বিচার না শাস্তি? কি হওয়া উচিত?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২০/১২/২০০৮ - ৯:৪৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলা আভিধানিক অর্থে বিচার কথাটির অর্থ হলো - ১. বিবেচনা, যুক্তিপ্রয়োগ, গবেষণা। ২. সিদ্ধান্তে উপনীত হওয়া, মীমাংসা, তত্ত্বনির্ণয়, নিস্পত্তি। ৩. আলোচনা, তর্ক-বিতর্ক। ৪. দোষগুণ, অপরাধ ইত্যাদি নির্ণয়, ন্যায় অন্যায় স্থিরীকরণ, আসামির বিচার।
অপরদিকে শাস্তি কথাটির অর্থ হলো – সাজা, দণ্ড।
“যুদ্ধাপরাধীদের বিচার চাই”। আমরা কি ওদের বিচার চাই না শাস্তি চাই। আমাদের নিজেদের আগে পরিষ্কার করে নিতে হবে। আমরা আসলে কি চাই। যদি “বিচার চাই” কথাটা মানি, তাহলে প্রশ্ন, আমরা কেন ওদের বিচার চাইছি? আমরা তো জানি ওরা অপরাধী, তাহলে কেন আমরা ওদের শাস্তি চাইছি না? বিচার কথাটির আভিধানিক অর্থের মধ্যেই নিহিত আছে যে, ‘দোষগুণ, অপরাধ নির্ণয়’। কেউ দোষী কি না এটা নির্ণয় করার জন্যই বিচারের দরকার পড়ে। কিন্তু যদি জানি একটা লোক বা একটা গোষ্ঠী দোষী তাহলে কি তার বিচারের দরকার আছে? আমি মনে করি নাই। তাহলে কেন আমরা বারবার বিচার চাইছি? সরকারের কাছে ওদের শস্তি দাবী করছি না কেন?
তাই আমাদের শ্লোগান বদলাতে হবে।
যুদ্ধাপরাধীদের শান্তি চাই।

শান্ত


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- আমার নিজের কথাটা বলি।

শাস্তি সরাসরি চাইছিনা কারণ এটা হলে ঐ শুয়োরের বাচ্চারা একটা ছুতা পাবে। বলবে, বাংলার মানুষ হিংস্র, তারা খুন দেখতে চায়! তাদের বড় রামশাম চাচারা তাদের এই নাকি কান্নায় বাংলাদেশের সরকারের ওপর বামহাত ঢুকাবে। পরিনাম, আবার আরো সাইত্রিশ বছর অপেক্ষা!

কিন্তু যদি বিচারটা চাওয়া হয়, আর সুষ্ঠু বিচারটা নিশ্চিত করা যায় তাহলেই ঈবলিশের বাচ্চারা তাদের প্রাপ্য শাস্তি পাবে। আর একবার যদি কোনো মতে তাদের বিচারের কাঠগড়ায় তোলা যায়, কোনো রামশামযদুমধু চাচারাও তাদেরকে বাংলার মানুষের ঘৃণাভরা রায় থেকে বাঁচাতে পারবে না!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পলাশ দত্ত এর ছবি

শাস্তি বললে আইনি দিক দিয়ে বাস্তবতা প্রমাণের প্রেক্ষিতে একটু জটিলতা হইতে পারে।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

শান্ত [অতিথি] এর ছবি

কিন্তু ওদেরকে বিচারের কাঠগড়ায় তুললেই সরকারের রানশান যদুমধু চাচারা যে কোন ছুতা বের করে ওদেরকে নির্দোশ প্রমাণ করবে। লাভ কি হবে তাহলে? বিচারের নামে বাংলাদেশের মানুষ অনেক প্রহসন দেখেছে। আবারও যে প্রহসন হবে না তার কি নিশ্চয়তা। সুষ্ঠ বিচার কি নিশ্চিত করা সম্ভব?
বলুক না ওরা বাংলার মানুষ হিংস্র। সে দায় মাথায় নিয়েও যদি ওরা শাস্তি পায়, তাহলে কি দেশের লাভ হচ্ছে না?

ধুসর গোধূলি এর ছবি

- ভেজাল আছে। ওদেরকে ধরে নিয়ে শূলে চড়িয়ে দেওয়াটা এতো সোজা হলে মইন আহমেদ লাইম লাইটে আসার পরেই যখন বলেছিলেন যুদ্ধাপরাধের বিচার হবে তখুনি গেইম ওভার হয়ে যেতো! হয় নাই, কারণ গত সাইত্রিশ বছরে এদের মূল অনেক দূর পর্যন্ত চলে গেছে। একটা ফ্যাক্ট। এই মূলকে একেবারে আণ্ডাবাচ্চা শুদ্ধা উৎপাটন করতে হলে ধর তক্তা মার পেরেক না, ঠান্ডা মাথায়, ডিপ্লোম্যাটিক্যালী, পলিটিক্যালী, ইন্টারন্যাশনালী সাইজ করতে হবে। নাইলে বাংলাদেশ সরকার ঝামেলায় পড়বে। ভুইলা যাইয়েন না, আম্রিকা মামুগো দেশে কইলাম আমাগো দেশ কালো তালিকার টালি খাতায় টুকা আছে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্বপ্নাহত এর ছবি

প্রথমে বিচার চাই।

অত:পর সেই বিচারে ন্যায্য শাস্তি চাই।

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

রায়হান আবীর এর ছবি

যুদ্ধাপরাধীদের শান্তি চাই।
চিন্তিত

=============================

প্রফাইল এর ছবি

যুদ্ধাপরাধীদের বিচার চাওয়া মানে আসলে শাস্তি চাওয়াই শেষপর্যন্ত। মানে যদি এদেরকে আদালত পর্যন্ত তোলা যায় তাহলে অন্তত তারা জুডিশিয়াল প্রসেসের মধ্যে আসবে। এদ্দিন ধরে তাদের হাবভাব এমন যে তারা আসলে কিছুই করেনি। কাঠগড়ায় দাঁড়ালে উঠে আসবে এমন একটা অধ্যায় যা বাংলাদেশের বুকের ভেতর জ্বালানির মতো করে জমা আছে। পৃথিবীর মানুষ আরেকবার দেখতে পাবেন একটি ইতিহাসকে।

যুদ্ধাপরাধীদের বিচার চাওয়াটা তাই একটি শ্লোগান থেকে আন্দোলনে পরিণত হোক।

এনকিদু এর ছবি


মারিও পুজো'র গড ফাদার পড়েছেন ? ডন ভিটো কর্লিওন বলতেন, "Everything is business."

যতদিন মাথা ঠান্ডা করে খেলা যায় ততদিন জেতার সম্ভাবনা থাকে । খেলা জিতে নিয়ে একদম শেষ চ্যাপ্টারে এসে মাইকেল কর্লিওন বললেন, "Everything was business, and everything was also personal."

যদি বইটা পড়ে থাকেন, আপনার মনে থাকার কথা বিরোধ ছিল কর্লিওন পরিবারের সাথে টাট্টালিয়া পরিবারের । টাট্টালিয়াদের সাথে আরো কিছু রামশ্যাম মামা চাচা ছিল । কর্লিওনরা শুরুতে ধর তক্তা মার পেরেক করতে গিয়েই সমস্যায় পড়েছিল । পরে দীর্ঘদিন ধৈর্য্য ধরে ঠান্ডা মাথায় একটা পরিকল্পনা করে এগিয় গিয়ে টাট্টালিয়াদের শিক্ষা দিয়ে দিল । তখন কিন্তু রামশ্যাম যদুমধু চাচারাও কেউ কিছু করতে আসল না ।

জানি আমাদের সবার মনের মধ্যেই অনেক ক্রোধ দুঃখ ক্ষোভ ইত্যাদি জমে আছে । কিন্তু এখনি সেই ক্রোধের বহিঃপ্রকাশ কাম্য না । সত্যি কথা বলতে কি, কখনোই কাম্য না । আজ সবারই প্রতিটি কথা ও কাজ বুঝে শুনে করা উচিত । যেন, কয়েক বছর পর ওদেরকে প্রাপ্য শাস্তি বুঝিয়ে দেয়ার পর আমরা বলতে পারি,

" শাস্তি দিয়েছি "


ভাল কথা, কখনো কি খেয়াল করেননি ওরা কী সুন্দর সুদূর প্রসারী পরিকল্পনায় এগোচ্ছে ? দেশে বিদেশে ওদের আজ কত কদর !


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শান্ত [অতিথি] এর ছবি

মন্তব্যের জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।
আসুন আমরা এই শ্লোগানকে আন্দোলনে পরিনিত করি।

নিঝুম এর ছবি

শেষের লাইনটিতে "শান্তি" শব্দটি না হয়ে সম্ভবত "শাস্তি" হবে । একটু দেখবেন প্লিজ ।
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

শান্ত [অতিথি] এর ছবি

হ্যাঁ, ওটা শাস্তিই হবে। টাইপিং ভুল। দুঃখিত এবং লজ্জিত।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।