এক টুকরো বাংলাদেশ

দ্রোহী এর ছবি
লিখেছেন দ্রোহী (তারিখ: সোম, ১০/১১/২০০৮ - ৩:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

০১.
কতদিন হয়ে গেল পত্রিকা পড়ি না। দেশে থাকা বন্ধুদের সাথে যোগাযোগ বন্ধ হয়েছে অনেক দিন আগে। আগে সারাদিনই সচলায়তনে লগড-ইন থাকতাম। ইদানিং অনেকদিন পর পর লগ-ইন করি। কিছুই ভালো লাগে না।
০২.
দেশে ফোন করি সপ্তাহে দু/তিন বার। মার ডায়াবেটিস। বাবার শরীরটা ভালো যায় না কখনোই। মেঝচাচার আথ্রাইটিসের ব্যথা – হাঁটতে পারছেন না। বোনের বাচ্চা দুটো মাঝে মাঝেই অসুস্থ থাকে। এসব খবর নিতেই ব্যস্ত থাকি সারাক্ষণ। মা'কে বলা হয় না, "মাঝে মাঝে তোমার আঁচলে মুখ মুছতে খুব ইচ্ছে করে।" মা'কে দেশের কথা জিজ্ঞেস করলেই বলতেন, "বাবারে আমরা ভালো নেই। তুই ফিরে আসিস না। এখানে মানুষ বাঁচতে পারে না।"
০৩.
কদাচিৎ পত্রিকার পাতায় উঁকি মারি। হেডলাইন পড়েই বন্ধ করে দিই। সুযোগসন্ধানী বাঞ্চোৎ আমি — দেশের ভালো না থাকায় কী আসে যায় আমার?
০৪.
দেশ থেকে প্রচুর স্প্যাম ই-মেইল পাই। আমার এত সময় কোথায় এসব পড়ার? না পড়েই মুছে ফেলি ই-মেইলগুলো। সেদিন হঠাৎ একটা ই-মেইলে চোখ আঁটকে যায়। সারা মেইল জুড়ে কতগুলো ছবি। ছবিগুলো দেখি - হঠাৎ করেই মন ভালো হয়ে যায়। বুকের ভেতর কোথায় যেন ব্যথা লাগে। ফিরে যেতে ইচ্ছে হয়। একবারের জন্য হলেও।

ডিসক্লেইমার: ছবিগুলো ই-মেইলে পাওয়া। কে তুলেছেন তা জানা নেই আমার।

auto

auto

auto


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হো হো হো গড়াগড়ি দিয়া হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

হাততালি হাততালি হাততালি

ছবিগুলা দেখে মন্তব্য করলাম। লেখা পড়ে আবার মন্তব্য করমু।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

দিগন্ত এর ছবি

হো হো হো হো হো হো
সবথেকে ভাল লেগেছে মহিলার থেকে দুফুট দূরত্বে থাকার ব্যাপারটাই ...


হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

আকতার আহমেদ এর ছবি

মন খারাপের আছর লাগছে সচলে । সবাই কেমন ভারী ভারী পোষ্ট দিতেছে খালি । আপ্নিও ওভাবে শুরু করছিলেন দেইখা মেজাজ খারাপ হইতেছিল.. তবে শেষে যে এই জটিল জিনিস অপেক্ষা করতেছে ভাবিনাই .. ছবিগুলা পুরা জট্টিল হো হো হো

কেমন আছেন আপ্নে?

পুতুল এর ছবি

দ্রোহী ভাই, মেলা দিন বাদে এমন একটা পোষ্ট দিলেন! মনে লয় অহনই যাইগা।
সাগর কূলের মাছ দিয়া পরাণ ভইরগা ভাত খাইগা গিয়া।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

রাফি এর ছবি

হো হো হো

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৌরভ এর ছবি

খালি বদ জাগায় নজর দেয়।


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি

- চাইর নাম্বার আর চৌদ্দ নাম্বার রোগগুলা আসলে কী জিনিষ বলেন তো! আমি তো বুঝতার্লাম না। চিন্তিত

আপনে পারবেন নাকি মেম্বর রে ধরুম?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইশতিয়াক রউফ এর ছবি

সিবলিশ কি সিফিলিস+ইবলিশ??

সৌরভ এর ছবি

মহিলা দূরে রাখারটা ভাল্লাগসে।
এইভাবেই জাতি ও দেশকে সত্যের পথে নিয়ে আসতে হবে। আমীন।


আবার লিখবো হয়তো কোন দিন

ami এর ছবি

ছুমমা আমীন

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

---
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

খেকশিয়াল এর ছবি

পাদিবেন না গড়াগড়ি দিয়া হাসি
পাঁচফুট বানানো হয় গড়াগড়ি দিয়া হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

রায়হান আবীর এর ছবি

সত্যি কইরা কন তো পাদিবেননা টা আপনি এডিট করছেন নাকি?? চোখ টিপি

=============================

তানবীরা এর ছবি

পাচ ফুটের সাথে প্লেনের ওড়ার সম্পর্কটাকি ??? এইটা বুঝলাম না ঈমানে কইলাম।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি

- "পাঁচফুট" না করলে তাতে "বিষা" লাগবে ক্যামনে? আর বিষা না লাগলে প্লেনে চড়বেন ক্যামনে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তানিয়া এর ছবি

তানবীরা পাচফুট হলো পাসপোর্ট । আমার ভাই মেইলে আমাকে যখন ছবিগুলো পাঠিয়েছিলো আমিও প্রথমে ধরতে পারিনি। হাসি

তানিয়া

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পাচফুট হলো পাসপোর্ট - এই কথা বলে না দিলে জিন্দেগীতে এর মর্মোদ্ধার করা সম্ভব ছিলো না, তানিয়া।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

আমিও বুঝি নাই, তানিয়া আপনি সত্যিকারের বুদ্ধিমতী।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ভূঁতের বাচ্চা এর ছবি

প্রথম ছবিটা দেখে দেশি মুরগির ঝোল খেতে খুব ইচ্ছে করছে। অনেকদিন খাইনাই। এখানের মুরগির ঝোল রান্না আমার দু'চোখের দুশমন।

ছবিগুলো দেখে বেশি জোরে হাসতে গিয়েও লজ্জা পেয়ে গেলাম। হয়তো দ্রোহী ভাইয়ের লেখাটা পড়েই।

অনেকদিন পর লেখা দেবার জন্য অসংখ্য ধন্যবাদ।

--------------------------------------------------------

তানবীরা এর ছবি

আমারতো বিষা লাগছে এএএএএ

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
কামব্যাক পোস্টটা দুর্দান্ত হইসে! হো হো হো

তারেক এর ছবি

লেখাটা পড়ে মন খারাপ হবে বলেই বুঝি ছবিগুলো জুড়ে দিলেন? মন খারাপের অধিকারেও ছাড় দিবেন না? হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

তারেক এর ছবি

লেখাটা পড়ে মন খারাপ হবে বলেই বুঝি ছবিগুলো জুড়ে দিলেন? মন খারাপের অধিকারেও ছাড় দিবেন না? হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

কল্পনা আক্তার এর ছবি

ছবিগুলো আমি ফেসবুকে একবার দেখিছিলাম তখন একদফা হাসছিলামও ...এখন দ্বিতীয় দফায় হাসতেছি গড়াগড়ি দিয়া হাসি

.............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

"ইশ! কতদিন পর ...................."
মন্তব্যটা চিনতে পারছেন? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

শাহান এর ছবি

ছবিগুলা (প্রায় সবগুলা) গত সপ্তাহের প্রথম আলোর ফান ম্যাগাজিন রস+আলো তে ছাপা হইছিল ।

নিঘাত তিথি এর ছবি

আহারে আমার দেশ...হাসতে হাসতে চোখে পানি এসে গেলো। এইসব হাবিজাবি সমস্ত কিছুই যে এখন কি মূল্যবান। ক্যান যে "পাচফুট" টা হইয়া গেসিলো!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জাঝা (বিপ্লব) গুল্লি

বিপ্লব রহমান এর ছবি

অনেক দেরিতে হলেও (বিপ্লব)
গড়াগড়ি দিয়া হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

কালবেলা এর ছবি

হা...হা...হা...
অবশ্য হাসির সাথে খুব লজ্জাও পেল। এসব আমারই দেশের কীর্তি!!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।