কালের স্পর্শকণা, তোমার নাভীর নিচেই সমৃদ্ব জননী !

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ০২/০৭/২০০৯ - ৯:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সুমিন শাওন

প্রতিটি স্পর্শের একটা নিপূণ বেদনা থাকে
প্রতিটি বেদনার একটা নিপূন সন্ধ্যা- তাই

কতবার প্রতিবার বারবার তোমাকে বলেছি
চলো,
চলো আমরা একটা খেলা খেলি,একটা স্পর্শ স্পর্শ খেলা
আমার কোন অফিস-ফেরৎকফি-সন্ধ্যায়, অথবা
তুমি যখন চোখের কোণে কাজল করো স্পর্শকাতর
তেমন কোন কাজল-কালো মরূ-জোছনায়।

বিলীভ মী, আমি তোমাকে ছোঁব না, একদম না
শুধু স্পর্শ করবো, অবশ্য
তুমি জিততে না চাইলে আমাকে ছুঁয়েও দেখতে পারো;
কিন্তু আগেই বলে রাখছি, এটা কিন্তু কোন সিরিয়াস কিছু না
আমরা শুধু একটা খেলা খেলবো-
একটা স্পর্শ স্পর্শ খেলা।

আমার স্পর্শ-ণাদে জননী ও ঝর্ণা'র শস্য-গন্ধা রোদের শরীর
কেঁপে উঠে উদ্দাম মগ্ন-মহাকাল যেন চঞ্চল চঞ্চুতে সুস্পষ্ট অধীর-

কেননা আমি জানি,
আমি জানি কর্ষিত-করতলে লাঙ্গলের ফালে লেখা দো-আঁশ দুপুর
তাঁর প্রীতম পুষ্পলোকে জোড়া-সাঁকো পথে হাঁটে মাদুলীর মিহিন মায়া,
তবু গিনি গহনার ভাঁজে বিনম্র সুতোয় বাঁধা হরফেরা জানে-
এখানে 'স্পর্শের যুবতী নামই স্পর্শ-কণা'
অবশ্য কেউ কেউ আজকাল তাঁকে ঝর্ণা নামেও ডাকে।

কিন্তু,এ তো গেলো ঝর্ণার কথা, তবে জননী ?

কালের স্পর্শকণা !
তোমার নাভীর নিচেই সমৃদ্ব জননী।

(সুমিন শাওন
)


মন্তব্য

অনিকেত এর ছবি

তুমুল----

সুমিন শাওন এর ছবি

অসংখ্য ধন্যবাদ অনিকেত!

এখানে আমি অনেক কিছুই বুঝতেছিনা

কেউ কি একটু বুঝিয়ে বলবেন,গড় রেটিং টা কি,,ভোট ১ বা ৩ মানে কি,,আমি কিভাবে ইমোটিকন দিতে পারবো মন্তব্যে,,এবং পো্ষ্টে ছবি দেবো কি করে,,আমি জানি এগুলো কোথাও না কোথাও আছে,,কেউ কি বলবেন,,কোথায় এবং কি ভাবে জানতে পারবো

সকলকে ধন্যবাদ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি sm3র দৃষ্টি আকর্ষণ করছি। কিছু কি করা যায় কবিতাটা নিয়ে? আমার কাছে খুবই ভালো লেগেছে।

সুমিন শাওন এর ছবি

প্রকৃতিপ্রেমিক !
আপনাকে অসংখ্য ধন্যবাদ
লেখা পাঠ করার জন্য গভীর শ্রদ্বা!
সত্যি আমি খুব উৎসাহ পাচ্ছি,,আর
আপনাদের সমালোচনা পেলে আমার আরো খুব উপকার হবে
ভালো থাকুন সবসময়!

ইশতিয়াক রউফ এর ছবি

লেখিকার বুঝবার সুবিধার্থে তো একটা টীকা দরকার ছিলো, পিপি'দা। হাসি

sm3 হলেন আমাদের এস এম মাহবুব মুর্শেদ ভাই। নিজে ভালো কবিতা লেখেন, অন্যের ভালো কবিতা পেলে আবহ সহকারে খুব সুন্দর আবৃত্তিও করেন।

আপনার কবিতা পিপি'দার এতই ভালো লেগেছে যে তিনি মুর্শেদ ভাইকে বললেন এটাকে আবৃত্তি করা যায় কিনা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি একটু উহ্য রেখেছিলাম যাতে লেখিকার মনে নানা প্রশ্নের উদয় হয় চোখ টিপি

সুমিন শাওন এর ছবি

ভাইয়া,,আমি কিন্তু নিজেকে লেখক বলতেই বেশী স্বাচ্ছন্দ্যবোধ করি!
সুতরাং আমাকে লেখক সম্বোধন করলেই কৃতার্থ থাকবো,,যদিও আপনার খুশী মত সম্বোধন করার স্বাধীনতাকে আমি শ্রদ্বা করি!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এহ্ হে, তাহলে তো বিরাট ভুল করে ফেললাম। আসলে ইশতি লিখলো তো, তাই আমিও লিখে ফেললাম হাসি

অতিথি লেখক এর ছবি

হাহাহা,,কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করবেন যেন,,
আসলে আমার নিক'টা মনে হয় খুব বেশী জেন্ডার নিউট্রাল হয়ে গেছে
কিন্তু আমার সব লেখালেখি এ নামেই
ধন্যবাদ !

ইশতি ভাইকে আলাদা ভাবে বলা হয়নি,,

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার নিক দিয়ে গুগলে আগেই সার্চ করা উচিত ছিল। ইশতি না লিখলে আমি হয়তো লেখকই লিখতাম হাসি

সুমিন শাওন এর ছবি

অনেক কৃতজ্ঞতা

ইশতিয়াক রউফ এর ছবি

লেখালেখির ব্যাপারে সাহায্যের জন্য এখানে দেখতে পারেন। এই লিংকেই ছবি যুক্ত করা, ফরম্যাটিং, ইমোটিকন, ইত্যাদি নিয়ে লেখা আছে।

লেখা কেমন লাগলো, তা প্রকাশের হরেক রকম মাধ্যমের মধ্যে গৌন (এবং প্রায়ই অব্যবহৃত) একটা হল ১ থেকে ৫ এর মধ্যে রেটিং। নম্বরগুলোর পাশে লেখা ওঠে -- "তেমন ভালো না", "ভালোই", "ভালো", "বেশ ভালো", আর "অসাধারণ!"। এবার বুঝে নিন আপনার কবিতা কার কেমন লেগেছে। তবে, রেটিং নিয়ে মাথা ঘামিয়েন না। ক'দিন গেলে দেখবেন মন্তব্যের তোড়েই ভেসে গেছেন। এটাই তো আসল মিথষ্ক্রিয়া।

*

এবার কবিতাটা নিয়ে বলি। কাব্য নিয়ে কোনো ধারণা না থাকলেও কবিতাটার কিছু লাইন খুব ভালো লেগেছে। এত সুন্দর উপমা আর ভাষার ব্যবহারের মাঝে ইংরেজি শব্দগুলো অধমের চোখে লেগেছে একটু। শব্দগুলো মাত্রার প্রয়োজনে এসেছে কিনা জানি না, তবে আমার চোখে বেমানান লাগলো একটু। আর, দু'চারটা বানান যে একটু বাগ মানাতে হয়। বিশেষ করে "সমৃদ্ধ" বানানটা। সম্ভবত বাংলা লিখতে গিয়ে ঝামেলা হয়ে থাকতে পারে। মডু-দের বললে ঠিক করে দেবে।

সচলায়তনে স্বাগতম!

সুমিন শাওন এর ছবি

অনেক অনেক উপকার করলেন আমার,,গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছি,,
লেখার সমালোচনা অমৃতের মত লেগেছে,,আমি খুব াশাবাদী যে সচলায়তন থেকে অনেক কিছু শিখতে পারবো,,ধন্যবাদ ভাইয়া

ইশতিয়াক রউফ এর ছবি

এইতো মৌচাকে ঢিল মারলেন। এরপরের লেখা থেকে কিন্তু বানান ভুল ধরিয়ে দিচ্ছি তাহলে। এই পর্যন্ত নতুন বলে ছাড় দিলাম। হাসি

সুমিন শাওন এর ছবি

আমি খুব সিরিয়াসলী অপেক্ষা করবো আপনার মন্তব্যের জন্য,,আর আমার লেখায় ভুল গুলো ধরিয়ে দেয়ার জন্য,,অনেক ধন্যবাদ

ইশতিয়াক রউফ এর ছবি

হেহ হেহ... আমিও ভুল পেলে ধরে দেবো ঠিকই। আমি তো কোন রকম সার্চ না করেই "লেখিকা" বলে দিয়েছি। ভুলের জন্য দুঃখিত। নাম পড়ে একটু ভুল বুঝেছিলাম আর কি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দারুণ লাগলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমিন শাওন এর ছবি

পাঠ করে মন্তব্য করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি
খুব ভালো লাগলো,,আশা করি সাথে পাবো আবারো
ধন্যবাদ আপু

অতিথি লেখক এর ছবি

প্রতিটি স্পর্শের একটা নিপূণ বেদনা থাকে
প্রতিটি বেদনার একটা নিপূন সন্ধ্যা-

ভাল লাগলো কবিতাটি।
নির্জলা

সুমিন শাওন এর ছবি

অনেক অনেক কৃতজ্ঞতা নির্জলা!
মন্তব্য পেয়ে খুব ভালো লাগলো

অতিথি লেখক এর ছবি

কবিতা মানেই প্যাঁচানো কঠিন শব্দের জটলা তবে জঠলা ভাংতে জানলে আবার ভেতরের কথা সুন্দর...
কবিতাটা আসলেই ভাল হয়েছে...

(জয়িতা)

সুমিন শাওন এর ছবি

আপনাকে খুব চেনা চেনা লাগছে,,আর মন্তব্য পড়ে মনে হচ্ছে আপনি আমার লেখাকে এখনো গভীর পর্যবেক্ষণে রেখেছেন,,পর্যবেক্ষণ ফলাফল যাই হোক, যদি পাঠ করুন নিয়মিত তাহলে খুব খুশী হবো,,

মন্তব্যের জন্য অনেক অনেক কৃতজ্ঞতা
জয় হোক আপনার জয়িতা!

'কবি তাঁর স্বপ্নের চেয়েও বড়'

'কবি তাঁর স্বপ্নের চেয়েও বড়'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।