স্টিকার : নতুন আরো পাঁচ হাজার এসেছে, পরামর্শ চাই

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: রবি, ০৫/০৪/২০০৯ - ৯:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

বেশ কিছুদিন ধরে আমাদের স্টিকার আন্দোলনে একটু ভাটা পড়েছে । হাতে খুব বেশি স্টিকার বাকি নেই, পঞ্চাশটার মত হবে । এমন সময় নজরুল ভাই মনে করিয়ে দিলেন আমাদের কয়েক হাজার নতুন স্টিকার নাকি পড়ে আছে ছাপা খানায় । প্রায় দেড় মাস ধরে নাকি ছাপাখানায় পড়ে আছে । ধন্যবাদ রানা মেহের এবং মুস্তাফিজ ভাইকে ।

আজকে বিকালে সেই স্টিকার গুলো আমরা নিয়ে এসেছি । হঠাৎ করেই আমাদের হাতে এখন প্রায় পাঁচ হাজার স্টিকার । এতগুলো স্টিকার নিয়ে কি করা যায় ? এখন বইমেলা নেই যে বইয়ের সাথে সাথে দেয়া যাবে । আমি এবং আরো কয়েকজন মিলে হাতে নিয়ে ঘুরে ঘুরে ঢাকার বিভিন্ন জায়গায় লাগাই ঠিকি, কিন্তু তা ঠিক যথেষ্ট না । এভাবে করে খুব বেশি দূর ছড়ান যায়না । আবার পদ্ধতিটাও খুব ধীর গতির । পাঁচ হাজার স্টিকার কিন্তু বিশাল সম্পদ, ঠিক মত ব্যবহার করতে পারলে অবশ্যই খুব ভাল জনমত গড়ে তুলতে পারবে । আমাদের এখন নতুন করে পরিকল্পনা করা দরকার কিভাবে এই নতুন স্টিকার গুলো কাজে লাগান যেতে পারে । সবার মতামত এবং পরামর্শ চাই ।


মন্তব্য

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

বিভিন্ন স্কুলপড়ুয়াদের কোচিং এ দেয়া যেতে পারে।

'একাত্তরের চিঠি' বইটা বেরিয়েছে, প্রথমালোর কনসার্ন 'প্রথমা' থেকে। ওই বইয়ের সাথে সাপ্লি হিসাবে দেয়া যায় কীনা ভেবে দেখা যেতে পারে।

এনকিদু এর ছবি

কোচিং এর বুদ্ধিটা খারাপ না । দেখি আরেকটু চিন্তা ভাবনা করে । প্রথমার সাথে আমার যোগাযোগ নাই । আর তাছাড়া ওরা তো প্রথম আলো গ্রুপের তাইনা ? প্রথম আলো গ্রুপ একটা ব্যবসা প্রতিষ্ঠান, তারা এই জিনিসটার সাথে কি জড়িত হতে চাইবে ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

এ ব্যাপারে ফারুক ওয়াসিফ ভাইকে ধরা যেতে পারে।

রায়হান আবীর এর ছবি

সাজেশন তো পাচ্ছিনা। তবে যেকোন ধরণের কামলার জন্য খালি আওয়াজ দিবেন। বান্দা হাজির থাকবে।

এনকিদু এর ছবি

চিন্তা করতে থাক ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

শুদ্ধস্বর থেকে যে কোনো বই কিনলেই তার সাথে স্টিকার দেয়া যেতে পারে।

এনকিদু এর ছবি

ঐ প্রকল্প চলছে । শুদ্ধস্বর থেকে বছরে পাঁচ হাজার কপি বই কি বিক্রি হয় ? পাঁচ হাজার স্টিকার নিয়ে কি করা যায় সেটা হল কথা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শান্ত [অতিথি] এর ছবি

আমি সিলেটে আছি। আমাকে ৫০০-১০০০ স্টিকার কি দেয়া যেতে পারে? আমার ছোট ভাই শাবিপ্রবি তে আছে। তাকে দিয়ে ওখানে স্টিকার গুলো ছড়ানো যেতে পারে। ইতিমধ্যে অপু ভাইয়ের কাছ থেকে কিছু স্টিকার নিয়ে ওখানে লাগানো হয়েছে। আমার নিজেরও আরো কিছু দরকার। .............

এনকিদু এর ছবি

আমার সচলের একাউন্টে ইমেইল অ্যাড্রেস দেয়া আছে । সেই অ্যাড্রেস ধরে ফেসবুকে সার্চ মারলে আমার ফেসবুক প্রোফাইল পাবেন । সেখানে আমার মোবাইল নম্বর আছে । যোগাযোগ করুন । দশ তারিখে শাবিপ্রবিতে প্রোগ্রামিং কনটেস্ট আছে, আমি থাকব সেখানে । চেষ্টা করব হাজার খানেক স্টিকার নিয়ে সিলেট যেতে । যোগাযোগ করুন জলদি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মুস্তাফিজ এর ছবি

আমার সচলের একাউন্টে ইমেইল অ্যাড্রেস দেয়া আছে । সেই অ্যাড্রেস ধরে ফেসবুকে সার্চ মারলে আমার ফেসবুক প্রোফাইল পাবেন । সেখানে আমার মোবাইল নম্বর আছে ।

হাঁটতে হাঁটতে দেখবেন একটা তালগাছ, তালগাছ ডাইনে রেখে বায়ে তাকাবেন, তারপর পাঁচকদম পেছনে এসে উলটা দিকে দশ কদম...

...........................
Every Picture Tells a Story

এনকিদু এর ছবি

স্প্যামিং ঠেকানর উপায় । বাড়ির ঠিকানা ঘুরিয়ে পেঁচিয়ে বললে চোর ডাকাত আসার সম্ভাবনা কম ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

বিপ্লব রহমান এর ছবি

হাঁটতে হাঁটতে দেখবেন একটা তালগাছ, তালগাছ ডাইনে রেখে বায়ে তাকাবেন, তারপর পাঁচকদম পেছনে এসে উলটা দিকে দশ কদম...

হো হো হো
---
বামপন্থী ছাত্র সংগঠনগুলো হয়তো স্টিকারগুলোর সদব্যবহার করতে পারবে। আপনি ইচ্ছে করলে আমার সহায়তা নিতে পারেন। ধন্যবাদ।

একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ব্যাস... তাইলে তো হইলোই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

...অসমাপ্ত [অতিথি] এর ছবি

পরীক্ষা শেষে ছুটিতে যারা ঢাকার বাইরে যাবেন ...তারা সাথে করে কিছু নিয়ে যেতে পারেন। ঢাকার বাইরে এ বিষয়ে প্রচারটা উল্লেখযোগ্য না তেমন।

আর সামনে পহেলা বৈশাখে কিছু দিতে পারেন। বেশ চমৎকার একটা কাজ হবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই শুধু না... আরো আছে।

আমি এখানে একটা কথা বলতে চাই... যুদ্ধাপরাধীদের বিচার ও শাস্তি দাবী করে আমার জানামতে যে কয়টা স্টিকার ছাপা হয়েছে, তার সবই সচলদের উদ্যোগে।
রানা মেহের ছেপে দিলেন এই পাঁচ হাজার, আনিস ভাই ছেপেছেন আরো কিছু, আরো ছাপবেন বলেছেন।
আর সুজনদার আঁকা স্টিকারটা আছে।
সব মিলিয়ে সংখ্যাটা অনেক... এটা নিয়ে বড় কোনো কার্যক্রম হাতে নেওয়াই যায়।
আমি ভাবছিলাম কলেজে কলেজে যোগাযোগ করে কলেজের ছাত্র ছাত্রীদের হাতে স্টিকার ধরিয়ে দেওয়া যায় কী না?

এই বিরাট সংখ্যার স্টিকার নিয়ে আমরা অনেক কিছুই করতে পারি, কিন্তু যেটা করলে সবচেয়ে ভালো হয় তা সবাই মিলেই ভাবতে পারি... পরামর্শ চাইছি।

সরকার বলেছে আগামী রবিবার থেকে যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম শুরু হবে। এখন জনগনকে খুব খিয়াল কৈরা সচেতন থাকতে হবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুজন চৌধুরী এর ছবি
স্নিগ্ধা এর ছবি

এনকিদু, সামনেই তো পহেলা বৈশাখ। ঐ দিন অনেক জায়গাতেই অনেক মানুষ জড়ো হবে, সে সব জায়গায় বিলি করা যায় না?

আর, আমার জন্য অল্প হলেও কিছু কি রাখা যাবে? আমার ভাই আসছে খুব শিগগীরই, তার সাথে আনাতাম।

এনকিদু এর ছবি

অল্প না, এক গাদা রাখা যাবে । কিভাবে আপনার ভাইয়ের কাছে পৌঁছে দিতে পারি জানাবেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।