শিশুকে কীভাবে বর্ণ শেখাবেন?

গৌতম এর ছবি
লিখেছেন গৌতম (তারিখ: রবি, ১৫/০৩/২০০৯ - ৭:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

(আলমগীর ভাইয়ের বর্ণমালার বই এই পোস্টের অনুপ্রেরণার উৎস। তাঁকে ধন্যবাদ।)

আমরা কীভাবে বর্ণমালা শিখেছি?

আমার নিজের অভিজ্ঞতাই মনে করতে পারি। আমরা কয়েকজন বন্ধুবান্ধব মিলে গোল হয়ে চটের উপর পড়তে বসেছি। শিক্ষিকা বেত হাতে আমাদের মাঝখানে। প্লাস্টিকের বর্ণপরিচয় বই খুলে অক্ষরগুলোর উপর আঙ্গুল রেখে পড়ছি। শিক্ষক বললেন- সরুয়ু।

আমরা চিৎকার করে বললাম- সরুয়ু।
শিক্ষক বললেন- সরুয়ু তে অজগর।
আমরা বললাম- সরুয়ু তে অজগর।
শিক্ষক বললেন- অজগরটি আসছে তেড়ে।
আমরা বললাম- অজগরটি আসছে তেড়ে।
...এভাবে
শিক্ষক বললেন- আমটি আমি খাব পেড়ে।
আমরা সোৎসাহে চিৎকার দিলাম- আমটি আমি খাব পেড়ে। কারণ অজগর তেড়ে আসার বদলে আম পেড়ে খাওয়া অনেক মজার।

মোটামুটি এভাবেই আমাদের বর্ণমালা শেখা চলতো। যার গলায় যতো জোর আছে, সে ততো জোরে পড়তো। কারণ বেশি জোরে পড়লে নাকি তাড়াতাড়ি শেখা হয়। আর গলাটা সবার আগে বেহেশতে বা স্বর্গে যাবে।

পড়ার পর লেখার পালা। শিক্ষক সবার শ্লেটে অ-আ-ই-ঈ বড় করে লিখে দিতেন, আমরা সেগুলোর উপর হাত ঘুরাতাম। এভাবে ঘুরাতে ঘুরাতে বর্ণমালা লেখা শিখে যেতাম।

২.
এই যে পদ্ধতিতে আমরা ছোটবেলায় বর্ণমালা শিখেছি, এটাকে বলা হয় বর্ণানুক্রমিক পদ্ধতি। এতে প্রথমে স্বরবর্ণ ও পরে ব্যঞ্জনবর্ণ ক্রমানুসারে শিখতে হতো। এখনও বিভিন্ন জায়গায় এই পদ্ধতিতে পড়ানো হয়।

আমরা যখন এভাবে বর্ণমালা শিখছিলাম, তখনই পশ্চিমে বিভিন্ন দেশে এই পদ্ধতিতে বর্ণমালা শেখানো সম্পর্কে সমালোচনা শুরু হয়। কারণ এই পদ্ধতিতে বর্ণমালা শিখতে গিয়ে শিশু মূলত বর্ণের বিমুর্ত রূপের সাথে পরিচিত হয় এবং বলা হয় এই প্রক্রিয়ায় শেখাটা শিশুদের কাছে মোটেও আনন্দজনক নয়। এ সম্পর্কিত বিভিন্ন গবেষণাও রয়েছে।

এই যে এখানে ‘অ’ বর্ণটি শেখানো হচ্ছে, এতে শিশু আসলে কী শিখছে। শিশু শিখছে একটা ‘অ’- আর কিছু না। শিশু শুধু জানে এটা তাকে শিখতে হবে; কিন্তু কেন শিখতে হবে এবং ‘অ’-এর সাথে কীসের কীসের সংযোগ ঘটবে- তা সে জানে না। বর্ণানুক্রমিক পদ্ধতিতে কীসের সাথে কীসের সংযোগ ঘটানো যায়, সে বিষয়টি শিশুর কাছে অজানা থাকে। ফলে শিশুকে এখানে মোটামুটি আনন্দ ছাড়াই একটা বড়সড় ‘অ’ শিখতে হচ্ছে। শিশু মনস্তত্ব বলে, বর্ণমালা পুরোপুরি শেখার পর শিশু তখনও বুঝে উঠতে পারে না এগুলো সে কেন শিখলো। শিশু শুধু জানে, শিক্ষক শিখতে বলছেন, তাই শিখতে হবে।

৩.
বর্ণানুক্রমিক পদ্ধতি সমালোচনা আসতে থাকায় শব্দানুক্রমিক পদ্ধতি আসলো। এই পদ্ধতিতে শিশুকে প্রথমে শব্দ সম্পর্কে ধারণা দেওয়া হয়। পরে শব্দের কোথায় বর্ণটি আছে, সেটি দেখিয়ে বর্ণটি শেখানো হয়। যেমন শিশুকে বলা হলো-

আম খেতে ভারি মজা! এটি একটি আম।

এখানে ‘আম’ শব্দটিতে ‘আ’ এবং ‘ম’ দুটো বর্ণ আছে। সুতরাং এই পদ্ধতিতে একটি বস্তুগত বিষয়কে ধরে শিশু একইসাথে দুটো বর্ণ শিখে গেলো।

একটা সময় পরে দেখা গেলো, যতোটুকু ভাবা হয়েছিলো, এই পদ্ধতিতেও শিশুর শিখন ততোটা আনন্দদায়ক ও ফলপ্রসু নয়। এরই ধারাবাহিকতায় 'বাজারে আসে' বাক্যানুক্রমিক পদ্ধতি। এবং এই পদ্ধতিই এখন বিভিন্ন ক্ষেত্রে অনুসৃত হচ্ছে। আমাদের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বা এনসিটিবির বইগুলোও বাক্যানুক্রমিক পদ্ধতিতে সাজানো। এই পদ্ধতির মূল কথা হচ্ছে, বর্ণ বা শব্দ সম্পর্কে জানার আগেই শিশু অন্যের সাহায্যে বাক্য পড়বে প্রথমে। সেটা একটি সম্পূর্ণ বাক্য হতে পারে; কিংবা ছড়া বা গল্প পড়েও হতে পারে। অর্থাৎ অ বা অজগর শেখার আগেই শিশু পড়বে ‘অজগর সাপ অনেক বড়’ কিংবা ছোট ছোট ছড়া বা গল্পগুলো শিক্ষক বা পিতামাতার সাহায্য নিয়ে আগে পড়বে।

৪.
অন্য আলোচনা বাদ দিয়ে ধরে নিচ্ছি, শিশুকে আমরা বাক্যানুক্রমিক পদ্ধতিতে বর্ণমালা শেখাবো। সেক্ষেত্রে শিশুকে বর্ণমালা শেখানোর জন্য কিছু উপকরণ হাতে রাখতে হবে। এক্ষেত্রে পড়া ও লেখার কাজটা একসাথে করতে হবে।

১. বর্ণমালার বই। বইটি কেমন হবে সেই আলোচনা আসবে একটু পরেই। এমনকি এই বই আপনি নিজেও বানিয়ে নিতে পারবেন।

২. সম্ভব হলে শ্লেট ও চকের মাধ্যমে শিশুকে লেখা শেখানো উচিত। শ্লেট না পাওয়া গেলে কাগজ ও পেনসিল। পেনসিলের অবর্তমানে কালির কলম। এবং এর কোনোটিই না পাওয়া গেলে তবে বলপয়েন্ট কলম। কারণ শিশুরা যখন লেখা শেখে তখন যথাসম্ভব খসখসে কাগজ ও কলম ব্যবহার করা উচিত। তাতে তারা সহজে বর্ণের গঠন ও আকার লিখতে পারবে। এক্ষেত্রে কাগজ ও কলম যতো অমসৃণ হয়, ততোই শিশুর জন্য মঙ্গলজনক হবে। খসখসে কাগজে শিশু যতো সহজে সোজা দাগ ও দাগের বাক ঘোরাতে পারবে, মসৃণ কাগজে সেটা ততো সহজে পারবে না। এক্ষেত্রে বর্ণের আকার বেঁকে যাওয়ার সম্ভাবনা বেশি। সুতরাং শ্লেট ও চক যোগাড় করতে পারলে খুবই ভালো।

৩. শিক্ষকের হাসিখুশি মুখ ও সাহায্যকারী মনোভাব। এটা খুবই মনে রাখা দরকার যে, এই শিক্ষক (তিনি আনুষ্ঠানিক শিক্ষকও হতে পারেন, পিতামাতাও হতে পারেন) আসলে শিশুকে পড়াতে যাচ্ছেন না; বরং তিনি ও শিশু মিলে কিছু একটা কাজ করতে যাচ্ছেন। আজকে তাদের কাজ হলো- দুজনে মিলে ‘অ’ ‘আ’ পড়বেন ও লিখবেন।

৫.
এক্ষেত্রে আরেকটা কাজ করা দরকার। আনুষ্ঠানিক পড়ায় আসার আগে শিশুকে দিয়ে কিছু দাগ ও আকৃতি প্র্যাকটিস করিয়ে নিতে হবে। যেমন-

- - - - - - - - - - - - - - - -
| | | | | | | | | | | | | | | | | | | | | | | |
/ / / / / / / / / / / / / / / / / / / / /
\ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \
< < < < < < < < < < < < <
> > > > > > > > > > > > >
[ [ [ [ [ [ [ [ [ [ [ [ [ [ [ [ [ [ [
) ) ) ) ) ) ) ) ) ) ) ) ) ) ) ) ) ) )
( ( ( ( ( ( ( ( ( ( ( ( ( ( ( ( ( ( (
~ ~ ~ ~ ~ ~ ~ ~ ~ ~ ~ ~ ~

এই কাজগুলো করতে গিয়ে শিশু মোটামুটি বর্ণমালা শেখার প্রাথমিক রেখাগুলো আয়ত্ত করতে পারবে। আর একবার আয়ত্ত করতে পারলে শিশু সহজেই বর্ণমালা লিখতে পারবে।

৬.
এখন পড়া ও লেখার কাজটা কোথাও কোথাও একসাথে চলবে, কখনও বা পড়ার কাজটা আগে হবে, কখনও পরে। সেটা নির্ভর করবে পরিবেশ, শিশু কতোক্ষণ পড়তে চায় এবং পড়ালেখার জন্য কী উপকরণ ব্যবহার করা হচ্ছে সেগুলোর ওপর। আপনার কাছে যদি খুব ভালো বই থাকে এবং আপনি শিশুকে আনন্দসহকারে পড়াতে পারেন, তাহলে এক বসাতেই অনেককিছু শেখাতে পারবেন। মনে রাখতে হবে, শিশু যতোক্ষণ পড়তে চায়, তার বেশি পড়ানোর জন্য জোরাজুরি করা যাবে না। সেজন্য সব বই, উপকরণ ও শ্লেট-পেনসিল একসাথে নিয়ে শিশুর সাথে বসে পড়াটাই হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ঐতিহ্য অনুযায়ী ধরা যাক শিশুকে ‘অ’ দিয়ে পড়ানো শুরু করবেন। সেক্ষেত্রে বইয়ের বাম পাশে বা উপরে থাকবে ‘অজগর’-এর ছবি।

[img_assist|nid=22546|title=অজগরটি কি তেড়ে আসছে?|desc=|link=popup|align=left|width=200|height=200] অজগর সাপ অনেক বড়

এবার আপনি প্রথমে ছবি দেখিয়ে পরে লেখাগুলোর ওপর আঙ্গুল বুলাতে বুলাতে জোরে পড়বেন- অজগর সাপ অনেক বড়। এখানে আপনি যখন যে শব্দটি পড়বেন, কেবল তখনই সেই শব্দের উপর আঙ্গুল রাখবেন। আগের বা পরের শব্দের উপর আঙ্গুল রাখবেন না।

আপনার পড়ার পর শিশু আঙ্গুল দিয়ে পড়বে- অজগর সাপ অনেক বড়। এখানেও শিশু যখন যে শব্দটি পড়বে, সেটির উপর আঙ্গুল রেখে পড়ানোর অভ্যাস করাতে হবে।

আপনি পড়বেন- আমটি তুমি হাতে ধর।

শিশু বলবে- আমটি তুমি হাতে ধর।

এইভাবে পুরোটা শেষ করবেন। প্রশ্ন হলো, শিশুকে এভাবে পড়িয়ে লাভ কী? উত্তর হচ্ছে- এভাবে পড়িয়ে লাভ হচ্ছে, শিশু ছন্দে ছন্দে পুরো বিষয়টি পড়বে এবং এক ধরনের আনন্দ লাভ করবে। সে বুঝবে তাকে আসলে কিছুই শেখানো হচ্ছে না, বরং দুজনে মিলে ছন্দে ছন্দে কিছু একটা পড়ছে। এটিই সবচেয়ে বড় লাভ। শিশু যদি বুঝতে পারে তাকে শেখানো হচ্ছে, তাহলে কিন্তু মহাসর্বনাশ!

৭.
এভাবে বেশ কিছুদিন পড়ানোর পর আপনি একেকটা বাক্য বলবেন এবং শিশুকে জিজ্ঞেস করবেন বাক্যটি কোথায় আছে তা বের করতে। যেমন- ‘অজগর সাপ অনেক বড়’- এটা কোন জায়গায় আছে? শিশু আপনাকে দেখিয়ে দিবে এই বাক্যটি কোন ছবির সাথে আছে। যতোক্ষণ না পর্যন্ত শিশু এভাবে সবগুলো বাক্য চিহ্নিত করতে পারে, ততোক্ষণ আপনি তার সাথে ছন্দে ছন্দে বাক্য পড়তে থাকবেন। কখনও শুধু আপনি পড়বেন, কখনও শুধু শিশুই পড়বে। তবে সুখের কথা, এগুলো চিহ্নিত করতে শিশু বেশিদিন সময় নেয় না।

পরবর্তীতে বাক্যগুলো থেকে শিশুকে টুকটাক দু’একটা শব্দ কোথায় কোথায় কোথায় আছে তা জিজ্ঞেস করবেন। যেমন- অজগর সাপ অনেক বড়- এখানে অজগর শব্দ কোনটা? অবাক বিস্ময়ে আপনি লক্ষ করবেন, অধিকাংশ ক্ষেত্রেই শিশু নির্ভুল উত্তর দিচ্ছে। তার মানে শিশু ছবির সাথে শব্দের সংযোগ ঘটাতে পারছে, যদিও সে জানে না ‘অজগর’ শব্দটি কী কী বর্ণ দিয়ে গঠিত। এভাবে মোটামুটি অনেকগুলো বলতে পারলে পরবর্তী ধাপে যেতে পারেন।

৮.
এভাবে পড়াতে গিয়ে যখন দেখলেন শিশু মোটামুটি শব্দগুলো পড়তে পারছে, তখন যাবেন বর্ণের দিকে। এক্ষেত্রেও কোনো কিছু খুঁজে বের করার নীতি অনুসরণ করতে হবে। যেমন- অজগর শব্দটি দেখিয়ে এর মধ্যে ‘এই ‘অ’ বর্ণটি কোথায় কোথায় আছে চলো বের করি’ বলে অন্যান্য বাক্যে ‘অ’ বর্ণটি বের করবেন। দেখুন, এতে শিশু প্রথমবারের মতো জানছে এটি ‘অ’ এবং এটাকে বর্ণ বলে। আপনার আর কিছু বলার দরকার নেই। শিশু যদি প্রশ্ন করে বর্ণ কী? তাহলে আপনি বলতে পারেন- এই যে ‘অ’ এটাকে বলে একটা বর্ণ। এরকম এই ‘আ’ এটা হচ্ছে আরেকটা বর্ণ।

ধরে নিচ্ছি মোট দশটি শব্দে শিশু ‘অ’ বর্ণটি খুঁজে পেলো। সেগুলো আপনারা দুজন মিলে দাগ দিয়ে রাখলেন। এখন ওই বই ছাড়াও অন্যান্য উপকরণে এমনকি বাংলা পত্রিকার বড় বড় শিরোনামে দুজনে মিলে ‘অ’ খুঁজতে পারেন। এ সময় দশটি শিরোনামে আপনারা দুজন কয়টি ‘অ’ খুঁজে পেলেন, তা গুনতে শুরু করবেন। দেখবেন, বর্ণ শেখার সাথে সাথে শিশু গুনতেও শিখে যাচ্ছে।

অ-এর পর আ, ই এভাবে এগুতে পারেন, কিংবা যখন যেটা সামনে পড়বে, সেটা নিয়েও এগুতে পারেন। এক্ষেত্রে ক্রম বজায় রাখাটা খুব গুরুত্বপূর্ণ নয়। যেমন- অজগর শব্দে প্রথমে পুরো বই থেকে ‘অ’ খুঁজে বের করলেন, পরে ‘জ’, ‘গ’ ও ‘র’ খুঁজে বের করতে পারেন। একটা বিষয় মনে রাখতে হবে, ‘অ’ শব্দটি শিশু শব্দের প্রথমেই পাবে। বাকি তিনটি শব্দের ভেতরেও থাকতে পারে। কারণ স্বরবর্ণ সবসময়ই শব্দের প্রথমে বসে। তা থাকুক, খুব সহজেই শিশু এগুলো বের করতে পারবে। এই পর্যায়ে আর কিছু না করানোই ভালো।

৯.
এবার লেখার পালা। আপনি আগেই শিশুকে দিয়ে বিভিন্ন ধরনের দাগ টানিয়েছেন। এখন সেগুলো আবার চর্চা করান। তারপর বর্ণ লিখতে শুরু করুন একটু অন্যভাবে।

প্রথমে সহজ ও একইরকম দেখতে বর্ণগুলো দিয়ে লেখা শুরু করান। যেমন- ব। এটি শ্লেটে লিখে শিশুকে লিখতে দিতে পারেন। যেহেতু শিশু আগেই 'ব' লেখার মতো সবগুলো দাগ আঁকার চর্চা করেছেন, সুতরাং আপনি দু’একবার দেখিয়ে দিলে খুব সহজেই সেটি লিখতে পারার কথা। প্রয়োজনে আলাদা কাগজ-কলমে আপনিও তার সাথে লিখুন। লক্ষ রাখতে হবে, লিখতে গিয়ে শিশু বর্ণের আকৃতি বদলে ফেলছে কিনা বা ভুল লিখছে কিনা। 'ব' লেখার পর ব-এর মতো দেখতে অক্ষরগুলো লেখা শিখান। এভাবে বর্ণমালার পুরো ৫০টি বর্ণই শেখাতে পারেন। আগেই বলেছি, এই পর্যায়ে ক্রমঅনুসারে শেখানোটা গুরুত্বপূর্ণ না। পড়তে ও লিখতে শেখাটাই প্রধান। কোনটির পর কোনটি শেখালে ভালো হয় তার একটি ধারাবাহিক রূপ আমি নিচে দিয়ে দিচ্ছি। তবে এগুলো আপনি নিজেও সাজিয়ে নিতে পারেন। এক্ষেত্রে একেক শিশুর একেক অক্ষরে প্রতি ঝোঁক থাকতে পারে। শিশুর আগ্রহ দেখে এগুলো সাজিয়ে নেওয়াটাই শ্রেয়। পুরো বইয়ে শিশু যদি গরুর ছবি দেখে বেশি আনন্দ পায়, তাহলে ‘গ’ বর্ণটি দিয়েও বর্ণ লেখা শেখানো শুরু করতে পারেন। তবে স্বাভাবিক অবস্থায় নিচের ক্রমটি অনুসরণ করাই শ্রেয়। এতে সহজ থেকে কঠিন অনুযায়ী সাজানো হয়েছে।


ব র ঝ ক ধ ঋ
খ ঘ হ থ ফ ম য য় ষ
ড ড় উ ঊ ভ জ ঙ
ত অ আ
ঢ ঢ় ট চ ছ
এ ঐ ঞ
গ প
ণ ন ল শ



ও ঔ

ঃ ং ৎ ঁ

বর্ণগুলো শিশু লিখতে পারলে আবার ‘অজগর’ সাপটি দেখিয়ে ‘অজগর’ শব্দটি বের করতে বলেন। বের করার পর সেটি লিখতে বলুন। দেখবেন, শিশু খুব তাড়াতাড়িই বর্ণের সাথে সখ্যতা গড়ে তুলবে। পাশাপাশি আরেকটি কাজও করতে পারেন- পুরোপুরি না শিখিয়ে কয়েকটি বর্ণ শেখানোর পর সেখান থেকে শব্দ বের করেও শব্দ লেখার চর্চা শুরু করতে পারেন। যেমন- ব ও ক শেখার পর আপনি অনায়াসেই বক লেখাতে পারেন বকের ছবি দেখিয়ে।

আজকে আপাতত শেষ। তবে শেষ করার আগে কিছু সতর্কবার্তা।

সতর্কবার্তা এক. শিশুকে কখনও সরুয়ু, সরায়া শেখাবেন না। সোজাসাপ্টা অ আ বলবেন। হ্রস্বই, দীর্ঘই ইত্যাদি শেখানে পুরোপুরি নিষেধ। শেখাতে হবে আ (আআ), ই (ই), ঈ (ইই), উ (উ), ঊ (উউ)। অর্থাৎ যেখানে স্বর দীর্ঘ, সেখানে দীর্ঘভাবে উচ্চারণ করাতে শিখাবেন, যেখানে স্বর হ্রস্ব সেখানে হ্রস্বভাবেই শেখাবেন।

সতর্কবার্তা দুই. বইয়ের বাক্যগুলো সম্পর্কে সচেতন থাকতে হবে। এক্ষেত্রে যাদের সামর্থ ও সুযোগ আছে, তারা নিজেরই কম্পিউটারে বই বানিয়ে নিতে পারেন। যেমন- ব্যক্তিগতভাবে 'অ-তে অজগরটি আসছে তেড়ে' পড়ার পুরোপুরি বিপক্ষে আমি। এই বাক্য দিয়ে ছোটবেলা থেকেই শিশুর মনে সাপের ভীতি ঢুকিয়ে দেয়া হয়। বিশ্বাস করুন আর নাই করুন, বিভিন্ন গবেষণা থেকে দেখা গেছে, ছোট ছোট এসব প্রপঞ্চ শিশুর মনে বিরাট প্রভাব ফেলে। সুতরাং বিতর্কিত বিষয়গুলো এড়িয়ে চলুন। এক্ষেত্রে অবশ্য 'অযু করে পড়তে বস'- এই ধরনের বাক্যও গ্রহণযোগ্য নয়। বরং আপনি নিজেই 'অজগর সাপটি অনেক বড়' বা এই ধরনের বাক্য বানাতে পারেন। তাতে বিষয় বা বস্তু সম্পর্কে শিশু এক ধরনের আইডিয়া পাবে। অজগর সাপ যে বড় সাপ, সেটি আর শিশুকে নতুন করে শেখাতে হবে না।

সতর্কবার্তা তিন. নিজে নিজে বাক্য বানিয়ে শিশুকে শেখানোর ক্ষেত্রেও সাবধান থাকতে হবে। এক্ষেত্রে শিশুর রুচি-আগ্রহ ইত্যাদিকে সম্মান জানাতে হবে। আপনি হয়তো ঠিক করলেন শিশুকে শেখাবেন- আপেল খেতে ভারি মজা! কিন্তু দেখা গেল আপেল খেতে শিশুর আদৌ আগ্রহ নেই, বরং আপেলের বদলে আম খেতে তার ভালো লাগে। সেক্ষেত্রে 'আম খেতে ভারি মজা' দিয়ে বাক্যগঠনই শ্রেয়।

সতর্কবার্তা চার. শব্দের ব্যাপারে সতর্ক থাকুন। কখনই ভেগ বা বিমুর্ত বিষয় বা উদাহরণ দিয়ে শিশুকে বর্ণ শেখাতে যাবেন না। এতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা বেশি। যেমন- 'স' দিয়ে আপনি বুঝাতে চাইলেন সুখী মানুষ। এক্ষেত্রে স-এর পাশে একটি সুখী মানুষের ছবি থাকার সম্ভাবনা বেশি যে কিনা হাসিখুশি মুখে তাকিয়ে আছি। সাবধান! শিশু কিন্তু এক্ষেত্রে ভুল বুঝতে পারে। সে মনে করতে পারে, মানুষ মাত্রই সুখী। কিংবা সে বুঝতেই পারবে না এটি দিয়ে সুখ বুঝানো হচ্ছে। বরং সে মনে করতে পারে, সুখী = মানুষের মুখ। সুতরাং যতোদূর সম্ভব বিমুর্ত শব্দ পরিহার করুন।

সতর্কবার্তা পাঁচ. এই সিরিজের লেখা পড়ে কেউ উপকৃত হলে তাঁর অভিজ্ঞতা শেয়ার করা এখানে বাধ্যতামূলক।

আপাতত এইটুকুই। মোটামুটি সহজভাবে বিষয়টা বলার চেষ্টা করলাম। এর মাঝে হয়তো অনেককিছু বলার বাকি রয়ে গেছে। মন্তব্য থেকে বা পরে মনে আসলে সেগুলো যোগ করে দিবো।

নোট: ছবি নেওয়া হয়েছে উইকিপিডিয়া থেকে।
পরবর্তী পর্ব- শিশুকে কীভাবে মাত্রা শেখাবেন?


মন্তব্য

গৌতম এর ছবি

মডারেটরদের কেউ কি অজগর সাপের ছবিটি ঠিক করে দিবেন? আমাকে তেড়ে আসছিলো বলে দৌড় দিয়েছিলাম। এখন আর ঠিক করতে পারছি না।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবির কোডটা নতুন করে করেন। সম্ভবত কোথাও একটা বাড়তি স্পেস পড়েছে।

গৌতম এর ছবি

অনেক চেষ্টা করলাম। কিন্তু ঠিক আর হলোই না।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

আলমগীর এর ছবি

পড়লাম।
কিছু কিছু খটকা আছে যদিও তবু গৌতমকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

গৌতম এর ছবি

আপনার খটকাগুলোর কথা নিচে লিখেছেন। একটু সময় করে উত্তর দিবো। দৌড়ের ওপর আছি। অসংখ্য ধন্যবাদ। আপনার আলোচনাটি না হলে হয়তো বিষয়টি নিয়ে লেখাই হতো না। এই লেখাটির জন্য মূল কৃতিত্ব আপনার। ভালো থাকবেন।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুহান রিজওয়ান এর ছবি

ব্যাপক গবেষণাধর্মী লেখা...।
অভিনন্দন আপনাকে ।

গৌতম এর ছবি

পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ, শব্দশিল্পী।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমারও অনেক খটকা লাগলো... এতো প্যাঁচঘোঁচ কইরা তো বিরাট ভেজাল... তারচে আমটি আমি খাবো পেড়েই তো মজা... সেটায় আনন্দ নাই তা কে কইছে? সবাই মিলে আমরা তো চিৎকার করে গলা ফাটায়ে ফেলতাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌতম এর ছবি

...তাইলে তো আর কোনো কথাই নেই। শেখাটাই আসল। সেটা যে যেভাবে পারে।

কিন্তু আপনার অনেক খটকা লাগার জায়গাগুলো বুঝতে পারলাম না। বিস্তারিত লিখলে উপকৃত হতাম।

আর প্যাঁচঘোঁচ কোথায় দেখলেন বুঝলাম না।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

দিগন্ত এর ছবি

আমি জানি যে আমি আগে অনেক কবিতা শিখেছিলাম (সুকুমার রায়ের খাগড়াই) তার পরে ফর্মালি অক্ষরজ্ঞান হয়েছে। সেটাতে আমার সুবিধা হয়েছিল যে অক্ষরগুলো চেনার সময় মনে হত এই বস্তুগুলো দিয়েই কবিতাগুলো তৈরী হয়। কবিতাগুলো যেহেতু আমার খুব ভাল লাগত তাই ওগুলো পড়ার জন্য আমি তাড়াতাড়ি বর্ণমালা শেখার চেষ্টা করতাম।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

গৌতম এর ছবি

সেটাই। আজকে শিশুদের শেখানোর মূলমন্ত্র কিন্তু এটাই। স্বাভাবিকভাবে পড়তে পড়তে বা শুনতে শুনতে তারা কিছু জিনিস শিখবে, পরে যখন দেখবে এটা তাদের আগেই জানা- তখন শেখার আনন্দটা বহুগুণ বেড়ে যায়।

আপনি খুবই ভাগ্যবান। যে শিক্ষা আপনি পেয়েছেন বহু বছর আগে, সেই শিক্ষা এখন আমাদের শিশুদের দেওয়ার চেষ্টা করা হচ্ছে।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

পুতুল এর ছবি

খুব সুন্দর এবং সহজ ভাষায় একটি কঠিন এবং অতি গুরুত্বপূর্ণ কাজ করলেন।
আমাদের দেশের শিক্ষা মন্ত্রনালয় পোষ্টটি পড়া উচিৎ। আদর্শ লিপি, সবুজ সাথী পার হয়ে পেলাম আগডুম বাগডুম -এর মত মহৎ প্রাথমিক শিক্ষা। সেখানেও সিলেবাস দেখে পরিক্ষা দিতে হয়।
না আছে শিক্ষকের সঠিক শিক্ষা, না আছে সঠিক শিক্ষা দেবার স্বাধীনতা! সে নিয়ে ভাবনার মানুষও মনে হয় কর্তা ব্যক্তিদের আশে পাশে নেই।
আর একটা বিষয় উল্লেখ থাকলে ভাল হতো; কত বছর বয়স থেকে শিশুদের পড়তে-লিখতে শেখানো উচিৎ?
অনেক বাচ্চাদের দেখি তিন বছর বয়সেই বেবী, নার্সারী এই ধরনের কিন্ডার (?) গার্টেন ক্লাসে ভর্তি করাতে। আমার মেডাম এই ধরনের একটা স্কুলে (কিন্ডার গার্টেন) পড়াত। আথচ এখানে (জর্মানী) বর্ণ পরিচয় বা পড়া-লেখা শেখানো হয় ছ'বছর বয়সে, প্রাইমারী স্কুলে। কিন্ডার গার্টেনে বাচ্চারা খেলা-ধূলা করে, দুপুরের খাবার খেয়ে ঘুমোয়। রঙ পেন্সিল দিয়ে ছবি আঁকে।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

গৌতম এর ছবি

আমি যতোদূর জানি, জার্মানিতে খুব সম্ভবত মন্তেসরি পদ্ধতিতে পড়ানো হয়। শিশুদের লেখাপড়া শেখানোর বিষয়ে যে কয়টি পদ্ধতি রয়েছে, সেগুলোর মধ্যে মন্তেসরি পদ্ধতিটা আমার ভালো লাগে। এই পদ্ধতি অনুসারে শিশুদের মোটামুটি ছয় বছর থেকেই বর্ণমালা শেখানোর কথা। আর কিন্ডার গার্টেনে যেভাবে পড়ানো হচ্ছে আপনার ওখানে, সেটিকেই অনেকে আদর্শ বলে মানে।

আমাদের দেশে শিক্ষা মন্ত্রণালয়ে না হোক, এনসিটিবিতে অনেক বিজ্ঞ ব্যক্তি আছে যারা এই বিষয়গুলো ভালো জানেন। কিন্তু পলিসি ইমপ্লিকেশনের ক্ষমতা তাদের খুব কম। তবে সাম্প্রতিক সময়ে এই বিষয়গুলো নিয়ে কিছু কাজ হচ্ছে- এটাই আশার কথা।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ধুসর গোধূলি এর ছবি

- ভাইরে সবই ঠিকাছে। পোস্টটা পড়ার সময় দিব্য চোখে দেখলাম ধুগো জুনিয়ররে মিসেস ধুগো অনেক চেষ্টা চরিত্র করে এই পদ্ধতিতে বর্ণমালা শেখাচ্ছে। কিন্তু সমস্যা হইলো, আমার পুলাপান তো! এগুলা বড়ই বদ হইবো, মানুষ না। একেবারে সাক্ষাত ঈবলিশ। এই ঈবলিশ সামলাইতে গিয়া মিসেস ধুগো'র অবস্থা পুরাই কাহিল। নিজের অক্ষর জ্ঞানই যায় যায় অবস্থা। তাও পদ্ধতিটা রাইখা দিলাম, যদি কোনো সুলগ্নে কাজে লাগে আরকি!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

গৌতম এর ছবি

ধুগো জুনিয়রের আদর।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

s-s এর ছবি

ভালো লেখা, যদিও পদ্ধতি সম্পর্কে সন্দিহান, তারপরও, ভালো লেখা।

আদৌ কি পরিপাটি হয় কোনো ক্লেদ?ঋণ শুধু শরীরেরই, মন ঋণহীন??

গৌতম এর ছবি

পদ্ধতি সম্পর্কে সন্দিহান হলে ভালো লেখা কীভাবে হলো বুঝলাম না। আর পদ্ধতির কোথায় কোথায় সন্দেহ সেটা জানালেও উপকৃত হতাম। এটা নিয়ে আলোচনাটা আরো এগুনো যেতো। আপনার সন্দেহের জায়গাগুলো জানালে খুশি হই।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নীড় সন্ধানী [অতিথি] এর ছবি

শিশু যদি বুঝতে পারে তাকে শেখানো হচ্ছে, তাহলে কিন্তু মহাসর্বনাশ!

ভাইরে খাঁটি বলেছেন। এই সমস্যাটা নিয়ে মুশকিলে আছি। কী করে যেন টের পেয়ে যায়। আপনি একটা চমৎকার পদ্ধতি বাতলে দিয়েছেন। চেষ্টা করে দেখি।

পুতুল যেমন বলেছে জার্মানীর কথা, তিন চার বছরের সেশান জট না থাকলে বাচ্চাকে ছ'বছরেই স্কুলে দিতাম। এখন তো আড়াই বছর বয়স থেকেই সরয়ু সরায়া শুরু করতে হয়। সেশনটা ছোট বেলা থেকেই এগিয়ে রাখা।

গৌতম এর ছবি

তাকে পড়ানোর দরকার নেই। অ-আ-ক-খ-এর গল্প বলবেন। দেখবেন গল্প করতে করতে সে অনেক কিছুই পড়ে ফেলেছে।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

আলমগীর এর ছবি

মূল লেখার সাথে পয়েন্ট বাই পয়েন্ট বলি:
১ ও ২:

এই যে এখানে ‘অ’ বর্ণটি শেখানো হচ্ছে, এতে শিশু আসলে কী শিখছে। শিশু শিখছে একটা ‘অ’- আর কিছু না। শিশু শুধু জানে এটা তাকে শিখতে হবে; কিন্তু কেন শিখতে হবে এবং ‘অ’-এর সাথে কীসের কীসের সংযোগ ঘটবে- তা সে জানে না।

এ মতটি বাংলা বর্ণ না ইংরেজি বর্ণ গবেষণা করে বলা তা নিশ্চিত হতে পারছি না।

অ যে একটা প্রতীক এটাই তো শেখানোর মূল উদ্দেশ্য। ইংরেজিতে ফোনেম (উচ্চারণের মূল একক) আর বর্ণমালার বর্ণ সমান্তরাল না। অর্থাৎ বর্ণমালার সাথে তার উচ্চারণ কী হবে তার জন্য শব্দ শেখার কথা বলা হয়।

বাংলাতে সুবিধা হলো, ফোনেম আর বর্ণের দূরত্ব বেশ কম। এ কারণে আমরা যা পড়ি (বানান করে) তাই উচ্চারণ করি। সেজন্য বাংলা বর্ণ কেবল বিমুর্ত প্রতীক নয়, উচ্চারণের এককও। যেমন, ম(অ) উচ্চারণের সময় আমাদের জানা হয়ে যায় ম-ধ্বনিটা কী হবে। ইংরেজিতে, এম (m) শিখলে কিন্তু তা হয় না। এমের পাশাপাশি এম যুক্ত শব্দও লাগে যাতে এম যে আসলে mmmmm (ওম) ধ্বনি তা জানা হয়। ফ দিয়ে ফণা, ইংরেজি পি আর এইচ লাগে ফ বোঝাতে, আবার এফও হয়।

কোন বর্ণের সাথে কোন বর্ণের সংযোগ ঘটাতে হবে কিনা তা একই কারণে বাংলায় যত স্পষ্ট ইংরেজিতে তত স্পষ্ট নয়। ধরুন। আম উচ্চারণেএর সময়, 'আ' ধ্বনি আর 'এম' ধ্বনি এমনি এমনি এসে যায়। ইংরেজিতে ভাওয়েল গুলো সবসময় একই ধ্বনি-পরিবর্তন নির্দেশ করে না। যেমন, বাগ (bug) ও পুট (put) এর মধ্যে u এর উচ্চারণ ভিন্ন। এ ভিন্নতা কেবল "শেখার" মাধ্যমেই জানা যায়। শিশু কী জেনে শিখবে না মুখস্থ শিখবে?

বাংলা বর্ণমালায়, বর্ণগুলোর সজ্জা কী ভিত্তিতে করা হয়েছে, তা আমি জানি না, তবে অনুমান করি, নিতান্ত খেয়ালের বশে করা হয়নি।
আবার, বর্ণভিত্তিক ব্যবস্থার অসুবিধা যা বলেছেন তা দেখা যায়, যেসব বর্ণ শব্দের শুরুতে বসতে পারে না তা শেখাতে গিয়ে। এর মধ্যে, অনুস্বার, বিস্বর্গ, চন্দ্রবিন্দু, ড়, ঢ়, ঞ, ঙ, ৎ , য় এসব বর্ণ আছে। এসব বর্ণ একক ভাবে উচ্চারণ করা যায় না।

আমি তাই এখনও বর্ণ ভিত্তিক ব্যবস্থার বিপরীতে সুবিধা অসুবিধা দুইই দেখি।

৩. শব্দ ভিত্তিক পদ্ধতি
আমি এখনও এটার কার্যকারিতা ভাল দেখতে পাচ্ছি। সবগুলো বর্ণ না শেখানো গেলেও ভাল মতো বাছাই করে বেশ কিছু বর্ণ সহজে শিখিয়ে ফেলা যায়। এর খারাপ-ভাল তুলনামূলক দিক আপনার লেখায় আসেনি। তাই বুঝতে পারছি না, কিছু বলতেও পারছি না।

৪. বাক্য ভিত্তিক পদ্ধতি
এখনও কোন ইংরেজি বই দেখলাম না এ পদ্ধতির। কাজেই আপনি যেমন বলেছেন, তেমনটিই ধরে নিচ্ছি। এখন প্রশ্ন হলো, শিশুকে ছন্দের মাধ্যমে আনন্দ দেয়ার উদ্দেশ্য ঠিক আছে, কিন্তু ধ্বনির সাথে কী যোগ ঘটছে এ পদ্ধতিতে?

"অজগর সাপ অনেক বড়" কেবল এটকুতে অ-ধ্বনিটি আসছে (অ, জ, গ, অ, ব, ড়) মোট ছ'বার, আর এ আসছে একবার। এখানে বাক্যটি সম্ভবত এমনভাবে গঠন করা হয়েছে যেন অ-ধ্বনি প্রাধান্য পায়। তা না হলে শিশু কেমন করে কীসের সাথে পরিচয় হবে? নাকি অ-বর্ণটি প্রথমে আসছে বলেই তাকে বলা হবে, এটা অ-ধ্বনি? এভাবে সব ধ্বনিকে প্রাধান্য দিয়ে কি বাক্য রচনা সম্ভব? যেমন, পরের বাক্য, "আমটি তুমি হাতে ধর" তে আ-ধ্বনি মাত্র দু'বার আসছে (আ, হা)!

৪.২ ও ৪.৬:
শিশুরা আগে পড়তে শেখে, এবং সেটাই উপভোগ করে। লিখতে শেখা বেশ পরের ব্যাপার। আমার প্রাথমিক উদ্দেশ্য পড়তে পারানো। লিখতে শেখানোর আগে আঁকা আঁকি শেখানো বা তাকে উপভোগ করতে দেয়াটাই আমাদের দেখা মতে সহজ। (জানি না অন্য কারো ভিন্ন মত থাকতে পারে)।

৭.
এভাবে তাকে কি শব্দের বিমুর্ত রূপের দিকে ঠেলে দেয়া হলো না? আগে যেখানে বর্ণ ছিল। এখন "অজগর" শব্দ সমষ্টি একটা অজগর সাপের রূপ ধরে থাকবে শিশু মনে। আমাদের অ-ধ্বনি কোথায় থাকবে? শব্দ-ভিত্তিক, বা নেহায়েৎ বর্ণভিত্তিক ব্যবস্থায় অ-ধ্বনি আর বর্ণের স্থান কাছাকাছি ছিল।

যেসব পয়েন্ট লেখা শেখানোর সেগুলো নিয়ে আর মন্তব্য করছি না।

সতর্কতা-১:
কেন? আমাদের সাধারণ মানুষের উচ্চারণ খুব কমই সঠিক। হ্রস্ব আর দীর্ঘ ধ্বনি পার্থক্য করে উচ্চারণ খুব কম বাবা-মাই করেন। কিন্তু লেখার সময়, বা পড়ার সময় তা আবার ঠিক ঠিক আসে। আমরা যদি স্বর-অ, স্বর-আ আর বদলে কেবল, অ, আ বলি তাতে পার্থক্য স্পষ্ট হচ্ছে না। হ্রস্ব আর দীর্ঘ ই এবং উ ধ্বনি সঠিকভাবে উচ্চারণ করতে গেলে তো আবৃত্তির পাঠ নিতে হবে। তার চেয়ে বর্ণের সাথে এরকম একটা কোয়ালিফায়ার থাকলে কী সমস্যা?

সতর্কতা-২:
এটা সাধারণ বাবা-মারা কেমনে করে পারবে? সময়, নিজেদের শিক্ষা, লজ্জা, আরো কত কী আছে। একটা কিছু রেডিমেড হাতে ধরায়া দ্যাও। হাত-মুখ ধুয়া সকাল সন্ধ্যা পড়তে বস। এই সিস্টেম একেবারে আদর্শ না হলেও, খুব খারাপও না কিন্তু। শিশু নিজের আগ্রহ মতো বইটা নিয়ে দৌড়াদৌড়ি করুক না।

সতকর্তা-৩:
এটা ভাল পয়েন্ট। মেয়ের সাথে আমাদের যা দৈনন্দিন কার্যকলাপ তার ভিত্তিতেই বাক্য, শব্দ বাছাই করে থাকি। তার যে সব বিষয়ে, বস্তুতে আগ্রহ বেশী সেগুলোই প্রাধান্য পায়।

সতর্কতা-৪:
এটা পরিত্যাগ করা কঠিন। 'সুখী মানুষ' হয়ত বেশী কঠিন ধারণা কিন্তু 'মা' বলে পাশে একজন মহিলা কিন্তু মনে হতে পারে খুব স্বাভাবিক। আমি এটাও পুরোপুরি ত্যাগ করতে চাই। কেবল বস্তুবাচক বিশেষ্য, পরিচিত নির্দিষ্ট কিছু ক্রিয়াপদ ছাড়া ভিন্ন কিছু আমি পারত পক্ষে ব্যবহার করতে চাই না। এমনকি ল এর পরিচয় দিতে লাল বলে পাশে লাল রঙের একটা ছোপ খুব স্বাভাবিক মনে হতে পারে, কিন্তু আমি এড়াতে চাই। কারণ লাল ছোপের আকৃতি কী হবে?

সতর্কতা-৫:
বাধ্যতামূলক শর্ত পড়ে ফেলেছি বলে যা মনে জমে ছিল, বলে দিলাম।

গৌতম এর ছবি

১. ইংরেজি ভাষায় কীভাবে বর্ণমালা শেখানো হয়, সে সম্পর্কে আমার জ্ঞান খুবই সীমিত। এখানে আমি যা লিখেছি, তা পুরোপুরি বাংলার ওপর। সুতরাং ইংরেজির ব্যাপারে কোনো মন্তব্য করতে পারছি না।

২. বাংলাতে ফোনেম এবং বর্ণের দূরত্ব আসলেই কম। কিন্তু এখানে শিশু যখন শিখবে, তখন তাকে এই বিষয়গুলো জেনেশুনে শিখতে হবে না। এ সম্পর্কিত বিশদ না জেনেই প্রথমে বর্ণগুলো শিখবে, আস্তে আস্তে যতো বড় হবে, ততো বিভিন্ন বিষয়ের সাথে সংযোগ ঘটাতে থাকবে।

৩. আর প্রতিটি ব্যবস্থারই সুবিধা-অসুবিধা রয়েছে। তবে বাংলা ক্ষেত্রে বর্ণানুক্রমিক পদ্ধতির চাইতে বাক্যনুক্রমিক পদ্ধতিটাই বেশি সুবিধাজনক বলে ভাষাবিদরা মনে করেন। এমনকি ইংরেজির ক্ষেত্রেও নাকি বাক্যানুক্রমিক পদ্ধতি ব্যবহৃত হচ্ছে বেশি। ব্যক্তিগত আলাপচারিতায় একবার প্রয়াত হুমায়ূন আজাদ জানিয়েছিলেন এই বাক্যানুক্রমিক পদ্ধতিটা তাঁরও পছন্দ। এই মুহূর্তে উদাহরণ দিতে পারছি না, তবে বাক্যানুক্রমিক পদ্ধতিতে ইংরেজি বই আমি দেখেছি। এই ঢাকাতেই। সিঙ্গাপুরের কোনো একটি বিখ্যাত প্রকাশনীর।

৪. শব্দানুক্রমিকের সাথে বাক্যানুক্রমিকের মূল পার্থক্যটা কেবল চর্চায়। বেসিক লেভেলে পার্থক্য নেই, যেটা রয়েছে শব্দের সাথে। শব্দানুক্রমিকে একটি শব্দ দিয়ে শিশুকে বর্ণ শেখানো হয়; বাক্যানুক্রমিকে শেখানো হয় একাধিক শব্দ দিয়ে। তবে এক্ষেত্রে বাক্যের আকার খুব বড় যেনো না হয় সেটিও বিবেচ্য বিষয়। তিন-চার শব্দের সরল বাক্য হলে ভালো। কিন্তু পাঁচের ওপরে যাওয়াই যাবে না।

৫.বাংলাতে আলাদা করে ধ্বনির সাথে পরিচয় করিয়ে দেওয়ার প্রয়োজন পড়ে না। সুতরাং এটা নিয়ে চিন্তার কিছু নেই। যেগুলো পরিচয় করিয়ে দেওয়ার, সেগুলো পরবর্তীতে অন্যান্য কর্মকাণ্ডের মধ্যদিয়েই শেখা হয়ে যায়। এ বিষয়ে আরেকটি পোস্ট দেওয়ার আশা রাখি।

৬. ভাষা দক্ষতার ক্রমানুযায়ী লেখাটা সবার শেষেই আসে। আপনি চাইলে অবশ্যই আগে শুধু পড়া শেখাতে পারেন। কিন্তু লক্ষ্য করবেন, শিশু এ সময় বেশ আঁকিবুকি আঁকে। এবং অনেকক্ষেত্রে যেগুলো সে পড়ে, সেগুলো লেখার চেষ্টাও করে। যদি সে স্বাভাবিকভাবে বর্ণগুলো লিখতে চায়, তাহলে তাকে একইসাথে লেখা শেখাতে পারেন। তাতে কোনো সমস্যা হওয়ার কথা না। তবে কোন ব্যাপারেই জোর না করা ভালো।

৭. সতর্কতা ১ প্রসঙ্গে। সরুয়ু, সরায়া এগুলো ভুল। ভুল শেখানোর কোনো মানে নাই। আর এগুলোর জন্য আবৃত্তির পাঠও নিতে হয় না। একটু সচেতনতাই যথেষ্ট। শিশুকাল থেকে এগুলোর ব্যাপারে সাবধান থাকলে পরবর্তীতে উচ্চারণ নিয়ে ঝামেলা কম হয়।

৮. সতর্কতা ৪. এই ব্যাপারে বেশ কাজ আছে। ইংরেজিতেও।

এসব ব্যাপারে আরো বিস্তারিত জানতে চাইলে www.ecd-bangladesh.net এর সাহায্য নিতে পারেন।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ইশতিয়াক রউফ এর ছবি

পড়ছি। ভাবতে ও লিখতে থাকুন সবাই।

গৌতম এর ছবি

সেটাই আশা করছি।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

রানা মেহের এর ছবি

খুব ভালো একটা কাজ চলছে। চলুক
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

গৌতম এর ছবি

ধন্যবাদ, রানা মেহের।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

গৃহান্তরী এর ছবি

গৌতম খুবই গুরুত্বের একটি বিষয় অত্যন্ত চমৎকার ভাবে লিখেছেন। আপনার মূল বক্তব্যের সাথে আমি বহুলাংশে একমত। ছোটখাট কিছু প্রশ্ন আছে, সেগুলো বলছি।

১) বাক্যানুক্রমিক বনাম শব্দানুক্রমিকঃ
আপনার সাথে আমি মোটামুটি একমত। এব্যাপারে কোন গবেষণা আপনার জানা আছে কি? থাকলে রেফারেন্স দিতে পারেন।

তবে আমার ধারণামতে বাক্য অবশ্যই খুব সরল হতে হবে। গল্প বা ছড়া হলে অবশ্যই অনন্দের হয়। আবার গল্প বা ছড়া নিয়ে খেলা শুরু করলেও, কেবল কয়েকটি শব্দকে ছবিতে দেখিয়ে শব্দগুলো শেখানো যায়।

২) বিমূর্ত বনাম মূর্তঃ
শিশু মূর্ত বস্তু আগে এবং অনেক সহজে শেখে, বিমূর্ত ধারণা শেখে অনেক পরে, যেটা অনেক কঠিন ও। তাই বর্ণমালা শেখানোর ব্যাপারে ছবিসহ মূর্ত বস্তুগুলোকেই ফোকাস করা যায়। (আম, অজগর, দুধ এসব)। খুব পরিচিত বিমূর্ত ধারণা (যেমন খেলা, বড়, ছোট) ব্যবহার করা যেতে পারে।

৩) আপনি যে বিভিন্ন রকমের সরল/বক্ররেখা আগে থেকে শেখানোর কথা বললেন, ওটাও কিন্তু বর্ণের মতই কৃত্রিম হয়ে যায়, কেন শিখব তার উত্তর দেয়া যায় না। এক্ষেত্রে আলমগীর ভাই যেমন বলেছেন, আগে চিনতে/বলতে শেখা, তারপরে লেখা। প্রথমে শব্দগুলোকে একেকটা ছবির মতকরেই চিনতে শিখুক, পরে আস্তে আস্তে বর্ণ ব্যবচ্ছেদ করা যায়। তার পরে লেখা। তদ্দিন কাগজে ফ্রিহ্যান্ড আঁকিবুকি করতে দেয়া যায়। যখন বর্ণমালা লেখার সময় আসবে, তদ্দিনে হয়ত শিশু সরল বেশ কিছু ছবি আকতে শিখে যাবে (বল, আম, মুখ এসব)।

৪) সতর্ক বার্তা সবগুলোর সাথে মোটামুটি একমত। অভিজ্ঞতা শেয়ার করছি।

@আলমগীর ভাই
১,২) ইংরেজিতে বর্ণের উচ্চারণের বাইরে আলাদা নাম আছে, বাংলায় সেটা কম, যদিও একেবারে নেই তা না (স্বরে অ, হ্রস্ব ই)। ওসব শেখানোর প্ড়থমে দরকার নেই।
তবে ইংরেজির চেয়ে বাংলায় বর্ণ গুলো মোটামুটি ইউনিক ধ্বনি নির্দেশ করে, এটা ঠিক।
আসলে, ফোনেম ব্যাপারটা যে আলাদা একটা কিছু, এটাও অনেক পরে বুঝলেও চলে। তার আগে গোটা গোটা শব্দ চিনে পড়তে শিখবে। লিখতে গিয়ে আস্তে আস্তে আলাদা প্রতীক চেনার ব্যাপারটা আসতে পারে।

৩) জানা বনাম মুখস্থ করা
শিশুরা অনুকরণ করে ঠিক, তবে অনুকরণের চাইতে উপলব্ধি এবং সৃষ্টিশীলতায় তারা বেশি আনন্দ পায় (আমার ধারণা)। আর ভাষা শেখার পুরো ব্যাপারটাতেই অনুকরণের চেয়ে সৃষ্টিশীলতার প্রাধাণ্য (নতুন বাক্য তৈরি, এমনকি নিজের ইচ্ছামত ব্যাকরণ তৈরি), যদিও বর্ণমালা লেখা শেখার ব্যাপারটা অনেকটা অনুকরণের।
অনুকরণের ফাঁকে ফাঁকে এজন্য সৃষ্টিশীল কিছু ঢুকিয়ে আনন্দের ব্যবস্থা করা হয় (যেমন ছড়া আবৃত্তি/গান, গল্পের কোন সংলাপ অভিনয়, ছবি)।

গৌতম এর ছবি

অসংখ্য ধন্যবাদ, গৃহান্তরী। একটু দেরি হলো উত্তর দিতে। দুঃখিত।

১. বাক্যানুক্রমিক ও শব্দানুক্রমিক পদ্ধতির ব্যবহার ও তার প্রয়োগ নিয়ে বেশ কিছু গবেষণা হয়েছে, বাংলাতে। আমি যতোদূর জানি সেগুলো ওয়েবে সহজলভ্য নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে এ সম্পর্কিত কয়েকটি বই আছে। তারপরও খুঁজে দেখছি কিছু দেওয়া যায় কিনা। আর বাক্য অবশ্যই খুব সরল হতে হবে। যুক্তাক্ষর না থাকাটা ভালো। থাকলেও খুব কম। আর বাক্যে অবশ্যই চার-পাঁচটির বেশি শব্দ ব্যবহার করা যাবে না।

২. বড়-ছোট ইত্যাদি বিমূর্ত চিত্র ব্যবহার করতে হলে তুলনা দিয়ে দেখাতে হবে।

৩. দাগের সাথে বর্ণের পার্থক্য হচ্ছে, দাগগুলো ব্যবহার করে ছবি আঁকা যায়। শিশুকে যদি ছবি আঁকানোর মাধ্যম হিসেবে দাগগুলো শেখানো যায়, তাহলে কিন্তু কৃত্রিমতা থাকে না। কিন্তু বর্ণের বিষয়টি ভিন্ন। শিশু যখন বইতে লেখা দেখে, তখনই তার মনে বর্ণ সম্পর্কে একটি চিত্র ঢুকে যায়- তখন বর্ণগুলোকে সে আর ছবি হিসেবে ভাবতে পারে না। তাই দাগগুলো চর্চা করাটা তখন জরুরি হয়ে দাড়ায়।

আপনার মন্তব্যের জন্য আবারও ধন্যবাদ।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রথম অংশটুকু নস্টালজিক করে দিলো, গৌতম।
ইশ... ছেলেবেলার সমস্বরে চিৎকার করে পড়ার সেই দিনগুলো...
আর ভয়ে ভয়েই বলি, আমার কাছে আগের পদ্ধতিই কেন যেন বেশি কার্যকর বলে মনে হয়।
(আমার সাথে এইটা নিয়ে কেউ লাগতে আইসেন না।) ইয়ে, মানে...

........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

গৌতম এর ছবি

আর ভয়ে ভয়ে আবার বলেন- কেন আগের পদ্ধতিই বেশি কার্যকর। শোনার অপেক্ষায় আছি।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শামীম এর ছবি

ভালো প্রয়াস। চলুক

একটা জানা ব্যাপার বাদ পড়ে গেছে, যেটা সংযোজন করা জরুরী মনে হল -
বর্ণ লেখা শেখানোর সময় রেখা টানার ধারাবাহিকতা ঠিক আছে কি না সেটা খেয়াল করতে হবে (যেমন: ব বর্ণটা লেখার সময় মাত্রা বাম থেকে ডানে টানতে হবে, তারপর ডান থেকে বামে হেলানো অংশ নেমে আসবে; তারপর বাম থেকে ডানে হেলানো অংশ এবং সবশেষে খাড়া অংশটা নিচ থেকে উপরের দিকে)। যতদুর মনে পড়ে, প্রাথমিক পর্যায়ের বইয়ে এই বিষয়গুলো দেখানো থাকে।

শুধু বর্ণ লেখাই নয় যে কোন নির্দিষ্ট ছবি আঁকার জন্যও একটা ধারাবাহিকতা থাকে, যেটা আঁকা শেখানোর সময় ধরিয়ে দেয়া হয় .... ... সাধারণ ফুল আঁকার সময় প্রথমে কেন্দ্রের বৃতিটা তারপর পাপড়িগুলো এবং শেষে সংযোগকারী শাখা ইত্যাদি।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

গৌতম এর ছবি

ঠিক। এটাও যুক্ত করা দরকার। লেখার সময় মনে ছিলো না। দেখি, কোনো একসময় যুক্ত করে নিবো।

আপনাকে ধন্যবাদ।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

guest writer rajkonya এর ছবি

বাহ! সুন্দর।

কালো কাক এর ছবি

আমি প্রথমে হাতে পেয়েছি একটা বিশাল খাতা যেটায় ইচ্ছামত আঁকিবুকি করা যেতো, এরপর হাতে পেয়েছি টোনাটুনির অডিও ক্যাসেট সাথে বই। যদিও আমি পড়তে শিখিনি তখন, কিন্তু ক্যাসেটের ছড়া মিলিয়ে বই থেকে সেটা বের করতে পারতাম। খুব কম অক্ষরই আমাকে হাতে ধরে শেখানো হয়েছে। আমি এবং আমার ভাই (বিশেষত ব্যঞ্জনবর্ণ গুলো থেকে) নিজে নিজে একেকটা অক্ষর লিখে ফেলতাম , আম্মুকে দেখালে আম্মু বলতো এটা এই অক্ষর, এটা ঐ অক্ষর। চিৎকার করে সরুয়ু সরায়া অজগর আম কখনই পড়িনি। দেঁতো হাসি
(অবশ্য বর্ণপরিচয় স্মৃতি আমার থাকার কথা না, তবে আমার ভাইএর বর্ণপরিচয়, লেখা শেখা আমি দেখেছি বলে আমার নিজেরটাও আম্মুর কথাই সত্য ধরে নিচ্ছি হাসি )
লেখাটা ভাল লাগলো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।