War Crime ও দুইটা চিঠির অপেক্ষা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ৩০/১২/২০০৭ - ৭:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিলেতে অনেক ভাল এবং খারাপ জিনিস আছে, আসলে প্রতিটি দেশই (হয়তো পাকিস্তান টাইপ দেশ ছাড়া) মানুষের মত; ভাল খারাপ মিলিয়েই সে বেচে থাকে, বিলেতও সেরকম। আমি আজ বেশ কিছুদিন হ্ল ব্রিটেনে বশবাশ করছি। কাজের কারনে আমাকে প্রায়ই বিভিন্ন কমিউনিটির বিভিন্ন মানুষের সাথে মিশতে হয় এবং খুদ্রাতিখুদ্র জরিপ ও ডকুমেন্টেষন করাও আমার কাজ। সে যা হোক, যারা এই দেশে থাকেন তারা অনেকেই হয়তো ব্যাপারটা জানেন আর বাকি সবাইদের জন্যে এই লেখা। ব্রিটেন এখন সারা ইয়োরোপের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে বাংলাদেশের জামায়াতে ইসলামি এবং ইসলামি ছাত্র শিবির পুনর্বাসন এবং একবিংশ শতাব্দির আলকে মডার্ন জামায়াত গড়ে তুলতে।

আপনিকি জানেন ব্রিটেনের প্রতিটি Major City এবং প্রতিটি Major Town-এ জামায়াত পরিচালিত অন্তত একটি মসজিদ ও ইসলামিক সেন্টার আছে?

এই মসজিদ এবং ইসলামিক সেন্টারগুলোর কোনটিই জামায়াত বা শিবিরের নামও মুখে আনে না! এমকি কিছু কিছু কমিটি মেম্বার জামায়াতের বিরুদ্ধেও কথা বলে।

লন্ডনের মেয়র, প্রিন্স চার্লস থেকে শুরু করে অনেক বড় বড় মন্ত্রীও এদের ভক্ত। (একটি সংগঠনের নেতা আবার War Crimes Files-এর দুই ক্যুখ্যাত রাজাকার)

আসল কথায় আসি। ব্রিটিশ সরকার এবং অনেক গুরুত্বপূর্ন এম পিদের সাথে যোগাযোগ করে দেখা গিয়েছে তারা আমাদের War Criminal-দের বিচার ব্রিটেনের প্রচলিত আইনেই করতে পারে অথবা অন্তত এই বিষয়ে তারা কাজ শুরু করতে পারে যাতে করে ওইসব পিশাচেরা বিলেতের কোন সরকারি বা বেসকারি প্রতিষ্ঠানের কোন গুরুত্বপূর্ন পদে যেন থাকতে না পারেন সেই ব্যাবস্থা করা সম্ভব এখনই! শুধু একটি জিনিশ তারা চায় তা হল দুইটা চিঠি। এক, বাংলাদেশ সরকারের তরফ থেকে সরকারি/রাষ্ট্রিয়ভাবে একটি আভিযোগ পত্র এবং সেইসব ব্যাক্তিদের ব্যাপারে ব্যাবস্থা নেওয়ার জন্যে একটি Request letter………..
আওয়ামিলিগ গেল, বিএনপি গেল, এখন তত্বাবধায়ক সরকার, দুইটা চিঠি্র অপেক্ষা করি প্রতিদিন, আমার কলেজ জীবনের কসম, প্রতিদিন ভাবি আজ বুঝি চিঠিটা আসলো বাংলাদেশ থেকে ব্রিটিশ হোম মিনিষ্ট্রিতে. . . . . . পত্রিকা খুলে দেখি গোলাম আযমের ছেলে এসেছে লন্ডনে বাংলাদেশ আর্মির একটি বিশেষ দলের সাথে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে!!!

‘’ তোমার জন্যে অপেক্ষার শুরুতে যে সেঞ্চুরি ফ্লাওয়ারের গাছটি লাগিয়েছিলাম, তা আজ দ্বিতীয়বারের মত গর্ভবতি’’
হঠাত করে বেশি বয়সে প্রেমে পড়ে এই দুটি লাইন লিখেছিলাম বহু আগে। একটা মেয়ের জন্যে যদি এতদিন অপেক্ষা করতে পারি চিঠি দুইটার জন্যে আমি আরো অনেক দিন অপেক্ষা করতে রাজি আছি, আরো আরো অনেক দিন............


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

খুবই ভাল লাগলো লেখা, কিন্তু নাম না থাকায় চিনতে পারলাম না অতিথিকে।

আরিফ জেবতিক এর ছবি

এটাও কি রনি মির্জা নাকি ? নাম দিলে খুশী হতাম ।

লেখার শেষে অথবা শুরুতে নাম দিন , তাহলে লেখককে চেনা যায় ।

লুৎফুল আরেফীন এর ছবি

অসাধারণ!

বিপ্রতীপ এর ছবি

এই অপেক্ষার পালা কবে শেষ হবে কে জানে? আজ স্যামহোয়ারইনে অমি ভাইয়ের ব্লগে কিছু লাইন পড়লাম...মাথায় গেঁথে গেলো ...লাইনগুলো হচ্ছে--

''শেষ জমানায় কিছু প্রতারক সৃষ্টি হবে। তারা ধর্মের নামে দুনিয়া শিকার করবে। তারা মানুষের নিকট নিজেদের সাধুতা প্রকাশ ও মানুষকে প্রভাবিত করার জন্য ভেড়ার চামড়ার পোষাক পড়বে (মানুষের কল্যাণকারী সাজবে)। তাদের রসনা হবে চিনির চেয়ে মিষ্টি। কিন্তু তাদের হৃদয় হবে নেকড়ের হৃদয়ের মতো হিংস্র। (তিরমিজী)''

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান…

অতিথি লেখক এর ছবি

ধ্যাৎ! আমিতো প্রথমবারের ধাতানি খেয়েই নাম দিলাম ...... কি জানি কি ভুল করছি...। হ ভাই আমি মির্জা নাদান আবারো লিখে ফেলছি! (এবং নাম ছাড়া!)

আরিফ জেবতিক এর ছবি

ছদ্মনাম নেয়ার দরকার কী ? নিজ নামেই তো ভালো হাসি

-----------------------------
কালের ইতিহাসের পাতা
সবাইকে কি দেন বিধাতা?
আমি লিখি সত্য যা তা,
রাজার ভয়ে গীত ভনি না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।