"নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো"

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: বুধ, ১৬/০৭/২০০৮ - ৭:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

শিরোনামের এই লাইনটা ছোটবেলায়, আধাবড়বেলায়, স্কুল কিংবা কলেজ বেলায় আমরা সবাই পড়েছি। যারা পরবর্তীতে আরো উচ্চতর শিক্ষা নিয়েছেন তারা যেমন পড়েছেন আবার প্রাইমারী স্কুলের গন্ডি ছাড়াতে না পারা কেউও বাক্যটি পড়েছেন। কথায় কথায় এখনো অনেকেই বাক্যটির উদাহরণ টানেন, আমরা টানি, তারাও টানে। কিন্তু মানে না কেউই!

প্রাথমিক শিক্ষার্থী থেকে শুরু করে দেশের সর্বোচ্চ প্রশাসনিক ব্যক্তি পর্যন্ত প্রতিটা নাগরিকই এই কথাটির সাথে পরিচিত, এর অন্তর্নিহিত ভাবের সাথে পরিচিত। অথচ অবস্থাদৃষ্টে মনে হয় এইটা কেবলই পুস্তকী একটা ছত্র, বাস্তবে এর প্রয়োগ হওয়া মানা, নিষিদ্ধ, ঘোরতর অন্যায়! এর পেছনে অবশ্য দুইটা কারণ থাকতে পারে-
১. আমরা যা জানি তা বিশ্বাস করি না।
২. আমাদের যা জানা দরকার তা আমরা জানি না।

আমাদের দেশের বর্তমান হর্তাকর্তারা একেকজন বিশাল ডিগ্রিধারী, পড়াশুনায় সর্বদা প্রথমস্থান সংরক্ষণ করে এসেছেন ছাত্রজীবনে। তাঁদের মেধা নিয়ে কখনোই শংকা কিংবা সন্দেহ প্রকাশ করার অবকাশ ঘটেনি। তাঁরা অধিকাংশই দেশের বাইরের নামকরা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ থেকে উচ্চতর সার্টিফিকেট বগলদাবা করেছেন, ইয়োরোপ অ্যামেরিকার সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ব্যবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করার প্রয়াস পেয়েছেন। আজ তাঁরাই যাচিত কিংবা অযাচিতভাবে রাস্ট্রীয়ক্ষমতায় আসীন হয়েছেন। দেশ চালাচ্ছেন। কলুষিত রাজনৈতিক ব্যক্তিত্বকে কারাগারে প্রেরণ করছেন। আবার ছেড়েও দিচ্ছেন। কোনো দেশদ্রোহীকে নামকা ওয়াস্তে জেলে ঢুকিয়ে তাকে মুক্তি দিয়ে রাস্ট্রীয় "হিরো" বানিয়ে ইনডাইরেক্টলী নিজের হাতে পুষ্পমাল্যে অভিসিক্ত করছেন।

এ সবই ঠিক আছে। শুধু যা ঠিক নেই তা হলো এতো বছরের আহরিত শিক্ষা-জ্ঞান-অভিজ্ঞতা-মর্যাদা থেকে আহরিত সম্ভ্রম। বাংলাদেশের ইতিহাসে এখনকার রাস্ট্রনায়কেরাই সবচেয়ে শিক্ষিত আর আন্তর্জাতিকভাবে পরিচিত ব্যক্তিত্ব। আমরা যারা সাধারণ নাগরিক তারা হয়তো তাঁদের প্রাথমিক পদক্ষেপগুলো দেখে খানিকটা আশাবাদী হয়েছিলাম এই পোড়া দেশের যতোসব অন্যায়, অপমান সব ঘুচলো বলে! কিন্তু কিসের কী!

আপনারা জাতির কাণ্ডারী হয়ে জাতির স্কন্ধে চড়ে বসলেন ঠিকই, আশ্বাস দিলেন ঠিকই, কিন্তু পরিনামে যা করলেন তা অন্যান্য আমলের স্বল্পশিক্ষিত সংসদ সদস্যবেষ্টিত সরকারগুলোর চেয়েও ভয়ানক, হিংস্র, বর্বর আর অজ্ঞতায় ভরা। আপনারা মইত্যা রাজাকার ও তার দলকে নির্লজ্জের মতো প্যাট্রোনাইজ করলেন। স্বাধীন দেশের মাটিতে আপনাদেরই নাকের ডগায় বসে হান্নান সাহেব আমাদের শ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধকে গৃহযুদ্ধ বলে, আপনারা দাঁত বের করে হে হে হো হো হাসেন, যেন এটা হাসারই বিষয়। মুজাহিদ রাজাকার জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের নিয়ে কটুক্তি করে, আপনারা অন্যদিকে তাকিয়ে থাকেন, যেনো কিছুই শোনেন নি আপনারা। মইত্যা রাজাকারের মতো এক হিংস্র হায়েনাকে নির্দিষ্ট মামলার নির্দিষ্টভাবে অভিযুক্ত আসামী হিসেবেও আটক করতে আপনাদের পাজামা ভিজে যায়। অবশেষে কোনো এক শুভক্ষণে আপনাদের ওপর "গুড এঞ্জেল" ভর করে এবং আপনারা তাকে আটক করেন ঠিকই কিন্তু তার জন্য নিশ্চিত করেন খুব সম্ভবতঃ সবচাইতে আরামদায়ক জেলখানা যেখানে হাজার বাঙালী নিধনকারী তার নিজস্ব বাসস্থানের চাইতেও আরামে আয়েশে দিনাতিপাত করতে পারে। বাঙালী তারপরেও আশায় বুক বাঁধে, আপনাদের সুমতি হলো বলে! নিজামী-কামারু-মুজাহিদদের বিচার আপনারা করলেন বলে! কিন্তু কোথায় কী!

বিচার তো দূর অস্ত, আপনারা নিজামী রাজাকারকে ছেড়ে দিলেন। কে জানে হয়তো তার কাছে তাকে ধরার অপরাধে হাজারবার পাজামা ভিজিয়েছেন কিংবা হুজুর হুজুর বলে তার পায়ে আছড়ে পড়ে মূর্ছা গিয়েছেন! নিজামীর মতো হারামী এই বাংলাদেশেরই মাটিতে শত শত ফুলের মালায় অভিসিক্ত হয় জেলখানা থেকে বের হয়ে। একজন দেশদ্রোহী, একজন জাতিকে সমূলে নাশকারীর এতো বড় স্পর্ধা আপনাদের নাকের ডগায় শোভা পায়। অথচ আপনারাই হতে পারতেন বাংলাদেশের ইতিহাসের সবচাইতে যোগ্য, শিক্ষিত, অভিজ্ঞ রাস্ট্রচালক।

নিজামী, তার হায়েনা গং, তার দল - এসবের বিরুদ্ধে কথা বললে আপনাদের বিরাগভাজন হতে হয়। যেসব জায়গায় এসব কথা হয় সেসব জায়গায় আপনাদের গোচরে বা অগোচরে আপনাদেরই অনুচরেরা আড়ি পাতে, ক্ষমতার ব্যবহার করে। রুদ্ধ করে দেয় সকল পথ। সেই সব পথ যা আপনাদের এবং আপনাদের পেয়ারের নিজামী এবং তার গংদের বিরুদ্ধে ব্যবহৃত হয়।

যেসব দেশে আপনারা পড়াশুনা করেছেন, যেসব দেশ আপনাদেরকে স্বীকৃতি দিয়েছে নানা ক্ষেত্রে, সেসব দেশে কখনোই কারো বিরুদ্ধে বললে মুখ বন্ধ করে দেয়া হয় না। স্বয়ং রাস্ট্রপ্রধানকে কটাক্ষ করা হয় সেসব দেশে, প্রকাশ্যে। কই তাদের তো কোনো ভীতি নেই, তাদের তো মুখ বন্ধ হতে শোনা যায় না। অথচ আমাদের দেশে, আমাদের দেশের জন্মের যারা বিরোধীতা করলো তাদের বিরুদ্ধে টু শব্দটি করলেই আপনারা এগিয়ে আসেন সদলবলে, চেপে ধরেন বক্তার টুটি!

কেনো??

আপনাদের শিক্ষা কি এতোটাই হেয় হয়ে পড়লো বাংলাদেশ নামক রাস্ট্রযন্ত্রের খপ্পরে পড়ে!


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি
অছ্যুৎ বলাই এর ছবি

নিন্দুক আর সমালোচক এক না, নিন্দুকেরে ভালোবাসার কোনো কারণ নাই।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি

- আমাদের দেশের ইতিহাসের মতো করে এইসব বইয়ে পড়া কথাও পরিবর্তন হয়ে যাবে আশাকরি।
"নিন্দুকেরে কোণঠাসা করে আমি রাখি!"- এই হওয়া উচিৎ এখনকার সরকারী মূল মটো!

নিন্দুকের জায়গায় সমালোচক ল্যাখলেও কার্যক্রম একই দাঁড়ায়। ফিজিক্সের সূত্রের মতোই তেনারা অনড়, অটল তো বটেই!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ভূঁতের বাচ্চা এর ছবি

এমন ছত্র আরো কত আছে ভাইয়া।
মাঝে মাঝে মনেহয় এগুলো যেন লেখা হয়েছে বইয়ের পাতায় বন্দী হয়ে থাকার জন্যই, আর কিছুনা।
বাকিটা পড়ার অপেক্ষায় থাকলাম।
(ইদানিং দেখি লেখারো ট্রেলার বাইর হয়!!!)

--------------------------------------------------------

ধুসর গোধূলি এর ছবি

- যেই দ্যাশে মইত্যার মতো হারমাদরা ফুলের শুভেচ্ছায় রাজার পথে মাথা উঁচা কইরা চলে ঐ দ্যাশে সবই সম্ভব হয় ভাইয়া।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইশতিয়াক রউফ এর ছবি

ইয়ে, 'নিন্দুক' কারো অবিবাহিতা শালি'র নাম না তো?


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

ধুসর গোধূলি এর ছবি
সৌরভ এর ছবি



আহ ঈশ্বর, আমাদের ক্ষোভ কি তোমাকে স্পর্শ করে?


আবার লিখবো হয়তো কোন দিন

অছ্যুৎ বলাই এর ছবি

অন্য সত্ত্বা দিয়া আজই লিখেছিলাম:

আম্লীগ খারাপ। বিএনপি খারাপ। হাসিনা চোর। খালেদা চোর। তারেক চোর। ফালু চোর। কোকো চোর।

জামাত? তাদেরকে যুক্তি দিয়ে মোকাবেলা করতে হবে।

গোআ, মইত্যা? আদালতে প্রমাণিত হওয়ার আগে কাউকে যুদ্ধাপরাধী বলা সমীচিন নয়। নামবিকৃতি করাও উচিত নয়।

গণতন্ত্র? খুব খারাপ। আমরা অশিক্ষিত জনগণ। আমাগো লাইগা গণতন্ত্র না। স্বাধীনতার পরে এত বছর হয়ে গেলো কোনো উন্নতি নাই, দেখেন না?

সেনাবাহিনী? বাংলাদেশ সেনাবাহিনী খুবই দক্ষ। তারা দেশপ্রেমিক। তারা ক্ষমতা দখল করবে না।

তত্ত্বাবধায়ক সরকার? একটা বিকল্প দেখান। দে আর ডুইং গুড। অবৈধ স্থাপনা ভাঙছে, দুর্ণীতিবাজদের জেলে ঢুকাচ্ছে, পলিটিশিয়ানদের জেলে ঢুকাচ্ছে।

২০০৮ এর ডিসেম্বর? আম্লীগ বিএনপিকে তো এত বছর ক্ষমতা দিলেন। তাদের আমলে দুর্ণীতির শাখাপ্রশাখা এত গজিয়েছে যে, তা উপড়াঁতে একটু সময় তো লাগবেই। দেখেনই না তারা কি করে।

দেখলাম। তারা সলিমুদ্দিনের মুদি দোকানটা ভেঙে দিলো সরকারী খাস জমিতে বলে। সলিমুদ্দির তিন ছেলেমেয়ের কেউই আর স্কুলে যায় না। তারা বস্তি উচ্ছেদ করে রাজধানীর শোভা বাড়ালো। মর্জিনা আরো বেশি করে ভাসমান হলো। চন্দ্রিমার বেঞ্চিতে, কাকরাইলের মসজিদের পেছনে, গলি-ঘুঁপচিতে মর্জিনা এখন আরো কম দরে বেশি হারে দেহ বেঁচে। বাঁচে। তারা নিযামীকে ‘রাষ্ট্রীয়কার্যে স্পেশাল অবদানের জন্য’ স্বাধীন বাংলাদেশের একখন্ড মাটি লিখে দিলো।

তারা পলিটিশিয়ানদের ধরে ধরে জেলে পোরে। সৎলোকের দলের কেউ ধরা পড়ে না। সৎলোকের দলের বিরুদ্ধেও মামলা হয়। তারা সৎ লোক, তাই মামলা টেকে না।

হাসিনা জেলে গেল, তারেক-কোকো জেলে গেল, ফালু গেল, খালেদা গেলো। এরশাদ আরো চড়া দামে ভায়াগ্রা কিনে নতুন বিয়ের পাত্রী খোঁজে। এদিকে চালের দাম চড়ে যায়। গুণবতী ফল আলুর প্রচার বাড়ে। জীর্ণশীর্ণ হাঁড়ের খাঁচায় ভাত কিংবা খুঁদ নয়; জ্যান্ত জ্যান্ত আলু ঢোকে।

রাষ্ট্রীয়কার্যে বিশেষ অবদান রাখা লোকটিকে জেলে কেন দেয়া হলো বুঝি নাই, তবে একসময় নিযামীও জেলে যায়। সৎ মানুষটি কিছুদিনের মধ্যেই ফুলের মালা পরে বেরিয়ে আসে। সৎলোকেরা বাংলাদেশ মুক্তিযোদ্ধা পরিষদ গড়ে। ৭১এর আলী আমান লাথি খেয়ে বেরিয়ে আসেন। তিনি সৎলোকদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দেশগড়াটা শিখতে পারেন নি যে।

তাসনিম খলিল পাছায় অত্যাচারের দাগ নিয়ে দেশ ছাড়ে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সেনাবাহিনীর থাপ্পড় খায় ছাত্রেরা। আনোয়ার হোসেনেরা ছাত্র পড়ানো বাদ দিয়ে জেল খাটে। কার্টুনিস্ট আরিফও জেলে যায়। মাওলানা ওবায়দুল্লা ধর্মের দেখভাল করে।

আজ বাংলাদেশ থেকে সচলায়তনের (www.sachalayatan.com) অ্যাক্সেস বন্ধ করা হয়।

আগামীকাল আমারব্লগ (www.amarblog.com) নিষিদ্ধ ঘোষণা করা হবে।

একজন চোরের মুখ বন্ধ করা হবে। কোটি কোটি মানুষের মুখে কুলুপ এঁটে দেয়া হবে।

সেই সুশীলরা আজ কে কোথায় আছেন? তারা আজ কিছু বলেন না? ধুর, কিসব প্রশ্ন এসব? তারা চিন্তার জাবর কাটেন। হাতে টাইম বেশি নেই। বিবৃতির ভাগের অংশটা পাই পাই করে বুঝে নেয়ার এখনই সময়।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি

- লেখাটা পড়ছিলাম।
কষ্টে বুকটা জ্বলে নাকি প্রচন্ড ক্ষোভে, বুঝতে পারিনা বলাই ভাই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

মন খারাপ... বাল...
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

দৃশা এর ছবি

তাজ্জবের খোলা পিঠা!! এতো তাকলিফ কইরা তেনারা এতো কাহিনী করল? এর থাইকা তো মনে হয় সুবিচার করার ক্ষেত্রে মন দিলে এর থাইকা কম তাকলিফ হইতো মহাজনদের। বড়ই আচাইর্য্য !!

দৃশা

ইমরুল কায়েস এর ছবি

মুখেতো বড় বড় কথা সরকারের অথচ একটা ওয়েবসাইটেরই সমালোচনা সহ্য করার শক্তি নাই । এদের দ্বারা আবার দেশের পরিবর্তন । হে হে !!!

ধুসর গোধূলি এর ছবি

- নপুংশকদের শক্তি ঠিকই আছে শুধু মেরুদন্ডটা বোধহয় কেঁচোর মতো! নাইলে নিজের মা-বোনরে যারা সওদা করছে তাগোর পাও চাটতে পারাটা কোনো সুস্থ-সাধারণ মানুষের পক্ষে সম্ভব না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রেনেট এর ছবি

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সচলায়তন এখন দেশের সবচেয়ে বড় শত্রু।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

দ্রোহী এর ছবি

সবকিছু দেখে, শুনে, পড়ে বাল বলে গালি দিতে ইচ্ছা করে।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- গালি দিলে নিজের মুখই কলুষিত হয়, ছোট্টবেলায় শুনছিলাম!
বড় বেলায় কেউ গালি দেয় না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

সে জন্যই দিলাম না গালি।


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- খারাপ কথা তো কইতে গুরুজনে মানা করছে, নাইলে কইতাম বড় বেলায় ভালো ছেলেরা জামাতিগো হোগামারে।
ঐটাই করা উচিৎ এখন ধইরা ধইরা একেকটারে। নিজের রুচি না হইলে বনের পশু দিয়া।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

উহু আমি নিজের কাজ নিজে করতে পছন্দ করি। তয় হাঁটু ব্যবহার করলে বেশি ভাল হবে মনে হয়।


কি ব্লগার? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- মাঁদার গাছ চিনেন? মোটামোটা গাট্টা গাট্টা কাঁটাওয়ালা!
ঐটা ব্যবহার করলে আরও বেশি ভালো হবে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিন্দিতা এর ছবি

আপনাদের শিক্ষা কি এতোটাই হেয় হয়ে পড়লো বাংলাদেশ নামক রাস্ট্রযন্ত্রের খপ্পরে পড়ে

স্বপ্নাহত এর ছবি

বন্ধুগো আর সইতে পারিনা বড় বিষ জ্বালা এই বুকে...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এই চুতমারানির মুক্তির খবর পড়ে থ হয়ে বসে ছিলাম খানিকটা সময়। পরে ভাবলাম, এমন হওয়াটাই কি স্বাভাবিক ছিলো না? লোক-দেখানো প্রেপ্তারের পরে আদালতের সিদ্ধান্তে মুক্তি। সব দিকই সামলানো হলো (বা চেষ্টা করা হলো)।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- উল্লিখিত চুতমারানির উপরে আমার এই বিষয়ে কোনো খেদ নেই। আমার কষ্ট হচ্ছে সেইসব অতি এবং উচ্চশিক্ষিত কর্ণধারদের জন্য যারা তাদের মস্তিষ্কের প্রতিটা কোষ বন্ধক দিয়ে রেখেছেন এইসব চুতমারানিদের কাছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ভূঁতের বাচ্চা এর ছবি

আরেকবার পুরো লেখাটা পড়লাম।
এই দিয়ে তিনবার পড়া হল আমার।
ঘৃণায় থুতু জমে উঠেছে মুখে।
লেখা খুব ভাল হয়েছে।
এমন লেখা আরো চাই ধুগো ভাই।

--------------------------------------------------------

কীর্তিনাশা এর ছবি

Amio akta gali dite chaisilam moitta're 'mother fucker' koia. kintu dilam na.

-----------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।