইতে যার ভিডিও তথা ছবি কম উঠেছে তিনি এই ব্যক্তি। হ্যালীর ধূমকেতুর মতো হঠাৎ নজরে এসে যাওয়া মোবাইল হাতে বাবাকে দেখে ছোট ভাইকে জিজ্ঞেস করতে ভাই জানালো, এটা আব্বার নতুন বাতিক! কারণে অকারণে মোবাইল টেপাটেপি করা। মা এজন্য মহা বিরক্ত। আমি হাসি আর ভাবি, মা'র বিরক্তির কারণই তাহলে বাবার এই বাতিকের পেছনের কারণ!

ভাইয়া। বিয়েটা তারই। বেচারাকে দেখে মনেহয় পুরা পেরেশানীতে পড়ে গেছে। কয়েক জায়গায় দেখলাম খালি চড়কীর মতো ঘুরছে। কণের গায়ে হলুদে যাবার গাড়ি বহরের পাশে এক সুদর্শন যুবক কে দেখে ছোট ভাইকে যেই বললাম, বাহ্ ড্রাইভারটা তো বেশ স্মার্ট। অমনি ছোটভাই হায় হায় করে বলে, আরে ড্রাইভার দেখলা কই? এটাতো ব-বে!

ছোটভাই। হ্যাঁ এ হলো সেই যার জন্মদিনে আপনারা শুভেচ্ছা জানিয়েছিলেন অনেকেই। খুব খুশী হয়েছিলো সেদিন। সবাইকে ফিরতি ধন্যবাদ জানিয়েছে অকাতরে। বিয়েতে মধ্যমণি ছিলো সে-ই। সারা ভিডিও জুড়ে মনে হলো কেবল তাকেই ক্যামেরাম্যান শ্যুট করেছে। একবার কোয়ার্টার প্যান্ট আর কালো টিশার্ট পরে পানির বোতল টানে তো পরের শটে দেখা যায় ভীষণ মাঞ্জা মেরে মেহমান বরণ করছে। ঠিক তার পরের শটেই দেখা যায় কাকে হাত নেড়েনেড়ে কি ডিকটেশন দিচ্ছে। সারাক্ষণই হাসে ব্যাটা। চশমার ভেতর দিয়ে পিটপিট করে তাকায় আর দাঁত বের করে হাসে। হাতে ২৬টা দিন নিয়ে সব কিছু সূচারু ভাবেই সম্পন্ন করে এসেছে, বুঝা যায়। সবার শেষে ভাইয়াকে হলুদ দিতে স্টেজে যেতেই দেখলাম দুজনে পালা করে কেঁদে দিলো। ভাইয়ার কপালে হলুদ ছোঁয়াতেই ভাইয়া কেঁপে উঠে টিস্যুতে চোখ মুছে আর এটা দেখে ছোটভাই সারা শরীর কাঁপিয়ে দুহাতে চোখ ঢেকে স্টেজ থেকে পালালো। ঘটনার আকষ্মিকতায় আমার দৃষ্টিও খানিকটা ঝাপ্সা মনে হলো। কিন্তু বিশ্বাস করুন, আমি কাঁদিনি। কাঁদার মতো এতো নরম আমি মোটেও না।

আমার ভাবী। আমাদের পরিবারে নতুন সংযোজন। পরিবারের সদস্যসংখ্যা পাঁচ থেকে ছয়ে উন্নীত করতে তার ভূমিকা অনেক। যেহেতু তাকে এখনো দেখিনি, তাই তাকে নিয়ে এখনি কিছু লিখছিনা। তুলে রাখলাম পরের বারের জন্য। তবে ফোনে যতটুকু বুঝলাম, আমাদের পরিবারের পারফেক্ট মেম্বার! 'মা তোমাকে অনেক মিস করে। মা'কে কাঁদাতে ভালো লাগে তোমার?' - আমাকে ছুঁড়ে দেয়া প্রশ্নটি ছিলো তার!


মন্তব্য

সৌরভ এর ছবি

গুরুচন্ডালি ক্যান?

বিয়ের সব ছবি দ্যাখলাম।
কাইন্দেন না। এইটা একটা সুখী সুখী লেখা হইসে।
আপনার বিয়ার লেখাটা আপনার ছুটুভাইরে ল্যাখতে কইয়েন।


আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি

- হরেক রকম জিনিষ আসবে বলে! হাসি

ছবি আরও আছে। সব মিলিয়ে হাজার খানেক। সব দেখলাম ছুটুভাই আপ করতেছে গত দু'দিন যাবৎ।

আমার ছুটু ভাই ল্যাখা শুরু করলেই হইছে তাইলে!
_________________________________
<সযতনে বেখেয়াল>

থার্ড আই এর ছবি

তা এখন পরিবারের সদস্য সংখ্যা ছয় থেকে সাত এ উন্নীত করতে যে আপনারও একটা ভূমিকা আছে সেটির প্রয়োগ কবে হবে??
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ধুসর গোধূলি এর ছবি

- বস এমনিতেই ঝুটে আছি। মা বলে দেশে আয়, তোরে বাঁটে পাইছি এইবার। আমি অঙুলী হেলন করি ছোট ভাইয়ের দিকে।

কিন্তু আসল ঘটনা হলো, সংখ্যা উন্নীতকরণে আমার মায়ের কষ্ট হোক এটা আমি চাই না। কেউ শালীদায়গ্রস্ত থাকলে আওয়াজ দিয়েন, আমার মাকে বলবো যোগাযোগ করতে! নিজের ইয়ের কথা নিজে বলি ক্যামনে? চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

থার্ড আই এর ছবি

---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সৌরভ এর ছবি

হ!


আবার লিখবো হয়তো কোন দিন

কনফুসিয়াস এর ছবি

ইস, খুব বিয়া খাইতে মন চায়।
*
ধু গো,
ছবি কেমনে দেখমু?

-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৌরভ এর ছবি

হুই মিয়া, ফেসবুক আছে কী কর্তে?


আবার লিখবো হয়তো কোন দিন

কনফুসিয়াস এর ছবি

ঠিক কইছো তো! মাথায়ই আসে নাই!

-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি এর ছবি

- ফেসবুকে তো খালি ট্রেইলার। আসল জিনিষ তো অন্য জায়গায় চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

কনফুসিয়াস এর ছবি

আমি ট্রেলারও খুঁজে পাই নাই।
লিংক দেন, আসল জিনিসের।
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি এর ছবি

- ফেসবুকে মিয়া আমার ফোটোজএ আছে।
আসল জিনিষের লিংক ক্যামনে দেয় জানি না।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুমন চৌধুরী এর ছবি

তোমার তাইলে সিরিয়াল কিলিয়ার।



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ধুসর গোধূলি এর ছবি
সুমন চৌধুরী এর ছবি

রটনা তো পক্কু পাকা থিকাই শুরু হয়। ঘটনা কবে? চোখ টিপি



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ধুসর গোধূলি এর ছবি
সুমন চৌধুরী এর ছবি

এক্টা কিছু করো....



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ধুসর গোধূলি এর ছবি
সুমন চৌধুরী এর ছবি

বুঝলাম। তুমি তাইলে বিয়া বইতে চাও....দেঁতো হাসি



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ধুসর গোধূলি এর ছবি
লুৎফুল আরেফীন এর ছবি

আপনার লেখা বড়ই ভালো লাগলো। তয় আমার একটা প্রশ্ন মনে আইছে।

আপনার ভাই কি বিয়ার পরে ঐ বাড়ি চলে যাচ্ছেন নাকি (!!), এতো কান্নাকাটির মানে ঠিক বুঝি নাই। বেয়াদপি মাফ, আমি কিন্তু খালি দাঁত বাইর করা বাকি রাখছিলাম দেঁতো হাসি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

ধুসর গোধূলি এর ছবি

- আপনারে আর কী বলবো। কান্নাকাটি দেখে আমি নিজেই ভাবছিলাম আসলে কাহিনীটা কী? জনগণ পরে অবশ্য আমার উপর চাপিয়ে দিতে চেয়েছে কারণ!

আপনার মন্তব্যে মজা পেলাম, তাই কোনো মাপামাপি নাই হাসি
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গান ধরেন মশাই
শুধু এই পথ চেয়ে থাকা ভালো লাগে না...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- খালি গান? এখন যে অবস্থা নৃত্যও ধরিতে হইবে পারভীন শিমুল হাসি
_________________________________
<সযতনে বেখেয়াল>

পরিবর্তনশীল এর ছবি

হুমম
---------------------------------
চোখের পাতায় হাত রেখে ওরা আমাকে স্বপ্ন দেখার যন্ত্রণা দেয়।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

একখান প্রশ্ন মাথায় আইলো। ধরা যাক, আপনার বিয়া হইলো এবং আপনার এক বা একাধিক শ্যালিকা রইছে। আপনে তখন কী করবেন? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- বস, তখন আমি কী করবো সেটাতো এখনই বলতে পারছি না, তবে এটা বুঝতে পারছি ঠিকই যে আমার চরিত্র আরও সামান্য একটু খারাপ হয়ে যাবে তখন। দেঁতো হাসি
_________________________________
<সযতনে বেখেয়াল>

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

একখান প্রশ্ন মাথায় আইলো। ধরা যাক, আপনার বিয়া হইলো এবং আপনার এক বা একাধিক শ্যালিকা রইছে। আপনে তখন কী করবেন?

বস, তখন আমি কী করবো সেটাতো এখনই বলতে পারছি না, তবে এটা বুঝতে পারছি ঠিকই যে আমার চরিত্র আরও সামান্য একটু খারাপ হয়ে যাবে তখন।

এই অধমের কথা ভুলেই গেলেন? শালীঅলা হইলে সবাই বুঝি এরকম করে? মন খারাপ

ধুসর গোধূলি এর ছবি

- হৈ মিয়া, ভুললাম কৈ? দেখেন না আমারতো একাধিক শালী। আমার চরিত্র নাহয় খারাপ হৈলো বড়টারে নিয়া, কিন্ডারগার্টেনে যেটা পড়ে সেটাতো আপনার লাইগাই আছে। চোখ টিপি

দেইখেন আর কাউরে কইয়েন না কৈলাম!
_________________________________
<সযতনে বেখেয়াল>

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

দারূণ ...
................................................................................

ধুসর গোধূলি এর ছবি
কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

না বস, আপনে জানলে আমারে একটু কইয়েন হাসি ................................................................................

ধুসর গোধূলি এর ছবি

- মিয়া, ভাইয়ারে আমার ছুটুভাই কাচ্চাবেলা থেকেই 'ব-বে' বলে ডাকে। ব-বে = বড় ভাইয়া! হাসি

এইবার পয়সা ফেলেন। ফেলো কড়ি মাখো তেল!
_________________________________
<সযতনে বেখেয়াল>

অমিত আহমেদ এর ছবি

সেরম!
আপনার দুই ভাইয়ের কান্নার কথা পড়ে আমিও একটু হকচকিয়ে গিয়েছিলাম। পরে বুঝলাম বিয়ে করা মানে যে পুরুষের লাইফ শেষ সেটা অনুধাবন করেই শোকে চোখে পানি চলে এসেছে দুজনের।

ফেসবুকে অ্যাড করেন। ছবি দেখি।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- ফেসবুকে এ্যাড করা আছেতো বস!
তবে কান্নার কারণটা মনেহয় ভিন্ন।
_________________________________
<সযতনে বেখেয়াল>

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।