দূরন্ত শৈশব

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০১/১২/২০০৯ - ১২:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রথমেই একটা বিষয়ে ক্ষমা প্রার্থনা করে নেই। কোন কিছুর বর্ণনা টাইপ কিছু লিখতে গেলে আমার দু' চারটা কি-বোর্ড ভাংতে হয়। গুছায় কিছু লিখার গুনটা ইন্টার পরীক্ষা দেয়ার পর পরই বোধ হয় ধুয়ে মুছে শেষ।তাই লিখার পিচ্চি সাইজ দেখে নিজ গুনে ক্ষমা করবেন।

বাংলাদেশের মোট জনগোষ্ঠীর একটা বড় অংশ পিচ্চি পোলাপান। এদের মোদ্ধে আবার একটা বড় অংশ বড় হয় গ্রামাঞ্চলে। আমরা অনেকেই এদের অধিকার, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদি ইত্যাদি নিয়ে অনেক চিন্তা ভাবনা করি, অনেক সময় অনেক বক্তৃতা টক্তৃতা দেই, লিখালিখি করি। এককথায় আমরা অনেকেই এই বিষয়ে সচেতন আর কি। আর একটা বিষয়ে আমি অনেকরেই একমত হতে দেখছি যা দেশের পোলাপানের অবস্থা বিশেষ সুবিধার না। কথাটা অবশ্য অনেকাংশেই সত্য।

তাহলে আমার এই বকবকানির উদ্দেশ্যটা কি আসলে??

সত্যি কথা বলতে কি, কথাটা সত্য হলেও আমার কাছে ব্যক্তিগত ভাবে এই বিষয় টা ভাল লাগে না। আমাদের দেশের পিচ্চি পাচ্চারা অনেক সুযোগ সুবিধা পায় না এইটা সত্য কথা। কিন্তু আমার কাছে মনে হইছে, তাই বলে আমাদের দেশের পোলাপানের আসল জীবন এর একটা অংশ আমরা ইদানিং আর খেয়াল করতেছি না। ( অবশ্যি এইটা গ্রামের পোলাপানের কথা কইতেছি, শহরের পিচ্চিদের অবস্থা আসলেই খুবই খারাপ, সেইটা নিয়া পরে কোন একদিন প্যাচাল পারবো আশা করি) তা আসল কথায় আসি। তা হইলো গ্রামের সুবিধা বঞ্চিত ওই সাধারণ শিশুদের জীবনে আনন্দ বলে একটা জিনিস এখনো আছে। তারা এখনো হাসে, চিল্লা পাল্লা করে, লাফালাফি, দৌড়া দৌড়ি, কাদায় মাখা মাখি সব কিছু করে। আমাদের মাঝে যারা গ্রামে বড় হওয়ার সুযোগ টা পাই নাই। তারা এই আনন্দটার কথা চিন্তা করতে পারি না। এখনকার শহরের পোলাপানের কথা আর কিছু নাই বা বলি। তো কথা হইলো আমার কাছে মনে হইছে যে শৈশবের এই চিত্রটা আসলে ঠিক ভাবে তুলে ধরা টা হয় নাই। আমার পক্ষে অবশ্য অক্ষর দিয়ে তা করাও সম্ভব না। তাই কয়েকটা ছবি দিলাম।

life is beautiful

joy makes the world go round

judas... here's a smile for you

duronto shoisob

duronto shoisob..

im 500 miles away from home..

have a fresh smile..

duronto shoisob

early days..

duronto shoisob..

the summer smiles here

shut em' up

জানি না কে কি ভাবেন, আমার কাছে এখনো "লাইফ ইজ বিউটিফুল"

গুন্ডা মাস্তান


মন্তব্য

হাসিব এর ছবি

ছবিতে ঝাজা । অনেকদিন পর অযথা রঙ চড়ানো হয়নি এরকম কিছু অসাধারণ ছবি দেখলাম ।

হাসান মোরশেদ এর ছবি

বাহ। দারুন তো।
আসলেই "লাইফ ইজ বিউটিফুল" হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

শুভাশীষ দাশ এর ছবি

ছবি ভালু পাইলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবি ভালো লাগলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

অসাধারণ সব ছবি ... সিম্পলি অসাধারণ চলুক চলুক চলুক
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

ধুসর গোধূলি এর ছবি

- দ্বিতীয় ফটুকটার আরেকটু বিস্তৃত আকার আছে নাকি বস!
সরষে ক্ষেত আর কচুরি ফুল, আমার মহাপ্রিয় দুইটা জিনিষ।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

এক কথায় দারুন...
আমি এমন ছবি তুলতে পারি না কেন? মন খারাপ

নীল ভূত।

নৈষাদ এর ছবি

ছবিগুলি এবং ছবির বিষয়বস্তু দু'টাই অসাধারন লাগল।

লুৎফুল আরেফীন এর ছবি

এতো সুন্দর ছবি যে তুলতে পারে, তাকে শুধু লেখা কেন আরও অনেক কিছু করতে না পারলেও কিছু বলার নেই। শুধুই অসাধারন বলতে পারছি এই মুহুর্তে এর বেশী কিছু বলা সম্ভব না।

অতিথি লেখক এর ছবি

আমি রোদ্দুর হতে চাই,
চাই হতে জোস্নার আলো,
আমি দুহাতে ধরে রাখতে চাই সেই শৈশব।

চমৎকার এই ছবিগুলো শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

মনজুর এলাহী

জোহরা ফেরদৌসী  এর ছবি

“দুহাতে কুড়িয়ে নুড়ি বেশ তো দিন যাচ্ছিল কেটে
সোনা রং রোদ্দুরে স্নান করে আর বেলা শেষের আবীর গায়ে মেখে
সর্ষে ফুলের গন্ধ এখনও হাতে আছে লেগে
দুরন্ত সেই শৈশব আমার কখন যে গেছে মূঠো থেকে.........”

আপনার লেখা ও ছবি আমাকে দুরন্ত সেই শৈশবকে মনে পড়িয়ে দিলো । শুভ কামনা ।

অতিথি লেখক এর ছবি

উপর থেকে ৫ নং ছবিটা আসলেই অন্যরকম। ছোট্টবেলার যে একধরনের অন্যরকম ভাললাগা আনন্দ থাকে, ছবিটাতে তারই বহিঃপ্রকাশ। ছবিটার নাম দিতে ইচ্ছা করছেঃ friendship with force
-- শফকত মোর্শেদ। < >

অতিথি লেখক এর ছবি

চরম সব ছবির জন্য ধন্যবাদ

স্পার্টাকাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।