অ্যালবাম রিভিউ: বন্ধ জানালা - শিরোনামহীন

ফাহিম এর ছবি
লিখেছেন ফাহিম [অতিথি] (তারিখ: বুধ, ০৮/০৭/২০০৯ - ১২:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

আগেই বলে রাখি, এটা কোন সঙ্গীত বিশেষেজ্ঞের রিভিউ না। সবগুলো গান টানা বেশ কয়েকবার শোনার পর নিজের অনুভুতিগুলি তুলে দিলাম।

আমি শ্রোতা হিসেবে সর্বভূক। তবে শিরোনামহীনের নিজস্বতার কারনে আমি প্রথম অ্যালবাম থেকেই তাদের বিরাট পাংখা। "জাহাজী" এখনো আমার উইনঅ্যাম্পের প্লেলিস্টে, আমার এম.পি.থ্রি প্লেয়ারে, আমার মোবাইলে দাপটের সাথে রাজত্ব করছে, সহসা তার অবসান হবে বলে মনে হয় না।

তবে দ্বিতীয় অ্যালবাম "ইচ্ছেঘুড়ি" কেন যেন অতটা দাগ কাটলো না, কি যেন একটা নেই বলে মনে হলো। তারপর ইদানিং কালে আসলো শিরোনামহীনের তৃতীয় অ্যালবাম "বন্ধ জানালা"। শিরোনামহীন সময়ের সাথে সাথে চমৎকার পরিপক্ক মিউজিকের দিকেই যাচ্ছে, এই অ্যালবামে তার ছাপ স্পষ্ট। স্বকীয়তা এবং নিরীক্ষাধর্মী অ্যাপ্রোচ তাদের একটা আলাদা ফ্যানবেজ তৈরী করে দিয়েছে, যারা তাদের কাছে মেধাবী এবং ম্যাচ্যুরড মিউজিক আশা করে। বন্ধ জানালা তাদের আশা পূরণ করতে পেরেছে বলেই মনে হয়, অন্তত আমার করেছে...

১। বন্ধ জানালা - টাইটেল সং যেমন হওয়া উচিত, তেমনি হয়েছে। চমৎকার কম্পোজিশন, শুরু থেকে শেষ পর্যন্ত গতিময়, শিরোনামহীনের অসাধারান ট্রেডমার্ক। যেকোন অ্যালবামের একটা কনফিডেন্ট শুরু পুরো অ্যালবামটাকে বেধে রাখতে পারে, বন্ধ জানালা সেটা করে দেখিয়েছে। ভিডিওটাতো একেবারে দূর্দান্ত, ইউটিউবে হাই ডেফিনিশন পাওয়া যাচ্ছে, চটপট দেখে ফেলুন। (৪.৫/৫)
২। ভালোবাসা মেঘ - ফাটাফাটি শুরুর পরে একটা মেলো নাম্বার। শুরুটা সুন্দর প্লাকিং দিয়ে। তারপরেই হোচট খেলাম। সবই ঠিক আছে, তবে উচুতে উঠার সময় গলাটা কেমন খাপছাড়া লাগলো। (২.৫/৫)
৩। বুলেট কিংবা কবিতা - ভালোবাসা মেঘে যতটুকু পড়েছে, এই গানটা ঠিক ততটুকুই টেনে তুললো। ভালো গান, তবে অসাধারন হতে পারতো যদি ডিস্টর্শনটা একটু অন্যরকম হতো। আমি ঠিক নিশ্চিত না, তবে মনে হচ্ছে গ্রাঞ্জটা কমিয়ে ডেপথটা যদি একটু হেভি করা যেতো তবে অন্য রকম একটা ইফেক্ট আসতো। এই গানের ভিডিও ইউটিউবে পাওয়া যাচ্ছে, অনেকের কাছে ফাটাফাটি লেগেছে, আমার কাছে না। অ্যানিমেশনের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড লেভেল থেকে আমরা এখনো বেশ দূরে, এটাই মনে হলো। (৪/৫)
৪। সূর্য্য - কম্পোজিশন অসাধারন লাগলো। শুধুমাত্র গিটারওয়ার্কের জন্যই গানটা বারবার শুনলাম। প্রত্যেকটা টোন একেবারে নিখুত লাগলো। চমৎকার। (৪.৫/৫)
৫। একা - আমার মতে অ্যালবামের সেরা গান। "সারাটা পথ জুড়ে আমি একা..."। অত্যন্ত টাচি লিরিক্স, দরদ দিয়ে গাওয়া। অসাধারান একটা নিঃসংগতাবোধের জন্ম দেয়। এখনি বোঝা যাচ্ছে, আমার ভবিষ্যতের অনেক একাকী সময়ের সঙ্গী হবে গানটা। (৫/৫)
৬। সহসা দ্বীপ - চমৎকার তিনটি গানের পর একটা ছন্দপতনের মতো লাগলো গানটা। ভালো লাগেনি, কথার সাথে সুর লাগলোনা মনে হলো। (২/৫)
৭। বাস স্টপেজ - সহসা দ্বীপের ছন্দপতনের পরে আরেকটা ভালো গান। খুবই পরিপক্ক বেজ, পুরো গানের গাঁথুনী ধরে রেখে চমৎকার কাজ। পুরো অ্যালবামে গিটারিস্ট আর বেজিস্ট অনবদ্য ম্যাচিউরিটি আর টিমওয়ার্কের ছাপ দেখিয়েছেন, এই গানটা তার একেবারে পার্ফেকশনের পর্যায়ে চলে গেছে। ট্রাম্পেটের ব্যবহারটা একটু কানে লাগে, তবে আগের ধাক্কাটুকু টেনে নিয়ে যায়। গানের কথা দাগ কেটে যায়। (৪/৫)
৮। সুপ্রভাত - মোটামুটি লেগেছে, শিরোনামহীনের ট্রেডমার্ক ছাপটা খুঁজে পাওয়া গেলো না। গিটারে ডিলে এতো না হলেও চলতো বলে মনে হয়, অন্তত লেভেলটা একটু কম হলে ভালো লাগতো। (৩/৫)
৯। পরিচয় - শিরোনামহীনের ফিউশন ঘরাণার একটা গান। দোতারার দ্যোতনাটা খারাপ লাগেনি, চলে যায়। মোটামুটি লেগেছে। (২/৫)
১০। বাংলাদেশ - শুরুটা সুন্দর প্লাকিং দিয়ে। নিচু স্কেলে ভোকাল শুরু হলো, খারাপ না। তবে মন ছুয়ে যাওয়ার মতো গানের কথা। বাঁশির কাজটা পুরো কম্পোজিশনকে চমৎকার কম্পলিমেন্ট করে যায়। অ্যালবামটার সুন্দর একটা আবেশ ছড়িয়ে শেষ হলো। (৩/৫)

সব মিলিয়ে অ্যালবামটা বেশ ভালো লেগেছে, কয়েকটা গান অনেকবার শোনার মতো। আমার প্লে-লিস্টে জাহাজীর পাশাপাশি বন্ধ জানালা নিশ্চিতভাবেই থাকবে, তবে একটা দুটো গান বাদ দিয়ে।


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

রিভিউ ভালো লেগেছে। চলুক

হলে থাকতে আড্ডায় কিংবা ঘরোয়া (কিংবা হলোয়া) পরিবেশে তুহিন ভাইয়ের অনেক গান শোনার অভিজ্ঞতা হয়েছে। তখন তুহিন ভাই কিংবা শিরোনামহীন ততটা পরিচিত হয়ে উঠে নাই, একেবার raw অবস্থায় তার অনেক গান শুনেছি। সেই থেকে শিরোনামহীনের ব্যাপক ফ্যান আমি। জাহাজী বের হবার পর কয়েকটা কনসার্টেও শিরোনামহীনের গান শুনেছি, আমাদের ড়্যাগের প্রোগ্রামে, পহেলা বৈশাখে স্থাপত্যভবনের বারান্দায় আনপ্লাগড, একদম মুচমুচে।

ভিডিওগুলো শেয়ারের জন্য ধন্যবাদ। শুরু হলো ননস্টপ শিরোনামহীনের কিছু গান শোনা আবার।

ফাহিম এর ছবি

জাহাজী রিলিজ হয় বোধহয় ২০০৪ এর ডিসেম্বরে, শুনে পুরা টাশকি খেয়ে গেসিলাম, তুহিন ভাইরা এই গান করসে! তারপর থেকে পুরা পাংখা...

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

এনকিদু এর ছবি

আমার মতে শিরোনামহীনের এখন পর্যন্ত সেরা কাজ হল জাহাজী অ্যালবামটা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ফারুক হাসান এর ছবি

২০০৫ এর শুরুর দিকে, তখনও শীত যাই যাই করেও ফুরায়নাই, সারারাত বয়লারের ৪৩০য়ে রুম ক্রিকেট খেলে ভোরে বাশের কেল্লায় ফিরছিলাম। ভোরবেলা গলাছেড়ে গান গাওয়ার মাজেজাই আলাদা, ব্যাপক জোশ নিয়া 'তুমি চেয়ে আছো তাই, আমি পথে হেটে যাই' গাইতে গাইতে যেই না ছাত্রীহলের কাছাকাছি আসছি মাত্র, তখনই এক কাক ব্যাটায় বেরসিকের মত উপর থেকে ইয়ে করে দিল! গানে এতই মগ্ন ছিলাম যে ঐ জায়গাটার ব্যাপক তোপদাগাদাগির কথা মনেই ছিল না।

আমার গান শুনে কাকেরও যদি পছন্দ না হয় তাইলে ক্যামনে কি!!!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

গানের ব্যাপারে আমি আবার খুবই সিলেকটিভ। দেখি শুনে দেখি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বন্ধজানালার ইউটিউব লিংক শুনে ভাল্লাগলোনা মন খারাপ

ফাহিম এর ছবি

মন খারাপ
=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

এনকিদু এর ছবি

ঐ গানটা আমারও খুব একটা ভাল লাগেনি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

খেকশিয়াল এর ছবি

বন্ধ জানালা, বুলেট কিংবা কবিতা, একা, সূর্য, বাংলাদেশ এই পাঁচটাই শোনা হয়, পাঁচটাই ফাটাফাটি

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ফাহিম এর ছবি

আমারও এই কয়টাই বেশি শোনা হয়।
=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

বন্ধ জানালা, একা, সূর্য, বাংলাদেশের ব্যপারে মিললো, ভালোবাসা মেঘের ব্যপারে মিললো না ... এই এলবামে আমার সবচ প্রিয় গান ভালোবাসা মেঘ, তারপরে এই চারটা ...

বন্ধ জানালা আর জাহাজী যতবার শোনা হয়েছে ইচ্ছেঘুড়ি অতবার না, কিন্তু ইন্ডিভিজুয়ালি চিন্তা করলে আমার শিরোনামহীনের শোনা সেরা গান হচ্ছে ইচ্ছেঘুড়ি এলবামের বর্ষা ... আরো কয়েকটা গান আছে ঐ এলবামের বেশ ভালো ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

ফাহিম এর ছবি

বর্ষা গানটা চমৎকার, স্বদেশ ও ফাটাফাটি, তবে অ্যালবাম হিসাবে এতোটা ভালো লাগেনি।
=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

স্বাধীন এর ছবি

অফটপিকঃ পাগলার গান ছাড়াও আরো একটি ভাল প্রতিভা ছিল। ভাল ফুটবল খেলতো। শের-এ-বাংলা হলের মেইন ডিফেন্স ছিল। বুয়েট টিমেও খেলেছিল।

ফারুক হাসান এর ছবি

বস ক্রিকেটও খেলত ভালোই, ফ্যাকাল্টি ক্রিকেটে আর্কির পেস বোলার ছিল।

এনকিদু এর ছবি

'বুলেট কিংবা কবিতা'য় যেই অ্যানিমেশন ব্যবহার করেছে, তার কয়েকটি অংশ আমার কাছে বেশ ভাল বলে মনে হল । আবার কয়েকটি সেইরকমই খারাপ । পুরা স্কয়ার ওয়েভের মত, হয় খুব ভাল, নাহয় একেবারে ল্যাবেন্ডিশ । বিশেষ করে ফুটপাথে হেঁটে যাওয়া পা দুটোর অ্যানিমেশন পুরা জিন্দালাশের মত । সম্ভবত কয়েকজন অ্যানিমেটর মিলে কাজ করেছেন এটার পিছে । সবার কাজের ধরন এবং মান একই রকম না । ফলে যা হবার তাই হয়েছে - খিচুড়ী ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ফাহিম এর ছবি

বিশেষ করে ফুটপাথে হেঁটে যাওয়া পা দুটোর অ্যানিমেশন পুরা জিন্দালাশের মত ।

একদম এইটাই, মনে হচ্ছে একটা জম্বি হেটে যাচ্ছে।
=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

খেকশিয়াল এর ছবি

আমার কাছে সূর্য গানটা শিরোনামহীনের এখন পর্যন্ত সব গানের থেকে আলাদা, গীটারের এতো দারুণ কাজ, গানের সাথে এতো সুন্দর মিশ্রণ এর আগে পাইনি।

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখনো শোনা হয় নাই... মন খারাপ কালকেই এটা কিনে শুনতে শুরু করবো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ভালোবাসা মেঘ পাচে ‌‌আড়াই! লে খাগা!!
-বর্গীয়

ফাহিম এর ছবি

শেষের অংশটুকুর মানে বুঝলাম না, খারাপ কিছুই হবে বোধহয়... মন খারাপ

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চিন্তিত
লেখা কিন্তু ভালো হয়েছে, ফাহিম। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফাহিম এর ছবি

কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ... হাসি

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

অনিকেত এর ছবি

ফাহিম, রিভিঊওটা ভাল লাগল।
গান গুলো সব শোনা হয়নি। আপনার ইউটিউবের লিঙ্কে গিয়ে শুনলাম প্রথমটা। গানটা শুনে মনে হল একটা অপূর্ণতা রয়ে গেছে---।তবে ভিডিওটার নির্মাণ তুখোড়।

বাকীগুলো শুনে আবার জানাব।
এই রকম রিভিউ আরো আসুক---

শুভেচ্ছা জানবেন।

ফাহিম এর ছবি

সময় করে পড়ার জন্য ধন্যবাদ।

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শিরোনামহীনের 'জাহাজী' এলবামের সবগুলা গান দূর্দান্ত...
কোনো কারণে 'ইচ্ছেঘুড়ি' ভালো লাগেনি।

তবে সবকিছুকে ছাপিয়ে 'বন্ধ জানালা'কে অসাধারণ মনে হয়েছে।

রিভিউয়ের জন্য ধন্যবাদ...

____________
অল্পকথা গল্পকথা

ফাহিম এর ছবি

একেবারে একই রকম মত আমারও। পড়ার জন্য ধন্যবাদ।

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ভুতুম এর ছবি

শিরোনামহীনের প্রতিটি অ্যালবামকেই আমার কাছে অসাধারণ লেগেছে। ইচ্ছেঘুড়ি অ্যালবামেও বর্ষা, ক্যাফেটেরিয়া, পাখি, স্বদেশের মতো চমৎকার গান আছে, কাজেই এটাকে খারাপ বলতে পারি না কোনভাবেই।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

ফাহিম এর ছবি

আপনিও আমার মতো ডাই-হার্ড ফ্যান দেখা যায়।

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

লীন এর ছবি

আমি শিরোনামহীনের তেমন ভক্ত নই, তবে তাদের কয়েকটা গান ভালোই লেগেছে।

______________________________________
বৃষ্টি ভেজা আকাশ

______________________________________
লীন

ফাহিম এর ছবি

শিরোনামহীনের মিউজিকের একটা নিজস্বতা আছে, এটাই ভালো লাগে সবচেয়ে বেশি।

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

পরিবর্তনশীল এর ছবি

শিরোনামহীনের নাম শুনলেই কানে ভাসে- পড়ন্ত বিকেল ক্যাফেটেরিয়া। আর নতুন এলবামের বাংলাদেশ গানের ফার্স্ট পার্টটা দূর্দান্ত লাগে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রাফি এর ছবি

আমার কাছে বন্ধ জানালা এলবামের সব গানই চমৎকার লেগেছে; সবগুলাতেই পাঁচে পাঁচ। তবে সবচেয়ে ভালো লেগেছে মেঘ; আপনার লেখায় ওইগানে ২.৫ দেখে হালকা মাইন্ড খাইলাম;

পুরা লেখায় চলুক

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হই মিয়া !
আপনি থাকেন কই আজকাল?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ফাহিম এর ছবি

আমার কেন যেন গানটা ভালো লাগলো না... মন খারাপ

মন্তব্যের জন্য ধন্যবাদ।

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ধুসর গোধূলি এর ছবি

- আমার এ্যালবাম ধরে কোনো কিছুই ভালো লাগে না, কেনো জানি। হতে পারে পুরো ব্যাপারটাই মনস্তাত্বিক! আলাদা করে জাহাজী ভালো লেগেছে, তেমনি ভালো লেগেছে ইচ্ছেঘুড়ি। বন্ধ জানালাটাও দারুণ লেগেছে।

রিভিউটা ভালো লাগছে ফাহিম ভাই। চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ফাহিম এর ছবি

হাসি

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সবচেয়ে ইর্ম্পটেন্ট যেটা মনে হয়েছে, সেটা হল ওদের একটা নিজস্বতা আছে। প্রতিটা গান শুনে শুনে যখন একটাকে আরেকটার কপি বলে মনে হতে থাকে তখন এদের গান এক ঝলক মুক্ত বাতাসের মত। মিউজিক কম্পোজিশন খুবই ভাল, গীটারের কাজগুলোও খুব ভালো। তবে কিছু গানে মেইন ভোকাল খুব কষ্ট করে গান গাচ্ছে বলে মনে হয়। সবমিলিয়ে একটা ভালো ব্যান্ড শিরোনামহীন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আচ্ছা শিরোনামহীনের একটা ইন্টারভিউ নেয়া যায় না?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সবজান্তা এর ছবি

এইটা মনে হয় খুব কঠিন কিছু না...


অলমিতি বিস্তারেণ

সাইফুল আকবর খান এর ছবি

তো, হয়ে যাক না!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ফাহিম এর ছবি

হলে ফাটাফাটি হয়!

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সাইফুল আকবর খান এর ছবি

লেখা অনেক ভালো হয়েছে ফাহিম। মানে, রিভিউয়ের রিভিউ যদি করি, তাহলে বলতেই হবে উত্তম। হাসি
আর, শিরোণামহীন-এর কথা কী আর কমু!
আপনি পাংখা হৈলে আমি তো শিরোণামহীন-এর পুরা ব্লোয়ার!
হেব্বি লাগে আমার। আপনেরা তো বুঝে শুনেন, জাজ করেন। আমি তো গিটারের ব্যাপারস্যাপার বুঝি না তেমন, আমার কাছে তো অমৃত লাগে ওদের কথা-সুর-কম্পোজিশন!
'জাহাজী' অ্যালবাম আসোলেই দুর্দান্ততম, তার মধ্যে 'জাহাজী' ট্র্যাকটা তো সিম্পলি রকস! আর 'হাসিমুখ' আরেকটা চিরায়ত ক্ল্যাসিক হওয়ার যোগ্যতা রাখে ব'লে মনে হয় আমার কাছে।
'বন্ধ জানালা' কিছুদিন মোটামুটি শোনা হয়েছে, এখনও ওইভাবে অ্যাসিমিলেট করা হয়নাই পুরা অ্যালবাম, তাই এই অ্যালবামের পার্টিকুলার ইতর-বিশেষ করার আগে আরেকটু টাইম নিমু আমি। হাসি তবে, 'বন্ধ জানালা', 'বুলেট কিংবা কবিতা'- এই দুইটাই সুন্দর লাগছে অবশ্যই।
আপনার লিংক ফলো ক'রে ভিডিও দুইটা দেখা হৈলো, সাথে সাথে ডাউনলোডও দিলাম ইউটিউব থেইক্যা। বন্ধ জানালা তো খুবই ভালো ভিডিও হৈছে, এমনকি বুলেট কিংবা কবিতা'রটাও খারাপ লাগে নাই আমার কাছে- এইটার অ্যাপ্রোচ-টাই তো মিক্সড মনে হৈছে আমার কাছে, একটু খিচুড়ি তো হবেই, তবে খিচুড়ি তো খাইতে খারাপ না, না?

সব মিলিয়ে আপনার পোস্টে চলুক
লিখতে থাকেন।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ফাহিম এর ছবি

quote]'জাহাজী' অ্যালবাম আসোলেই দুর্দান্ততম, তার মধ্যে 'জাহাজী' ট্র্যাকটা তো সিম্পলি রকস! আর 'হাসিমুখ' আরেকটা চিরায়ত ক্ল্যাসিক হওয়ার যোগ্যতা রাখে ব'লে মনে হয় আমার কাছে।


একমত! আজকে থেকে দশ বছর পরেও মনে হয়ে এই গানগুলা শোনা হবে।

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা![

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সাইফুল আকবর খান এর ছবি

আর কেউ হঠাত্ না শুনলেও আপনি আর আমি তো শুনবোই! হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

বইখাতা [অতিথি] এর ছবি

শিরোনামহীনের কম্পোজিশন অন্যরকম, আলাদা, অসাধারণ। বিশেষ করে জাহাজী আর হাসিমুখ গান দুইটার আর কী বলবো ! বলার ভাষা নাই !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।