''ব্যান'' শব্দটি নিয়ে ব্যক্তিগত পরিচিন্তন

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: সোম, ০৯/০৩/২০০৯ - ৯:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

''ব্যান'' শব্দটির কথা শুনলেই আমার উল্টানো লুংগির কথা মনে পড়ে যায়। বর্ষার
ঢলে আমিও লুংগি তুলে বেঁধে নিতাম। কখনো কোমরে গামছাটাও বাঁধতাম সাহসের সাথে। যে মাল্লা নায়ের গুন টেনে হেঁটে যাচ্ছে নদীর পাড় দিয়ে, তার সাথে
পাল্লা দিয়ে আমিও হাঁটতাম।
মনে হতো বৈরি বানকে আমি ও ব্যান করে রেখেছি আমার লুংগির গিট্টে !


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বুঝলামনা কিছুই। হাতির ছবিই বা কেন ইয়ে, মানে...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমিও বুঝিনি। হাতি কেন তাও না। মন খারাপ

অমিত আহমেদ এর ছবি
সৌরভ এর ছবি

আমিও না। দুইটা হাতি কেনো? মন খারাপ


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি
ফারুক হাসান এর ছবি

বুঝি নাই মন খারাপ

নুরুজ্জামান মানিক এর ছবি

চলুক

মনে হতো বৈরি বানকে আমি ও ব্যান করে রেখেছি আমার লুংগির গিট্টে !

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

জি.এম.তানিম এর ছবি

চলুক
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

আলাভোলা এর ছবি

আমার পড়া সবচেয়ে কঠিন ব্লগ।
কিছুই বুঝি নাই। মন খারাপ

===================
আয়রে ভোলা খেয়াল-খোলা
স্বপনদোলা নাচিয়ে আয়,
আয়রে পাগল আবোল তাবোল
মত্ত মাদল বাজিয়ে আয়।

পেন্সিলে আঁকা পরী এর ছবি

জোস জোস! খাইছে

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

ফকির ইলিয়াস এর ছবি

একটা পাগলা হাতী ধেয়ে আসছে আমার দিকে , আমাদের দিকে -- সদলবলে। তছনছ করছে , করতে চাইছে আমার বাগান , আমাদের ঘরবাড়ী। আমরা প্রতারিত হচ্ছি
সমাজ শাসকদের হাতে। ব্যান হচ্ছে ওয়েব, লেখা , শব্দ, কন্ঠ।
অথচ এই সকল বৈরিতাকে একদিন গিট্টু দিয়ে রেখেছিলাম আমরা ,আমাদের লুংগিতে।
আমরাই ছিলাম সকল শক্তির উৎস।

আমিতো একজন ক্ষুদ্র কবি। শব্দ নিয়ে খেলি । এর বেশী কোন ভাষা দিয়ে প্রতিবাদ
করার পথ আমার ছিল না বলেই , এই প্রতিকীর আশ্রয়।

যারা বুঝলেন কিংবা যারা বুঝতে পারলেন না - সবাইকে বিনীত ধন্যবাদ ।

হিমু এর ছবি

আমি যা বুঝতে পারছি, লুঙ্গির গিট্টু কোনভাবে আনব্যান হলে সমস্যা হাসি



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মেহদী হাসান খান এর ছবি

হা হা হা! হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... হিমুর ডায়লগ মনে পড়লো...
তুফানে বেঁধেছি লুঙ্গি বাতাসে কী ভয়?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসান মোরশেদ এর ছবি

দুর্দান্ত । কবি্রা ক্ষ্যাপলে সেটা ও কাব্য হয় ।
হেলাল হাফিজ ক্ষেপে গিয়ে লিখেন- 'আমি ও গেরামের পোলা , চুতমারানি গাইল দিবার জানি '
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।