আষাঢ়ে নয়, চৈতের গল্প

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৩/১২/২০০৯ - ১:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাসে বাসে ভিক্ষা করে ‘মজলুম’। বিহারী। দুই’পা নেই। বয়স পঞ্চান্ন হবে কিন্তু মুখের গড়ন, পেশীবহুল দু’হাত আর অপেক্ষাকৃত কাঁচাপাকা চুলে বয়স অনেক কম মনে হয়। ভিক্ষার পয়সায় খেয়ে দেয়ে সে ভালোই আছে। সৈয়দপুর থেকে নিয়ে এসে জুম্মইন্না তাকে ঢাকায় ভিক্ষার ব্যবসায় নামিয়ে দিয়েছিলো। সারাদিনের আয় থেকে ৩০ টাকা জুম্মইন্নারে দিতে হয়। সাথে থাকে ময়না নামের এগারো বছরের একটি বাঙালি মেয়ে। বাস থামলে, জ্যামে পড়লে হেঁচড়ে পেচড়ে, কখনো ময়নার সাহায্যে বাসে উঠে যায় সে। তারপর জুম্মইন্যার শেখানো কথামতে আউড়াতে থাকে, ‘ভাই-আমি একজন রাজাকার। এই দেখেন এই দেশের বিরুদ্দে গাদ্দারী করতে যায়া আমার কি অবস্থা! আমার দ্যাকছেন, আমি বিহারী, আমার এখন কুনো দেশ নাই। একাত্তুরে ভুল করছি, মানুষ মারছি, আইজ আপনাগো দয়া চাই! আপনাগো দয়ায় মরতে চাই। ভিক্ষা দ্যান না হইলে বিষ দ্যান,খায়া মইরা যাই!’ মজলুমের এহেন কথায় লোকে চমৎকৃত হয়ে নানারকম মন্তব্য করে। কেউ কেউ জানতে চায় কার আন্ডারে রাজাকারি করছিলা, কোন সেক্টরে..কমান্ডারের নামকি..রাজাকারের সার্টিফিকেট আছে কিনা.. পা গেল কেমনে, বিয়া শাদি করছো কিনা, সাথের মাইয়াডা কে..নিজের মাইয়া না ভাড়া করছো..আবার কখনো কেউ কেউ বলতে থাকে..ভালোই করছিলা মিয়া..এখন যে অবস্থা তাতে..। একদিন তো এক লেড়কি সাংবাদিক ছবি তুইলা নিয়া গেলো। ভিক্ষাসে ভালোই পায়। মাঝে মাঝে ভাবে জুম্মইন্না বয়সে ছোট হইলে হবে কি তার মাথায় দারুন বুদ্ধি। এই ডিসেম্বর মাসে এমন একটা বুদ্ধি দিছে হালায়। বাসের মধ্যে আওয়াজ দিলেই লোকে নাইড়াচাইড়া বসে। সবাই তাকায়, রাজাকার নিয়া হাসি ঠাট্টা করে, কিন্তু ভিক্ষা দেয়। হাসতে হাসতে ভিক্ষা দেয়। ভিক্ষার জইন্যে কাইন্না কাটি, গান মান কিছুই করা লাগেনা। রাতে মিরপুরের কালাপানিতে নিজের ডেরায় ফিরা ময়নারে দিয়া গা হাত টেপায় মজলুম। শিশু ময়নার ছোট ছোট হাতের স্পর্শে ঘোরটা ফিরে আসে তার। বলিষ্ঠ দুই হাতে ময়নারে পিষে মারতে চায় সে। কখনো কখনো ময়না চিৎকার দিয়ে কেঁদে বলতে থাকে - খানকির পোলা রাজাকার!

- কিশোর
kishorelovesall[এট]gmail[ডট]com


মন্তব্য

এনকিদু এর ছবি

রাজাকার পরিচয় দিয়ে ভিক্ষা করার প্লট নিয়ে লেখা আগে চোখে পড়েনি । কিন্তু খুব ভাল একটা প্লটে বসেও, লেখাটা ঠিক পূর্ণতা পেয়েছে বলে মনে হলনা । এই প্লটটাই ঘুরিয়ে ফিরিয়ে অন্যভাবে কাজে লাগাতে পারলে মারাত্নক জিনিস হত ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কিশোর [অতিথি] এর ছবি

ভালো থাকুন

অনার্য সঙ্গীত এর ছবি

আমার দেশটাই মাঝে মধ্যে ময়নার মতো কষ্টে চিৎকার দিয়ে ওঠে, "খানকির পোলা রাজাকার..."

তবে এনকিদুর সংগে একমত। সচলে স্বাগতম হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনিন্দ্য রহমান এর ছবি

আর বড়ো না করলেও হয় অবশ্য। অপূর্ণতায় অস্বস্তি আছে। যেটি এই গল্পের সাথে যায়। কি জানি ...


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

হিমু এর ছবি

গল্পটার মধ্যে একটা "কিক" আছে। পড়ে ভালো লেগেছে। আপনার কাছ থেকে আরো লেখা আশা করবো।

কিন্তু কেন যেন মনে হচ্ছে আপনার লেখা আমি আগেও পড়েছি এই সচলায়তনেই। আপনি কি গ্রীনিচে বাস করেন?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মামুন হক এর ছবি

ভালো লাগলো। আরও লিখুন হাসি

অতিথি লেখক এর ছবি

লেখাটা ভাল লাগছে। সুক্ষ্ণভাবে একটা খোঁচা ।

বয়স অনেক কম মনে হয় । তাহলে কি রাজাকার হিসেবে মানুষ বিশ্বাস করবে?

বোহেমিয়ান

কিেশার এর ছবি

সবাইেক ধন্যবাদ

বইখাতা এর ছবি

গল্পটা আরো বাড়তে পারতো এমন মনে হচ্ছে না, তবে কেন জানি আরো কিছু বলার ছিলো বা বলা যেত এরকম একটা অনুভূতি হচ্ছে। ভালো লেগেছে। আপনি পরে কখনো সময় পেলে এই গল্পটাই রিরাইট করে দেখতে পারেন। খুব ভালো একটা গল্প তৈরী হওয়ার সম্ভাবনা আছে এমন মনে হলো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।